উপলব্ধি

নিঘাত তিথি এর ছবি
লিখেছেন নিঘাত তিথি (তারিখ: রবি, ২৩/০৮/২০১৫ - ৮:৫০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

কবেকার পুরনো সে বোধ
ক্ষণে ক্ষণে,
নিরবে নিভৃতে,
নিঃশব্দ চিৎকারে-
আজো জেগে থাকে মনের গহীনে।

অনেক কাল কেটে গেছে তার নাম শুধায়ে।
উত্তর আসে নি কোন।

এখন আর উত্তরের কোন প্রত্যাশা নেই।
আসলে,
কোন কিছুরই কোন প্রত্যাশা নেই।
যে জীবন চলে বাতাসের মত মৃদু-মন্দ অথবা দমকা ঝড়ো হাওয়ায়,
তার কাছে, তাকে থামিয়ে, কিছু
জানতে চাওয়ারও কোন মানে নেই।

যে বোধ কখনও ছড়ালো না ডানা,
কইলো না কোন কথা এত আকুলতায়,
কেবল বছরের পর বছর একই একগুয়েমিতে বড্ড গোঁয়ারের মত
ঘাপটি মেরে বসে রইলো সমস্ত চেতনা জুড়ে।
জানিয়ে দিলো,
“আমি সত্যি, মিথ্যা তোমার নিত্য দিনের আনন্দ চেষ্টা”-

আজ দশটি বছর পরে,
আমি নিজেই তার নাম দিলাম, শূণ্যতা।


মন্তব্য

তাহসিন রেজা এর ছবি

সুন্দর কবিতা

------------------------------------------------------------------------------------------------------------
“We sit in the mud, my friend, and reach for the stars.”

অলীক জানালা _________

নিঘাত তিথি এর ছবি

বেশ! অনেক ধন্যবাদ।

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

সাক্ষী সত্যানন্দ এর ছবি

ওয়েল্কাম্ব্যাক চলুক

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

নিঘাত তিথি এর ছবি

এই আর কি, আসা যাওয়ার পথের ধারে... হাসি

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

গৌতম হালদার এর ছবি

চমত্কার উপলব্ধি, সন্দেহ নেই চলুক

গৌতম হালদার

নিঘাত তিথি এর ছবি

ধন্যবাদ আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

অতন্দ্র প্রহরী এর ছবি

অনেকদিন পর লিখলেন। কবিতা ভাল্লাগসে। হাসি

নিঘাত তিথি এর ছবি

কি অবস্থা প্রহরী?
কবিতা লেখাটা আমার জন্য একটা মোটামুটি অতি সাহসী প্রচেষ্টা। তাও হুটহাট সেই কাজটা করে ফেলি আর কি!

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

মণিকা রশিদ এর ছবি

"কোন কিছুরই কোন প্রত্যাশা নেই।
যে জীবন চলে বাতাসের মত মৃদু-মন্দ অথবা দমকা ঝড়ো হাওয়ায়,
তার কাছে, তাকে থামিয়ে, কিছু
জানতে চাওয়ারও কোন মানে নেই।"
খুব সুন্দর!

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

নিঘাত তিথি এর ছবি

বিষাদ ছুঁয়ে যাওয়া অনুভূতি কেন যেন কঠিন সুন্দর হয়ে যায়, না?

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

অতিথি লেখক এর ছবি

কবিতা কম বুঝি। মন খারাপ তবে ভাল্লাগসে।

ফাহমিদুল হান্নান রূপক

অতিথি লেখক এর ছবি

খুব ভালো লেগেছে কবিতাটা।
-----------------------------
ইচ্ছে মত লিখি
http://icchemotolikhi.blogspot.in/

সুলতানা সাদিয়া এর ছবি

কবিরা অল্প কথায় যে গল্প করে তাতে আমার মাথা নুয়ে আসে।

-----------------------------------
অন্ধ, আমি বৃষ্টি এলাম আলোয়
পথ হারালাম দূর্বাদলের পথে
পেরিয়ে এলাম স্মরণ-অতীত সেতু

আমি এখন রৌদ্র-ভবিষ্যতে

অতিথি লেখক এর ছবি

অসাধারণ কবিতা। খুব ভাল লাগলো।

তানজির খান

রানা মেহের এর ছবি

বিশ্ববিদ্যালয়ের শেষ পরীক্ষার দশ বছর হয়ে গেল?
সময় কত দ্রুত চলে যায়।

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

অতিথি লেখক এর ছবি

বেশ ভাল লাগলো ।।

অতিথি লেখক এর ছবি

অনুভুতির মধ্যেই রয়েছে ভালবাসার মূল্য।
-রীনা আচার্য্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।