প্রাত্যহিক

তারেক এর ছবি
লিখেছেন তারেক (তারিখ: শনি, ১১/০৪/২০০৯ - ১:৩২অপরাহ্ন)
ক্যাটেগরি:

মনের মধ্যে এক অন্ত্যজ সংস্কার বেড়ে ওঠে
বেড়ে ওঠে রক্তের অনেক গভীরে
যেন সাপের বিষাক্ত শিহরণে
কেঁপে ওঠে জ্যোৎস্নাক্রান্ত রাত
আমার অভ্যাস, লোকচর্চা, নিভৃতি
আমার দিনানুদিন ছিন্নমূল বাসনার শেষবসন্তের হাওয়া

আমার নৈঃশব্দ্য নিজের অস্তিত্বের ভেতর চুপচাপ বেড়ে ওঠে

যেন ভীষণ অচ্ছুৎ!

পলায়নপর রৌদ্রের ভিতর
এক টুকরো মেঘ যেমন জলের প্রাচীন ভার বয়ে বেড়ায়
আমি যেন একা নই, যেন নিজেই একটি গোষ্ঠী
যাযাবর রক্তের অভিশাপ বয়ে নিয়ে চলি

শতাব্দীর পর শতাব্দীর পর...

আলতামিরার শিকারীপুরুষ
এখন প্রাত্যহিক বাজারের ফর্দ, নিরামিষ
কাঁধে মরা বাইসন, পেশীতে ঘোর কালশিটে

যার তুমুল বর্শার বাসনায় কাঁপে শেষ বসন্তের হাওয়া।


মন্তব্য

আহমেদুর রশীদ এর ছবি

ধরে রাখো কবিতা লেখার এই স্থিতিটুকু, সংহত করো আরো। পরিণত কবিতার পথে এখন তোমার কবিতা।
ভাবে ো বিন্যাসে কবিতাটি খুউব ভাল লাগার।

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

খেকশিয়াল এর ছবি

খুবই ভাল লাগলো

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

অতন্দ্র প্রহরী এর ছবি

আমার নৈঃশব্দ্য নিজের অস্তিত্বের ভেতর চুপচাপ বেড়ে ওঠে
যেন ভীষণ অচ্ছুৎ!
অনুমতি ছাড়া আমার কথা লিখলেন ক্যান? চিন্তিত

টুশকি [অতিথি] এর ছবি

বেশি কিছু বুঝিনাই
(মাথা চুলকাই)
কিন্তু ভালো লাগসে

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

এইটা নাকি "ব্লগরব্লগর"!
কতোবার যে কইতে হবে একই কথা! রেগে টং

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
যৌনদুর্বলতায় ভুগছি দীর্ঘকাল। দুর্বল হয়ে পড়ি রূপময়ী নারী দেখলেই...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

তারেক এর ছবি

আমি চাই, আপনি সবসময় বলেন দেঁতো হাসি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

মূলত পাঠক এর ছবি

এতো ভালো কবিতাকে ব্লগর ব্লগর বলেন ক্যান?

অনীক আন্দালিব এর ছবি

শেষের জাগতিক অনুভবটাতে আমি নিজেও কিছুটা সম্পৃক্ত হলাম। ভাল লাগছে।

সাইফুল আকবর খান এর ছবি

কাঁধে মরা বাইসন, পেশীতে ঘোর কালশিটে

যার তুমুল বর্শার বাসনায় কাঁপে শেষ বসন্তের হাওয়া।

চলুক

'অন্ত্যজ' 'অচ্ছুত্' শব্দগুলো বেশ অন্যরকম একটা ফিল দিলো। ব্যাখ্যা করতে পারবো না। তবে, চেনাভাবেই পৃষ্ট (প্রশ্নবিদ্ধ) আর স্পৃষ্ট (টাচ্ড) হৈলাম বেশ।
ভালো হৈছে তারেক, যথারীতি। হাসি

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

রায়হান আবীর এর ছবি

ভালো ছিল, তবে আরও ভালো করার অবকাশ ছিল দেঁতো হাসি

তারেক এর ছবি

শুভেচ্ছা সবাইকে যারা মন্তব্যের ঘরে লিখলেন, পড়লেন । ধন্যবাদ হাসি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

নাহার মনিকা [অতিথি] এর ছবি

ছুয়ে যাওয়া কবিতা!
ভালো লাগলো ।

নীল [অতিথি] এর ছবি

ভালো লাগলো।

পান্থ রহমান রেজা এর ছবি

কবিতাটা পড়ে বুঁদ হয়ে বসে রইলাম খানিকক্ষণ। ভালোলাগার তীব্র একটা অনুভূতি ছুঁয়ে যাচ্ছে গড়গড়িয়ে। মস্তিষ্কের কোথাও যেন তার অনুরণন বাজছে।

তারেক এর ছবি

নাহার মনিকা, নীল, পান্থ দা
ভালো লাগলো আপনাদের ভালো লেগেছে জেনে।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

রানা মেহের এর ছবি

খুব ভালো লাগলো তারেক
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

তারেক এর ছবি

থ্যাংকু, থ্যাংকু রানাপু ।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সবজান্তা এর ছবি

এইটা জানি কীভাবে মিস করছিলাম !

নাহ ... কয়দিন পর তো আমার প্রিয়কবির ঘরে তারেকের নাম লেখা লাগবে মনে হইতেসে হাসি


অলমিতি বিস্তারেণ

তারেক এর ছবি

এইটার মানে কী? ফুলান্তিস্‌? হো হো হো
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সবজান্তা এর ছবি

ফুলান্তিস মনে হইলো ? তাইলে বরং বলি, এইটা ফুলান্তিসের পর খুঁচান্তিস... দেঁতো হাসি


অলমিতি বিস্তারেণ

শুভাশীষ দাশ এর ছবি

অসাধারণ।

---------------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

তিথীডোর এর ছবি

চলুক চলুক চলুক

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।