পিচ্চীতোষ গান

নিঘাত তিথি এর ছবি
লিখেছেন নিঘাত তিথি (তারিখ: শুক্র, ২৯/০২/২০০৮ - ৮:২৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

হিমু ভাইয়ের পিচ্চীতোষ গল্প পড়ে কেমন ছোটবেলার কথা মনে পড়ছিলো আজ। সাথে যোগ হলো অর্কুটে আরেক বড় ভাইয়ের প্রিয় ভিডিওতে পাওয়া একটা লিংক। ভারতীয় কোন একটা চ্যানেলে বাচ্চাদের গানের প্রতিযোগীতার একটা অনুষ্ঠান হয়, সেখানে একজন গেয়েছে "সত্যম শিবম সুন্দরম", সেই গানের ভিডিও। অসাধারণ একটা গান। এই গানের সাথে আমার পরিচয় অতি পিচ্চীবেলার, রূম্পা রায় বলে একজনের কণ্ঠে। অনেকেরই হয়তো মনে থাকবে, এই ভারতীয় মেয়েটা মাত্র ১২ বছর বয়সে বাংলাদেশের অনেকগুলো জায়গায় গানের অনুষ্ঠান করেছিলো, চমৎকার কণ্ঠশৈলী ছিলো তার। আমাদের টাংগাইলের সবচেয়ে বড় শো হল ছিলো "ভাসানী হল", মওলামা ভাসানীর নামে। সবচেয়ে গুরুত্বপূর্ণ নামী অনুষ্ঠানগুলো সেখানে হতো। সেখানেই রূম্পা রায়ের গান শুনেছিলাম, দেখেছিলাম তার কনফিডেন্ট পার্ফরমেন্স। সেই গানগুলোর আবার রেকর্ড বেরিয়ে গেলো ক্যাসেটে। ওই পিচ্চী আমি তার এমন ভক্ত হলাম যে, মনে আছে প্রতিদিন রাতে ঘুমের আগে রূম্পা রায়ের ক্যাসেট না ছাড়লে আমার চলতো না। মাত্র ১২তেই দেশের বাইরেও নাম কামানো এই শিল্পীর কোন খবর আর এখন পাই না। কেন জানি না যারা খুব ছোটবেলায় বেশি নাম করে ফেলে তারাই বড় হয়ে হারিয়ে যায়!

এরকম আরেকজন ছিলো অন্তরা চৌধুরী। বিখ্যাত সুরকার সলীল চৌধুরীর মেয়ে। তারও চমৎকার কন্ঠ, সাথে বাবার সুরের আঁধার তো ছিলোই। অন্তরা চৌধুরী মাতিয়ে ফেললো একেবারে। রূম্পা রায়ের নাম হয়তো অনেকে শোনে নি, কিন্তু ছোটবেলার অন্তরা চৌধুরীর "ও মা গো মা, অন্য কিছুর গল্প বলো", "বুলবুল পাখি ময়না টিয়ে", "নাও গান ভরে, নাও প্রাণ ভরে" এই গানগুলো শোনে নি এরকম কেউ আছে বলে তো মনে হয় না। বাচ্চাদের গান, কিন্তু সবগুলো গানের কথা ছিলো একই সাথে শিশুদের উপযোগী এবং শিশুমনে চিন্তার খোরাকও যোগাতো নিঃসন্দেহে।

তো অন্তরা চৌধুরীর একটা গান ছিলো ব্যাঙদের নিয়ে! "ও সোনা ব্যাঙ, ও কোলা ব্যাঙ"। এই গানের একটা জায়গায় ছোট্ট একটু তানের মত ছিলো, ঐ জায়গাটা আমার এত প্রিয় ছিলো যে বার বার টেনে টেনে ওইটুকুই শুনতে শুনতে ক্যাসেটের ফিতাই ছিঁড়ে গিয়েছিলো। আজকে হঠাৎ কি ভেবে মোবাইলের রেকর্ডার অন করে ওই অংশটুকু একটানে গেয়ে দুম করে রেকর্ড করে ফেললাম! অনেক অনেক দিন পর। এবং অত্যন্ত লজ্জিত মনে সেটা আবার পডকাস্ট হিসেবেও ছেড়ে দিচ্ছি। হিমু ভাইয়ের পিচ্চীতোষ গল্পের ব্যাকগ্রাউন্ড হিসেবে মোটামুটি চলে যায় কি বলেন?

---------------------------------------------------------
বেশ অনেক দিন আগের লেখা, পোস্ট করা হচ্ছিলো না।


মন্তব্য

স্নিগ্ধা এর ছবি

তিথি, শোনা যাচ্ছে না যে............!

নিঘাত তিথি এর ছবি

স্নিগ্ধা,
দুঃখিত, তখন দুই পিসিতে দুই রকম হচ্ছিলো, একটাতে শোনা যাচ্ছিলো, আরেকটাতে নয়। তাই বুঝতে পারি নি। এবার আবার ঠিক করে দিলাম। এবার আশা করি শুনতে পারবেন।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

কনফুসিয়াস এর ছবি

উপরের প্লেয়ারটার প্লে বাটনে ক্লিক করলেই তো গান শুরু হয়ে যাবার কথা...। আরেকবার চেষ্টা করে দেখুন।

-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

রেজওয়ান এর ছবি

ও সোনা ব্যাঙ প্রথম শুনি বড় হয়ে কোন এক বানিজ্য মেলায়। খুব ভাল লাগায় তা পরে কিনে ছোট এক ফুফাত বোনকে দেই। মিউজিক
এরেন্জমেন্ট চমৎকার এবং বেশ গতি আছে গানে।

অন্তরার বড় হবার পরের গানগুলো আমাকে খুব হতাশ করে। কারন হয়তো ওই গানগুলোর অসম্ভব জনপ্রিয়তার পর সেইরকমই ভাল কিছু আশা করে মন।

পৃথিবী কথা বলছে আপনি কি শুনছেন?

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

তিথির গলা তো বেশ মিষ্টি!! বেশ ভাল্লাগলো। আরো গান তুলে দিও পারলে।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

দৃশা এর ছবি

এতো মিষ্টি গলা নিয়ে এভাবে অবহেলা দেখিয়ে বসে আছেন !!
এটাও কিন্তু একধরনের ক্রাইম। রুচিসম্পন্ন শ্রোতাদের মিষ্টি গলার সুন্দর গান শোনা থেকে বঞ্চিত করার মত ক্রাইম। আপনারা গান না বলেই তিশমারা দাপিয়ে বেড়ায় আর শ্রোতাদের রুচিবোধ পালটিয়ে দেয়...আর অযথা বেচারিদের দোষ দেওয়া হয় । খুবই অন্যায়...আমি এর তীব্র প্রতিবাদ করি...
ঈঈঈওওরর অনার( একবার রোজিনাকে এক সিনেমায় এভাবে চিক্কুর পারতে দেখছিলাম) ... আসামী নিঘাত তিথিকে এইরুপ অপরাধ করার শাস্তি স্বরুপ প্রতি সপ্তাহে একটি করে গান আপ করার আদেশ দেওয়া হোউক।

দৃশা

লুৎফুল আরেফীন এর ছবি

একবার রোজিনাকে এক সিনেমায় এভাবে চিক্কুর পারতে দেখছিলাম

হো হো হো গড়াগড়ি দিয়া হাসি

___________________________
বুড়োরা সবাই সমস্বরে বললো, "নবজন্ম", আমি চাইলাম "একটা রিওয়াইন্ড বাটন"

হিমু এর ছবি

ইস্নিপ্স ভ্যাজাল করছিলো দেখে আজকে আমি একটা গান তুলে টেস্ট করছিলাম, কোন এক অজ্ঞাত কারণে ইস্নিপ্সের তোলা গান এখানে কাজ করছে না।

গান বেশ ভালো হয়েছে, ভাবছি বেতারায়তনের কাসেল স্টুডিও থেকে আরজে হিমুর হিট গানের শো "কে ঐ শোনালো মোরে রেডিওর ধ্বনি"তে তোমাকে আমন্ত্রণ জানাতে হবে। তার আগে কিছুদিন আরজে নুদরাতের ভুলভাল উচ্চারণগুলি রপ্ত করতে হবে একটু। তুমিও পারলে মিলা-তিশমার কোন সাক্ষাৎকারের অডিও যোগাড় করে একটু চর্চা করে রাখো!


হাঁটুপানির জলদস্যু

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।