একজন প্রেরণাদায়িনী

সুহান রিজওয়ান এর ছবি
লিখেছেন সুহান রিজওয়ান (তারিখ: সোম, ১৬/০২/২০০৯ - ২:২১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমি একজন চে গুয়েভারা হতে পারতাম।
আমি পারতাম ২৩ বছরে মোটরসাইকেল ডায়রী-তে তুলে ধরতে বঞ্চিত শ্রমিকদের দঃআমেরিকা। আমি বিপ্লব শুরু করতে পারতাম কিউবা, কঙ্গো এমনকি বলিভিয়ায় পর্যন্ত। আমি জেনারেল রেনে বারিএনতোজের বিপক্ষে বিপ্লবে নেমে লা হিগুয়েরায় গুলিবিদ্ধ-বন্দী হয়ে বলতে পারতাম, "মারো কাপুরুষ, গুলি চালাও। তোমাদের গুলিতে মরবে শুধু মানুষটি।"

আমি সত্যি একজন চে গুয়াভারা হতে চেয়েছিলাম, কিন্তু তুমি বললে,"কি পাগলামি করছো ?? চে গুয়াভারা হতে হবে না, এসো- কথা বলি। "
আমার আর চে হওয়া হলো না।

আমি একজন সত্যজিত রায় হতে পারতাম।
আমি পারতাম রায় বাড়ির সম্ভ্রম অক্ষুন্ন রেখে দুর্দান্ত স্কেচ করতে। আমি পারতাম "নেপোলিয়ানের চিঠি" উদ্ধারে ফেলুদাকে নিয়ে বেরোতে, আমি পারতাম প্রফেসর শঙ্কুর "একশৃংগ অভিযান"-এ নেতৃত্ব দিতে। আমি পারতাম বাংলা চলচ্চিত্রে নতুন এক সৌমিত্রকে এনে দিতে, পারতাম একটা "অরন্যের দিনরাত্রি"-তে সভ্যতার অন্তঃসারতাকে ফুটিয়ে তুলতে।

আমি সত্যি একজন সত্যজিত রায় হতে চেয়েছিলাম; কিন্তু তুমি বললে, "ওরে পাগল, সত্যজিত হবার দরকার কি তোর ?? আমি আছি, এসো- আমার সাথে কথা বলো। "
আমার আর সত্যজিত হওয়া হলো না।

আমি একজন আর্তুর র‌্যাঁবো হতে পারতাম।
অসীম প্রতিভাধর হয়ে ও সমসাময়িক ঈর্ষাতুর কবিদের উন্নাসিকতায় একরাতেই পুড়িয়ে ফেলতাম আমার সব কবিতা। আমার সমকামিতাকে আমার সময় দেখতো ঘৃন্য চোখে। আমি নির্বাসন নিতুম আফ্রিকায়। আমায় নিয়ে পাঠকেরা পরে রেনে শা'র মতো লিখে দিতো - "তুমি ছেড়ে গিয়ে ভালোই করেছো র‌্যাঁবো..."।
আমি সত্যি একজন আর্তুর র‌্যাঁবো হতে চেয়েছিলাম, কিন্তু তুমি বললে, "কবিতার দরকার কি তোমার ?? আমি-ই তো তোমার কবিতা। রক্ত-মাংসের এই কবিতার সাথে কথা বলো।"
আমার আর আর্তুর র‌্যাঁবো হওয়া হলো না।

কিন্তু কি আশ্চর্য, আজ রাতে মূঠোফোনে আমি যখন বললাম, "এসো কথা বলি।" নির্বিকার তুমি অনায়াস বললে, "এখন ফেসবুকে চ্যাট করছি, পরে কথা হবে।" , বলে ফোনটা রেখে ও দিলে...

আমি একজন আর্তুর র‌্যাঁবো হতে পারতাম।
আমি একজন সত্যজিত রায় হতে পারতাম।
আমি একজন চে গুয়েভারা হতে পারতাম।
...কিন্তু , আজ আমি কেবল একজন প্রত্যাখ্যত হতে পেরেছি।


মন্তব্য

স্নিগ্ধা এর ছবি

অতিথি লেখক, নাম লেখেন নি বলে 'বেনামে'ই সম্বোধন করছি - লেখাটা খুব ভালো হয়েছে ! হাসি

সবজান্তা এর ছবি

অসাধারণ ! সিম্পলি সুপার্ব !


অলমিতি বিস্তারেণ

খেকশিয়াল এর ছবি

হায়রে ফেইসবুক! লেখা উড়ুম!

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

বিভ্রান্ত আমি এর ছবি

ভেবে দেখ এখনও হওয়া যাই কিনা????? সব ছাড়া যায় কিনা???? আর কত মোবাইল প্রেরনার আকাক্ষা????? প্রেরণাদায়িনী কেন এতটা নিষ্ঠুর???? কেন এত প্রেরণাদায়িনীর খোঁজে আমি তুই???? আই ছেড়ে দিই এক সাথে......

নিঝুম এর ছবি

কষ্টটা বেশ তীব্র... বোঝা যায়...
--------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

সুবিনয় মুস্তফী এর ছবি

ভাইসাব, নতুন প্রেরণা খুজার টাইম হইসে মনে হয়
-------------------------
হাজার বছর ব্লগর ব্লগর

ধুসর গোধূলি এর ছবি

- সুবিনয়ের প্রস্তাবটা ভেবে দেখেন বস।

কারণ আপনার যে প্রেরণাদায়িনী ফেসবুকে চ্যাট করার অজুহাতে আপনার কথা বলার বাসনাকে গুল্লি মেরে উড়িয়ে দেয়। আপনি কেনো সেই প্রেরণাদায়িনীকে এখনো সেই আসনে বসিয়ে রাখবেন?

এইসব প্রেম ট্রেম হলো নিশার স্বপন। নিশা শেষ, স্বপন ও শেষ। তাই বলি আসেন, জীবন উদযাপন করেন। প্রতিটা মুহূর্ত নিজের জন্য ধারণ করেন। প্রোস্ট!! হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অতিথি লেখক এর ছবি

সকলকেই মন্তব্যের জন্যে ধন্যবাদ...
গতরাতে মন খুব খারাপ ছিলো ভাইয়েরা, তাই এ ক্ষুদ্র মনের আসীম বেদনা দিয়ে লেখাটা লিখলাম, কী-বোর্ড দিয়ে নয়...
(শব্দশিল্পী)

এনকিদু এর ছবি

কবিতা ভাল লেগেছে !

মোবাইলটা ফেলে দেন অথবা মোবাইল থেকে ঐ নাম্বারটা ।

একনো সবকিছুই হওয়া যাবে । নিউটন চল্লিশ বছর বয়সে নিউটন হয়েছিলেন ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

ওসিরিস [অতিথি] এর ছবি

লেখা অসাধারন হইছে।

তয় কাহিনী ঝির ঝির মনে হইতাছে।
যে ১৪ তারিখের কাজ ১৩ তারিখ করে রাখছে, সে ১৫ তারিখই ভাঙ্গনের গান শুনাবে, এটা মেনে নিতে পারছি না। দিলে চোট পাইলাম।

অতিথি এর ছবি

দুর্দান্ত ! দুর্দান্ত !

অতিথি লেখক এর ছবি

প্রেরণাদায়িনী থাকবেন...
সমস্ত সত্বা জুড়ে, অস্তিত্ব জুড়ে...
এ অধিক আশা'র বেদনা, পরিপূর্ন না-পাওয়ার নয়...
(শব্দশিল্পী)

কীর্তিনাশা এর ছবি

চমৎকার লেখা !

ধুগোদাদা'র প্রস্তাবটা ভেবে দেখেন বস্ । আখেরে লাভবান আপনেই হবেন হাসি
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

জেবতিক রাজিব হক এর ছবি

আরে ভাই অন্য নাম্বারে ট্রাই দেন। এই যুগে মোবাইলে মাত্র একটা নাম্বার সেইভ কইরা রাখছেন?
* লেখাটা খুবই চমৎকার।

অতন্দ্র প্রহরী এর ছবি

খুবই দারুন লাগল কবিতাটা চলুক

অনিকেত এর ছবি

খুবই ভাল লাগল লেখাটা।
ভাল থাকবেন।

যাবের  এর ছবি

লেখাটা অসাধারণ লেগেছে.........

পেন্সিলে আঁকা পরী এর ছবি

মন ছুঁয়ে যাওয়া লেখা। আপনার সত্যিকার কষ্টের আভাস পাওয়া যাচ্ছে।
যদিও ধুগোদা'র প্রস্তাবের সাথে একমত পোষণ করছি! চোখ টিপি........প্রেরণাদায়িনী যন্ত্রণাদায়িনীতে পরিণত হইলে তাহার সংগ পরিত্যাগ করাই শান্তিদায়ক। ইয়ে, মানে...

-------------------------------------------------------
আমি সেই অবহেলা, আমি সেই নতমুখ, নীরবে ফিরে চাওয়া, অভিমানী ভেজা চোখ।

অতিথি লেখক এর ছবি

নিজ ছায়াকে পরিত্যাগ করা যায় কি ?? ...
নিজ চেতনার একটা বিশাল অংশকে ??...
প্রেরণাদায়িনী'র আসন আমার কাছে এখনো দেবী পর্যায়ে আসীন , প্রার্থনা- সে দেবী হয়ে উঠুক...
(শব্দশিল্পী)

স্নিগ্ধা এর ছবি

ইয়ে, দাদা শব্দশিল্পী, মানে বলছিলাম কী - শব্দ টব্দের ওপর আপনার দখল তো দেখা যাচ্ছে খুবই ভালো, তো প্রেরণাদায়িনীর 'প্রেরণা' (বা তার অভাব) অংশটুকুতে ফোকাস করে আরো একটু লেখালেখি করলে কিন্তু খারাপ হতো না ......

আপনার প্রেরণাদায়িনী'র আসন দেবী পর্যায়ে 'পার্মানেন্ট পজিসন' লাভ করুক - কায়মনোবাক্যে আমরা সচলরা এই প্রার্থনা করি, দরকার হলে বলবেন একটা ভার্চুয়াল মিলাদ মাহফিলেরো আয়োজন করে ফেলবো - আপনি দয়া করে আনন্দ থেকেই হোক, কি কষ্ট থেকেই হোক - হাত খুলে লিখতে থাকুন হাসি

(ফাজলামি করার জন্য আন্তরিকভাবে দুঃখিত, কিন্তু না করেও থাকতে পার্ল্লাম্না, এটা আমার একটা কনজেনিটাল ডিযিজ - চিকিৎসা চলছে মন খারাপ )

অতিথি লেখক এর ছবি

নিন্দুকেরা আমার শব্দশিল্পের আরাধনা নিয়ে সেই নব্য-প্রস্তর যুগ থেকেই রসিকতা করে বটে, তবে তা মাঝে অচল ছিলো...
সচলায়তনের সচলেরা সেটাকে আবার সচল করে ছাড়বেন দেখছি...!!!
সচল হতে পারলে ভার্চুয়াল মিলাদ-টা আমিই দেবো ক্ষন...
মন্তব্যের জনেয় ধন্যবাদ।

মাহবুব লীলেন এর ছবি

আপনি কী হতে পারতেন তা নিশ্চিত করে বলতে না পারলেও এটা বলতে পারি যে ওই খপ্পরে না পড়লে আপনি অন্তত একটা নামের মালিক হতে পারতেন

তানবীরা এর ছবি

আমিও ভাই অনেক কিছু হতে পারতাম। কেউ প্রেরনা দেয় না তাই, আসেন কোলাকুলী করি

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

অতিথি লেখক এর ছবি

গল্পের নায়ককে বলছি......তুমি আসলে কিছুই হতে পারতেনা তাই তোমার হাতে মোবাইল...যে পারে তাকে কেউ আটকাতে পারেনা.......

( জয়িতা )

maruf এর ছবি

jottil hoise....keep it up man....

তাহসিন আহমেদ গালিব এর ছবি

ভয়াবহ সাহিত্য...
এত মারাত্বক লিখা কমই পড়েছি।
সত্যি আমারও আজ বলতে ইচ্ছা করে-

আমি একজন আর্তুর র্যাঁবো হতে পারতাম।
আমি একজন সত্যজিত রায় হতে পারতাম।
আমি একজন চে গুয়েভারা হতে পারতাম।
...কিন্তু , আজ আমি কেবল একজন প্রত্যাখ্যত হতে পেরেছি।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।