নেমে আসা রাতগুলি

সবজান্তা এর ছবি
লিখেছেন সবজান্তা (তারিখ: বুধ, ২২/০৪/২০০৯ - ৪:৫৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

একেকটা রাত বেয়ে ওঠে মানুষের চিবুকের
নিঃসঙ্গতা ধরে -
একেকটা রাত দীর্ঘ প্রতীক্ষায় কাটানোর চেয়ে সহজ হয়তো
দুঃস্বপ্ন দেখে পার করে দেওয়া।
অবশেষে বুঝতে পারি
কিছু সময় সত্যি হারিয়ে যায়,
না রাখা কথার মতো
হয়তো ফিরে আসে না আর...


মন্তব্য

অনিকেত এর ছবি

বহুদিন পর সবজান্তার লেখা---এবং বহুদিন পরে মনে পড়ল, কেন তার লেখা এত্ত মিস করি----

দারুন হয়েছে বস--!!!

সবজান্তা এর ছবি

নাহ বস, বহুদিন পর কই, লিখি তো মাঝে মধ্যেই। তবে কবিতা লেখার চেষ্টা মনে হয় অনেকদিন পরই করলাম।

আমার লেখা মিস করেন ? ! শুনে আসলেই পুল্কিত হইলাম...

কবিতা পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।


অলমিতি বিস্তারেণ

স্নিগ্ধা এর ছবি

সবজান্তা - ফাজলামি করার প্রচন্ড ইচ্ছা থাকা সত্ত্বেও করা গেলো না - কবিতাটা বা ব্লগরব্লগরখানা সেরকমই !

খুব, খুব ভাল্লাগ্লো!

সবজান্তা এর ছবি

যাক, অবশেষে আপনি উত্তরাধুনিক কবিতা বুঝতে শিখেছেন চোখ টিপি

( আপনি ফাজলামি করবেন না দেখে যে আমি করবো না, তা হবে না চোখ টিপি )


অলমিতি বিস্তারেণ

রানা মেহের এর ছবি

প্রথম দুটো লাইন একদম কঠিন
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সবজান্তা এর ছবি

বেশি কঠিন মনে হইলে পানিতে ভিজায়া পড়তে পারেন দেঁতো হাসি

পড়া এবং মন্তব্য করার জন্য ধন্যবাদ।


অলমিতি বিস্তারেণ

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

এ কবিতা একটা টি-সার্টে ছাপিয়ে পরতে ইচ্ছে করছে... চলুক

সবজান্তা এর ছবি

বিশাল কম্পলিমেন্ট আমার জন্য, সত্যি খুব ভালো লাগলো শুনে। কবিতা পড়া এবং মন্তব্যের জন্য কৃতজ্ঞতা...


অলমিতি বিস্তারেণ

তারেক এর ছবি

দূর্দান্ত।
অনেক আগে তোমার আরেকটা লেখা পড়েছিলাম। সেও একটা কবিতাই ছিলো... না লেখার যন্ত্রণা নিয়ে বা এই ধরণের কিছু।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সবজান্তা এর ছবি

মহাকবি দুর্দান্ত বললে তো নইড়া চইড়া বসতে হয়...


অলমিতি বিস্তারেণ

পান্থ রহমান রেজা এর ছবি

কবি সবজান্তারে চলুক

সবজান্তা এর ছবি

বুড়া আঙ্গুলের জন্য ধন্যবাদ...


অলমিতি বিস্তারেণ

s-s এর ছবি
সবজান্তা এর ছবি

মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ...


অলমিতি বিস্তারেণ

নুরুজ্জামান মানিক এর ছবি

দুর্দান্ত !

কিছু সময় সত্যি হারিয়ে যায়,
না রাখা কথার মতো
হয়তো ফিরে আসে না আর...

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

সবজান্তা এর ছবি
তীরন্দাজ এর ছবি

দারুন কবিতা! সাবাস!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

সবজান্তা এর ছবি

অনেক অনেক অনেক ধন্যবাদ...


অলমিতি বিস্তারেণ

খেকশিয়াল এর ছবি

কবিতাটা খুবই ভাল লাগলো, আমার কাছে কবিতা হইল বোধি, যারা জন্ম নেয় কোটি কোটি ডাইমেনশনে। দারুণ কোবতে কমরেড!

এ ব্ব্যাটা!! ব্লগরব্লগর ট্যাগ উঠা!!

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সবজান্তা এর ছবি

খাইছে... মন্তব্য করতে যায়া তো ফাটাফাটি একটা লাইন বইলা ফেললেন...বিতা হইল বোধি, যারা জন্ম নেয় কোটি কোটি ডাইমেনশনে...

ব্লগরব্লগর ট্যাগিং আসলে সেইফ সাইডে থাকা, সত্যি কথা বলছি। আমি কবিতা আসলে তেমন লিখি না, তেমন ভালো লিখতেও পারি না। তাই খুব ভয়ে ভয়ে থাকি যে যা লিখলাম তা আদৌ কবিতা হলো কি না। কবিতার ট্যাগ লাগা মাত্রই কবিতা হয়ে উঠেছে কি না জাতীয় বিতর্ক মাথা চাড়া দিয়ে উঠে। আমি স্বভাবগত ভীতু মানুষ, এ সব তর্ক ভয় পাই, তাই ব্লগর ব্লগর দেই।

তবে আপনার কথাতে পালটে দিচ্ছি ট্যাগিং।


অলমিতি বিস্তারেণ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কিছু সময় সত্যি হারিয়ে যায়,
না রাখা কথার মতো
হয়তো ফিরে আসে না আর...
কি যে চমৎকার লাগলো !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সবজান্তা এর ছবি

আপনার মন্তব্যও যে আমার কি চমৎকার লাগলো দেঁতো হাসি


অলমিতি বিস্তারেণ

ইশতিয়াক রউফ এর ছবি

হুম... বুস্তার্সি...

সবজান্তা এর ছবি

যাক, ব্লগর ব্লগর ট্যাগিং সার্থক। ব্লগর ব্লগর তো মানুষ বুঝবে আর কবিতা বুঝতে পারবে না চোখ টিপি


অলমিতি বিস্তারেণ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনে কোন দশকের কবি?
আমি কিন্তু রাইসু কবির পোস্টে গিয়া সাইনবোর্ড গাইড়া আইছি নিজেরে একশুন্য দশকের প্রথম কবি দাবী কইরা...
হুশ কইরা কিন্তু...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সবজান্তা এর ছবি

আরে বুঝেন না কেন... আপনার দশক দেখে অনুপ্রাণিত হয়েই তো গতকাল কবিতা লিখতে বসলাম।

আমি যে এক শূন্য দশকের কবি, তা কি আর মুখ ফুটে বলার দরকার আছে ?


অলমিতি বিস্তারেণ

শাহীন হাসান এর ছবি

এই প্রথম আপনার কবিতা পড়ার সৌভাগ্য হলো ... ।
বেশ ভাল-লাগলো !
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

সবজান্তা এর ছবি

কী সব্বোনাশ !

আপনার মতো পুরোদস্তুর সত্যিকারের কবিরা যখন আমার মত মৌসুমি কবির কবিতা পড়ে বলেন, "ভাল লাগলো", তখন বেশ আনন্দ হয় বই কি !


অলমিতি বিস্তারেণ

রণদীপম বসু এর ছবি

কবিতাটা সত্যি খুব ভালো লাগলো ! অদ্ভুত সুন্দর একটা কবিতা লিখলেন !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সবজান্তা এর ছবি
সাইফুল আকবর খান এর ছবি

সত্য!
এবং
সুন্দর!

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অর্জুন মান্না [অতিথি] এর ছবি

একদম মুগ্ধ করা আটটা লাইন।

হাসান মোরশেদ এর ছবি

মানুষের চিবুকের
নিঃসঙ্গতা ধরে -

... সে তার চিবুকের কাছে ও নিঃসংগ ও একা!

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সবজান্তা এর ছবি

ধন্যবাদ সবাইকে, যারা মন্তব্য করেছেন...


অলমিতি বিস্তারেণ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।