তেপান্তরের মাঠে একা বসে থাকি...

সবজান্তা এর ছবি
লিখেছেন সবজান্তা (তারিখ: বুধ, ২৮/০১/২০০৯ - ১১:৪৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

যেন কুয়াশায় ঢাকা গত জন্মের কোন দিনের কথা। নিঃশ্চুপ শূন্য দৃষ্টি ধরেই রাত নেমে আসে সেই পৃথিবীর শরীরে। রাতের নিকষ কালো অন্ধকারে বিষণ্ণতাই যেন কুয়াশা হয়ে টুপটুপ করে ঝরে পড়ে। দূর আকাশের নক্ষত্রও ঝাপসা হয়ে আসে কুয়াশার আস্তরণে। ফুলের গন্ধ, অনাগত রাতের গন্ধ, ভালোবাসার গন্ধ -সবমিলিয়ে আশ্চর্য এক গন্ধে ভরে যায় এই গ্রহ। তবু যার আসার কথা ছিলো, সে হয়তো আসে না। তেপান্তরের মাঠে আরো একটা সন্ধ্যা কেটে যায় প্রতীক্ষায়...

tepantorer mathe bodhu he
tepantorer mathe b...
Hosted by eSnips

বহুকাল আগে শোনা, কম্পিউটারের কোনে ঘাপটি মেরে থাকা এই গান আর অনেকদিন আগে লেখা এই ব্লগ -দুটোকেই আজ এক যাত্রায় পার করিয়ে দিলাম।

নজরুলগীতিটির গায়িকা, ড. অঞ্জলী মুখোপাধ্যায়।


মন্তব্য

সুমন চৌধুরী এর ছবি
সবজান্তা এর ছবি
রায়হান আবীর এর ছবি

ইদানিং সব কিছু পার করে দিচ্ছেন যে- নতুন কিছু ঘরে আনবেন নাকি? চোখ টিপি

=============================

সবজান্তা এর ছবি
ধুসর গোধূলি এর ছবি

- গানটা আমার মোবাইলে আছে। খুবেকটা শুনিনি। কিন্তু যে দুয়েকবার শুনেছি, ভালোই লেগেছে।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সবজান্তা এর ছবি

অঞ্জলী মুখোপাধ্যায়ের গলাতেই ?


অলমিতি বিস্তারেণ

ভূঁতের বাচ্চা এর ছবি

আবীরের ঘরে কিছু আনার বুদ্ধিটা কিন্তু খারাপ না, ভাইবা দেইখো।

পরীক্ষার সময় দেখি ব্লগ কইরা ফাটায় ফেলতাস। কবে শেষ তোমাগো পরীক্ষা ?

---------------------------------------

--------------------------------------------------------

সবজান্তা এর ছবি

ফেব্রুয়ারি আট শেষ পরীক্ষা।

পরীক্ষার সময়ই তো ব্লগ লেখার শ্রেষ্ঠ সময়।


অলমিতি বিস্তারেণ

সবজান্তা এর ছবি

ঘটনা হৈল, অনেকদিন আগে যখন আমি ভাবতাম যে আমারে দিয়া কবিতা লেখা সম্ভব, সেই সময়ের একটা অসম্পূর্ণ লেখা এইটা। গতকাল রাতে যখন কম্পুটারের চিপা দিয়ে এই প্রিয় গানটা খুঁইজা পাইলাম, তখনই লেখাটার কথা মনে হইলো।

তাই গানের সাথে ল্যাজ হিসাবে লেখাটা দিলাম, যদিও আমার কাছে এই ব্লগে গানটাই মুখ্য। লেখার হিসাব বাদ দ্যান, সবাই গানটা শুইনা দেইখেন।


অলমিতি বিস্তারেণ

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

প্রিয় সবজান্তা, অনেক ধন্যবাদ গানটা তুলে দেবার জন্য। একটা সময় ছিল যখন আমার প্রিয় মানুষটা প্রায় রাতেই এই গানটা শোনাতো। অমন সুসময় এই জীবনে আর কখনো আসেনি। আজ তার গান শোনানোর সময় কোথায়! অবশ্য আমি কিন্তু আবারো সুদিন আসার অপেক্ষায় তেপান্তরে বসে আছি।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

সবজান্তা এর ছবি

আমরা সবাই বেঁচে থাকি একটা সুসময়ের অপেক্ষায়। যেহেতু বেঁচে আছেন, তাই সুসময় নিশ্চয় আসবে, আসবেই আসবে।


অলমিতি বিস্তারেণ

দৃশা এর ছবি

এইটা এমুন একটা গান বার বার শুনলেও খারাপ লাগে না। (একমাত্র ফাতেমাতুজ জোহরা গলায় না শুনলেই হয়)
----------------------------------------------------------------
দুঃখ তোমায় দিলেম ছুটি...
বুক পাঁজর আজ ফাঁকা।
দুঃখ বিদায় নিলেও সেথায়...
দুঃখের ছবি আঁকা।

দৃশা

সবজান্তা এর ছবি

একমত !

তবে অঞ্জলী মুখোপাধ্যায়ের গলা খুবইইইইইইইই পছন্দ। তাই তুলে দিলাম গানটা। সবার ভালো লাগলে বাকি গানগুলিও ধীরে ধীরে দেওয়া যেতে পারে।


অলমিতি বিস্তারেণ

s-s এর ছবি

কি জানি, আমার ফাতেমা তুজ জোহরার গানটি ই বেশি ভালো লাগে। আমার রুচি এই গানটির ক্ষেত্রে ভিন্ন অনেকের চেয়েই! আমার খুব প্রিয় গান, ধন্যবাদ সবজান্তাকে , পাঁচতারা গানটির কথা সামনে আনার জন্য।
সবচেয়ে সুন্দর জায়গাটা আমার কাছে হলো:

যখন পা ফেলেছো গিরিমাটির রাঙা পথের ধূলাতে অমনি করে আমার বুকে চরণ যদি বুলাতে
আমার খানিক জ্বালা ভুলতাম ওই মানিক বুকে রাখি হে --
নজরুল ইসলাম এমন একখানা গান লিখেছেন ভাবতে আশ্চর্যান্বিত হই!

জীবন জীবন্ত হোক, তুচ্ছ অমরতা

হাসান মোরশেদ এর ছবি

১৯৮৮ সালে আমি ফাতেমা-তুজ-জোহরার প্রেমে পড়েছিলাম সাদাকালো টিভিতে তার এই গান দেখে হাসি । আমি তখন অস্টম শ্রেনী পড়ুয়া ইচড়ে পাকা।
প্রেম বেশ দীর্ঘমেয়াদী ছিলো যতোদিন না এই তথ্যজেনেছিলাম যে ১৯৭৬ সালে তার সন্তানের জন্ম । আফসোস সেই বছর আমি ও ভূমিষ্ঠ মন খারাপ

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

s-s এর ছবি

হা! হা! হা!
১৯৭৬? আমি তো দেখছি তাহলে উনি আমার আম্মার চেয়েও একটু বড় হবেন, আমি তো পৃথিবীতেই আসিনি তখনও হা! হা! হা!
হায়রে আমাদের বাল্য প্রেম! আমর মনে হয় ছিলেন ফাহিম হোসেন চৌধুরী, আমার তখনও সামনের দাঁত উঠেনি কিন্তু উনাকে খুবই পছন্দ করতাম , হাসি হাসি : )

জীবন জীবন্ত হোক, তুচ্ছ অমরতা

সবজান্তা এর ছবি

ফাঁস হয়ে যাওয়া এরশাদের এক টেলি কথোপকথনে এরশাদের পছন্দের তালিকায় ফাতেমা তুজ জোহরার নাম দেখে দুঃখ পেয়েছিলাম। ভদ্রমহিলার গান আমার বেশ ভালোই লাগতো।


অলমিতি বিস্তারেণ

বৃষ্টি বিলাসিনী এর ছবি

চমৎকার একটি গান। কখনও শুনিনি। ধন্যবাদ দাদা। খুব ভালো লাগল।
তবে একটা প্রশ্ন কার জন্য একা বসে থাকেন?

সবজান্তা এর ছবি

বাথ্রুমে, কলের পানির জন্য একা বসে থাকি মন খারাপ


অলমিতি বিস্তারেণ

নিরিবিলি এর ছবি

চিন্তিত

সবজান্তা এর ছবি
রায়হান আবীর এর ছবি

গানটা ডাউনলোডাইলাম। খুবি ভালো লাগ্লো। ধইন্যাপাতা। আরও দেন।

=============================

অতন্দ্র প্রহরী এর ছবি

গানটা শোনাও হচ্ছিল না, কমেন্টও করা হচ্ছিল না। এখনও শোনা হয়নি, শুধু জানিয়ে যাই কবিতাটা কিন্তু খারাপ হয়নি। ভাল্লাগসে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।