অর্জিত অপমানের প্রতি

তারেক এর ছবি
লিখেছেন তারেক (তারিখ: রবি, ২৮/১০/২০০৭ - ৯:৪০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

দুটো সাগরের লোনাজল এসে মেশে এইখানে
দু'টো উপকূল তার দু'কিনার।
দু'টো ইতিহাস লেখা হয় যজ্ঞের, ধ্বংসের
পারাপার ভোলে তার হায়েনার।
রক্তের শংকায়, শোণিতের পুরাণে, তোলা থাকে,
ভুলে থাকে জন্মের কষ্টের বেদনা।
আজ পশুদের উল্লাস-
মাথা নিচু শুনে যায়, শুনে যায়-সয়ে যায়,
ভুলে যায়-মেনে নেয় কাপুরুষ অধিকার!


...মাঝে মাঝে নিজের উপর প্রচন্ড ঘৃণা নিয়ে ভাবি এই কাপুরুষ নপুংসক রাষ্ট্রের আমি নাগরিক! আমার উত্তরাধিকার দেয়াল টাঙ্গানো আমার মুখে থুতু মেরে যাবে অবিরাম, এই-ই আমার অর্জিত অধিকার। এই দু'টো হাত, শরীর ভরা নিস্তাপ রক্ত চূড়ান্ত অপমানেও নিঃসাড়। শুধু মাঝে মাঝে অক্ষম ক্রোধ বুকের কাছটায় উঠে এসে ফুসফুস খিঁচড়ে ধরে বুঝিয়ে দেয় এই ভূমের বাতাসে আমার আর কোন দাবী নাই! শকুনের মত খুবলে খাচ্ছি প্রজন্মের ইতিহাস। ধর্ষিত অতীতের দাগ আমার হাতে, মাথায়, চিবুকে, ঠোঁটে লেপ্টে আছে। যে রক্ত আর শরীর আমার অস্তিত্ব বিনির্মানে উৎসর্গ করেছিল আমার পূর্বপুরুষ, তাদের চিবিয়ে আমার জান্তব সত্ত্বা বেড়ে উঠছে কালো মেঘের ক্রুরতায়, হিসহিসে কেউটের ফণায়। দু'টাকার বিবেক সস্তা হাটে বিকিয়ে দিয়ে আমি আজ মুন্ডুহীন ধড়।


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

দু'টাকার বিবেক সস্তা হাটে বিকিয়ে দিয়ে আমি আজ মুন্ডুহীন ধড়।

শেখ জলিল এর ছবি

রক্তের শংকায়, শোণিতের পুরাণে, তোলা থাকে,
ভুলে থাকে জন্মের কষ্টের বেদনা।

..সুন্দর, সুন্দর দুটো লাইন।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

তারেক এর ছবি

প্রকৃতিপ্রেমিক, ধন্যবাদ।
ধন্যবাদ জলিল ভাই, আপনার কাছে সুন্দর লেগেছে জেনে ভালো লাগলো হাসি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।