ক্ষমা করো, ওদের শঠতার দাড়ি একটি একটি করে উপড়ে ফেলিনি বলে

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি
লিখেছেন শোহেইল মতাহির চৌধুরী (তারিখ: বিষ্যুদ, ১৬/১১/২০০৬ - ৬:৫৩অপরাহ্ন)
ক্যাটেগরি:


ক্ষমা করো মা বোনেরা আমার...
যারা তোমাদের এমন করে অপমান করেছে
বিষিয়ে দিয়েছে তোমাদের নিরুপদ্রব জীবন...
মৃত কুকুর-বিড়ালের মত আবর্জনায় ছুঁড়ে ফেলেছে তোমাদের..
আর দূরে দাঁড়িয়ে হায়েনার মত কুৎসিত হাসি হেসেছে জীবনভর...

তোমাদের সন্তানেরা-ভাইয়েরা স্বাধীনতার যুদ্ধে গেছে বলে যারা ধর্মের নামে,
ইসলামের নামে অপমান অত্যাচারের দোযখ বানিয়েছিল এই বাংলাকে...

ক্ষমা করো মা বোনেরা আমার
এই জীবনে তাদের বিচার দেখে যেতে পারলে না বলে...

ক্ষমা করো মা বোনেরা আমার
তাদের সম্মানের পাঞ্জাবি প্রকাশ্য রাস্তায় টেনে ছিঁড়ে ফেলেনি বলে..
তাদের শঠতার দাড়ি একটি একটি করে উপড়ে ফেলিনি বলে...
বাংলাদেশের পতাকা ওদের নধর দেহে গেঁথে দিতে পারিনি বলে...
চাবুকে চাবুকে তাদের মাংস থেকে চামড়া আলাদা করে দেইনি বলে...
শহরের চৌরাস্তায় তাদের ঁেবধে রেখে ওদের পশুমুখে ভান্ডভরা মলমূত্র
ঢেলে দেইনি বলে...
'আল্লাহু আকবর' বলে ওদের শরীর আগুন লাগিয়ে তারাবাতি বানাইনি বলে...

ক্ষমা করো মা-বোনেরা আমার
তোমাদের বোবামুখ দেখে তীব্র কষ্টের কিছুই বুঝতে পারিনি বলে...

তোমাদের বিধ্বস্ত মুখ-দেহ কালো বোরখায় ঢেকে
সেইসব ইবলিশদের পেছনেই দাঁড়িয়েছি নামাজ পড়তে...
ভগ্ন স্বদেশ গড়বো বলে সেই পিশাচদের বাড়ি ডেকে কুরসিতে বসতে দিয়েছি...
তোমাদের হাতকে দিয়েছি ভাত বেড়ে দিতে এই হিংস্র দানবদের...

ক্ষমা করো মা-বোনেরা আমার
আমাদের অক্ষমতা ক্ষমা করো
যদিও জানি না কেমন করে ক্ষমা চাইবো
কি এমন করেছি তোমাদের সম্মান বাঁচাতে যে
ক্ষমা চেয়ে বুক ভাসিয়ে
ডুকরে কেঁদে উঠবো মা বোনেরা আমার....

*****************************************
অমি রহমান পিয়াল এক মুক্তিযোদ্ধার নাম। যে দেশে মুক্তিযোদ্ধারা বিভ্রান্ত হয়ে রাজাকার হয়ে যায় সেদেশে মুক্তিযুদ্ধ শেষ হয়ে যাওয়ার পরও মুক্তিযোদ্ধারা জন্মায়। অমি রহমান পিয়াল নব প্রজন্মের এক মুক্তিযোদ্ধা। অসংহত মুক্তিযোদ্ধা আর মুক্তিযুদ্ধের ইতিহাসের অস্পষ্টতার মাঝে যে নিজেই কাঁধে তুলে নিয়েছে দেশের পতাকা। সে আমাদের নতুন দিনের স্বাধীনতার আতরওয়ালা। আমি মনশ্চক্ষে দেখতে পাই অজস্র ছোট ছোট পতাকা সাজানো শকট নিয়ে সে যাচ্ছে বাঙালিদের বাড়ি বাড়ি আর শিশু-কিশোরদের কচি কচি হাতে তুলে দিচ্ছে আকারে ছোট চেতনায় বিশাল লাল-সবুজ পতাকা। আর তাদের হৃদয়ে লাগিয়ে দিচ্ছে স্বাধীনতার সুবাসিত আতর।

এই ব্লগে পিয়ালের প্রায় সব লেখাই মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা বিষয়ক। তেমনি এক লেখায় এই কিছুক্ষণ আগে পড়লাম স্বাধীনতার সময় আমাদের মা-বোনদের অবর্ণনীয় কষ্টের গাঁথা। পড়তে পড়তে প্রথমে চোখের কোণায় জল জমলো এবং একটু পরেই তাদের অপমান আর কষ্টে অবোধ শিশুর মত বুক ভেঙে আসলো কান্না । সেই কান্নাকে ধরে রাখতে, আমার হৃদয়ের যন্ত্রণাকে অক্ষরে রূপ দিতে উপরের ক'টি বাক্য লিখেছি। বড় দুর্বল ঈমান আমার। আমাকে ক্ষমা করবেন। আশা করবো আপনাদের ঈমান আমার মত দুর্বল হবে না। তারা কঠিন, কঠোর হতে শিখবে।
নীচের বাক্যগুলো পড়ার আগে বা পরে পিয়ালের লেখাটা পড়বেন, অনুরোধ করি। নতুবা আসল কথাগুলোই না বলা থেকে যাবে।

ক্ষমা করবেন মা-বোনেরা আমার...ক্ষমা করবেন অমি রহমান পিয়াল...


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।