আমি আর আমার ভাইয়া

সামিয়া এর ছবি
লিখেছেন সামিয়া [অতিথি] (তারিখ: সোম, ২৬/০১/২০০৯ - ১১:০৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

বেশ কিছুদিন থেকেই দাঁতের ব্যাথায় খুব কষ্ট পাচ্ছি। ডাক্তার আমার কাছে ভয়াবহ ব্যাপার আর তার উপড় দাঁতের চিকিৎসা... আমার জন্য হৃদয় বিদারক মর্মান্তিক ঘটনা।। দাতের কারুকাজ করার সময় যে মুখে বাতাস কিংবা পানি দেয় তাতেও আমি ব্যাথা পাই আর অন্যকিছুর ব্যাপারতো বাদই দিলাম। দাত খোচানোর হাতা কাঠিগুলো দেখলেই আমার ব্যাথা লাগতে থাকে। কিন্তু কি আর করা। এবারতো আর ডাক্তারের কাছে না যেয়ে উপায় নেই দেখছি।

আমাদের যিনি ফ্যামিলি ডাক্তার তিনি আমার উপর খুব্ই বিরক্ত। কারন বহুবার আমি দাত ঠিক করার জন্য তার কাছে গিয়ে শেষ মুর্হুতে তার যন্ত্রপাতির বহর দেখে কান্নাকাটি করে চলে এসেছি ব্যাথা পাব এই ভয়ে। আর আমার বাকি ভাইবোনেরা সবাই খুব ভাল। কারন তাদের দাতের কোন সমস্যা দেখা দেয়ার আগেই তারা চিকিৎসা করায়। এবং হাজার খোচাখুচিতেও টূ শব্দটি করে না। একারনে আব্বুও আমার উপর বিরক্ত।

ব্যথায় বেশ কিছুদিন কষ্ট পেয়ে মনকে অনেক বুঝিয়ে একদিন ৈতরি হলাম ডাক্তারের কাছে যাব বলে কিন্তু বাসা থেকে বের হবার আগে ভয়ে আমি কাদতে লাগলাম। ডাক্তার চাচাত বকা দিবেন্ই, আব্বুর বকাও ফ্রী পাওা যাবে ব্যথার সাথে। আমার অবস্থা দেখে ভাইয়া বলল, ঠিক আছে চল আজকে আমি নিয়ে যাব তোকে। সাহসে বুক বেধে গেলাম ভাইয়ার সাথে। আমার ভাইয়ের জন্য তার দুনিয়া একদিকে আর তার বোনেরা একদিকে। তো ভাইয়া নিয়ে যাবে বলায় আমি একটু সাহস পেলাম।

ডাক্তার চাচার সামনে দাড়ানো মাত্র উনি বলতে শুরু করলেন কেন আসছ তুমি? ঠিক মত বুঝে আসছ ত? দেইখ আবার কন ঝামেলা করবে না ইত্তাদি বললেন। তারপর চাচা দাত দেখলেন। ডাক্তার চাচা দাতের করুন অবস্থা দেখে প্রথমে অনেক বকাঝকা করলেন। পরে বললেন এই দাত রাখার দরকার নাই, ফেলে দাও। মাড়ির দাত। ভাইয়াও বলল, ঠিক আছে ফেলে দেন। তারপর শুরু হল এনেসথিসিয়ার জন্য ইনযেকশন দেয়া। একটা দুটা করে ছটা ইনযেকশন দেয়ার পরও আমি বলছি ব্যথা পাই। তারপর ডাক্তার চাচা বকা দিলেন আমাকে, এটা আমার দাতের ব্যথা না মনের ব্যাথা। তারপর উনি দাত তোলা শুরু করলেন। প্রথমে ব্যাথা তেমন লাগছিল না। তবে এক সময় ব্যাথা বাড়তে লাগল।

প্রথম থেকেই ভাইয়া আমার মাথার কাছে দাড়িয়ে ছিল। ডাক্তার চাচা বার বার নিষেধ করলেন। তবুও ভাইয়া তার আদরের বোনের কান্না শুনে বসে থাকতে পারছিল না। দুইহাতে আমার মাথা ধরে দাঁড়িয়ে থাকল। আমি চেয়ারে শুয়ে নিশ্চিন্ত মনে উ উ করে যাচ্ছি। হঠাৎ মনে হল আমার মাথার উপর ভাইয়ার হাত দুটো খুব কাপছে। ঠিক তখনই ডাক্তার চাচা চিৎকার করে উঠলেন। চাচা হাতের সব সরঞ্জাম আমার উপর ফেলে উনি যেনো কোন দিকে কাত হচ্ছিলেন। আমি ভয়ে ধরফর করে উঠলাম, ভাবলাম ভূমিকম্প হচ্ছে নাকি কেনো হঠাৎ ডাক্তার চাচা কাত হয়ে যাচ্ছেন? আমার গা থেকে সরঞ্জাম ফেলে আমি তড়িত বেগে লাফিয়ে উঠে ডাক্তার চাচাকে জড়িয়ে ধরতে যেয়ে দেখি ও আল্লাহ উনি ভাইয়াকে জড়িয়ে ধরে রেখেছেন। পরিস্থিতি পুরো টম এন্ড জেরী। ভাইয়াকে জড়িয়ে আছে ডাক্তার চাচা আর ডাক্তার চাচাকে জড়িয়ে রেখেছি আমি। দেখি ভাইয়া থরথর করে কাপছে। ভাইয়াকে ডাক্তার চাচা একটা সোফায় বসিয়ে দিলেন। আস্তে আস্তে ভাইয়া একটু ধাতস্থ হলো। তারপর ডাক্তার চাচা মনের সুখে সুখে আমাকে আর ভাইয়াকে বকতে শুরু করলেন। চাচা প্রথম থেকেই ভাইয়াকে না করছিলেন আমার কাছে দাড়তে। কারন এমন তাজা রক্ত দেখে খুব কম মানুষই ঠিক থাকতে পারে।

আমার এতোগুলো ইঞ্জেকশন খাওয়ার পরও সেদিন দাত তোলা শিকেয় উঠলো। ধমক দিয়ে ডাক্তার চাচা আমাকে বললেন কিছু ঔষধ লিখে দিছি, ওগুলো খাও আর তুমি ওকে নিয়ে বাসায় যাও। যেতে পারবে তো তোমরা? নাকি দিয়ে আসতে হবে? ভাইয়াকে বললাম, যেতে পারবে ভাইয়া? ভাইয়া বিনা বাক্যব্যয়ে মাথা নেড়ে সম্মতি দিল। অতঃপর আমরা দুই ভাইবোন মনের সুখে গলাগলি করে ধিং তাং ধিং তাং হাটতে হাটতে বাসায় চলে আসলাম। ফেরার পথে ভাইয়া আমাকে বলল বাসায় গিয়ে এসব কিছু বলার দরকার নেই। আমিও মনে মনে ভাবলাম যাক বাবা বাচা গেল। নাহলে আজকে আম্মু ত আমাকে আর আস্ত রাখত না। পরে অবশ্য আব্বুকে ফোন করে ডাক্তার চাচা কি কি বলেছেন তার ছেলেমেয়ে সম্পর্কে সেগুলো আজ আর নাই বা বললাম।


মন্তব্য

এনকিদু এর ছবি

আপনার ভাইয়া এখন কেমন আছেন ? ধরে নিচ্ছি আপনি ভালই আছেন, যেহেতু আপনার দাঁত-টাত তোলা হয়নাই দেঁতো হাসি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

অভ্রনীল এর ছবি

পড়ে ভালো লাগ্লো... আর সচলায়তনে স্বাগতম!! (যদিও আমি নিজেই অতিথি হাসি )

_______________

এক ছাগলের দুই কান,
তুই আমার জানের জান।

নিবিড় এর ছবি

দাঁত তোলার ক্ষেত্রে আমার অভিজ্ঞতা কাছাকাছিই দেঁতো হাসি
*********************************************************
মানুষ তার স্বপ্নের সমান বড় ।

তানবীরা এর ছবি

এই কাহিনীটা শোনার পর, আমারে হাজার বার একজন খোটা দিছে, বীর পুরুষ ভাইয়ের বোন বলে ঃ-}

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

Nazmul এর ছবি

Pinku, u should not write this story without asking me.
ANy way, forgive you this time for good presentation.
Carry on.
Bye

তানবীরা এর ছবি

হ্যাটস অফ সামিয়া, তুমি ভাইয়ার মৌনব্রত ভাঙ্গিয়েছো যেটা আমি কোনদিনও পারিনি। আমি সত্যিই আনন্দিত, ভাইয়া তোমার জন্য হাত প্রসারিত করেছে। কাশ আমাদের জন্যও করত। কিন্তু তুমি এটা ডিসার্ভ করো।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

অতন্দ্র প্রহরী এর ছবি

আমার ভাইয়ের জন্য তার দুনিয়া একদিকে আর তার বোনেরা একদিকে।
এরকম একটা বড় ভাই পাওয়া কী দারুন ব্যাপার, তাই না? সবসময় পাশে পাওয়া যায়। আপনার ভাইয়ের মতো আমার একটা ভাই থাকলে দারুন হতো।

রক্ত-টক্ত আমিও একদমই দেখতে পারি না, অসুস্থ লাগে।

পরে অবশ্য আব্বুকে ফোন করে ডাক্তার চাচা কি কি বলেছেন তার ছেলেমেয়ে সম্পর্কে সেগুলো আজ আর নাই বা বললাম।
মনে করে পরে বলবেন কিন্তু।

নিয়মিত লিখুন।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

নাহলে আজকে আম্মু ত আমাকে আর আস্ত রাখত না।

এহেম!

সামিয়া এর ছবি

সবাইকে অনেক অনেক ধন্যবাদ। ভাইয়া এখন ভাল আছে। আর এই ঘটনার একদিন পর, দাত ফেলে দিয়ে এখন আমিও ভাল আছি।
আপনাদের সবার সহযোগিতা আর শুভ কামনা থাকলে নিয়মিত লেখার চেষটা করব।

সামিয়া হোসেন
২৭.০১.০৯

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

'সহযোগিতা শুভকামনা'র কমতি হবে না।
ওসব না ভেবে আপনি দু'হাত খুলে লিখে যান ।

সামিয়া এর ছবি

ধন্যবাদ আপু

পান্থ রহমান রেজা এর ছবি

অ্যাঁ

কীর্তিনাশা এর ছবি

আমিও অ্যাঁ

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ধন্যবাদ সামিয়া আংকেল।

সামিয়া এর ছবি

আমি খুবই দুঃখিত। বুঝতে পারিনি।

সামিয়া এর ছবি

বাসায় ফিরেই অবশ্য ভাইয়াকে ডিম আর স্যালাইন খাইয়ে দিয়েছি।

এনকিদু এর ছবি

কিসের ডিম ?


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

এনকিদু এর ছবি

ও আচ্ছা, পোলট্রির ডাইনোসর গুলো । যাদের সারা গায়ে পালক থাকে আর কঁক-কঁক করে ডাকা ডাকি করে, তাইনা ?


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

ইশতিয়াক রউফ এর ছবি

ছোট বোন দেখেই হয়তো বেঁচে গেলেন। সচলায়তনে স্বাগতম। লিখতে থাকুন বেশি বেশি।

অনিন্দিতা চৌধুরী এর ছবি

আরে, আমার ও দাঁতের ডাক্তার ভীতি প্রচন্ড।
ছোটবেলা থেকেই দেখেছি দাঁতের সমস্যা নিয়ে ডাক্তারের কাছে গেলে ভয় পেলেই এই ডাক্তার রা খালি বকা দেয়। এদের হাত ও বড় শক্ত।
তবে ভাল লাগল আপনার লেখা ।

BICCHU [অতিথি] এর ছবি

বাহা--- শুনে ভাল লাগল ।দাঁতের ব্যথা বলে কথা ! তার হাত থেকে বাঁচা আর বাঘের হাত থেকে বাঁচা সমান কথা------আমাদের এক প্রবাসী বড় ভাই (এ দেশে চিকিৎসার খরচ দারুন বেশী এ দেশে ) দাঁতের ব্যথা সইতে না পেরে নিজে আধ-ভাংগা দাঁত টেনে তুলে ফেলেছিলেন ---ভাবলে এখনো কষ্ট লাগে ।

রায়হান আবীর এর ছবি

ধাক্কা খেলাম- ব্যাপার না। দেঁতো হাসি

=============================

দ্রোহী এর ছবি

সচলায়তনে স্বাগতম। হাত, পা খুলে লিখে যান। দেঁতো হাসি

সামিয়া এর ছবি

ধন্যবাদ।

অতিথি লেখক এর ছবি

সামিয়া,

ভাইয়া না হয় মাথা ঘুরে -------।
তাই বলে সবাইকে বলে দিবে !!!!

তবে হ্যা, তোমার লিখাটা কিন্তু খুব ভাল লেগেছে । লিখে যাও -----

দুলাল ভাইয়া।

সামিয়া এর ছবি

ধন্যবাদ ভাইয়া।
এবার আপনার কিছু ফাস করা যায় কি না ভেবে দেখি কি বলেন?

অমিত আহমেদ এর ছবি

ডাক্তার ছ'টা ইনজেকশন দিয়েছে? অ্যাঁ
বিশাল ভয় পাইলাম।

সচলায়তনে স্বাগতম।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

তাহমিনা এর ছবি

ভাল লেগেছে!
[iবীর পুরুষ ভাইয়ের বোন i]-হাঃ হাঃ হাঃ

When I'm right nobody remembers; when I'm wrong nobody forgets!

When I'm right nobody remembers; when I'm wrong nobody forgets!

সামিয়া এর ছবি

Thank u, Menk u

কীর্তিনাশা এর ছবি

মজা লাগলো। হাসি

সচলে স্বাগতম। লিখতে থাকুন কিবোর্ডে ঝড় তুলে..........

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

মুশফিকা মুমু এর ছবি

খুব মজা লাগল হাসি ইসস আমার যদি এমন একটা বড় ভাই থাকত মন খারাপ
সচলে স্বাগতম হাসি আরো বেশি বেশি লিখুন
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

দৃশা এর ছবি

লেখা বেশ প্রানবন্ত।
সচলে স্বাগতম। হাসি
...................................................................
দুঃখ তোমায় দিলেম ছুটি...
বুক পাঁজর আজ ফাঁকা।
দুঃখ বিদায় নিলেও সেথায়...
দুঃখের ছবি আঁকা।

দৃশা

সামিয়া এর ছবি

ধন্যবাদ।

মাহবুব লীলেন এর ছবি

দাঁত ফেলতে আবার ডাক্তার কিংবা ইনজেকশন লাগে নাকি?
মাথায় উকুনের পরিমাণ বেশি কি না কম জিজ্ঞেস করতে করতে একটা রাম হ্যাঁচকা টান অথবা দড়াম করে ঘুসি...

০২

একবার জন্ডিস বাঁধিয়ে আমি হাসপাতালে ছিলাম দেড়মাস
নড়তে চড়তে পারতাম না চিত হয়ে শুয়ে থাকতাম
আমার পাশের বেডে ছিল এক বিডিয়ারের সুবেদার মেজর কী জানি কী অসুখে
তাকে সেবা করতে ব্যারক থেকে প্রতিদিনই একটা করে সিপাই থাকতো তার সাথে
একদিন পাশের বেডে নার্স ওয়ার্ডবয়দের চিৎকারে ঘুম ভেঙে দেখি সবাই মিলে জোয়ন ধাক্কড় সিপাইকে ধরাধরি করে সামলানোর চেষ্টা করছে আর সমানে গালি দিচ্ছে যে যা পারে

রোগিরে জিজ্ঞেস করলাম- কাকা কী ঘটনা
রোগি বলে- আমি একটু বমি করেছিলাম চিলচিতে। সেই বমি দেখে আমার জোয়ান বমি করে দিয়েছে হাসতপাতালের পুরো ফ্লোর ভরিয়ে...

০৩

আপনার ভাইরে বলবেন ডেইলি দুইটা কের খাইয়ানাচন গুল্লি খেয়ে নিতে

০৪

সচলে স্বাগত

সামিয়া এর ছবি

ধন্যবাদ দাদা।
হাসপাতালে এমন কান্ড তো আমি নিজে ও করি। এটা নিয়ে পড়ে লিখব।

গৌতম এর ছবি

সামিয়ার লেখার ভাষা খুব ঝরঝরে। এরকম আরো লেখা পড়ার অপেক্ষায় আছি।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সামিয়া এর ছবি

ধন্যবাদ। আশা করছি খুব তাড়াতাড়ি আর একটা লেখা দিতে পারব।

s-s এর ছবি

কোয়েশ্চেন: আপনার ভাইয়া নিজের দাঁত তুলার সময় কি করে?
রিকোয়েস্ট: ও ইটার একটা ছবি নেক্সট ব্লগে পোস্ট করা যায় দেঁতো হাসি:শয়তানী হাসি ?

জীবন জীবন্ত হোক, তুচ্ছ অমরতা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।