পাখী আমার নাদান পাখী

সামিয়া এর ছবি
লিখেছেন সামিয়া [অতিথি] (তারিখ: বুধ, ১১/০৩/২০০৯ - ৯:১৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

সেদিন একটা জরুরি কাজে আমার এক আত্নীয়ের বাসায় গিয়েছি। উনারা খুবই ধর্মপ্রাণ(??)। কথায় কথায় আল্লাহর দুনিয়া, দুই দিনের দুনিয়া ইত্যাদি বলতে খুবই পছন্দ করেন। মুখে বলেন বটে দুই দিনের দুনিয়া কিন্তু কাজে দুনিয়াদারীর কোন সুখ ছাড়তে নারাজ। সেখানে একজন বিশিষট ধার্মিক ব্যাক্তি আছেন, সম্পর্কে আমার বড় ভাই টাইপ হন। খুবই শিক্ষিত জন। বি এস সি ইঞ্জিনিয়ার (সিভিল)। ঘুষ খাওয়া লাগবে বলে সরকারী চাকুরী করেন না (উনার ভাষ্য মতে)। যদিও উনি আল্লাহ নারাজ হবেন বলে বহুদিন ধরেই কিছু করছেন না। সারাদিন নামাজ পড়া আর আল্লাহকে ডাকাই উনার একমাত্র কাজ। আচ্ছা উনি না হয় ঘুষ খেতে চান না কিন্তু ইঞ্জিিনয়ার বলে যে শুধু সরকারি চাকুরীই করা লাগবে তা তো না! প্রাইভেট কোনো ফার্মেও তো জয়েন করতে পারেন। অথবা কোন ব্যবসা? আল্লাহ কি বলেছেন, বান্দা তুমি শুধুই আমার ইবাদত করিও আর সেই উছিলায় বউ-বাচ্চা নিয়া বাপ-ভাইয়ের ঘাড়ে বসিয়া খাইও?? আমি র্ধামকি দকি দয়িে অশিতি। দুনয়িাদারীর পড়াশোনার পছিনে এতো সময় দিতে হয়েছে বা হয়যে ঐদিকে সময় দেয়ার মতো সুযোগ আর হয় নাই। অনেক কিছুই জানি না। কিন্তু এতো হাদিস কোরআন উনি পড়েন আর এটা কোথাও পান নাই যে অন্যের উপর বোঝা হইও না? আল্লাহ কি বলেন নাই কারও কাছে ঋনী থাকিও না? নজিরে দ্বায়ত্বি নজিে নওি। কংিবা অকারন কথা বলয়িা লোকজনকে বরিক্ত করওি না। কি জানি ভাই বুঝি না। জরুরী কথাগুলোই ক্যানো উনি পড়তে ভুলে েগলেনে।

যাই হোক, সেদিন উনাদের বাসায় যাওয়ার পর সবার সাথে বসে গল্প করছি উনি মাথা নাড়িয়ে নাড়িয়ে, শরীর দুলিয়ে দুলিয়ে এমন গল্প জুড়লেন আমার সাথে যে এক পর্যায়ে আমার মনে হলো আর বেশীণ উনার দিকে তাকিয়ে থাকলে আমি মাথা ঘুরে পড়ে যাব। গল্পরে এক র্পযায়ে স্বভাবসুলভ অন্য জ্ঞানী র্ধামকিদরে মতো উনি হেলে দুলে আমাকে জিঞ্জাসা করলেন - নামাজ পড়ো?
আমি বললাম - সময় পেলে মাঝে মধ্যে পড়ি।
তারপররে কথাবার্তা মোটামুটি এমন-

- সময় পাও না মানে?
- ৯-৫ টা অফিস করে তারপর আবার ৬-৯ টা কাস করে ঠিকমতো খাওয়ারই সময় পাই না।
- নামাজ পড়বা, নামাজ পড়বা বুঝচ্ছো? এইটাই শুধু কাজে লাগবে। অন্য কছিুতইে কোন উপায় হবে না, এই র্পযায়ে উনার গলার স্বরটা অতরিক্তি আবগেে ক্যামন যনেো কাঁপতে লাগল।
এই লাইনে কথার্বাতা সংক্ষপ্তি করার জন্য আমি খুবই অনাগ্রাহী গলায় বল্লাম,
-আপনি আমার জন্য দোয়া করবেন তাহলেই হবে।
- আমার দোয়াতো আমি করবোই কিন্তু তুমি যদি নামাজ না পড়ো, আমি যতই দোয়া করি না কেন (এই জায়গাটা ইনি গানরে মতো গাইলনে।) তা কোনোই কাজে আসবে না।
উনি উনার প্রিয় বিষয় আর সাথে একজন নাদান শিকার পেয়ে গেছেন। সোৎসাহে মুখ গম্ভীর করে তিনি আমাকে বোঝাতে শুরু করলেন। (সম্ভবত এই বয়ান উনি কোনো তাবলীগে শুনে মুখস্থ করে রেখেছিল আমার মত নাদান বান্দা পেলেই বয়ান দিবেন বলে)।

- শোনো তবে তুমি। একটা পাখি যখন আকাশে উড়ে, পাখিটা বসার জন্য একটা অবলম্বন খোঁজ।ে একটা খুটিঁ হলেও খোঁজ,ে একটা গাছের পাতা হলেও খোঁজ।ে একটা অবলম্বন পাখিটার লাগবেই। দোয়াটাও ঠিক তেমনি। আমি যতোই তোমরা জন্য দোয়া করি না কনেো সইে দোয়াও অবলম্বনহীন পাখির মত খুঁটির খোঁজে উড়তে থাকবে। তুমি নিজে যদি ইবাদত করো তবেই আমার দোয়া কাজে লাগবে।

আমি নিস্পৃহ গলায় বল্লাম, পাখি মাটিতে বসবে, খুঁটি লাগবে না। উনি এতে মনে হলো আরোই উৎসাহিত হয়ে গেলেন, ইসলামী জোশ উনার গায়ে ভর করে গেলো। উনি বারবার করে পাখির জন্য খুঁটি গাড়তে লাগলেন।

- উনার নাঁকি র্বননা শুনে আমি বরিক্ত হওয়ার বদলে খুবই সরল মনে অবাক দৃষ্টি মেলে জিজ্ঞাসা করলাম ভাইয়া - পাখিটার খালি মাটিতে বসতে দোষ কী? খুঁটিতে বসা তো বরং রিস্ক! পাখি তার এক ঠ্যাং খুঁটিতে রেখে আরেক ঠ্যাং রাখার জায়গা পাবেনা, যাবে পড়ে!!

এতোক্ষন ধরে উনি উনার উদ্দীপক ভাব গম্ভীর জ্ঞান জ্ঞান লকেচাররে এই নাদান উত্তর পয়েে চোখ বড় বড় করে শূন্য দৃষ্টতিে আমার দিকে কছিুক্ষন তাকিয়ে থাকলেন। হতভম্ব মুখ দখেে আমি বুঝতে পারলাম উনি আমার কাছ থেকে আর যাই আশা করেছিলেন এ ধরনের কোন উত্তর কিছুতেই আশা করেননি। রুষ্ট মুখ করে আমার সামনে থকেে চলে যতেে যতেে কে জানে হয়তো মনে মনে বলছিলেন,

বুঝলি না রে নাদান বান্দা বুঝলি না, দুই দিনের এই দুনিয়া !!

”আইজ বুঝবি না বুঝবি কাইল
.. ... ... .. .. .. .. .. .. .. .”

আমিও ম্যারাথান লেকচারের হাত থেকে আপাতত রেহাই পেয়ে ভাবলাম, কাল হো না হো।

সামিয়া
১১.০৩.০৯


মন্তব্য

হিমু এর ছবি

আপনার লেখায় তো ই-কার ও-কারের নাড়িভুঁড়ি বেরিয়ে গেছে।

পাখী বানানটা অনেক আগে প্রচলিত ছিল। গাড়ী, বাড়ী, পাখী তখন লেখা হতো। প্রায় শ'খানেক বছর আগে। এখন পাখি, বাড়ি, গাড়ি লেখা হয়।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

বকলম এর ছবি

ভাইরে ভাই! বানানের ভয়ে মনে হয় বনবাসে যাইতে হইব! কেউ জলদি কইরা একটা বাংলা spell check বানান।

বকলম এর ছবি

করতে ঠিক বানান
বাংলা স্পেলচেক বানান।

আলমগীর এর ছবি

এটা একেবারে খারাপ না। এম এস ওয়ার্ডের জন্য প্লাগইনও আছে ওতে।

দেবোত্তম দাশ এর ছবি

আচ্ছা হিমু ভাই ঠিক কি কারনে পাখী বাড়ী শাড়ী থেকে পাখি বাড়ি শাড়ি হলো ?

লেখা ভালো হয়েছে তবে মনে হয় বানানের প্রতি আরো একটু যত্ন নেওয়া উচিৎ

------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

হিমু এর ছবি

পক্ষী আর বাটী থেকে পাখী আর বাড়ী এসেছিলো শুরুতে। পরে দীর্ঘ ঈকার নিয়ে পাখীগুলোর উড়তে অসুবিধা হতো, আর দীর্ঘ ঈকারের কারণে বাড়ীগুলো ডেবে যেতে লাগলো দেখে পক্ষীক্লেশনিবারণ সমিতি আর সিটি করপোরেশনের লোকজন ঈকার ছেঁটে ইকার করে দিলো। শাড়ীও আগে দীর্ঘ ছিলো, অনিবার্য কারণ বশত হ্রস্ব হয়েছে, সব খুলে বলা ঠিক্না। তাই শেষমেশ এখন পাখি, বাড়ি, শাড়ি ... ।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

তানবীরা এর ছবি

আমি যতোদূর জানি আগে পাখীর বদলে পাখি লিখলে "পাখি"কে ভুল বানান বলা হতো। কিন্তু এখন "পাখি"কে বানান ভুলের জন্য আর কাটা হয় না। দুটোকেই সঠিক হিসেবে ধরা হয়।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

দেবোত্তম দাশ এর ছবি

আমারও তাই মনে হয়, দুটোই ঠিক
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

হিমু এর ছবি

আগে, তবে বহু আগে। এখন পাখী, বাড়ী, শাড়ী ভুল। পাখি, বাড়ি, শাড়ি শুদ্ধ।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

তানবীরা এর ছবি

হুমম, কইলেন আমাদের মিহু ফারোয়ার সারুকী ............

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সামিয়া এর ছবি

আরে ভাই বিজয় আর অভ্রের ফাঁন্দে পড়ে আমার অবস্থা টাইট।

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

বেশ মজা লাগল পড়ে।

Lina Fardows

সুলতানা পারভীন শিমুল এর ছবি

"পাখি মাটিতে বসবে, খুঁটি লাগবে না।"
হা হা হা
খুবই মজা পেলাম, সামিয়া।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সামিয়া এর ছবি

ধন্যবাদ। হাসি

............................................................
চাইলেই যদি পাইতো.........আর পাইলেই যদি হইতো
তাইলে তো চাইলেই হইতো !!

স্নিগ্ধা এর ছবি

লেখার ভঙ্গি মজার হাসি

সামিয়া এর ছবি

ধন্যবাদ। হাসি

সবজান্তা এর ছবি

মজার, বেশ মজার।

সচলায়তনে স্বাগতম।

সিসিবির সামিয়া ?


অলমিতি বিস্তারেণ

রায়হান আবীর এর ছবি

না।

=============================

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি চিনি, কিন্তু কমু না...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সামিয়া এর ছবি

হাসি হাসি

অতন্দ্র প্রহরী এর ছবি

হা হা হা। অনেক মজা লাগল, সামিয়া। অনেকদিন পর লিখলেন। এখন থেকে নিয়মিত লিখবেন, আশা করি।

সামিয়া এর ছবি

ধন্যবাদ। তবে নিয়মিত লেখার ব্যাপারে উত্তর অনেকটা নামাজ পড়ার মতই। সময় পেলে আর আলসেমি কাটলেই.........
হাসি

এনকিদু এর ছবি

বুঝলি না রে নাদান বান্দা বুঝলি না, দুই দিনের এই দুনিয়া !!

গড়াগড়ি দিয়া হাসি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সচলে স্বাগতম
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সামিয়া এর ছবি

ধন্যবাদ।

............................................................
চাইলেই যদি পাইতো.........আর পাইলেই যদি হইতো
তাইলে তো চাইলেই হইতো !!

তানবীরা এর ছবি

দাঁড়া আমি উনারে তোর লেখার লিঙ্ক পাঠাচ্ছি, শয়তানী হাসি শয়তানী হাসি

বানান সংক্রান্ত সমস্যার জন্য আমি দায়ী, সামিয় না মন খারাপ মন খারাপ

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

ফারুক হাসান এর ছবি

তাবলীগ ভাইদের কথা মনে পড়লো। কথা বলার সময় হাত-পা টেপা শুরু করে দেয় নাই তো আবার!
*********************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

সামিয়া এর ছবি

না ভাই আমারটা তো দেয় নাই। আপনার কি এমন অভিজ্ঞতা আছে নাকি??

............................................................
চাইলেই যদি পাইতো.........আর পাইলেই যদি হইতো
তাইলে তো চাইলেই হইতো !!

নিবিড় এর ছবি

সচলে স্বাগতম


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

নিবিড় এর ছবি

আরে আগে খেয়াল করা হয় নায় আপ্নে তো সচলে আর আগে থেকে লেখেন ইয়ে, মানে...


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সামিয়া এর ছবি

হাসি ধন্যবাদ।

মাল্যবান এর ছবি

আপনার ঐ বড় ভাই টাইপ ভদ্রলোকটির সাথে আমার পথে, ঘাটে, দপ্তরে, আত্মীয় স্বজনের ভীড়ে প্রায়ই দেখা হয় । আপনি নেহাতই ভালো মানুষ ওনাকে দোয়া করতে বলছেন । আমার সাথে ওনার এতোবার গন্ডগোল হয়েছে যে পাখি বসবে কি, উড়ে যাবার পথ পায় না । আচ্ছা , এর পর দেখা হলে জিগ্যেস করবেন তো , সরকারী দপ্তরে সবাই কি ঘুষ খায় ?
আপনার সাহসকে স্যালুট জানাই ।

সামিয়া এর ছবি

আপনাকেও অনেক ধন্যবাদ। তবে ওনারই বা দোষ কি, বসে বসে খেতে পাইলে কেনই বা কষট করবেন।

............................................................
চাইলেই যদি পাইতো.........আর পাইলেই যদি হইতো
তাইলে তো চাইলেই হইতো !!

অপ্রিয় এর ছবি

আপনার ঐ বড় ভাই ব্যক্তিত্বের প্রতিবন্ধকতায় ভুগছেন (Personality Disorder), হয় NPD অথবা BPD, অথবা HPD। খুব নিকট কেউ হলে প্রফেশনাল হেল্প নেওয়ার উচিত্।

+++++++++++++++++++++++++++++
ঈশ্বরে বিশ্বাস নেই এই পাপীর, তবে বিশ্বাস করি এই আমি বিশ্বাসীদেরই প্রার্থনার ফসল

+++++++++++++++++++++++++++++
ঈশ্বরে বিশ্বাস নেই এই পাপীর, তবে বিশ্বাস করি এই আমি বিশ্বাসীদেরই প্রার্থনার ফসল

পান্থ রহমান রেজা এর ছবি

আপনার বড়ো ভাইয়ের কথা শুনতে মঞ্চায়।

ভূঁতের বাচ্চা এর ছবি

খুঁটি থেকে পা পিছলে পড়ে যাওয়ার কথাটা শুনে দারুন মজা পেলাম।
আপনার সহজ-সরল লেখা পড়ে ভাল লাগল। লেখার ধরনটা মজার।
ন'টা-পাঁচটা কাজ করে আবার পড়াশুনা করা খুব কষ্টের।
আমিও করি তাই বুঝি ব্যাপারটা। বাসায় এসে ক্লান্তি একদম পেয়ে বসে ...
লিখতে থাকুন নিয়মিত। শুভকামনা রইল।
--------------------------------------

--------------------------------------------------------

জেবতিক রাজিব হক এর ছবি

হুজুরদের গানের মতো টেনে টেনে কথা বলার ষ্টাইলটা আমার বড়ই পছন্দ।

আনিস মাহমুদ এর ছবি

পাখি উড়তেই থাকবে। বসার দরকার কী?

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

সামিয়া এর ছবি

পাখির ডানা ব্যাথা করবে না?

............................................................
চাইলেই যদি পাইতো.........আর পাইলেই যদি হইতো
তাইলে তো চাইলেই হইতো !!

তাহমিনা এর ছবি

লেখা ভাল হইসে, বেশি বেশি লেখা চাই!

________________________________
When I'm right nobody remembers; when I'm wrong nobody forgets!

When I'm right nobody remembers; when I'm wrong nobody forgets!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।