সাহায্য চাওয়ার সমস্যা

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি
লিখেছেন শোহেইল মতাহির চৌধুরী (তারিখ: বুধ, ১২/০৪/২০০৬ - ৮:০৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:


সাহায্য চাওয়াটা জানানো একটা সাধারণ সমস্যা। কিছু কারণে সাহায্য চাইতে বা সাহায্য না নেয়ার কথা বলতে অনেক লোকেরই খুব অসুবিধা হয়। যদিও সবারই এ রকম অসুবিধা হয় তবু যাদের পুরনো অসুখ আছে তাদের ক্ষেত্রে এ সমস্যা বেশি দেখা যেতে পারে।

সাহায্য চাওয়াটা অনেকের জন্য মানসিকভাবে কষ্টের। যেকাজ আগে আমরা করতে পারতাম এখন তা করতে পারিনা এটা সম্ভবত: আমরা সহজে মেনে নিতে পারি না। যদি এটাই কারণ হয় তবে আপনার অনুরোধকে অহেতুক লম্বা করবেন না: "আমি দু:খিত যে আপনার কাছে এটা চাইতে হচ্ছে..." "আমি জানি যে এটা বেশি চাওয়া হয়ে যাবে..." "আমার চাইতে খারাপ লাগছে, কিন্তু..."। কথা লম্বা করলে অন্য মানুষ ডিফেন্সিভ হয়ে যায়: "আরে বাবা। সে আমার কাছে কি না কি চাইবে।" কি সাহায্য চাচ্ছেন তা নির্দিষ্ট করুন বা ঠিক করে নিন। সাধারণ একটা অনুরোধ থেকে ভুল বুঝাবুঝির সৃষ্টি হতে পারে এবং যথেষ্ট তথ্য না থাকার কারণে ঐ লোক আপনাকে না করে দিতে পারে।

সাধারণ অনুরোধ: আমি জানি আপনি এটা করতে চান না, কিন্তু নড়ার জন্য আমার সাহায্যের দরকার। আপনি কি আমাকে সাহায্য করবেন?

রিএ্যাকশন (প্রতিক্রিয়া): আহ...আসলে...আমি জানি না। উম্...আমার অন্য কাজগুলো চেক করে তারপর আপনার কাছে আসছি। [সম্ভবত: আগামী বছর!]

সুনির্দিষ্ট অনুরোধ: আমি আগামী সপ্তাহে বাড়ি বদলাচ্ছি এবং আমি বইগুলো ও রান্নাঘরের জিনিসগুলো আগেই নিয়ে যেতে চাই। শনিবার সকালে বাঙ্গুলো আমার গাড়িতে তুলতে ও নামাতে আপনি কি আমাকে সাহায্য করবেন? আমার মনে হয় এক ট্রিপেই এটা হয়ে যাবে।

রিএ্যাকশন (প্রতিক্রিয়া): শনিবার সকালে আমি ব্যস্ত। কিন্তু আপনি যদি চান তবে শুক্রবার রাতে আমি আপনাকে সাহায্য করতে পারি।

যারা আপনার কাছের মানুষ বা যারা আসলেই সাহায্য করতে চায় তাদের কাছ থেকেই এসব সাহায্যের প্রস্তাব আসে। ঐ লোকটিকে অস্বস্তিতে না ফেলে একটা "আমি" দিয়ে সাজানো কথা বলে কৌশলে প্রস্তাবটা নাকচ করে দেয়া যায়। "আমার কথা চিন্তা করার জন্য আপনাকে ধন্যবাদ। কিন্তু আমার মনে হয় আজকে আমি নিজেই এটা করতে পারবো। তবে, অন্য কোনদিন আপনার প্রস্তাব মত সাহায্য নিতে চেষ্টা করবো।"


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।