ঘাসফড়িং, রোদফড়িং

সৌরভ এর ছবি
লিখেছেন সৌরভ (তারিখ: রবি, ৩০/০৯/২০০৭ - ২:১১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

গিয়েছিলাম কাজে। অল্পস্বল্প জাপানি বলতে পারি, সেইসূত্রে বাংলা-জাপানি অনুবাদ সহায়তা দেবার জন্যে।
কিন্তু আহহারে, আমার বলা বাংলার যা হাল, তাতে ফোনে মা শুনে মাঝে মাঝে বুঝতে পারেনা। আর তিন সপ্তার প্রশিক্ষণে আসা এই ভেতো বাঙালির দল তো পারলে সামনাসামনি হেসে দেয়।

জাপানি কর্তা ভাবেন, আমি নিশ্চয়ই তার বলা মজার কথার কোন মজার বাংলা করেছি, তাই সবাই হেসে ফেলছে। আসলে তো হাসে আমার ইতংবিতং বাংলা শুনে - এটা তাকে কে বুঝাতে যায়!

"ইন্টারপ্রেটার" শব্দটার বাংলাই ভুল গিয়েছিলাম। দেশের এক বন্ধুকে ইয়াহুতে জিজ্ঞেস করতেই বল্লো, ক্যান, "দোভাষী"? তো, আমি এই দুর্বল বাংলা আর মোটামুটি খুঁড়িয়ে চালানোর মতো পারা জাপানি জ্ঞান নিয়ে গিয়েছিলাম দোভাষী র কাজে।

বাঙালিদের সাথে "ইন্টাড়্যাকশনে" জাপানি কর্তাদের সাহায্য করা আমার কর্ম। এনারা যা বলেন, ওনাদের বুঝিয়ে উঠতে আমার ঘাম ছোটে, ওনারা যা বলেন, তা নিজে বুঝতেই আমার হৃদপিন্ড ব্যাপক আহত হয়। আমি পানি খাই, পানি খাই আর পানিই খেতে থাকি । তাও রোজার মাসে। দোভাষীর কাজ হওয়ার কথা ভাষার দেয়াল সরানো, সেইখানে আমার নিজেকেই দেয়াল মনে হতে থাকে। এপাশের কথা, ওপাশের কথা সবই আমি পর্যন্ত এসে থেমে যায়। ঘরের বাতাস ঠান্ডা ঠান্ডা লাগে। আমি মনে মনে শয়তানি হাসি হেসে ফেলি, হিহি।

সেই কাজে যাওয়া পাহাড়ে। সমুদ্রপৃষ্ঠ থেকে ১৬০০ মিটার উচ্চতায় চারটে দিন থাকা আর নানানরকম ভজড়ঘ্যাঝোড়। ক্যামেরা সাথে ছিল। সেইখানেই ফড়িং দের সাথে দেখা। সেই পাহাড়েই, রোদমাখা আকাশ, শুকিয়ে যাওয়া আকাশিয়া-লার্চ গাছের ডালের বিষণ্ণ রঙ আর শরতে লাল সাজে সাজার প্রতীক্ষায় পুরো পাহাড়ের নিজেকে মেলে বসে থাকা।
এইভাবে প্রেমে পড়ে গেলাম পাহাড়ের। আবার যাবো, তবে আর কাজে নয়। এবার বেড়াতেই যাবো।


"নেমে আসে সন্ধ্যা""মনফড়িং""রোদফড়িং"
---
(পাদটীকা ১ : 'র' এর পরে 'য' ফলা দিলে য়্যুনিকোড ব্যাটা ভচকে যাবে, তাই হাঁটু পানির জলদস্যু হিমু ভায়ের দেখানো পথ মতো 'ড়' এর শরণাপন্ন হওয়া)


মন্তব্য

হিমু এর ছবি

জাপানী বালিকাদের নিয়ে কিছু পোস্ট দিলে কেমন হয়? তারা কেমন, কামড়ালে কাঁদে কি না, এইসব আর কি ...।


হাঁটুপানির জলদস্যু

সৌরভ এর ছবি

হিহি, কামড়ানোর পোস্ট দিয়ে বড়দের বকা খাই! চোখ টিপি


আবার লিখবো হয়তো কোন দিন

তারেক এর ছবি

এই জন্যই পাহাড়ে গেছিলেন? ছবিগুলো খুব সুন্দর। লেখাটাও
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সৌরভ এর ছবি

হু। তারেক, এই বাচ্চাটা কে? খুব সুন্দর।


আবার লিখবো হয়তো কোন দিন

তারেক এর ছবি

মেজাপুর ছেলে, শুধু ছবিতেই দেখা। দেশে আসবার কথা ছিল এই ঈদে। আসছে না
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ড শূন্য র দিয়ে লিখলে আরো বেশি ভয়ংকর মনে হয়। কিন্তু কী আর করা।

সৌরভ এর ছবি

হুমমম..
য়্যুনিকোড এর বাবা-চাচারা এই সমস্যাটা দেখুন প্লিজ।


আবার লিখবো হয়তো কোন দিন

বিপ্লব রহমান এর ছবি

এইভাবে প্রেমে পড়ে গেলাম পাহাড়ের। আবার যাবো, তবে আর কাজে নয়। এবার বেড়াতেই যাবো।
...

এই প্রেম খুবই বড় প্রেম।...আর জানেন তো, বড় প্রেম শুধু কাছেই টানে না...

ছবিগুলো খুব সুন্দর।


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

সৌরভ এর ছবি

হুমম, হঠা‍ৎ খেয়াল করলাম, পাহাড় আমায় টানে। হাসি


আবার লিখবো হয়তো কোন দিন

জ্বিনের বাদশা এর ছবি

হিমু খালি কামড়াতে চায় কেন চোখ টিপি
প্রোফাইলে বাঘের ছবি ঝুলিয়ে দাঁতে ধার হয়ে গেছে দেখি চোখ টিপি
========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

সৌরভ এর ছবি

সে আর বলতে হয়!


আবার লিখবো হয়তো কোন দিন

শ্যাজা এর ছবি

ভালো লাগলো।


---------
অনেক সময় নীরবতা
বলে দেয় অনেক কথা। (সুইস প্রবাদ)

নিঘাত তিথি এর ছবি

বাহ, বেশ একটা আনন্দ আনন্দ পোস্ট পেলাম অবশেষে সৌরভের কাছ থেকে। বহুত খুব। প্রথম ছবিটা মারাত্মক সুন্দর!

বাংলা খারাপ মানে কি ? লিখো কেমনে তাইলে?

--তিথি

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

জীবন নাটকের নাট্যকার এর ছবি

মহাশয়া, জীবন নাটকে অভিনয় করতেই তো মঞ্চে এইসব চরিত্র নামিয়ে দেয়া।
মাঝেমাঝেই তারা খুব ভালো অভিনয় করে। ভালো অভিনয়ে হাততালি দিন। এইটুকু তাদের প্রাপ্য সম্ভবত।

নিঘাত তিথি এর ছবি

সৌরভ, কমেন্টের প্রতি কমেন্ট করতে গিয়ে সেই অনুযায়ী নাম নিয়ে ফেলেছো ! ছেলে তো আসলেই প্রতিভাবান। সেই জন্য হলেও একটা তালি তো পাওনাই আছো। হাততালি

--তিথি

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

সৌরভ এর ছবি

আমার তো মাঝেমধ্যে সৌরভ চরিত্রটাও ভার্চুয়াল মনে হয়।


আবার লিখবো হয়তো কোন দিন

নিঘাত তিথি এর ছবি

চিন্তিত

--তিথি

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

মাশীদ এর ছবি

ভাল লাগল।
ছবিগুলো জোশ।
তোর পাহাড়ের প্রেমে পড়ার কথা শুনে ঝালমুড়ি ১ এর 'কবে যাব পাহাড়ে আহারে' গানটার কথা মনে হল। শুনেছিস? না থাকলে বল, ইমেইল করে দেব।


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

সৌরভ এর ছবি

বলেন কি, কোথাকার গান?
অর্ণবের নাকি? তাহলে পাঠান। পাঠান।


আবার লিখবো হয়তো কোন দিন

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ফড়িংয়ের লেজে সুতা বেধে দিয়ে অনেক মজা করেছি ছোটো বেলায়। হা হা। মনে পড়ে গেলো। আহারে শৈশব! ফিরে আসে না।

সামনে নাকি দেশে যাচ্ছেন বিয়ে করতে। গুজব নাকি সত্যি? হাসি

সৌরভ এর ছবি

শম্পা ভালো আছে, শিমুল?
ও বলতেছিলো, আপনি নাকি এখনো বাচ্চাদের মতো ফড়িং ধরে হাতে পুরে বসে থাকেন এক মনে।
ভালো লাগলো শুনে।

আমার বিয়ের গুজব আমিও শুনলাম। রয়টার্স এ ব্রেকিং নিউজ হিসেবে আসছে বোধহয়। দেঁতো হাসি



আমি ও আমার স্বপ্নেরা লুকোচুরি খেলি


আবার লিখবো হয়তো কোন দিন

পলায়নপর এর ছবি

শম্পা কে? সৌরভ ভাইয়ার বৌ নাকি শিমুল ভাইয়ার শালী?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।