ব্লগ বাগানের জন্য ফুলঃ আড্ডাবাজের অনুরোধ

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি
লিখেছেন শোহেইল মতাহির চৌধুরী (তারিখ: রবি, ০৭/০৫/২০০৬ - ৮:১৭অপরাহ্ন)
ক্যাটেগরি:


স্লোভেনিয়া ভ্রমণের উপর লেখা একটি পোস্ট আড্ডাবাজকে উৎসর্গ করেছিলাম গতকাল। জবাবে তিনি লিখলেন, " ছবিগুলো সত্যি চমৎকার। মনে হয়, প্রকৃতির মাঝে হারিয়ে যাই। যাওয়ার সময় আব্দার করেছিলাম কিছু ফুলের চারা আনার জন্য। ব্লগে লাগাব। হয়তোবা আপনি গুণী মানুষ, তাই জানেন হয়তো ফুলের চারা এখানে টিকবে না যেখানে সহনশীলতার বড্ডো আকাল।" বড় ধন্দে ও দ্বিধায় পরে গেলাম। আড্ডাবাজ প্রথম বাংলা ব্লগারদের একজন। এ সাইটে এসে দেখেছি তখন তিনি সর্বোচ্চ ব্লগার ছিলেন এবং নিয়মিত লিখতেন। তার লেখা পড়তে পড়তে ব্লগার হয়ে গেলাম। কিন্তু তার ফুলের চারার অনুরোধটি আমি কি করে না রেখে পারলাম?

নিজেকে ততটা দোষ দিতে পারছি না। কারণ প্রথমত: আমি তার কথাটিকে বুঝতে পারিনি। আমি কিছুটা সময়ভেবেছি তিনি আসলে কি বুঝাতে চেয়েছেন এই কথা দিয়ে। স্লোভেনিয়া যাচ্ছি এই পোস্টে তিনি লিখেছিলেন, "নিরাপদ, শুভ ও আনন্দঘন যাত্রা হোক। ব্লগ রাজ্যের জন্য কিছু ফুলের চারা আনবেন, এখানে ফুলের বাগান করব ভাবছি। হা হা"। কথার শেষে হাসির ইঙ্গিত ছিল। আমি ভেবেছি ঠাট্টা করছেন। পরে আরেকটা মনত্দব্য করেন তিনি। তাতে লিখেন, "ধুতরা ও পপি ফুল বাদে যে কোন ফুলের চারা আনতে পারেন, নার্সারী না পেলে যেখানে দেখবেন তুলে নিয়ে আসবেন, কেউ কিছু বললে বলবেন, ব্লগে লাগাব। কেউ মানা করবে না। হা হা"। এখানেও সেই ঠাট্টার ইঙ্গিত।

ধুতুরা ফুল আমি দেখেছি। পপি ফুল চিনি না (জানি সেটা টিউলিপের মত দেখতে)। বিষাক্ত বলেই তিনি আনতে নিষেধ করলেন বুঝতে পারছি। কিন্তু ব্লগে ফুলের চারা কিভাবে লাগাবেন? আমি জানি না।

অনেক ফুলের কোলাজ করা একটি ছবি আমি প্রায়ই আমার পোস্টে ব্যবহার করি। প্রথম ব্যবহার করেছিলাম শত ফুল ফুটতে দাও লেখায়। যাতে বিভিন্ন মত ও পথের ব্লগারদের মন্তব্য ও লেখাকে আমরা স্বাগত: জানাই সে আহ্বান জানিয়ে। কিন্তু সত্যি সত্যি ফুলের বাগান গড়ে তোলা আর চারা লাগানোর বিষয়টি আমি ভাবিনি। আড্ডাবাজ নিশ্চয়ই ভাবছেন। তা যে অর্থেই তিনি বলুন না কেন, আমি যে যথার্থ সাড়া দিতে পারিনি তাই খারাপ লাগছে। তাই আত্মপক্ষ সমর্থন করতে এই লেখা।

আমি যখন স্লোভেনিয়া যাই তখন মাত্র শীত কমেছে। ফুল বাগানগুলো তারা মাত্র খোঁড়াখুঁড়ি করা শুরু করেছে। কয়েকটা জায়গায় ফুল ফোটা শুরু করেছে। কিন্তু ফুল বাগানের ছবি তেমন আমি তুলিনি। তো বিচিত্র ফুলের ছবি আমি দিতে পারবো না। তবে এই সামারে লন্ডনের পার্কগুলো যখন ফুলে ফুলে ভরে উঠবে তখন সেখান থেকে ব্লগের জন্য নিশ্চয়ই অনেক ফুলের সুবাস নিয়ে আসবো। আড্ডাবাজ, দু:খিত। ফুল আর ফুলবাগান আমরা এড়িয়েই চলি। ধন্যবাদ, মনে করিয়ে দেয়ার জন্য। আর অল্প কিছু ছবি তুলেছি ফুলের, স্লোভেনিয়াতে। সেগুলো আপনার নামে এই ব্লগে ছড়িয়ে দিলাম।


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।