নোখের আঁচড়

সৈয়দ আফসার এর ছবি
লিখেছেন সৈয়দ আফসার (তারিখ: রবি, ৩১/০৭/২০১১ - ৯:০২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ধরো, এই আমি— ওই নদীটির কথা ভাবতে ভাবতে
ঘামছি… অতঃপর অপারগ হয়ে যাচ্ছি, আর কবে যেন
সে-ও বলছিল জেনে রাখো, ওই নদী, ওই জল অন্যত্রাসে
তৃষ্ণার টানটান জলে কামড়াতে জানে… অহেতুক বাঁধনে
পেঁচিয়ে যেও না, পুড়ে যাবে

জল কি জানে? অনাদর পেতে-পেতে কীভাবে খুলে পড়ছে
বোবাকথা, গায়ে লেগে থাকা পলাতক ইচ্ছাসহ দেহপূর্ণতা
আমি মূলত আমার আত্মাকে ফেরি করি, তাই জন্মের পর
মৃত্যুই আমাকে পাহারায় রাখছে একা

এই আর কি, প্রতিদিনের তালিকায় আমাকে টানছে নিয়ম
ভাঙার গতি, নিরিবিলি আমাকে টানছে সরল চোখগুলি…
অপেক্ষা অন্য কিছু নয়, এবার বহিয়া আনো তো বিচ্ছেদ
দেখি কাছে এসে কতটুকু ফোটাতে পারে নোখের আঁচড়


মন্তব্য

ফাহিম হাসান এর ছবি

বানানটা কি নখ না নোখ? চিন্তিত

স্বপ্নাদিষ্ট (অতিথি) এর ছবি

নখ ই তো মনে হয় ...
--স্বপ্নাদিষ্ট

=============================
যে জাতি নিজের ভাগ্য নিজে পরিবর্তন করে না, আল্লাহ তার ভাগ্য পরিবর্তন করেন না।

আশালতা এর ছবি

আসল বানানটায় ওকার না থাকলেও বানানের বিষয়ে কবিরা একটু বেশি স্বাধীনতা পেতেই পারেন বোধ হয়।

----------------
স্বপ্ন হোক শক্তি

অনিন্দ্য রহমান এর ছবি

এর আগে কোনো কবিতায় 'এই আর কি' ফ্রেজটা দেখছি মনে পড়ে না। অবশ্য কবিতা পড়ছি কম।


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।