এই সময়ই নির্ধারিত হবে বাংলা ব্লগের ভবিষ্যত

শিবলী নোমান এর ছবি
লিখেছেন শিবলী নোমান [অতিথি] (তারিখ: শনি, ১৯/০৭/২০০৮ - ১:৪৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

বাংলা ব্লগসাইট সচলায়তনে বাংলাদেশ থেকে ঢোকা যাচ্ছে না। এই নিয়ে কয়েকদিন ধরে তুমুল হৈ চৈ চলছে। আমার এখান থেকে ঢোকা যাচ্ছে। আমি somehwere এ সংক্রান- একটি পোস্ট দেয়ার পর সহব্লগারদের মন-ব্য থেকে বুঝতে পারি যে, সরকার নিয়ন্ত্রিত বিটিটিবির গেটওয়ে দিয়েই শুধু সচলায়তনে অ্যাক্সেস করা যাচ্ছে না। বিষয়টি নিঃসন্দেহে টেকনিক্যাল। এটা বোঝার জন্য আমাদের অনেককেই ‘কী করিলে কী হয়’ টাইপের গবেষণায় নামতে হবে। কিন' সচলের এই ঘটনার পর থেকে কিছু প্রশ্নের উদ্রেক হয়েছে, যার সমাধান এখনো পর্যন- হয়নি।
আমি যদ্দূর জানি, সচলে ঢোকা যাচ্ছে না এই মর্মে সমপ্রতি প্রথম আলো ও বিডি নিউজে খবর প্রকাশিত হয়েছে। প্রথম আলোতে প্রকাশিত খবরটি আমি দেখেছি। সেখানে সচলায়তন নিষিদ্ধ বলে একটি প্রশ্নবোধক দেয়া হয়েছে। ওই খবর থেকে আশঙ্কা করা যাচ্ছে যে, সরকারিভাবেই কোনো এক কারণে সচলে অ্যাক্সেস নিয়ন্ত্রণ করা হয়েছে। কিন' আশ্চর্যের বিষয় হলো, সেই খবর প্রকাশের পর থেকে এখনো পর্যন- দেশের দায়িত্বশীলদের পক্ষ থেকে কোনো ব্যাখ্যা পাওয়া যায়নি। কী কারণে তারা ব্যাখ্যা দেয়া থেকে বিরত থাকছেন?
দেশের দায়িত্বশীলরা যদি ব্যাখ্যা না দেন তাহলে অনেক শঙ্কাই মনে জাগে। রাষ্ট্রের তরফে যদি ব্লগ অ্যাক্সেস বন্ধের কোনো সিদ্ধান- না নেয়া হয়, তাহলে এটা কি কোনো নাশকতামূলক তৎপরতা? যদি তাই হয়, তাহলে এই তৎপরতার পেছনে যারা রয়েছেন, তাদের চিহ্নিত করার দায়িত্ব কার?
সচলে অ্যাক্সেস বন্ধ হবার পর আমাদের ব্লগার মহলেই অনেকে নানাভাবে বিষয়টিকে ব্যাখ্যা করার চেষ্টা করেছেন। ঘটনা যাই হোক, আমি উদ্বিগ্ন, কারণ বাংলা ব্লগিংয়ের যে জোয়ার এসেছে, তা সচলের এই ঘটনার পর বাধাগ্রস' হতে পারে বলে আশঙ্কা। মতপ্রকাশের স্বাধীনতার দৃষ্টিভঙ্গী থেকে কিংবা তথ্য অধিকারের দৃষ্টিভঙ্গী থেকে বাংলাদেশ থেকে এই সাইটে ঢুকতে না পারা আমাদের, ব্লগারদের জন্য উদ্বেগের বিষয়। কারণ আজ সচলের ক্ষেত্রে যা হয়েছে, সেই পরিণতি অন্য ব্লগসাইটের ক্ষেত্রেও ভবিষ্যতে হবে না তা কি আমরা নিশ্চিত করে বলতে পারি?
কাজেই আমাদেরও উচিত এই বিষয়টি নিয়ে বেহুদা বিতর্ক তৈরি না করে নির্মোহ দৃষ্ঠিকোণ থেকে কারণ অনুসন্ধান করা।
কারণ আমি মনে করি এই সময়টাতেই আমরা বেছে নেবো বাংলা ব্লগের ভবিষ্যত।


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।