অহর্নিশ ফেরার

তারেক এর ছবি
লিখেছেন তারেক (তারিখ: মঙ্গল, ১৩/০১/২০০৯ - ১১:০৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

এইসব সন্ধ্যা, রাত্রি, অলসঘুমের পড়ন্ত বিকেল, এইসব মানুষ ও লোকায়ত সময়
মনে হয় সবই বিগত জন্মের স্মৃতি-- কোনো এক দূর্বোধ্য কারণে ফিরে ফিরে আসে।
হন্তারক শব্দের আড়ালে আড়ালে আমাকে তাড়িয়ে বেড়ায় অবিরত যেখানে
অসময়ের মেঘেরা বিরহ কুড়োয়, যেখানে প্রাচীন মাঠের উদ্বাস্তু ঘাস ধূলোতে বাতাসে অন্তর্লীন।

এইখানে পথের বিস্তারে গতরাজ্যের শ্লোক; নিদ্রিত অভিমান আজ হৃৎপিন্ডের আনাচে কানাচে
এবং
ঘুমকাতর নিশিবনের আর্দ্র সজারু যেন বৃষ্টিশেষের স্নিগ্ধতায় অনিবার কাঁটা ছুঁয়ে দিচ্ছে...


মন্তব্য

পান্থ রহমান রেজা এর ছবি

এইখানে পথের বিস্তারে গতরাজ্যের শ্লোক; নিদ্রিত অভিমান আজ হৃৎপিন্ডের আনাচে কানাচে
তারেক, ক্যামনে এতো সুন্দর করে লিখিস রে। আবার দেখা হলে আমাকে একবার শিখিয়ে দিস ভাইটি।

তারেক এর ছবি

হে হে পান্থ দা। ভালো জুক্স হইছে
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

কীর্তিনাশা এর ছবি

আমারেও শিখায়েন একটু ভাই।

ক্যামনে এত ভালো লেখেন ? পড়লেই কান্না পায় মন খারাপ

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

তারেক এর ছবি

হুই ম্মিয়া! এক্কেবারে কান্না?
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

আহমেদুর রশীদ এর ছবি

মেঘের স্টিমারে করে ভেসে ভেসে.......এইসব

---------------------------------------------------------

আমরা যারা শিখিনি চাষবাস,ফসলের গীত
গুলালিতে পাখি হত্যা

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

তারেক এর ছবি

... আর ঘুম চুরি করা রাতে ... জ্বী টুটুল ভাই
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

অতন্দ্র প্রহরী এর ছবি

আর প্রশংসা করব না আপনার। ক্লান্ত হয়ে গেছি মন খারাপ

তারেক এর ছবি

ভাবছিলাম অন্তত প্রশংসার বেলায় আপনি অক্লান্ত। যাক, এখন আবার ঘুমায়েন না। তাইলে অতদ্র টাইটেলেরও বারোটা বেজে যাবে হো হো হো
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

অতন্দ্র প্রহরী এর ছবি

প্রাপ্য প্রশংসা নিতেও যে মানুষ কাঁই-কুঁই করে, তার প্রশংসা করা যে কী ক্লান্তিকর, তা আপনি বুঝবেন না চোখ টিপি

অনিকেত এর ছবি

ভাই তারেক,

তোমার লেখার (তুমি করে বলছি--কারন আমি প্রায় নিশ্চিত, 'তুমি' আমার অ-নে-ক ছোট হবে) প্রশংসা করার মত ভাষা আমার জানা নেই। এই সচলায়তনে অনেক অনেক ভাল লেখক আছেন। কিন্তু এমন যাদু-বাস্তবতাময় লেখনী আর কারো নেই!

এ জিনিস কেবল সাধনায় করায়ত্ব করা অসম্ভব।

এমন দুর্ধর্ষ প্রকাশভঙ্গী কেবল ঈশ্বরানুগ্রহেই লাভ করা সম্ভব।

আমি ঘোরতর ঈশ্বর-বিদ্বেষী।

খালি তোমার লেখা পড়লে মাঝে মাঝে মন পাল্টাতে ইচ্ছে হয়।

নিরন্তর শুভকামনা রইল।

তারেক এর ছবি

বয়সে বড় কেউ আপনি করে বললেই বরং আমার অস্বস্তি হয়।
তাহলে তো আমাকে বাইতুল মোকাররমের খতিব হিসেবে নিয়োগ করা উচিত দেঁতো হাসি
এত প্রশংসা শুনলে গা শিরশির করে ওঠে... সচলে সুপান্থদা, তুলিরেখা আছেন, আপনিও আছেন -এই যে এ লেখাটায়। আমারগুলো সব আগডুম বাগডুম ঘোড়াডুম।

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সুমন সুপান্থ এর ছবি

মোহ জাগানিয়া লেখা ! ব্রাভো, তারেক ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তারেক এর ছবি

"সরীসৃপ অন্ধকার পেরিয়ে জন্মস্মৃতি উঠে এলে বুক বরাবর... ...তবু কারা যেন লিখে ফের স্মৃতিতে জ্বলে পুড়ে" ... কে মোহ জাগায় বলেন? হাসি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সবজান্তা এর ছবি

আবারো প্রমাণিত - পরীক্ষার আগেই সৃজনশীলতা উৎকর্ষ চরমে পৌছে।

লেখা ভালো হইছে। যাও, জলদি গিয়া গ্রাফিক্স পড়তে বসো চোখ টিপি


অলমিতি বিস্তারেণ

তারেক এর ছবি

এই যে কইলাম না? হন্তারক শব্দের আড়ালে আড়ালে আমাকে তাড়িয়ে বেড়ায় অবিরত... তো এই হইল ঘটনা।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

। । আমার জবান বন্ধ । ।

তারেক এর ছবি

খাইছে!
দ্যাখেন নিচে সৌরভ ভাই, কোমায় চলে গ্যাছে মনে হয়।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সৌরভ এর ছবি

এরকমভাবে ল্যাখে ক্যামনে? সেই মুগ্ধতায় হতবাক, বলতে পারো।


আবার লিখবো হয়তো কোন দিন

সৌরভ এর ছবি


আবার লিখবো হয়তো কোন দিন

তারেক এর ছবি

ঝিনুক নীরবে সহ? হুই মিয়া!
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সাইফুল আকবর খান এর ছবি

আবছা আন্দাজের এমন এক গতজন্মকে এমন এক জোরালো ভিজিবল রূপ দিলেন তারেক! বৃষ্টি, সজারু, আর ওই সময়ের দৌড় আমাদের সকলের সকল জন্মের পিছনে ... সবই দেখে ফেললাম যেন! আপনার চোখে, বা আপনারই নিউরনে!
অনেক ভালো হয়েছে লেখা। অনিকেত-এর টেস্টিমোনিয়ালও বিশেষভাবে পাঠ করলাম। হাসি

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

তারেক এর ছবি

কী আর করা?
ধন্যবাদ সাইফুল ভাই।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সাইফুল আকবর খান এর ছবি

স্বাগতম।
তয়, "কী আর করা" ব্যাপার্টা বুজ্তার্লাম্না!

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

তারেক এর ছবি

"কী আর করা" মানে যখন কেউ এরকম লিখিয়ে নেয়... হয়তো আমি বা হয়তো আমার যে অংশ-কে আমি চিনি না:)
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

তীরন্দাজ এর ছবি

অনেগুলো সুন্দর শব্দচয়ণ! সুন্দর!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

তারেক এর ছবি

ধন্যবাদ তীরুদা
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সবজান্তা এর ছবি

সকালে খুব তাড়াহুড়ায় কমেন্ট কইরা ভাগছিলাম। এখন কবিতাটা আবার পড়লাম। তারপর আবার।

দোলে রাত্রির চেয়েও ভালো লাগলো এই কবিতাটা তারেক। আমার দৃষ্টিতে, তারেকের লেখা সেরা কবিতা এ'টা। আর ভাই দোহাই লাগে, ব্লগরব্লগর-টা সরাও।


অলমিতি বিস্তারেণ

তারেক এর ছবি

ফুলে যাচ্ছি... আক্ষরিক অর্থে যদিও। আচ্ছা, ব্লগরব্লগর সরালাম।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

কিসুই বুজতারি না, কিন্তু পড়তে ভাল্লাগে!
ক্যাম্নে কী!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

তারেক এর ছবি

তাই তো! ক্যাম্নে কী?
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

তিথীডোর এর ছবি

ক্যাম্নে লেখে মানুষ এমন করে??
গুরু গুরু

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তিথীডোর এর ছবি

খুঁজে খুঁজে পড়েছি অনেকবার, এইবেলা প্রিয় পোস্টে রেখে দিলাম.. হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।