"হ্যান্ড অন মাই হার্ট, আই ডিড হোয়াট আই থট ওয়াজ রাইট"

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি
লিখেছেন শোহেইল মতাহির চৌধুরী (তারিখ: শুক্র, ১১/০৫/২০০৭ - ৬:১৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:


কোনো সন্দেহ নাই, তার বক্তৃতা লিডারশিপের ক্লাসে পড়ানো হবে। প্রধানমন্ত্রী হিসেবে তার বক্তৃতার ধোঁয়াশা নিয়ে অনেক আলোচনা হবে। কোনো প্রতিশ্রুতি উচ্চারণ না করেও কিভাবে শুধু সুন্দর শব্দ জোড়া লাগিয়ে জনগণকে সন্তুষ্ট করা যায় তার এক উজ্জ্বল উদাহরণ টনি ব্লেয়ার। তবে আজ তার বিদায়ের ভাষণটা আমার কাছে অন্যরকম শুনিয়েছে।

সবচে' আবেগঘন যে বাক্যটা ছিল, যার পর সবচে' তালি পড়েছে এবং টনি ব্লেয়ার থেমে ছিলেন অনেকক্ষণ তালি থামার জন্য সেটি হলো, Hand on my heart, I did what I thought was right.

নেতৃত্বের গুণাবলী টনি'র ছিল অসাধারণ। দশ বছর পর যখন তিনি আজ যাওয়ার ঘোষণা দিচ্ছেন তখনও অনেক মানুষ চাচ্ছে না টনি এখনই বিদায় নেন।

টনি বললেন, দেশের স্বার্থ ছিল আমার কাছে সবচে' বড়। সুতরাং আমি তাই করেছি যা আমাদের দেশের জন্য করা উচিত ছিল। এবং এখানে টনি কসোভো, আফগানিস্তান ও ইরাকে ব্রিটেনের হস্তক্ষেপের দায়-দায়িত্ব স্বীকার করলেন স্পষ্ট করে।

বললেন, আমি হয়তো ভুল সিদ্ধান্ত নিতে পারি, কিন্তু দেশের দিকে চেয়ে ঐটাই আমার কাছে সঠিক মনে হয়েছে।

নেতাদের কাজ হচ্ছে জাতির গুরুত্বপূর্ণ সময়ে সিদ্ধান্ত দেয়া। টনি উল্লেখ করেন যে, সন্দেহ, ইতস্তত: করা, বিবেচনা, পুনর্বিবেচনা এগুলো সঠিক সিদ্ধান্ত নিতে কাজে দেয়, কিন্তু নেতা হিসেবে যে কাজটি করতে হয়, তা হলো সিদ্ধান্ত দেয়া।

টনি ব্লেয়ার আগামী ২৭ জুন প্রধানমন্ত্রীর দায়িত্ব ছেড়ে দিচ্ছেন, কিন্তু তার নেতৃত্ব অনেকদিন মনে রাখবে ব্রিটেন, অন্তত: লেবার দল। টনিই একমাত্র লেবার নেতা যার নেতৃত্বে তিনটি সাধারণ নির্বাচন জিতেছে লেবার দল।


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।