এমন কী কঠিন কঠিন কথা লিখি আমি?

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি
লিখেছেন শোহেইল মতাহির চৌধুরী (তারিখ: বিষ্যুদ, ১৮/০৫/২০০৬ - ৫:৫২অপরাহ্ন)
ক্যাটেগরি:


অনেকের অভিযোগ আমি কঠিন সব কথা লিখি। সম্ভবত: সে কারণে আমার লেখা পড়েন কম পাঠক। কিন্তু কী এমন কঠিন বিষয় নিয়ে লিখি আমি? আমার কাছে এর উত্তর নেই। স্লোভেনিয়া ভ্রমণ নিয়ে ছবি ও ছোট ছোট গল্প দিয়েছি। ভ্রমণের গল্প বিষয় হিসেবে খুব কঠিন হওয়ার তো কথা নয়। আর ছবিতো দেখার বিষয়। সেওতো আমার পোস্টের অংশ। কিন্তু সমালোচকরা নির্মম (সূত্র: আব্দুল হকের ব্লগের নাম)।

ব্লগে এসেছিলাম বাংলা লেখাটাকে সহজ সুপাঠ্য করে তোলার জন্য। যাতে সবাই আনন্দ নিয়ে পড়তে পারে। লিখছি অনেক। গতি বেড়েছে। কিন্তুপাঠকদের আনন্দ দিতে ব্যর্থ হচ্ছি। আচ্ছা যারা পড়েছেন আমার লেখা, তারা একটু সাহায্য করবেন? কী কঠিন লাগে? লেখার ভাব না ভাষা? নাকি দুটোই? নাকি অন্য কিছু? লিখতে লিখতে অন্য প্রসঙ্গে চলে যাই কি আমি? অহেতুক প্যাঁচাল পাড়ি?--হ্যা সমালোচনা করুন। আমি কান পেতে আছি।

একটি অভিযোগ প্রায়ই শুনি, যে আমার লেখা জ্ঞানী জ্ঞানী। হা, ঈশ্বর। যে বিষয়ে আমার বিশেষজ্ঞ পর্যায়ের জ্ঞান আছে তা নিয়ে তো ব্লগে লিখিনা। তো জ্ঞানী জ্ঞানী লেখা বলে অনেকে চোখ বুলিয়ে যান, পড়েন না। আস্তমেয়ে, সাইমুম এবং আরো কয়েকজন (ভুল হতে পারে নাম উল্লেখ করছি না) এমন মন্তব্য করেছেন। বদরুল আহমেদ অবশ্য একটি লেখায় মন্তব্য করেছিলেন এমন কঠিন করে না লিখতে। তার মন্তব্যটি বুঝতে পেরেছি কারণ সে লেখার বিষয়টিই ছিলো কঠিন।

আমার প্রয়োজন অনেকের কাছে পৌঁছানোর কৌশল বুঝা। অল্প কয়েকজনের জন্য লেখার পক্ষপাতী আমি না। তা কেউ কি বলবেন কেন কোনো লেখা জ্ঞানী জ্ঞানী (নেগেটিভ অর্থে) মনে হয় আপনাদের কাছে?

অরূপের ব্লগের বাগান দেখে তো চোখ ডালবড়া। আমার পোস্টে তেমন মন্তব্যই পাই না। সেজন্য ব্লগের শিরোনাম বদলে দিয়েছি: "পাঠকের কর্তব্য: অবশ্যই মন্তব্য"। শিরোনামটা কি জ্ঞানী জ্ঞানী হলো? এটা বদলে কি লিখবো: "অবশ্যই মন্তব্য লিখবেন, না লিখলে খবর আছে"...

সময়ের সাথে ভাষা বদলায়। মানুষের আগ্রহ বদলায়। একই ভাষায় যোগাযোগের ধরণটা বদলে যায়। আমি কি সেই বদলটা ধরতে পারছি না? কি করে আরো সহজ হতে পারে লেখা? যাতে সহজেই বুঝতে পারেন আপনারা?


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।