প্রাইভেসি পলিসি বা গোপনীয়তার নীতি - খসড়া

সন্দেশ এর ছবি
লিখেছেন সন্দেশ (তারিখ: রবি, ২৫/০৭/২০১০ - ১:২২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সচলায়তনের স্বচ্ছতা বৃদ্ধির লক্ষ্যে এবং সচলায়তনে সদস্যদের পক্ষ থেকে গৃহীত তথ্য সংরক্ষণে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করতে প্রাইভেসি পলিসি প্রণয়ন করার চিন্তা ভাবনা করা হচ্ছে। আপনাদের কাছে এর খসড়া উপস্থাপন করা হল। মন্তব্যের মাধ্যমে এর পরিমার্জন এবং পরিবর্ধন আলোচনা করতে পারেন।

===========================

গোপনীয়তার নীতি

সচলায়তন আপনার তথ্যের গোপনীয়তা রক্ষার্থে দৃঢ় প্রতিজ্ঞ। স্বেচ্ছায় প্রদত্ত তথ্যের বাইরে কোনো ব্যক্তিগত তথ্য আপনার কাছ থেকে সংগ্রহ বা বিতরণ করা হবে না। সচলায়তনে সংগৃহীত তথ্যের সার্বিক মালিকানা আমাদের। নিম্নউল্লেখিত বিষয়গুলো ব্যতীত কোন উপায়ে আমরা অন্য কারো কাছে এই তথ্য বিক্রি, আদান-প্রদান, কিংবা ভাড়া দেই না।

কুকি (Cookies)

অন্যান্য অনেক ওয়েব সাইটের মতো সচলায়তন কুকি ব্যবহার করে সদস্যদের কীবোর্ড পছন্দ সংরক্ষণ করে থাকে। আপনি ব্রাউজারের কুকি সেটিংস বন্ধ করে এই তথ্য সংগ্রহ বন্ধ রাখতে পারেন। এক্ষেত্রে প্রতিবার আপনাকে নিজেকে কীবোর্ড বাছাই করতে হবে।

তৃতীয় পক্ষ (Third parties)

সচলায়তনের সমন্বিত পরিসংখ্যান, ব্যবহারবিধি, ও ওয়েবসাইটের প্রাসঙ্গিক তথ্যাবলি গুগল এনালাইটিক্সের সাথে বিভিন্ন সময়ে আদান-প্রদান করা হয়ে থাকে। এটি একক ব্যবহারকারীর তথ্য নয়, বরং বহু ব্যবহারকারীর সম্মিলিত পছন্দ-অপছন্দের প্রতিফলক। এই তথ্য ব্যবহার করে আপনাকে এককভাবে চিহ্নিত করা সম্ভব নয়। প্রতি মাসে সংগৃহীত এই তথ্যের সাহায্যে সচলায়তনে কী জনপ্রিয়, লেখক-পাঠকেরা কী নিয়ে বেশি আলোচনা করছেন, সামগ্রিক পছন্দের বিবর্তন, ইত্যাদি নিরূপণ করা হয়। এ ব্যাপারে গুগল এনালাইটিক্সের টার্মস এন্ড কন্ডিশনস এবং প্রাইভেসি পলিসি দেখতে পারেন।

তৃতীয় পক্ষ এই তথ্য কোনো ভাবে কাজে লাগালে (ব্যবসা, বিজ্ঞাপন, ইত্যাদি) তার জন্য সচলায়তন দায়ী নয়।

আইপি (IP)

অন্যান্য অনেক ওয়েব সাইটের মতো সচলায়তনে ব্রাউজ করলে আইপি তথ্য সংগৃহীত হয়। উপরে উল্লেখিত তৃতীয় পক্ষ ছাড়াও সচলায়তনে প্রতিটা পোস্ট কতজন পড়লেন এই হিসাব রাখতে প্রতিটা পোস্টের সাথে এক সপ্তাহের জন্য আইপি সংরক্ষণ করা হয়।

সক পাপেটিং ঠেকাতে প্রতিটা মন্তব্যের উৎস হিসেবে আইপি তথ্য সংরক্ষিত হয়। শুধুমাত্র সক পাপেটিং করা হচ্ছে এইরকম সন্দেহের প্রেক্ষিতে আইপি দেখে তা নির্ণয় করা হয়। তাছাড়া অন্য কোন উদ্দেশ্যে বা অন্য কোন ভাবে এই তথ্য ব্যবহৃত হয় না।

এছাড়া অতিথিদের রেটিং এবং ভোটের সুবিধার্থে সচলায়তনের রেটিং সিস্টেম প্রতিটা রেটিংয়ের এবং ভোটের সাথে আইপি সংরক্ষণ করে (ড্রুপাল স্ট্যার্ন্ডাড)। কিন্তু যেহেতু সচলায়তনে অতিথিদের রেটিং সুবিধাটি দেয়া হয় না তাই এই তথ্য কোন কাজে ব্যবহৃত হয় না। রেটিং অ্যবিউজের প্রশ্ন উত্থাপিত হলে শুধুমাত্র সচলদের নামের প্রেক্ষিতে রেটিং প্যাটার্ন দেখা হয়। এটি কদাচিৎ করা হয় (সুনির্দিষ্ট অভিযোগের প্রেক্ষিতে গত তিন বছরে সর্বমোট চারবার এটি করা হয়েছে) এবং এই তথ্য শুধুমাত্র মডারেটররা জানতে পারেন।

যোগাযোগ (Communication)

সচলায়তন থেকে যোগাযোগের মাধ্যম হিসেবে একটি কার্যকর ইমেইল প্রদান করা বাধ্যতামূলক। এই ইমেইল ঠিকানাটি কারো সাথে শেয়ার করা হয় না এবং শুধুমাত্র আপনার সাথে যোগাযোগের জন্য মডারেটরদের দ্বারা কিংবা সচলায়তনে ব্যবহৃত ড্রুপাল দ্বারা ইমেইল (যেমন: প্রাইভেট মেসেজ নোটিফিকেশন) পাঠাতে ব্যবহৃত হতে পারে। সচলায়তন কখনও আপনার কাছে পাসওয়ার্ড চেয়ে বা অন্য কোন ভাবে তথ্য চেয়ে ইমেইল করবে না। সন্দেহজনক কিছু হলে সচলায়তন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে নিতে ভুলবেন না।

এছাড়া আপনি চাইলে আপনার আসল নাম, ঠিকানা এবং সচলদের সাথে যোগাযোগের জন্য একটি পাবলিক ইমেইল ঠিকানা আপনার প্রোফাইলে রাখতে পারেন। এই তথ্য সমূহ সর্বসাধারণের জন্যে উন্মুক্ত এবং সম্পূর্ণ ঐচ্ছিক। আপনি চাইলে এই তথ্যসমূহ নাও দিতে পারেন কিংবা পরবর্তীতে সরিয়ে দিতে পারেন। তাছাড়া আপনার ইমেইল ঠিকানা শুধুমাত্র পূর্ণ সচলদের কাছে উন্মুক্ত থাকে।

প্রাইভেট মেসেজ (Private Message)
সচলায়তনে এক বা একাধিক ব্যক্তির মধ্যে ব্যক্তিগত মেসেজ আদান প্রদান করা সম্ভব। এই ব্যক্তিগত মেসেজটি সচলায়তনের ডাটাবেইজে সংরক্ষিত থাকে এবং মেসেজ আদান প্রদানকারী ব্যক্তিবর্গের মধ্যে কেউ প্রকাশ না করলে সেটা প্রকাশ হবার সম্ভাবনা নেই। মডারেটরদের কেউ কোন অবস্থাতেই এই তথ্য অ্যাকসেস করতে পারেন না। শুধুমাত্র ডাটাবেইজ এক্সেস করতে পারেন এমন একজনমাত্র ডেভলপার এটা এক্সেস করতে পারলেও সেটা কখনই করা হয়না। প্রয়োজনবোধে প্রাইভেট মেসেজ ব্যবহার না করে, সদস্যের ব্যক্তিগত ইমেইল ঠিকানা ব্যবহার করুন।

সম্মতি (Consent)

সচলায়তনের সদস্যপদ গ্রহণের মাধ্যমে আপনি আমাদের অনুমতি দিচ্ছেন আপনার পঠিত ওয়েবপেইজগুলো সম্পর্কে উপরোল্লেখিত তথ্য সংগ্রহের। এই তথ্য অজ্ঞাত ভাবে গৃহীত হবে, এবং কোনো ভাবেই এই তথ্য থেকে আপনার পরিচয় নিরূপণ করা যাবে না। সংগৃহীত তথ্য শুধুই ওয়েবসাইট-সংশ্লিষ্ট প্রাসঙ্গিক পরিসংখ্যান তৈরিতে ব্যবহৃত হবে।

সচলায়তনের প্রতিটি সদস্যকে এই গোপনীয়তা নীতিতে সম্মতি জ্ঞাপন করতে হবে।

আপনি ইতিমধ্যেই সচলায়তনের সদস্যপদ পেয়ে থাকলেও আপনাকে এই নীতিতে সম্মতি জ্ঞাপন করতে হবে। সময়ের প্রয়োজনে এই নীতিতে পরিবর্তন আনা হতে পারে। সেক্ষেত্রে সংশোধিত গোপনীয়তার নীতিতে আপনাকে পুনরায় সম্মতি জ্ঞাপন করতে হবে।

আপনাকে সহযোগিতার জন্য ধন্যবাদ।
===========================


মন্তব্য

টিক্কা  খান এর ছবি

মডারেটরদের কেউ কোন অবস্থাতেই এই তথ্য অ্যাকসেস করতে পারেন না।

এই কথাটা ঠিক না। দ্রুপালে এডমিন ইচ্ছে করলেই অন্য যে কোন ইউজারে ব্যাক-এন্ড লগিন করতে পারে। তখন তো যে কোন মেসেজ পড়তে পারার কথা।

সন্দেশ এর ছবি

শুধুমাত্র একজন ডেভলপার-মডারেটর ব্যাক-এন্ডে ডাটাবেইজ একসেস করতে পারেন। বাকি মডারেটররা এটা করতে পারেন না। সেটাই বোঝানো হয়েছে।

সন্দেশ এর ছবি

শুধুমাত্র ডাটাবেইজ এক্সেস করতে পারেন এমন একজনমাত্র ডেভলপার এটা এক্সেস করতে পারলেও সেটা কখনই করা হয়না। প্রয়োজনবোধে প্রাইভেট মেসেজ ব্যবহার না করে, সদস্যের ব্যক্তিগত ইমেইল ঠিকানা ব্যবহার করুন।

উপরিউক্ত অংশটি যুক্ত করা হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

ধুসর গোধূলি এর ছবি

- আগেরটুকুই যথার্থ ছিলো। কারণ ব্যাকএন্ড অটোপাইলটে চলে না, কারো না কারো এক্সেস থাকেই, লাগেই। সেটা যেকোনো সাইটের জন্যই প্রযোজ্য। এইটুকু মেনে নিয়েই আমরা ইমেইল সেবা প্রদানকারী সাইটে নাম দস্তখত করি। সচলায়তনেও সেটা করতে তো সমস্যা হওয়ার কথা না।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হুমম। সেটাই। আমাদের ইমেইল তো গুগল রীতিমতো স্ক্যান করে!

ধুসর গোধূলি এর ছবি

সচলায়তনে সংগৃহীত তথ্যের সার্বিক মালিকানা আমাদের
এই 'আমাদের' দিয়ে কাকে বুঝানো হচ্ছে! 'সচলদের' নাকি 'সচলায়তন'!

"সম্মতি" অংশে 'আমাদের' না হয়ে 'সচলায়তন' হলে বোধ'য় ভালো হয়। আর 'পঠিত ওয়েবপেইজগুলো'র উল্লেখ বুঝি নাই। মানে একজন ব্যবহারকারী হিসেবে আমি যেসব ওয়েব পেইব পরিব্রাউজ করবো সব তথ্য কি সচলায়তন সংরক্ষণ করবে নাকি কেবল সচলায়তনের বিভিন্ন পাতা পরিব্রাউজের কথা বলা হচ্ছে এখানে! চিন্তিত
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

রাগিব এর ছবি

একটা প্রশ্ন

হাইপোথেটিকালি, কোনো আইন প্রয়োগকারী সংস্থা যদি কখনো কারো আইপি/বাস্তব পরিচয় জানতে চায় সচলের কাছে, তখন কী করা হবে?
এই ব্যাপারে সচলের নীতি কী?

----------------
গণক মিস্তিরি
মায়ানগর, আম্রিকা
ওয়েবসাইট | টুইটার

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

হিমু এর ছবি

অভূতপূর্ব পরিস্থিতি যেহেতু, আমরা উইকিপিডিয়ার আচরণের সাথে তুলনা করতে পারি। এ ব্যাপারে উইকির কী অবস্থান?



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

প্রকৃতিপ্রেমিক এর ছবি

উইকিরটা থেকে হয়তো আন্দাজ পাওয়া যেতে পারে, তবে উইকি আর ব্লগের তো বিরাট পার্থক্য হবে। কেউ সরকারের সমালোচনা করে একটা লেখা ব্লগে লিখতে পারে, উইকিতে তো সেটা প্রকাশ হবেনা। আর উইকিতে যেহেতু মৌলিক লেখা দেয়া যায়না তাই কোন কিছু প্রকাশের দায় কন্ট্রিবিউটরের উপর আইনগতভাবে চাপানো যায় কি না আমার সন্দেহ আছে।

অপরদিকে ব্লগে যা লেখা হবে তার দায় পুরোটাই লেখকের। এখানে প্রকাশক (সচলায়তন) কতটা আইনগতভাবে দায়ী (যেহেতু তারা সেই লেখা প্রকাশ করছে) সেটাও আইনজ্ঞরা ভাল বলতে পারবেন। তবে এই বিষয়টা নিয়ে ভালমতো তথ্য সংগ্রহ করা প্রয়োজন।

আমি (বা অন্য কেউ) যেহেতু স্বনামে লিখছিনা তাই এক ধরনের কাভার সচলায়তনের কাছ থেকে আশা করবো। সেই কাভারেজ কত বিস্তৃত হবে সেটার একটা পরিমাপ করা দরকার।

সাধারণত আইনপ্রয়োগকারী সংস্থার কাছে চাওয়া মাত্র এসব তথ্য দেয়া হবে-- এমন শর্ত অনেক সাইটেই দেয়া থাকে। সরাসরি না থাকলেও কথার মারপ্যাঁচে থাকে।

সচলায়তনের অবস্থান এক্ষেত্রে কী হবে সেটা পরিস্কার থাকা উচিত। এখানে ধর্তব্য এবং স্মর্তব্য যে আমাদের দেশের আইন প্রয়োগকারি সংস্থা রাজনৈতিক দলের আজ্ঞাবহ মাত্র।

ইশতিয়াক রউফ এর ছবি

গুরুত্বপূর্ণ বিষয়। পিপি দা'র মন্তব্যের সাথে একমত। আলোচনা প্রয়োজন এটা নিয়ে।

রাগিব এর ছবি

১) উইকিপিডিয়ার সার্ভারগুলো মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লরিডাতে অবস্থিত। তাই যুক্তরাষ্ট্রের ও ফ্লরিডা অঙ্গরাজ্যের আইন এর উপরে খাটে। বিদেশী কোনো সরকারের কোনো এখতিয়ার বা ক্ষমতা নেই এই ক্ষেত্রে।

২) উইকিপিডিয়ার কাছে তাই বিদেশী কোনো সরকার / আইনী সংস্থা কিছু চাইলে তা দিতে বাধ্য নয়। দেয়াও হয় না।

৩) এবার আসি মার্কিন সরকারী সংস্থাগুলোর ব্যাপারে। এইক্ষেত্রে উইকিপিডিয়ার নীতিমালা হলো, আইনী সাপিনা (subpoena) থাকলে তারা তা মানবে।

উইকিপিডিয়ার তথ্য প্রকাশের নীতিমালা হলো

Release: Policy on Release of Data

It is the policy of Wikimedia that personally identifiable data collected in the server logs, or through records in the database via the CheckUser feature, or through other non-publicly-available methods, may be released by Wikimedia volunteers or staff, in any of the following situations:

1. In response to a valid subpoena or other compulsory request from law enforcement,
2. With permission of the affected user,
3. When necessary for investigation of abuse complaints,
4. Where the information pertains to page views generated by a spider or bot and its dissemination is necessary to illustrate or resolve technical issues,
5. Where the user has been vandalizing articles or persistently behaving in a disruptive way, data may be released to a service provider, carrier, or other third-party entity to assist in the targeting of IP blocks, or to assist in the formulation of a complaint to relevant Internet Service Providers,
6. Where it is reasonably necessary to protect the rights, property or safety of the Wikimedia Foundation, its users or the public.

Except as described above, Wikimedia policy does not permit distribution of personally identifiable information under any circumstances.

----------------
গণক মিস্তিরি
মায়ানগর, আম্রিকা
ওয়েবসাইট | টুইটার

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

তাসনীম এর ছবি

-- মুছে দিন --

+++++++++++++++++++++++++++++++++++++++++
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

তাসনীম এর ছবি

সার্ভার যেই দেশে সেই দেশের আইনই প্রযোজ্য হবে। সচলের সার্ভার মনে হয়ে আমেরিকাতে, সেক্ষেত্রে কোর্টের আদেশ ছাড়া কোন সচলের পারসোনাল ডিটেইল মনে হয় আইন প্রয়োগকারী সংস্থাও চাইতে পারবে না।

+++++++++++++++++++++++++++++++++++++++++
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

bitblog এর ছবি

ডাটাবেইজ এক্সেস করতে পারেন এমন একজনমাত্র ডেভলপার এটা এক্সেস করতে পারলেও সেটা কখনই করা হয়না।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

এখানে রাগিব ভাই আর পিপিদার আলোচনা থেকে দুটি গুরুত্বপূর্ণ বিষয় উঠে এসেছে:

১। ব্যক্তিগত তথ্যের প্রকাশ নীতি (রাগিব)
এটি খুব সহজেই উইকির নীতিটির অনুসরনে করে ফেলা যায়।

২। লেখকের প্রটেকশন (পিপি)
আমার মনে হয় এই বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ হলেও "গোপনীয়তার নীতি" স্কোপের খানিকটা বাইরে পড়ে। "লেখকের প্রটেকশন" এবং "লেখার কপিরাইটের প্রটেকশন" এর ব্যাপারে কি করা যেতে পারে সে নিয়ে আলোচনা শুরু হওয়া উচিৎ এখনই।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।