ব্লগ নিয়ে ভাবনা

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি
লিখেছেন শোহেইল মতাহির চৌধুরী (তারিখ: শনি, ০৬/০৫/২০০৬ - ১১:১৭অপরাহ্ন)
ক্যাটেগরি:


বাঁধভাঙা জলে হাঁসের ছাওগুলো তলিয়ে গেছে। অনেক নতুন নতুন বোতাম এসেছে। বেশ একটা রঙচঙে ভাব। ব্লগারের সংখ্যাও কম না। তর্ক-বিতর্কও জমছে ভালো। কিন্তু তারপরও কি ত্রুটিমুক্ত বলা যাবে বাঁধভাঙার আওয়াজ। উন্নতি আর উন্নয়নের সুযোগ সব অবস্থাতেই থাকে। আমি সেসব কথা বলছি না।

আমি বলছি মূল বিষয়টির কথা। অর্থাৎ ব্লগিং। ব্লগিং করতে গেলে লেখা কম্পোজ করতে হয়। সেই কাজটি কি ঠিকমত হচ্ছে এই সাইটে। করা যায়? না যায় না। অনেক কিছু পরিবর্তিত হলেও এই মূল দরকারী বিষয়টির কোনো উন্নতি হয় নি। ঠিকঠাক মত বাংলা টাইপ করা যায় না। যুক্তাক্ষরগুলো ঠিকমত হয় না। অনেক ক্ষেত্রে যুক্ত হয় না আলাদা লটকে থাকে। অনেকক্ষেত্রে ঐ অংশটুকু আর দেখা যায় না।

ওয়ার্ডে কম্পোজ করা ফাইল পেস্ট করলে আবার সংশোধন করতে হয়। অন্যদিকে এখানে পোস্ট করা লেখা কপি করে ওয়ার্ডে নিয়ে গেলে পড়া যায় না। তবে পেস্টের আগে করলে বৈশাখী ফন্টে দেখা যায়।

কবিতা বা শায়েরি লেখার সময় স্পেস দিয়ে বাক্যের মধ্যে বাড়তি ফাঁক করতে চাইলে হয় না। কোনোরকম ফরম্যাটিং করা যায় না। ফন্ট বড়ো ছোট না হোক। বোলড বা ইটালিক্স করার সুবিধা তো থাকতেই পারে।

আমি এমনিতে বিজয় একুশে মানে ইউনিকোড বিজয় ব্যবহার করি। সেটি এখানে অচল। এমনকি বিজয় 2004 প্রো-তে সমস্যা হয়। তবে আগের ভার্সনের সাথে বিরোধ নেই।

সমস্যার তালিকা দেয়াটা আমার উদ্দেশ্য নয়। কতর্ৃপক্ষ ভালো করেই জানেন সমস্যাগুলো কি। আমার বলার বিষয় হচ্ছে লেখার প্রক্রিয়াটিকে ত্রুটিমুক্ত করা হোক, দ্রুত।


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।