গবেষণা সাহায্যপ্রার্থী

সবজান্তা এর ছবি
লিখেছেন সবজান্তা (তারিখ: মঙ্গল, ১৭/০৬/২০০৮ - ১:৫১অপরাহ্ন)
ক্যাটেগরি:

আপাতত বেশ বিপদে আছি আমি।

প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের নিয়মানুযায়ী চতুর্থবর্ষে সবার মত আমাকেও "কিছু" একটার উপর গবেষণা করতে হচ্ছে।

তড়িৎ প্রকৌশলের ছাত্র হওয়া সত্বেও আমার কিছুটা নেটওয়ার্কিং প্রীতির কারণে প্রস্তাবিত বিষয়গুলির মধ্যে ব্রডব্যান্ড ইন্টারনেট টেলিভিশন এর নাম দেখেই সেটা বেছে নিয়েছিলাম - কিন্তু নেওয়ার পর দেখলাম আসল বিপদ। আমার থিসিসের সুপারভাইজার স্যার অত্যন্ত বিদগ্ধ ব্যক্তি, মাইক্রোওয়েভের মোটামুটি দিকপাল শিক্ষক, সাধারণ CA-TV এর ব্যাপারে উনার জ্ঞান অপরিসীম, কিন্তু স্যার এর আগে আইপি / ইন্টারনেট টিভি নিয়ে সেভাবে কাজ করাননি, ফলে কি করত হবে সে ব্যাপারে যথেষ্ট আশানুরুপ দিকনির্দেশনা পাচ্ছি না। এদিকে আমারও আন্ডারগ্র্যাড সুলভ একটা হ্যান করেঙ্গা ত্যান করেঙ্গা মনোভাব রয়েছে, আশায় আছি আন্ডারগ্র্যাড থিসিস দিয়েই কিছু একটা করে ফেলবো।

যাই হোক, চতুর্থ বর্ষের মাত্র অর্ধেক পার করেছি, তাই বাকি অর্ধেকে যাতে কিছু কাজ করতে পারি, সে জন্য সচলের এ ব্যাপারে যারা আছেন তাদের কাছ থেকে সাহায্য চাইছি।

আইপ টিভি/ ইন্টারনেট টিভি নিয়ে কি ধরণের কাজ করা যেতে পারে, কি কি বিষয়ের উপর কাজ করলে সে ব্যাপারে বলার মত কিছু করতে পারবো , এ সংক্রান্ত রেফারেন্স কিংবা তথ্য কোথায় পাবো ( কারণ এর মধ্যে খোঁজ করে দেখেছি, খুব বেশি বলার মত তথ্য কোথাও পাইনি ), এবং সবচেয়ে বড় উপকার হত, যদি প্রাসঙ্গিক কোন পেপার কোথায় পাওয়া যাবে সেটা কেউ জানাতেন।

বুঝতেই পারছেন, থিসিস টাইপের ব্যাপারে একদমই শিশু, তাই থিসিস সংক্রান্ত যে কোন পরামর্শ সাদরে গ্রহণ করবো। সাহায্যের আশায় থাকলাম।


মন্তব্য

দিগন্ত এর ছবি

সাহায্য করার চেষ্টা করব, কোম্পানীর মধ্যে খোঁজ নিয়ে জানাব।


হাতি ঘোড়া গেল তল, মশা বলে কত জল।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

অছ্যুৎ বলাই এর ছবি

এই সাবজেক্টে আমার জ্ঞান শূন্যের কোঠায়। সুতরাং সাবজেক্ট-স্পেসিফিক কিছু বলতে পারছি না। এ বিষয়ে এক্সিস্টিং রিসার্চ খুঁজতে গুগোলে সময় ব্যয় করাটা অর্থবহ হবে। এর বাইরে, ইসির রিসার্চ প্রজেক্টগুলো এখানে সার্চ করে দেখতে পারেন। Internet TV বা IPTV দিয়ে সার্চ দিলে অনেকগুলো প্রজেক্টের লিংক পাবেন। প্রজেক্ট বর্ণনা থেকে আপনার কাজ রিলেটেভ মনে হলে প্রজেক্টের হোম পেজে গিয়ে তাদের Deliverableগুলো পাবেন। এছাড়া প্রজেক্টের যেসব কনটাক্ট আছে, তাদেরকে ইমেইল করলে তারা সাধারণত আগ্রহ নিয়ে হেল্প করে। এক্ষেত্রে ইউনিভার্সটি পার্টনারগুলো বেশি হেল্পফুল। কারণ, তারা রিসার্চ অংশের সাথে বেশি জড়িত।

তবে আন্ডারগ্রাড থিসিসে সাধারণত আহামরি কিছু করে ফেলা যায় না। সময় এবং অভিজ্ঞতার অভাব এক্ষেত্রে বড় বাধা। সুতরাং কোনো বিষয়ের ওপর কাজ করলে যতোটা সম্ভব সেই বিষয়ের ওপর জানা এবং রিসার্চের কৌশল আয়ত্ব করাটা বেশি গুরুত্বপূর্ণ। কৌশলের মধ্যে, রিসার্চের কয়েকটা ধাপ আছে। যেমন,
১। বিষয়/টেকনোলজি সম্পর্কে বেসিক জ্ঞান।
২। এই টেকনোলজি কোন কাজে লাগে।
৩। ওই বিষয়ে সর্বশেষ ডেভেলাপমেন্ট কি? কোন কোন সাইডে এই ডেভেলাপমেন্ট ম্যাচিউরড, কোন কোন সাইডে ইমপ্রুভমেন্ট দরকার।
৪। এরপর যেগুলোর ইমপ্রুভমেন্ট দরকার, তার যেকোনো একটায় ফোকাস করুন। কাজ ফোকাসড হওয়া দরকার। কারণ, এক সাথে অনেক দিকে উন্নতি করতে গেলে কোনোদিকেই ভালো কাজ করা টাফ।
৫। আপনার কাজের মূল্যায়ন। এক্সপেরিমেন্টাল রেজাল্ট দিয়ে প্রমাণ করা যে, আপনার কাজ আসলেই ওই পয়েন্টে কিছু অবদান রেখেছে।
৬। আপনার কাজের পরেও সিলেক্টেড পয়েন্টের আর কি কি দুর্বলতা থেকে গেল। এগুলো নিয়ে যারা ভবিষ্যতে কাজ করবে, তাদের জন্য কিছু সাজেশন।

আন্ডারগ্রাডের জন্য উপরের ১, ২, ৩ বেশি দরকার। ৪ অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ, যদিও ৪ হলো 'আপনার থিসিস রেজাল্ট'। ৫ এবং ৬ টাচ করলেই যথেষ্ট।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সবজান্তা এর ছবি

আপনার মন্তব্যের প্রতিটা শব্দ অত্যন্ত গুরুত্বপূর্ণ। লিঙ্কটা টুকে রাখলাম।

আর ভবিষ্যতে থিসিস সংক্রান্ত পরামর্শের দরকার পড়লে আপনার মাথা সবার আগে চিবিয়ে খাবো, সে ব্যাপারে সতর্ক করে রাখলাম।

মন্ত্যবের জন্য (বিপ্লব)


অলমিতি বিস্তারেণ

সৌরভ এর ছবি

সবজান্তা যখন জান্তে চায়!
মেসেজ দিলাম। পড়ে দেখো।


আবার লিখবো হয়তো কোন দিন

সবজান্তা এর ছবি

নিজের বাছাই করা নামই আজকাল নিজেকে বিপদে ফেলছে মন খারাপ

মেসেজ দেখলাম, উত্তরে আমিও কিছু লেখেছি, পড়ে দেখবেন।


অলমিতি বিস্তারেণ

রাগিব এর ছবি

http://www.cs.uiuc.edu/class/sp08/cs414/

এখানে কিছু আইডিয়া মিলতে পারে। হাসি

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

সবজান্তা এর ছবি

এই যে রাগিব ভাই, আপনাকেই খুজছিলাম আমি। আপনি শুধু একটা লিঙ্ক দিলেই হবে না, আপনাকে আরো বিস্তারিত সাহায্য করতে হবে। দাঁড়ান, আপনাকে মেসেজে সব বলছি।


অলমিতি বিস্তারেণ

অচেনা কেউ এর ছবি

সচলে তো আমার জানামতে বেশ কিছু প্রতিষ্ঠিত তড়িৎ প্রকৌশলীর যাতায়াত আছে, আশা করি উনারা তোমাকে সাহায্য করতে পারবেন।যাঁরা কাজ করেছেন আরকি এ ব্যাপারে অথবা এর কাছাকাছি কোনও বিষয় নিয়ে।তোমার জন্য রইল আমার আন্তরিক শুভকামনা।

অচেনা কেউ এর ছবি

তোমার ইমেইল চেক কর।কিছু আর্টিকেল পেলাম আমাদের বিশ্ববিদ্যালয়ের ই-রিসোর্স থেকে।আর কিছু ওয়েব লিঙ্কস।কাজে লাগবে কিনা তোমার আমি জানিনা।তোমার কোনও সাহায্যে আসলে খুশি হব।

সবজান্তা এর ছবি

মেইল পেয়েছি অচেনা কেউ। ধন্যবাদ তোমাকে। দেখি আরো কিছু লাগলে তোমাকে জ্বালাবো চোখ টিপি


অলমিতি বিস্তারেণ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।