বলিও আমার পরদেশীরে

নিঘাত তিথি এর ছবি
লিখেছেন নিঘাত তিথি (তারিখ: বুধ, ১২/০৮/২০০৯ - ১০:৫১অপরাহ্ন)
ক্যাটেগরি:

টুক টুক করে যেতে যেতে তারপর বেশ ঘট ঘট করেই চলে যায়- সময়। এটা সেটা ভাবি, সেইসব জঞ্জাল নিয়ে লিখব বলেও ভাবি, লিখা হয় ওঠে না। কতটা সময় গিয়েছে মাঝে? উত্তর জানতে কষ্ট করে পেছনে তাকাতে হলো না, ডানে "সাম্প্রতিক লেখা" তে একটা ক্লিক করেই জানা গেলো, শেষটা ছিলো গত নভেম্বরে! খুব টান পড়েছে সূতোয়, একটু আলগা করার চেষ্টা করেই দেখি না।

কিন্তু অনেক দিনের বিচ্ছিন্নতায় কেমন আড়ষ্টতা পেয়ে বসছে। এখন কি এসব লিখতে পারবো? এই রোজকার আটপৌরে জীবন নিয়ে? ও তো সবাই পার করে, রোজ। তবু লিখব আজ, কিছু একটা, ভীষন এলোমেলো করেই নাহয়। আজ আবার সচল হবো।
লিখবো কেমন পাখির মত উড়ে উড়ে বেড়াচ্ছি... "তোমরা রেকর্ড করে ফেলেছো, গত আট মাসে তিনটা ভিন্ন বাসায় থাকছো!"। আমি হাসি। "পরের জায়গা পরের জমি, ঘর বানাইয়া আমি রই/ আমি তো ভাই জমির মালিক নই"। এই ভিন দেশ, তার আবার বাড়িঘর, ভাবি "একখানে থাকলেই হইলো"। উহু, তাও কেমন যেন নির্লজ্জের মত মায়া পড়ে যায়, মানুষ হবার জ্বালা। এসব কি কেউ লিখে?

[গাড়ি খানিক চলছে বোধ হয়, অনেক দিন পরে তেল পড়ে লাফাচ্ছে, কখন দড়াম করে হোচট খায় তাই ভাবছি!]

অফিস যাবার রাস্তাটা বদলেছে। এখন বাড়ির সামনেই বাস নয় বরং বেশ খানিকটা তাড়াহুড়া করে হেঁটে গিয়ে ট্রেন ধরি...লাগবে ঠিক ষোল থেকে সতের মিনিট, এতটা রাস্তায় একদম একা নাই বা থাকি, একটু গান থাক সংগে। আগের রাতে পিসি থেকে গনহারে বেশ কিছু গান নিয়েছি মোবাইলে, All Songs ছেড়ে দিই। স্ক্রিণে তাকিয়ে দেখি আশা ভোঁশলে গাইবেন, "সন্ধ্যাবেলা তুমি আমি বসে আছি দুজনে/ তুমি বলবে আমি শুনব"। খুশি হই, কিন্তু একি, কেউ একজন গলাকে যথাসম্ভব মোটা-চিকন করে শুরু করে, "DJ...you say I just listen to you...o babe"!! হেসে ফেলি। কিসের মধ্যে কি, পান্তা ভাতে ঘি! পরের গানে খালিদ গেয়ে যান "যদি হিমালয় হয়ে দুঃখ আসে এ হৃদয়ে সে কিছু নয়"...চলুক। এইসব হাবিজাবি হলেও আজ লিখব।

ট্রেনে উঠে হেডফোন নামিয়ে রেখে বই খুলে বসি। ইদানিং ট্রেনে চড়ার সুবাদে পড়ছি আবার। শুরু করেছিলাম শাহাদুজ্জামানের "গল্প, অগল্প, না-গল্প সংগ্রহ"। বইয়ের প্রথম সংগ্রহ "কয়েকটি বিহবল গল্প" ভালো লাগে নি তেমন। লেখার ধরনটা ইউনিক, কোন সন্দেহ নেই। কিন্তু নতুন হলেই যে খুব ভালো লাগবে এমন কথা নেই। এই লেখাগুলো প্রসংগে প্রকাশকের একটা কথা যুতসই মনে হয়ঃ "তার কোন কোন লেখাকে অবশ্য প্রচলিত অর্থে গল্প বলা দুষ্কর। সেখানে বরং গল্প, কবিতা, প্রবন্ধ তাদের পরস্পরের দেয়াল ভেঙে মিলিত হয়েছে।" এমনটাই মনে হয় আমারও। সেই অর্থে ভালোই লাগে, গল্প হিসেবে নয়। বরং কেমন একটা "ব্লগর ব্লগর"-এর আমেজ আছে যেন। কিন্তু খুব ভালো লাগে পরের বইটি, "পশ্চিমের মেঘে সোনার সিংহ"। এই দু'টো বইতে লেখকের লেখনীতে যেন বেশ খানিকটা পরিবর্তন এসেছে, অনেক পরিপক্কতাও। শেষের বইটির প্রায় সবকটি গল্প আমার ভালো লাগে। বিশের করে গ্রামীণ পটভূমির কিছু বর্ণনা, অনুষঙ্গ দারুণ লাগে পড়তে। যেমন "ইব্রাহিম বক্সের সার্কাস", "নিজকলমোহনায় ক্লারা লিন্ডেন"। আবার "আন্না কারেনিনার জনৈক পাঠিকা" পড়ে মনে হয় একদম দারুন একটি ব্লগর ব্লগর, গল্প নয়! পরবর্তি সংগ্রহ "ঃতে দুঃখ" আপাতত না পড়ে আমি চলে যাই উপন্যাস "ক্রাচের কর্ণেল"-এ, চলছে।

এই বই পড়তে পড়তে, ভাবতে ভাবতেই হঠাৎ দেখি পাশের সারির পাগড়ি পরা বয়স্ক এক লোক আমার দিকে মাঝে মাঝে যেন তাকাচ্ছে। আমি তাকাতে চোখে চোখ পড়তেই বলে ফেললো, "সিটি কিতনা দূর হ্যায়?" এই জাতীয় কিছু একটা। আমি হিন্দি বুঝেছি কিন্তু বলা সম্ভব না। ইংরেজিতেই উত্তর দিলাম। ভাইজান খুবই প্রসন্ন হাসি হেসে এবার ভাঙা ভাঙা ইংরেজিতে সুধান যে আমি ইন্ডিয়ার কোন অঞ্চল থেকে এসেছি। অতঃপর গর্বিত বাংলাদেশী বাঙালী আমি তাকে পরিচয় জানাই। তুমুল উৎসাহে সে এবার তার সারি থেকে আমার সারিতে ঠিক আমার মুখোমুখি এসে বসে। বহুকষ্টে ইংরেজি বলার চেষ্টা করা দেখে আমি তাকে হিন্দি বলতে সায় দিই, জানাই আমি হিন্দি না বললেও মোটামুটি বুঝি। কি যে খুশি তখন তার। বলে, "আমার তো পাঞ্জাবী মিশানো হিন্দি। যাক, নিজের দেশের না হোক, তাও তুমি প্রতিবেশি দেশের। তাও তো আমার কথা বোঝ। জানো, আমি ইন্ডিয়াতে গানের শিক্ষক ছিলাম, আমার অনেক ছাত্র-ছাত্রী আছে দেশে। এখানে এসেছিলাম এক বন্ধুর কাছে, ছয় মাস হলো..."। ইন্ডিয়ান ক্লাসিকের প্রতি আমার বেশ অনুরাগ। গানের শিক্ষকের সাথে কথা বলছি জেনে ভালো লাগে। ভদ্রলোকের চেহারার মধ্যেই গানপাগল একটা ভাব আছে। তাকে আরো সহজ হতে জানালাম যে আমিও গান করি। জানতাম, এবার তার সরল হাসিটা আরো বিস্তৃত হবে। খুব অনুরোধ করতে লাগলেন যেন আমার "বাঙাল ভাষায়" একটা গান তাকে শোনাই। আমি হেসেই শেষ, তাকে গাইতে বলতেও ভুলে গেছি। তাতে কি ততোধিক সরলতায় ওস্তাদজি নিজেই বলেন, "ঠিক আছে, তুমি তো শোনালে না, আমি শোনাই"...সঙ্গে সঙ্গে ধরলেন একটা রাগ...ততক্ষনে স্টেশন প্রায় চলে এসেছে। কিন্তু গান শুনে আমি হতবাক। যেন পানির কলটা খুলে দেয়া হয়েছে, এমনি কলকল করে চলতে শুরু করলো তার কন্ঠ। হাত নেড়ে, মুখে পূর্ণ অভিব্যক্তি এনে ওস্তাদজি গেয়ে চললেন, কন্ঠ খাদ থেকে চড়ায়, চড়া থেকে আবার খাদে ওঠানামা করছে সাংঘাতিক মসৃণভাবে...আমি মুগ্ধ চোখে তাকিয়ে থাকি। ঠিক সেই সময়েই আমাদের স্টেশন চলে আসে...গান থামিয়ে আবেগে সে আমার হাত ধরে বলে..."তুমি খুব ভালো, আবার দেখা হবে হয়ত কোনদিন, সেদিন তোমার গান শুনবই"।

ট্রেন থেকে নেমে মুগ্ধতার রেশ কাটতে সময় লাগে আমার। আহারে, নিজস্ব গানের ভুবন ছেড়ে এই মানুষটা কোথায় এসে পড়েছে এখনও বোধহয় বুঝতে পারছে না। কেউ কি বুঝবে তার এই ক্লাসিকের মূল্য?
কদিন ধরে একটা গান তোলার চেষ্টা করছিলাম গলায়, সেটাই আবার চালিয়ে দেই কানে,
"পরদেশী মেঘ যাওরে বলে
বলিও আমার পরদেশীরে..."।।


মন্তব্য

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

দেঁতো হাসি
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

নিঘাত তিথি এর ছবি

কিংকুর দাঁতগুলা কি সুন্দর!
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

অতন্দ্র প্রহরী এর ছবি

এতদিন পর লিখলেন! নীড়পাতায় আপনার নাম আর ছবি দেখেও ঠিক বিশ্বাস হচ্ছিল না যে পোস্টটা আপনারই লেখা! হাসি

অনেক ভালো লাগল লেখাটা। এইরকম দিনপঞ্জি পড়তে সবসময়ই দারুণ লাগে। ওস্তাদজী সম্পর্কে আরো জানতে ইচ্ছা হচ্ছে।

শাহাদুজ্জামান পড়া হয়নি। মাহমুদুল হক শুরু করলাম, শেষ করে নেই আগে।

তা, এখন থেকে নিয়মিত লিখবেন আশা করি।

নিঘাত তিথি এর ছবি

একজন আজকে ফেসবুকে আমার একাউন্ট থেকে ভুলে কমেন্ট করে ফেলেছে। এই লেখাটাও আমি না লিখে সেইজন লিখে থাকতে পারে...
না রে ভাই, ভুত না, এই পচা জিনিস আমি ছাড়া আর কে লিখবে?
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

স্নিগ্ধা এর ছবি

আরেহ, তিথি! অনেক অনেকদিন পর! কোথায় আড়ষ্ট? ভাল্লাগলো লেখা, আগের মতোই হাসি

নিঘাত তিথি এর ছবি

মনে হচ্ছে অনেক দিন পর কথা বলছি আপনজনদের সাথে...কেমন আছেন স্নিগ্ধা'পু?
লেখা আর ভালো কই? মনে হচ্ছে, পাজল ছেড়েছি, এখন সাজিয়ে গুছিয়ে ঠিক করতে হবে! দেঁতো হাসি
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

বালক এর ছবি

লেখাটি ভালো লাগলো। হাসি

_____________________________________________
কার জন্য লিখো তুমি জলবিবরণ : আমার পাতার নৌকা ঝড়জলে ভাসে...

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

নিঘাত তিথি এর ছবি

হাসি
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

বালক এর ছবি

লেখাটি ভালো লাগলো। হাসি

_____________________________________________
কার জন্য লিখো তুমি জলবিবরণ : আমার পাতার নৌকা ঝড়জলে ভাসে...

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

হিমু এর ছবি
নিঘাত তিথি এর ছবি

থ্যাঙ্কস হিমু ভাই। শুনেছি এটা কদিন আগেই। গত দু'সপ্তাহে ৪জনের গলায় শুনলাম। আর আগের শেখা মিলিয়ে মোটামুটি একটা দাঁড় করাইসি।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

প্রকৃতিপ্রেমিক এর ছবি
Get this widget | Track details | eSnips Social DNA

আমার এটা বেশী ভালো লাগে।

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

চলুক

সুহান রিজওয়ান এর ছবি

আপনার লেখা প্রথম পড়লাম । মন্তব্য- আপনি আড়ষ্ট লেখিকা নন... ! !

---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

নিঘাত তিথি এর ছবি

ঠিক বলেছেন... হো হো হো
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

তানবীরা এর ছবি

অতঃপর গর্বিত বাংলাদেশী বাঙালী আমি তাকে পরিচয় জানাই।

এই কাজটা আজ অব্ধি আমি খুব অধ্যবসায়ের সঙ্গে করে যাচ্ছি সর্বজায়গায়। তিথি গান, গান ছেড়ে দিও না প্লীজ, কোন একদিন করতাম পর্বে যেও না, ফাইট দিয়ে যাও হাসি

---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

নিঘাত তিথি এর ছবি

ফাইট দিতে তো ভাল্লাগে না গো বইন,তয় ছাড়াও যায় না....খুব মায়া নিয়ে লিখসেন, ভাল্লাগলো....
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

দুষ্ট বালিকা এর ছবি

আপুনি... আবার কবে লিখবেন?

--------------------------------
কাঠবেড়ালি! তুমি মর! তুমি কচু খাও!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

নিঘাত তিথি এর ছবি

আবার? এই তো আজকেই তো লিখছি, সমানে মন্তব্য লিখে যাচ্ছি না!
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

সাইফ তাহসিন এর ছবি

অনেকদিন পর হলেও লেখা দিয়েছেন, ভালো লাগল আপনার লেখা!!

চলুক

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নিঘাত তিথি এর ছবি

ধন্যবাদ। আপনার সাকিবকে নিয়ে করা পোস্টারে মন্তব্য লেখা না হলেও পাঁচ দিয়ে এসেছি, দারুন হয়েছে।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

সুমন সুপান্থ এর ছবি

কতোদিন পর লিখলি তিথি !
গান...পাঠ...ভুল জায়গায় ছিটকে পড়া গানের মানুষ_____ এক সঙ্গে এত কিছু ! আশ্চর্য এক মিথষ্ক্রিয়া ! ভালো লাগলো খুব ।

শাহাদুজ্জামান-পাঠ নিয়ে তোর মতের সঙ্গে মিলে গেলো খুব । গত সপ্তাহেই মুন্না ভাই ( শাহাদুজ্জামান )কে বলছিলাম, প্রায় তোর মতে করেই । গল্পের বইগুলোর মধ্যে তাঁর সেরা কাজ- পশ্চিমের মেঘে সোনার সিংহ
আর সম্ভবত সেরা গল্প - ইব্রাহিম বক্সের সার্কাস

নিজের যুক্তি ভারী করতে তোর এই লেখাটার লিংক আমি উনাকে পাঠাবো ভাবছি ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নিঘাত তিথি এর ছবি

খাইসে! লিংক দিয়ে দিবা? এই কাজটা না করলে হয় না?
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

অনিকেত এর ছবি

অনেক দিন পরে লেখা,দেখা পেলাম---
ভাল ছিলেন তো?

আপনার গলায় গানটা শোনার ইচ্ছায় রইলাম।
এই গানটা আমার অন্যতম প্রিয় একটা গান----

নিরন্তর শুভেচ্ছা

নিঘাত তিথি এর ছবি

ভালো ছিলাম অনিকেত ভাই।
গানটা তো খুব ভালো লাগার মতই। ইচ্ছাপূরন কখনও হয়ে যেতেও পারেঃ-)
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

পান্থ রহমান রেজা এর ছবি

কয়েকটি বিহবল গল্প'র চেয়ে পশ্চিমের মেঘে সোনার সিংহ'ই আমার কাছে বেশি ভালো লেগেছে। আন্না কারেনিনার জনৈক পাঠিকা গল্পটি পড়ে আমি তো বিহ্বল হয়ে গেছিলাম। ঃ তে দুঃখ অনেক ভালো লেগেছে। ক্রাচের কর্নেল বইয়ের তাকে সেই ফেব্রুয়ারি থেকেই আছে। এখনো পড়ার সময় করে উঠতে পারলাম না!

অনেক দিন পর লিখলেন। নিয়মিত লিখুন।
..................................................................

ঐ যে হাঁটছি মুদ্রা দোষে নাকটা ঘষে
আড্ডা মানেই সেকেণ্ড হাফে খেলছি সোলো
গুজবো না শার্ট আমার পাড়া স্মার্ট পেরিয়ে
সে রোদ্দুরের স্মরণ সভাও লিখতে হল

নিঘাত তিথি এর ছবি

"ঃতে দুঃখ"তে খানিক আগ্রহ হারিয়েই আমি "ক্রাচের কর্ণেল"-এ গেছি। পড়ব অবশ্য ওটা পরে।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

ফিরোজ জামান চৌধুরী এর ছবি

দারুণ গদ্য। এমন করে যদি লিখতে পারতাম!!
ধন্যবাদ নিঘাত।

ঝিনুক নীরবে সহো, নীরবে সয়ে যাও
ঝিনুক নীরবে সহো, মুখ বুঁজে মুক্তো ফলাও।

নিঘাত তিথি এর ছবি

আরিব্বাপ রে, স্কুলের ক্লাস টিচারই কেবল নিঘাত সম্বোধন করত। থ্যান্কস এনিওয়ে হাসি
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

দময়ন্তী এর ছবি

তিথি, কত্তদিন পর .........
খুব খুউব ভাল লাগল৷
---------------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

নিঘাত তিথি এর ছবি

এরকম মায়াবতীদের নিয়ে এই এক সমস্যা, শুধু শুধু ভালো লাগে...অবশ্য নইলে চলতো কি করে জগতটা? হাসি
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

ভুতুম এর ছবি

খুব ভালো লাগলো।

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

নিঘাত তিথি এর ছবি

হাসি
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

পরিবর্তনশীল এর ছবি

কতদিন পরে লিখলেন আপু, অবিশ্বাস্য ব্যাপার হাসি
অভিযোগ হইলো- লেখা তাড়াতাড়ি শেষ করে দিলেন।
কিন্তু যা পড়লাম, তাতেই মনটা ভরে নাই বললে- ভুল বলা হবে। কেমন যেন গল্পের মতো লাগলো ঘটনাটা, খুব সুন্দর।

আর লেখালেখি এইভাবে কমিয়ে দিলে চলবে নাকি?
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

নিঘাত তিথি এর ছবি

আসলেই, মেলা দিন...পড়াও হয় নি অনেক দিন। আবার পড়া শুরুও করেছি বেশ কিছুদিন ধরে। পুরনো ভালো লাগা একটু একটু করে ফিরে পাচ্ছি...

শাহাদুজ্জামান প্রসঙ্গেঃ হু, খুব বেশি শুনে ফেলেছিলাম আমরা অনেকেই। তা না শুনলেও আমার হয়ত একই রকম মনে হত, যেমনটা বলেছি।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

পরিবর্তনশীল এর ছবি

শাহাদুজ্জামানের লেখার ব্যাপারে বলি, ভালোই হতাশ হইছি। এত বেশি প্রশংসা শুনছিলাম। এমনিতে সাধারণভাবে পড়লে ভালো লাগতো- কিন্তু খুব বেশি আশা নিয়ে পড়তে গেছিলাম, তাই কিছুটা আশাহত হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

ফকির লালন এর ছবি

শাহাদুজ্জামান পড়ার ইচ্ছে হচ্ছে। নেটে কোথাও পাওয়া যাবে?

নিঘাত তিথি এর ছবি

আমার তো জানা নেই তেমন কিছু? আর কেউ বলতে পারবে?
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

প্রকৃতিপ্রেমিক এর ছবি

বাহ।

নিঘাত তিথি এর ছবি

হাসি
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

স্বপ্নাহত এর ছবি

একে তো কম কম লিখেন। তার মধ্যে আবার কম লিখেন!
খুব খ্রাপ।

আরেকটু বড় করে লিখলে কি এমন ক্ষতি হয়!

---------------------------------

তবে যে ভারি ল্যাজ উঁচিয়ে পুটুস্‌ পাটুস্‌ চাও?!

---------------------------------

বাঁইচ্যা আছি

নিঘাত তিথি এর ছবি

ছড়াকারের মন্তব্য এমনই হয়। "কম কম লিখি" এবং "কম লিখি" আহা, মধুর চোখ টিপি
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

নুরুজ্জামান মানিক এর ছবি

বিডিআর এর মত আমারও মনে হয়েছিল এটি তিথিরই লেখা কিনা ? কতদিন পর আপনার লেখা পেলাম ।

লেখার সাথে আপনার কন্ঠের ২/১টা গান যদি দিতেন ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

দৃশা এর ছবি

এই যে শুরু হলো আবার না যেন সাড়ে ন'মাসের বিরতি চলে আসে এই ব্লগে সেই পানি পড়া ছিটায়ে দিয়ে গেলাম!
হক মাওলা! দেঁতো হাসি

দৃশা

নিঘাত তিথি এর ছবি

ভাবছি, পানিটা পড়ে দিলো কে চিন্তিত
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।