আসুন নতুন সব্জি বা ফল ডিজাইন করি

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি
লিখেছেন শোহেইল মতাহির চৌধুরী (তারিখ: বুধ, ০৩/০৫/২০০৬ - ৪:২৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:


আপনারা যদি প্রমাণ করতে পারেন যে আমি ভুল বলছি তবে সবচে বেশি খুশি হবো আমি। আমার ধারণা বাঙালির উদ্ভাবনী শক্তি খুবই কম। বড় বড় জিনিস আবিষ্কার করার কথা বাদ দিলাম। ছোটো খাটো আবিষ্কারেও আমাদের খ্যাতি নেই। ধরা যাক টম্যাটোর কথা। অনেকে যাকে বলেন বিলাতি বেগুন।
সম্প্রতি মার্কস এ্যান্ড স্পেনসার তাদের দোকানে এনেছে নতুন প্রজাতির টম্যাটো। ডোরা কাটা এই টম্যাটোর নাম রাখা হয়েছে 'টাইগার টম' বা টাইগার টম্যাটো। চেরি ফলের আকারের এই টম্যাটোগুলো নাকি সাধারণ টম্যাটোর তুলনায় মিষ্টি। টম্যাটো নিয়ে পশ্চিমাদের এই ক্যারিকেচার নতুন নয়। নানা রকমের ডিজাইনার টম্যাটো তারা তৈরি করে। সেরকম নতুন একটি টম্যাটো আসবে শীঘ্রি বিলাতের মার্কেটে। সেটির নাম হবে স্ট্রম্যাটো। স্ট্রবেরির স্বাদের আরো মিষ্টি টম্যাটো।

খুব সহজ নয় এসব নতুন প্রজাতির সংকর তৈরি করা। স্ট্রম্যাটো তৈরি করতে 7 বছর চলে গেছে। টাইগার টম্যাটো বানাতে লেগেছে 2 বছর। কিন্তু আমার মূল ভাবনা টম্যাটো না পারি, রং-বেরং-এর শসা বা ক্ষিরা-তো আমরা তৈরি করতে পারি। ওরা ফলাবে, গবেষণা করবে, বানাবে আর আমরা খাবো আর গালি দেবো পশ্চিমাদের, এ আর কতদিন চলবে।

যা বলছিলাম, আমাদের উদ্ভাবনী ক্ষমতা। তা উদ্ভাবনের আগে দরকার কল্পনা। আগে তো কল্পনা করতে হবে। পরে বাস্তবায়ন। তো টাইগার টম্যাটোর মত সংকর কিছু ফল-সব্জির কল্পনা না হয় করি। বলুন দেখি আপনাদের কার মনে কিরকম ফলের ছবি ভাসে?
(ভালো আইডিয়া পাওয়া গেলে যথাযথ জায়গায় পেঁৗছে দেয়ার দায়িত্ব আমার।)


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।