ব্রেকিং নিউজঃ পাকিস্তানে শ্রীলংকার জাতীয় দলের ক্রিকেট খেলোয়াড়দের উপর হামলা

সবজান্তা এর ছবি
লিখেছেন সবজান্তা (তারিখ: মঙ্গল, ০৩/০৩/২০০৯ - ১১:৫৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আজ সকালে লাহোরে, দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনের খেলা খেলতে যাওয়ার সময় শ্রীলঙ্কান দলের উপর অতর্কিত হামলা হয়।

ছয়জন পুলিশ এবং দু'জন সাধারণ নাগরিক ঘটনাস্থলেই মারা গিয়েছেন।

শ্রীলংকান খেলোয়াড়দের মধ্যে দু'জন, থারাঙ্গা পারানাভিতানা এবং থিলান সামারাভীরা গুলিবিদ্ধ হয়েছেন। সামারাভীরার বুকে গুলি লেগেছে। উল্লেখ্য, সামারাভীরা গতকাল ডাবল সেঞ্চুরি করেছিলেন।

খেলোয়াড়দের অবস্থা ঠিক কী রকম তা নিশ্চিত হওয়া যাচ্ছে না। কিছু সংবাদ সূত্র জানাচ্ছে, তাঁরা সবাই আশংকামুক্ত, আবার কেউ কেউ জানাচ্ছেন একজনের অবস্থা আশংকাজনক।


মন্তব্য

সুমন চৌধুরী এর ছবি

এই অসভ্য দেশে আর কারো খেলতে যাওয়া উচিত না।



অজ্ঞাতবাস

ক্লান্ত পথিক [অতিথি] এর ছবি

সহমত

বিপ্রতীপ এর ছবি

বহুদিন আগে দেখা একটি শিশুতোষ ছড়া/কবিতার বইয়ের নাম মনে পড়ছে...বাইটার নাম ছিল 'ভূতের বাড়ি পাকিস্তান'।

এ হামলার তীব্র নিন্দা জানাই...
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
খুঁজে যাই শেকড়ের সন্ধান...

সুজন চৌধুরী এর ছবি
অমিত আহমেদ এর ছবি

হতবাক হয়ে যাবার মতো... ন্যাক্কারজনক ঘটনা।
সামনের বিশ্বকাপের কিছু ম্যাচ না পাকিস্তানে হবার কথা?


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

সবজান্তা এর ছবি
সবজান্তা এর ছবি

মিয়াদাদের দেখা যাচ্ছে পচুর খায়েশ মনে...

দেখা যাক উনি জিও টিভির সাক্ষাৎকারে কী বলেছেন,

" ......... The world will have to stay united and fight terrorism. I hope they just don’t say they won’t tour Pakistan. If we do that we will only support the terrorists’ cause."

হাসি চাপা মুশকিল হয়ে গেলো...


অলমিতি বিস্তারেণ

সুমন চৌধুরী এর ছবি

এই লোকের মাথায় কোন তার নাই



অজ্ঞাতবাস

সবজান্তা এর ছবি

তার থাকপো ক্যাম্নে, যুক টাই ওয়াই-ফাই এর দেঁতো হাসি


অলমিতি বিস্তারেণ

দিগন্ত এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি এই না হলে দাউদের মেয়ের সাথে ছেলের বিয়ে দেবার সাহস হয়!!


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

দিগন্ত এর ছবি

এই মন্তব্য থেকে মনে করবেন না যে আমি ঘটনায় উৎফুল্ল। জাভেদ মিয়াদাদের দাবী মানা সম্ভব না, তা ইতিহাসে এর আগে অনেকবার প্রমাণিত হয়েছে। এর আগেও অনেকবার দল খেলা ফেলে দেশে ফিরেছে - অনেকবার এই উপমহাদেশ থেকেই। তাও একই কথা বারবার বলার কোনো মানে নেই।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

ক্লান্ত পথিক [অতিথি] এর ছবি

If we do that we will only support the terrorists’ cause

হাসতে হাসতে পেট ফাইট্টা যায় .....................

কনফুসিয়াস এর ছবি

আমি দুঃখিত, কিন্তু মাত্রই কদিন আগে আমাদের নিজের দেশে একটা হত্যাকান্ড ঘটে গেলো, এইসময় অন্য দেশে ঘটে যাওয়া সন্ত্রাসী হামলা নিয়ে এরকম উৎফুল্ল মন্তব্য পড়তে ভাল লাগলো না।
পাকিস্তান এবং পাকিস্তানী আমারও তীব্র অপছন্দ, কিন্তু তবুও খুশি হতে পারছি না। অন্তত শ্রীলঙ্কান খেলোয়াড়দের কথা ভাবুন, ওখানে বাংলাদেশের খেলোয়াড়রাও ট্যুরে থাকতে পারতো।

-----------------------------------
আমার ইচ্ছে হলো বাজাতে গীটার, মন আমার, মন আমার, মন আমার-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

ইশতিয়াক রউফ এর ছবি

আমিও একই কথা ভাবছিলাম। কাঁচের ঘরে থেকে অন্যের দিকে ঢিল ছুঁড়ার কোন অর্থ নেই। আমরা পৃথিবীর একটা খুব অস্থির, আবেগপ্রবণ, অস্থিতিশীল এলাকায় থাকি। ভারত (পার্লামেন্ট, মুম্বাই), পাকিস্তান (আল-কায়েদা, ক্রিকেটার), শ্রীলংকা (তামিল টাইগার), বাংলাদেশ (পিলখানা, ৫০০ বোমা) -- কোন দেশই নিরাপত্তার দিক থেকে স্বর্গোদ্যান না। এটা সবারই মনে রাখা উচিত।

সন্ত্রাসীর কোন দেশ-কাল-জাত নেই। এদের "পাকিস্তানি" বলে লেবেল না করলেও চলে। এভাবে দেখলে কাল আল-কায়েদার কোন অপারেটিভ ধরা পড়লে তাকে "বাংলাদেশি" তকমা দেওয়ার দৃশ্য দেখবো।

ক্রিকেটাররা সুস্থ থাকলে আমি এই সিরিজটা যথাযথ ভাবে সম্পূর্ণ করার পক্ষে থাকতাম। এখন মনে হয় না সিরিজ আর চলবে। একটা দুর্ঘটনা ঘটে যাওয়ার পরবর্তী সময়টাই সবচেয়ে নিরাপদ। সবাই সাবধান, সবাই বুদ্ধিমান।

অম্লান অভি এর ছবি

আমরা সবাই ভাই ভাই, টেরর তবে কার ভাই?
খেলতে হতো বা খেলাতে হতো (আমি কি খেলতাম?)।
কোন এক ঐশী শক্তি এদের সমিল চেহারা আমাদের সামনে তুলে ধরে।
তখন এরা ভারত (পার্লামেন্ট, মুম্বাই), পাকিস্তান (আল-কায়েদা, ক্রিকেটার), শ্রীলংকা (তামিল টাইগার), বাংলাদেশ (পিলখানা, ৫০০ বোমা) স্বর্গ রাজ্য বানায় তাদের মমদীয় স্বার্থে। আমরা বিক্রি হই ডাল-ভাত অথবা মৌলবাদী সুক্ষ্ম চেতনায়। @ রউফ ভাই খেলা না হওয়ার পক্ষে দাঁড়িয়ে আমি আপনার বিপক্ষে গেলাম।

মরণ রে তুহু মম শ্যাম সমান.....

সবজান্তা এর ছবি

০১

কনফু ভাই, আমি শ্রীলঙ্কান খেলোয়াড়দের নিয়ে উদ্বিগ্ন। আমার লেখার ক্যাটেগরী ছিলো ব্রেকিং নিউজ, তাই কোন বিশ্লেষণের সময় পাই নি - সঙ্গত কারণেই এই উদ্বেগ ফুটিয়ে তোলার সুযোগটুকু আমার ছিলো না। তবে আমি আশ্বস্ত করতে চাই, শ্রীলঙ্কার খেলোয়াড়দের নিয়ে যথেষ্ট চিন্তিত।

০২

উৎফুল্ল মন্তব্যটা করা হয়েছে সম্ভবত পাকিস্তান দেখেই। পাকিস্তানের কিছুতে সমব্যথী হওয়ার কোন কারণ আমি কোনকালেই খুঁজে পাই নি।

আচ্ছা ধরে নিলাম, পাকিস্তানের প্রতি আমার পূর্ব বিদ্বেষ নেই। তবু কি পাকিস্তানের এই বিপদকে আমাদের সবদেশের সাথে মেলানো যায় ?

মাঝের পাঁচ বছর সময়টুকু ছাড়া কিন্তু আমাদের দেশে কখনোই জঙ্গীবাদকে প্রশ্রয় দেওয়া হয় নি। পক্ষান্তরে দেখি, পাকিস্তানে জঙ্গীবাদ শুরু থেকেই রাষ্ট্রীয় মদদপুষ্ট। এমন খবরও পত্রিকায় দেখেছি, পাকিস্তানে বিভিন্ন জংগী হামলা আই এস আই-এর প্রতক্ষ্য মদদে হয়েছে, এমন কী সেনাবাহিনীর সদস্যরা তেমন অভিযানে হামেশাই অংশ নিয়েছে বলেও অভিযোগ পত্রিকাতেই দেখেছি।

আমরা বিশ্বের অধিকাংশ দেশই অসহায়- সন্ত্রাসবাদ আমাদের রাষ্ট্রযন্ত্রের বিরুদ্ধ শক্তি। কিন্তু পাকিস্তানে তা দুধ-কলা দিয়ে পোষা হচ্ছে আজ বহু বছর ধরেই।

আমার বিবেচনায় যে' ক'টি রসিক মন্তব্য হয়েছে, তার প্রেক্ষাপট মিঁয়াদাদের বক্তব্য। সন্ত্রাসবাদী ঘটনা বিশ্বের যে কোন দেশেই ঘটতে পারে, এমন কী অনেক দেশেই ঘটেছে। কিন্তু পাকিস্তানে এর মাত্রা ভিন্ন, কারণ ওদের রাষ্ট্রযন্ত্রই মূল সন্ত্রাসী, যারা দীর্ঘদিন তালেবান জঙ্গীদের মদদদানের অভিযোগে অভিযুক্ত। যারা রাষ্ট্রীয় চিন্তা কাঠামোতেই চরমপন্থাকে ধারণ করে, তাদের জন্য আমি সমবেদনা আনতে অক্ষম। তা ছাড়া সেই দেশে এত বেশি সন্ত্রাসবাদী ঘটনা হররোজ ঘটছে যে, এই আবেদন যে নিষ্ফল তা বোধহয় যে কেউ বুঝতে পারবে।

নিশ্চিত জেনেও এই আবেদনা করাতেই মূলত রসিকতা করেছি। এই আবেদন করার চেয়ে এইসব অশিক্ষিত, আদ্যোপান্ত দুর্নীতিবাজ আর চরমপন্থীরা যদি নিজেদের শুধরে, দেশের ভালো নিয়ে চিন্তা করত, আজকে এই দিন আসতো না।


অলমিতি বিস্তারেণ

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

সম্পূর্ণ সহমত জানিয়ে গেলাম।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
যৌনদুর্বলতায় ভুগছি দীর্ঘকাল। দুর্বল হয়ে পড়ি রূপময়ী নারী দেখলেই...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সাইফুল আকবর খান এর ছবি

দুনিয়াডা একদিনের চে' আরেকদিন কী যে হৈতেছে আরো! মন খারাপ

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

হিমু এর ছবি

বিবিসি বলছেঃ

সেপ্টেম্বর ২০০১। আফগানিস্তানে মার্কিন সেনা হামলার পর নিউজিল্যান্ড দল পাকিস্তান ছেড়েছে, ওয়েস্ট ইন্ডিজ আর অস্ট্রেলিয়া পাকিস্তান থেকে সরিয়ে খেলা অন্যত্র নিয়ে গেছে।
মে ২০০২। নিউজিল্যান্ড দল পাকিস্তান ছেড়েছে, করাচীতে দলের হোটেলের সামনে বোমা বিস্ফোরণের পর।
মার্চ ২০০৮। নিরাপত্তার কারণে অস্ট্রেলিয়া পাকিস্তান সফর স্থগিত করেছে।
অক্টোবর ২০০৮। নিরাপত্তার কারণে ওয়েস্ট ইন্ডিজ নভেম্বরের পাকিস্তান সফর স্থগিত করেছে।
ডিসেম্বর ২০০৮। সরকারী নির্দেশে ভারত দল পাকিস্তান ছেড়েছে।
ফেব্রুয়ারি ২০০৯। প্রতিযোগী দলগুলি নিরাপত্তাজনিত উৎকণ্ঠা ব্যক্ত করায় চ্যাম্পিয়নস ট্রফি টুর্নামেন্ট বাতিল।
মার্চ ২০০৯। শ্রীলঙ্কার খেলোয়াড়দের ওপর গুলি ও গ্রেনেড বর্ষণ।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

কনফুসিয়াস এর ছবি

সবজান্তা, আমার মন্তব্যটা আপনার পোস্টের প্রেক্ষিতে নয়।
আশা করি বুঝেছেন।
-----------------------------------
আমার ইচ্ছে হলো বাজাতে গীটার, মন আমার, মন আমার, মন আমার-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।