বইমেলা প্রতিদিন ১৭

আহমেদুর রশীদ এর ছবি
লিখেছেন আহমেদুর রশীদ (তারিখ: বুধ, ১৮/০২/২০০৯ - ৮:৫২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

মোড়ক উন্মোচনের ঢল নেমেছে নজরুল মঞ্চে। গতকাল উন্মোচিত হলো মৃদুল আহমেদের আদমভুনা ও মিথুন কায়সার ওরফে পুতুলের খোকাবাবু। উন্মোচন করেছেন আহমদ মাযহার। গতকালের তুলনায় আজকের উপস্থিতি ছিলো প্রচুর। উপস্থিতিটাও মনে হচ্ছে একধরনের ১/২ দাগানো। একটি বছর আগে যাদের সাথে পরিচয়টি মাত্র হলো তারা এখন একটি পরিবারের সদস্যদের মতো।
বই প্রকাশের পরপর কিংবা আসছে আসছে অবস্থাতেই অনেক লেখক তাদের পরবর্তী বই নিয়ে ভাবতে বসেছেন। শেখ জলিল,সৈয়দ দেলগীর,নুরুজ্জামান মানিক প্রমুখ তাদের নতুন বইয়ের কাজ শুরু করে দিয়েছেন। এবং আমরা হয়তো পেয়েও যেতে পারি তৃণতুচ্ছ উনগল্পের বৃহৎ সংস্করণ বীরাঙ্গনা নামের একটি উপন্যাস।
মেলায় প্রতিদিনের প্রচ্ছদ টানানোর জন্য একটি বোর্ড বানানো হয়েছে। কিন্তু সেখানে প্রতিদিনের আপডেট পাওয়া যায়না। অনেকে আবার ডিজিটাল ব্যানার বানিয়ে যত্রতত্র ঝুলিয়ে দিচ্ছেন। এইসব অশ্লিলতা ঠেকানোর উপায় কতৃপরে বোধহয় নেই!
বিক্রি কম হওয়ার পেছনে আমার যা মনে হয় মানুষের পকেটের অবস্থাই মূল কারণ। আর কিশোর-তরুনদের বই পাঠও এখন অনেক কম। এটি বাস্তবতা।
একসময় ভাষা আন্দোলনের স্মরণে প্রচুর লেখা বেরুতো। এখন এটি কমে গেছে। মেলায় আগত লিটল ম্যাগের সংখ্যা এখনো হাতেগোনা।


মন্তব্য

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

বিক্রি কম হওয়ার পেছনে আমার যা মনে হয় মানুষের পকেটের অবস্থাই মূল কারণ। আর কিশোর-তরুনদের বই পাঠও এখন অনেক কম। এটি বাস্তবতা।

আচ্ছা।

ইশতিয়াক রউফ এর ছবি

শেখ জলিল,সৈয়দ দেলগীর,নুরুজ্জামান মানিক প্রমুখ তাদের নতুন বইয়ের কাজ শুরু করে দিয়েছেন। এবং আমরা হয়তো পেয়েও যেতে পারি তৃণতুচ্ছ উনগল্পের বৃহৎ সংস্করণ বীরাঙ্গনা নামের একটি উপন্যাস।

দারুণ। অপেক্ষায় থাকলাম।

কীর্তিনাশা এর ছবি

আসুক নতুন নতুন আরো বই আসুক।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

হিমু এর ছবি
রেনেট এর ছবি

বইমেলায় যেতে না পারার কষ্ট যে কি কষ্ট, তা কি করে বোঝাই মন খারাপ
---------------------------------------------------------------------------
If your father is a poor man, it's not your fault ; but If your father-in-Law is a poor man, it's definitely your fault.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

মাহবুব লীলেন এর ছবি

এবার বইমেলার শুরু থেকেই আমার একটা সন্দেহ হচ্ছে ভেতরে ভেতরে
একটা কনফিউশন কাজ করছে

আমরা কি আমাদের ছোটবেলার কিংবা শুরুবেলার করার ভুলগুলো আবার সচেতনভাবে করতে যাচ্ছি কি না কিংবা করছি কি না

লিটলম্যাগ নিয়ে আমাদের উন্মাদনার দিনে আমরা যেমন লিটল ম্যাগের বাইরে কারো সাথে মিশতামও না তেমনি অন্যদের ঠিক মানুষও মনে করতাম না

আমাদের সেই দিনগুলো আমাদের যেমন নিজস্ব কিছু পরিচয় দিয়েছে তেমনি কিছু কঠোর দূরত্ব অনেকের সাথে

০২

অবাক হয়ে খেয়াল করলাম অনলাইন মাধ্যমে আমাদের লেখালেখির নতুন অভ্যাস আমাদেরকে অনেকের কাছ থেকেই দূরে সরিয়ে দিচ্ছে
দিয়েছে

শুদ্ধস্বর নজরুল মঞ্চে এবারের আগে কোনোদিন বইয়ের মোড়ক উন্মোচন করেনি
করত লিটল ম্যাগ কর্নারে
লিটল ম্যাগ কর্মীদের নিয়ে

এবার শুদ্ধস্বরের একটা বইয়ের মোড়ক উন্মোচনেও আমি কোনো লিটলম্যাগ কর্মীকে দেখলাম না....

০৩

যতবার আমরা বিভাজিত হই
ততবারই আমার বড়ো কষ্ট হয় মুখস্থ করতে আর মনে রাখতে- আমি কোন দলের লোক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

লিটলম্যাগ নিয়ে আমাদের উন্মাদনার দিনে আমরা যেমন লিটল ম্যাগের বাইরে কারো সাথে মিশতামও না তেমনি অন্যদের ঠিক মানুষও মনে করতাম না

এজন্যই আমি লিঠলম্যাগের লেঠেলদের দেখতারিনা...

এখনো লিটলম্যাগ চত্ত্বরে বইয়ের মোড়ক উন্মোচন হয়। সুমন সুপান্থর বই সেখানেই উন্মোচিত হয়েছে। সেখানে লিটলম্যাগের লোকজন ছিলো, ছিলো সচলের লোকজনও। সুমন সুপান্থ এক জায়গায় জড়ো করে ফেলেছিলেন অনলাইন আর লিটলম্যাগওয়ালাদের।

আর মোড়ক উন্মোচন নিয়ে জটিলতার কথা সম্ভবত আগের পোস্টের কমেন্টে বলেছি। এর একটা বিহিত যে কবে হবে।

আমিই ভালো, মোড়ক উন্মোচনের ধারে কাছেই নাই। চোখ টিপি

যতবার আমরা বিভাজিত হই
ততবারই আমার বড়ো কষ্ট হয় মুখস্থ করতে আর মনে রাখতে- আমি কোন দলের লোক

চলুক
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নুরুজ্জামান মানিক এর ছবি

অনলাইন মাধ্যমে আমাদের লেখালেখির নতুন অভ্যাস আমাদেরকে অনেকের কাছ থেকেই দূরে সরিয়ে দিচ্ছে
দিয়েছে

যতবার আমরা বিভাজিত হই
ততবারই আমার বড়ো কষ্ট হয় মুখস্থ করতে আর মনে রাখতে- আমি কোন দলের লোক

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

আহমেদুর রশীদ এর ছবি

প্রথম তিন দিন আমি খুব দ্বিধায় ছিলাম। নিজেকে দলছুট মনে হচ্ছিল। নিজে নিজে অনেক ভাবলাম। মাটির দিকে তাকিয়ে ভাবলাম। আকাশের দিকে তাকিয়ে ভাবলাম। এখন আর দ্বিধা নেই। কারণ আমি শুধু বিক্রি বেশি হবে-এই উদ্দেশ্য নিয়ে এখনো কোনো বই প্রকাশ করিনি। যা করছি, আরো বৃহত্তর পরিসরে সম্ভাবনার আগুনগুলিকে তুলে ধরা।।।
তো লীলেন,মুখস্থ করার কষ্টটুকু মনে হয় না করলেো চলে।

---------------------------------------------------------

আমরা যারা শিখিনি চাষবাস,ফসলের গীত
গুলালিতে পাখি হত্যা

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

সুমন সুপান্থ এর ছবি

@লীলেন ভাই ।

লিটলম্যাগ নিয়ে আমাদের উন্মাদনার দিনে আমরা যেমন লিটল ম্যাগের বাইরে কারো সাথে মিশতামও না তেমনি অন্যদের ঠিক মানুষও মনে করতাম না

আমাদের সেই দিনগুলো আমাদের যেমন নিজস্ব কিছু পরিচয় দিয়েছে তেমনি কিছু কঠোর দূরত্ব অনেকের সাথে

আবার এ ও তো ঠিক, আজকের মাহবুব লীলেন যে মাটিতে দাঁড়িয়ে, তার নীচের জলবালিকাকঁড়'র স্তর তো অই লিটলম্যাগ থেকেই পাওয়া !

শুদ্ধস্বর, গ্রন্থী, নদীপাখিমেঘ, সৃষ্টি, খোয়াব, ঘাস, বিকাশ, নির্ব্যাজ, প্যারাডাইম...কিংবা আরো আরো অগনিত লিটলম্যাগ তৈরী করিয়ে নিচ্ছিলো একজন মাহবুব লীলেন কে ! না কি ?

১৪ বছর আগে 'নদীপাখিমেঘ'য়ে প্রকাশিত 'টরেসো' গল্পের লেখক মাহবুব লীলেনকে যে এখন আর অই দুর্দান্ত রুপে প্রায়সই পাওয়া যায় না, সেই কথা মর্মে বাজে, লেখকেরও বাজে বলে বিশ্বাস করি !

আর সবাই যতোই তালিয়া দিক, সুমন সুপান্থ, টরেসো'র সেই লেখককে খুব মিস করে ! সত্যি ...

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

মাহবুব লীলেন এর ছবি

সুমন
আমার কথাগুলো বোধহয় আমি গুছিয়ে বলতে পারিনি
এই বিষয় এবং এই ধরনের আরো অনেকগুলো বিষয় নিয়ে আগাগোড়া আমার মধ্যে কিছু কনফিউশন এবং দ্বিধা কাজ করে

লিটলম্যাগ না থাকলে বোধহয় আজকে আমার এই কমেন্ট লেখাও হতো না এবং একটা বইও প্রকাশ হতো না
আর এই উপলব্দিটাও হতো না

যে আমার যে লেখাগুলো আমাকে একটুখানিও টানে কিংবা যে লেখাগুলোতে হাত পা ছেড়ে আমি নিজেকে বলতে পারি সেই লেখাগুলোর জন্য আমি এখনও লিটলম্যাগ খুঁজি এবং লিটলম্যাগেই প্রকাশিত হয় সেইসব লেখাগুলো

আমি কোনোদিনও দৈনিক বিরোধী ছিলাম না
আমার লেখার শুরু এবং একটা বিশাল অংশই দৈনিকে লেখা
কিন্তু দৈনিকে লেখা দেবার জন্য লেখা খুঁজে পাই না আমি
আমার বেশিরভাগ গল্পই দৈনিকে ছাপার উপযোগী না

গত বছরখানেক ধরে আমি ব্লগের সাথেও যুক্ত কিন্তু ব্লগে লেখা দেবার সময়ও আমি লেখা খুঁজে পাই না
মনে হয় যেন এগুলো ব্লগে যায় না
সেই লেখাগুলোর জন্য আমি লিটলম্যাগই ভরসা করি

কিন্তু আমার প্রায়ই মনে হয় আমাদের ওরিয়েন্টেশনের ভেতর কোথাও বোধহয় আমরা বিভাজনটাকে দরকারের চেয়ে বেশি প্রকট করে তুলি
কখনও কখনও অদরকারি ঘৃণা দিয়ে যে বন্ধু হতে পারতো তাকেও শত্রু বানিয়ে দেই

এই উপলব্ধিটা আমার সবার আগে আসে যখন সক্রিয় রাজনীতি করতাম তখনই

প্রথমে বাসদ এবং পরে ছাত্র ইউনিয়ন
দুটো দলই সর্বোচ্চ দূরত্ব মেনটেইন করত শিবিরের ছেলেদের সাথে
কিন্তু আমার মনে হতো বেশিরভাগই ছেলেই শিবিরে ঢোকে কিছুই না বুঝে এবং শিবিরে থেকে যায় আমরা ঘৃণা করে তাদেরকে দূরে ঠেলে দেই কিংবা দূরদূর করি বলেই

দুটো পার্টির পলিসিকেই ভায়োলেট করে আমি একা একাই শুরু করলাম শিবিরের ভেতরে কাউন্সিলিং
পাটির লোকজন পরিচিত বন্ধুবান্ধব সবার সমালোচনা সহ্য করেও কাজটা আমি করতাম
এবং অবাক বিষয়
অসংখ্য ছেলেকে শিবির ছাড়াতে পারলাম আমি
আমি তাদের কাউকেই বলতাম না আমার নিজের দল করতে
শিবির ছেড়ে তারা যেখানে ইচ্ছা যাক

সেই ছেলেদের অনেকেই এখন এক্টিভ নাট্যকর্মী। দুর্ধর্ষ লেখক
এবং সত্যি সতিই উদার চিন্তার মানুষ

শুধু শিবির না
পাঁচজন এক্টিভ জামাত কর্মীও বের হয়ে আসলো
স্রেফ কিছুদিন তাদেরকে সময় দেযা আর কিছু বিষয় নিয়ে আলাপ করার কারণে...

পার্টি আমার করা হয়নি। বহু কারণেই করা হয়নি
কিন্তু সেই কাজটা আমি এখনও করি
এবং প্রতিবারই মনে হয় আমাদেরই বন্ধুবান্ধব যারা চায় এইসব ছেলেরা সরে আসুক গোঁড়ামি থেকে
তারা বোধহয় অনেকাংশে দায়ি এই রকম নতুন নতুন গোঁড়া মানুষ তৈরির জন্য
কারণ আমরাই বোধহয় ঢালাও ভাবে সবাইকে এক্সক্লুড করে সরিয়ে দিচ্ছি
কিংবা আমারা যা চাই তা তাদের জানার পথ বন্ধ করে দিচ্ছি...

আমার পরিচিত বেশিরভাগই মানুষই আমার থেকে অনেক বেশি উদার এবং আধুনিক এবং অনেক বেশি মোটিভেশন শক্তির মালিক
কিন্তু আফসোস হয় তাদের কথাগুলো তারা শুধু তাদেরকেই বলে যাদের নতুন করে আর মোটিভেটেটেড হবার দরকার নেই
যাদের দরকার তাদেরকে বলে না কেউ...

০২

দুদিন আগেই বইমেলায় আলাপ করছিলাম
স্বাধীনতার আগ পর্যন্ত বাংলাদেশের প্রগতিশীল রাজনীতি- সংস্কৃতি- সাহিত্যে এক উল্লেখযোগ্য সংখ্যক মানুষ ছিল যারা মাদ্রা শিক্ষা থেকে আসা
কিন্তু এখন তারা কেউ নেই
কারণ কী?

বাংলাদেশে মাল্টি স্ট্যান্ডার্ডের শিক্ষা ব্যবস্থা আগামি একশো বছরেও বিলুপ্ত হবে কি না সন্দেহ
মাদ্রাসা শিক্ষার মতো ধর্মীয় শিক্ষা ব্যবস্থা আদৌ আধুনিক হবে কি না কিংবা বন্ধ হবে কি না সন্দেহ

কিন্তু পিচ্চিকালে যাকে মাদ্রাসায় ভর্তি করা হয় মাদ্রাসায় ভর্তি হবার ব্যাপারে তার কোনোই ভূমিকা নেই। যেমন কোনো ভূমিকা নেই পাঠ্য বিষয় নির্বাচন করায়

ভর্তির পরে সে পড়তে পড়তে এক সময় আবিষ্কার করে সে একটা হুজুর আর আমরা তাকে ঘৃণা করি এবং প্রত্যেকে গোঁড়া ভাবি এবং মনে করি কোনো আধুনিক চিন্তা তার পক্ষে করা সম্ভব না

আমাদের এই চিন্তাগুলো কি একটা বিশাল অংশের তরুণ সমাজকে আমাদরেই বিপক্ষে দাঁড় করিয়ে দিচ্ছে না আলটিমেটলি?
ঘৃণার বিপরীতে কি তৈরি করছে না নতুন নতুন ঘৃণা?

০৩

অমুক লিখেছেন ঘোড়ার ডিম
তমুক লিখেছেন আমড়া
আমরাই আছি সঠিক ঝাণ্ডা নিয়ে

আমাদের লিটল ম্যাগ চর্চার এরকম একটা মানসিকতা কি আমাদেরকেও দূরে সরিয়ে দেয়নি অনেক পাঠক থেকে
বঞ্চিত কি করেনি অনেক সিনিয়র লেখকের অভিজ্ঞতা জানার সুযোগ থেকে?

কিংবা আমাদের মধ্যে অনেক মেধাবী লেখকের লেখা শুধু দৈনিক বিরোধীতার কারণেই কি পৌঁছাতে পারেনি বিশাল অংশের পাঠকের কাছে?

০৪

আমার মাঝে মাঝে মনে হয় নতুন মাধ্যম ব্লগও সেই একই উন্মাদনায় কিংবা এক্সক্লুশন থিওরিতে আক্রান্ত

কেউ বিকশিত হচ্ছেন লিটল ম্যাগ থেকে
কেউ দৈনিক থেকে
আর এখন কেউ কেউ ব্লগ থেকে

কিন্তু পাঠকের সামনে আলটিমেটলি সবাই গিয়ে উপস্থিত হচ্ছেন একই অবিকল টেক্সট হয়ে কিংবা বই হয়ে

আমার চোখে কিন্তু ভিন্ন ভিন্ন মিডিয়ার ভিন্ন ভিন্ন ধরনের সার্কুলেশনের বাইরে আর কোনো পার্থক্য ধরা পড়ে না

কিন্তু আমার সামনেই যখন লিটল ম্যাগে লেখা কেউ অন্য কাউকে দেখিয়ে বলেন- ব্লগ কিংবা দৈনিকের লেখক
কিংবা ব্লগে লেখালেখি করা কেউ অন্য কাউকে ইঙ্গিত করেন- লিটলম্যাগি আঁতেল বলে তখন আমার কনফিউশনটা বাড়তেই থাকে

এবং আমি মাঝখানে দাঁড়িয়ে সবার দিকে খালি থাকাতেই থাকি
আমি তাহলে কে?
দৈনিকের লেখক? লিটল ম্যাগি নাকি ব্লগার?

আমার পক্ষে এটা আরো বেশি কঠিন কারণ এখনও আমি নিজেই ঠিক করে উঠতে পারিনি আমি কবিতা লিখি না গল্প লিখি
কেউ জিজ্ঞেস করলে বড়োজোর বলতে পারি- লিখি

০৫

আমার নিজের লেখা নিয়ে আমি প্রচণ্ড বিরক্ত বহুদিন ধরে
মাঝে মাঝে ঘেন্নাও হয়
গতবছরে প্রকাশিত বইটা আমি প্রকাশের পরে একটাবারও খুলেও দেখিনি
স্রেফ ঘিন্নায়

আমার লেখা হচ্ছে না আমি বুঝতে পারি
কিন্তু কীভাবে লিখব বুঝে উঠতে পারছি না বহুদিন
মাঝে মাঝে মনে হয় আমার স্টক বোধহয় শেষ
আমার পক্ষে আর লেখা সম্ভবই না
এবং সত্যিকার অর্থে নিজেকে প্রায়ই আমার একটা টরেসো মনে হয় প্রায়ই

০৬

সাম্প্রতিক কালে টের পাচ্ছি
ব্লগে লেখালেখির কারণে আমার লেখার ভাষার মধ্যে বিশাল একটা চেঞ্জ এসছে
হয়তো এটা একটা মোড় ঘোরাবে আমার

০৭

তবে সবগুলো বিষয় নিয়ে আমি একেবারেই কনফিউজড
আমি জানি না আসোলে আমি কাদের সঙ্গে থাকি
কিংবা আদৌ কারো সঙ্গে আছি কি না

সুমন সুপান্থ এর ছবি

এখন আমার নিজেরই মনে হচ্ছে, আমি মনে হয় আমার মন্তব্যে আমার কথাগুলো ঠিক মত তুলে ধরতে পারি নি লীলেন ভাই । আমি বরং আপনার কথা দিয়ে বুঝাবার চেষ্টাটা করি । এই যে আপনি বললেন, যে আমার যে লেখাগুলো আমাকে একটুখানিও টানে কিংবা যে লেখাগুলোতে হাত পা ছেড়ে আমি নিজেকে বলতে পারি সেই লেখাগুলোর জন্য আমি এখনও লিটলম্যাগ খুঁজি এবং লিটলম্যাগেই প্রকাশিত হয় সেইসব লেখাগুলো

আমার প্রত্যাশার জায়গাটাও ওখানেই । ব্লগের লেখালেখি নিয়ে লিটলম্যাগ কর্মীরা তো অবশ্যই, দৈনিকওয়ালাদের ও দেখি , নাক সিটকানো আছে ...আছে, ব্লগকে ' আত্মপ্রবঞ্চনার' জায়গা বলবার আক্রমণাত্মক ইচ্ছাও ! সে আপনিও জানেন । আমিও জানি । ( আপনি জানবেন একটু বেশীই )

যাবতীয় বিভাজনের বিপক্ষেই দাঁড়ানো চাই । কিন্তু যে আপনি বললেন 'আমাদের মধ্যে অনেক মেধাবী লেখকের লেখা শুধু দৈনিক বিরোধীতার কারণেই কি পৌঁছাতে পারেনি বিশাল অংশের পাঠকের কাছে?' সেই আপনি-ই কি আমাকে বলবেন যে, টরেসো টা আপনি কোন ব্লগে লিখতেন কি-না ? কোন দৈনিকে দিতেন কি না ? উত্তর যদি 'না' হয়, কেন তবে ?
এট ভাবা কি ভুল হবে লীলেন ভাই, যে আপনি বললেন এই কথা , সেই আপনারই আরেকটা লেখক সত্ত্বা আরেকটা স্তরের অপেক্ষা করে ? নিজেকে আরো অধিক পরিশীলিত করে তুলতে চায় ? না হলে আপনিই কেন লিখবেন একদিন , আহমদ মিনহাজের প্রবন্ধ পড়ে আপনি আর প্রবন্ধ লিখবেন না কোনদিন বলে ঠিক করেছিলেন !

দ্বায়িত্ব নিয়েই বলতে চাই, ক'টা দৈনিকে এমন প্রবন্ধ পড়ি আমরা ? ক'টা ব্লগে আপনি পড়েছেন টরেসো র মতো গল্প ? ( আপনার লেখা বলে বলছি না । আপনারই তো অনেক লেখা পড়ি , কিন্তু টরেসো আর পড়ি না ! হায়...! )
অস্বীকার কি করেন সেই প্রণোদনা আর পান না ?

আমি বলছি না, ব্লগ বিষয়ে যারা নাক সিটকায় তাদের আমরা ত্যাজ্য করবো । বলছি না , লিটলম্যাগ কর্মী হলেই তাঁকে আঁতেল বলে এড়িয়ে যাবো । মূলকথা তো 'কাজ', না কি ?
সেটা টরেসো হলে বাহবা
আঙুল কাটা জগলু হলে পরিত্যাজ্য ।
সেটা যে ই লিখুন, হুমায়ুন আহমেদ কি, মাহবুব লীলেন ।
তা যেখানেই ছাপা হোক, নিসর্গ য়ে কি , মৌচাকে ঢিল য়ে-ই ।

আমরা, লিটলম্যাগ কর্মীরা, যে ইলিয়াস কে মাথায় তুলে রাখি, সেই কীর্তিমানের সবগুলো লেখাই তো দৈনিকেই ছাপা হওয়া !

তো ?

আপনার কথাই সই সেই লেখাগুলোর জন্য আমি লিটলম্যাগই ভরসা করি তাই করুন
আরো আরো টরেসো লিখুন । অপেক্ষায় ...

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

মাহবুব লীলেন এর ছবি

...

রায়হান আবীর এর ছবি

=============================

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঐ ঐ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মৃদুল আহমেদ এর ছবি

আমার্ও প্রশ্ন : কই?
---------------------------------------------
আমাকে ছুঁয়ো না শিশু... এই ফুল-পাখি-গান সবই মিথ্যা!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

কীর্তিনাশা এর ছবি

আমিও জিগাই : কই ? কই ? কই ?

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

আহমেদুর রশীদ এর ছবি

ঐ এলো।।।।।।লাইনে দাঁড়ান।।।

---------------------------------------------------------

আমরা যারা শিখিনি চাষবাস,ফসলের গীত
গুলালিতে পাখি হত্যা

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

রণদীপম বসু এর ছবি

লাইন বেশি লম্বা হইয়া গেলে কিন্তু মিছিল হইয়া যাইবো !
'মিছিলের সব মুখ হাত পা এক নয়...'......
কেউ আসে করমর্দনে, কেউ আসে ছুঁড়ে দিতে অবাধ্য ঢিল....!!!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

অতন্দ্র প্রহরী এর ছবি

লাইনে আছি।

অনিন্দিতা চৌধুরী এর ছবি

আমরা হয়তো পেয়েও যেতে পারি তৃণতুচ্ছ উনগল্পের বৃহৎ সংস্করণ বীরাঙ্গনা নামের একটি উপন্যাস।

তাহলে তৃণতুচ্ছ উনগল্প কি ১ম পর্ব ?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কালকে আবারো সেই বিব্রতময় কাজ। মোড়ক উন্মোচন অনুষ্ঠান উপস্থাপনা করতে হলো আমাকেই। যেই কাজটা আদতেই আমি পারি না। মৃদুলাম্মেদ নিজে বিরাট উপস্থাপক। কেন্দ্রের সব অনুষ্ঠান সেই উপস্থাপনা করতো। আর তার অনুষ্ঠান উপস্থাপনা করতে হইলো আমরে?
যা হোক। কালকে মোড়ক উন্মোচন করলেন মাজহার ভাই। আহমেদ মাজহার। প্রশ্রয়ের একটা বিরাট দীর্ঘ হাত যিনি সবসময়ই আমাদের দিকে বাড়িয়ে রেখেছিলেন, রাখছেন, রাখবেন।
মৃদুল সম্পর্কে বলতে গিয়ে তিনি বললেন আজ থেকে ১০ বছর আগে তিনি মৃদুলকে বলেছিলেন একটা পাণ্ডুলিপি করার জন্য। তখন প্রকাশনা এতো সুলভ ছিলো না।
এখন হয়তো প্রকাশনা অনেক সুলভ হয়ে গেছে মাজহার ভাই, কিন্তু আপনার মতো উতসাহদাতা কমে গেছে। এখন কেউ কাউকে উতসাহ দেয় না, দাবিয়ে রাখে।
আকতার মৃদুল জুটিকে আমার সবসময় খুব ভালো লাগে। সবসময়ই একজন আরেকজনকে কাঁধে করে নাহয় ঠেলে উপরে তুলে ধরে রাখে। কালকেও তাই হলো। খুব ভালো লাগলো... খুব। কেন আমরা সবাই এরকম পারি না?

মিথুন কায়সারের খোকাবাবু বইটার মোড়ক উন্মোচনও হলো কাল। আমারই উপস্থাপনায় হো হো হো
গতকাল প্রকাশিত দুটো বই-ই অলঙ্কার সমৃদ্ধ। মাজহার ভাই খোকাবাবু বইটার মোড়ক উন্মোচন করে হাতে নিয়েই বইটার প্রতি তার ভালো লাগাটা জানিয়ে দিলেন তাৎক্ষনিক। আসলেই... বইটা অনেক সুন্দর হয়েছে দেখতে। এখনো পড়ার সুযোগ হয় নাই।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মৃদুল আহমেদ এর ছবি

আরে মিয়া আপনারেই তো উপস্থাপনা করতে হবে, মঞ্চের নাম "নজরুল মঞ্চ" না?
---------------------------------------------
আমাকে ছুঁয়ো না শিশু... এই ফুল-পাখি-গান সবই মিথ্যা!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

তারেক এর ছবি

ঠিক! লিটল ম্যাগের সংখ্যা হাতে গোনা।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সুমন সুপান্থ এর ছবি

এটা দুঃসংবাদ তারেক !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নুরুজ্জামান মানিক এর ছবি

আফিসের কাজের চাপে যেতে পারিনি , মিস করেছি ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

তীরন্দাজ এর ছবি

সামনের বছর আমার দু'টো বইয়ের জন্যে আপনাকে আগাম দ্বায়িত্বভার দিয়ে রাখলাম রশিদ ভাই...!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

মাহবুব লীলেন এর ছবি

আপনার আপত্তি না থাকলে আপনার জাহাজী আর যাযাবর জীবনের কাহিনী বইগুলোর প্রিপ্রেসের কাজটা আমি করতে চাই একবোরে খুঁটিয়ে খুঁটিয়ে

এপ্রিল মে মাসের মধ্যে যদি দিয়ে দেন আমাকে তাহলে পুরোটা রিভিউ করে কমেন্টসহ আপনাকে পাঠাবো এডজাস্টমেন্টের জন্য

আপনার এই বইগুলো নিঁখুত প্রকাশনার দাবি রাখে
তা হোক প্রডাকশনের দিক থেকে হোক তথ্য আর গঠনের দিক থেকে

ইশতিয়াক রউফ এর ছবি

অসামান্য প্রস্তাব, লীলেন দা।

আপনার এই বইগুলো নিঁখুত প্রকাশনার দাবি রাখে
তা হোক প্রডাকশনের দিক থেকে হোক তথ্য আর গঠনের দিক থেকে

সহমত।

তীরন্দাজ এর ছবি

আপত্তি কেনো থাকবে? এটা আমার জন্যে খুব আনন্দের একটি প্রস্তাব। হাজরো ধন্যবাদ! অবশ্যই রাজী! এপ্রিলের মাঝেই আপনাকে সব পঠিয়ে দেবো আপনাকে।

একই সাথে ছোটগল্পের বইও বের করতে চাই। তার প্রাথমিক কাজ আমার এক বন্ধুকে দিয়ে করাবো। প্রকাশক শুদ্ধস্বরই থাকবে।

সব কাজ আগেভাগেই শেষ করার পরিকল্পনা করছি, যাতে মেলার শুরুতেই দুটো বই প্রস্তুত থাকে। ফেব্রুয়ারীর প্রথম দিকে এসে মেলার পুরোটি সময় বইদুটো আর আপনাদের সবাইকে নিয়ে সময় কাটানোর প্রবল ইচ্ছে আমার। অসুস্থতা বা কোন দূর্ঘটনা বাগড়া না দিলেই হলো।

**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

আবু রেজা এর ছবি

::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::
আগামী বইমেলার জন্য নতুন বইয়ের আইডিয়া খুঁজছি।
আছে নাকি প্রকাশকের ঝুলিতে কিছু?
;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;
যে জন বঙ্গেতে জন্মি হিংসে বঙ্গ বাণী
সে জন কাহার জন্ম নির্ণয় ন জানি।।

যে জন বঙ্গেতে জন্মি হিংসে বঙ্গ বাণী
সে জন কাহার জন্ম নির্ণয় ন জানি।।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি তো অনেকগুলা আইডিয়া নিয়া বইসা আছি... কোনটা লিখবো আর কোনটা লিখবো না তা বুঝতে পারতেছি না... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আলমগীর এর ছবি

রশীদ ভাই
অডিও প্রকাশনায় নামার কোন ইচ্ছা নাই? সচলে কয়েকজন ছিল গান-বাজনা নিয়ে কিছু করার আশায়।

সুমন সুপান্থ এর ছবি

করত লিটল ম্যাগ কর্নারে
লিটল ম্যাগ কর্মীদের নিয়ে

এবার শুদ্ধস্বরের একটা বইয়ের মোড়ক উন্মোচনেও আমি কোনো লিটলম্যাগ কর্মীকে দেখলাম না....

টুটুল ভাইকে প্রকাশক আহমেদুর রশীদ'র চেয়ে ছোটকাগজ
'শুদ্ধস্বর' সম্পাদক, কী 'গ্রন্থী' তে লেখা সেই অসামান্য ব্যক্তিগত গদ্যের লেখক ভাবতে ভালো লাগে বেশী ...নীল বিষে যার ঠোঁট শিস্‌ কাটতো অহরহ...

তাঁর জন্য, তাঁর প্রকাশনার জন্য এটা খুব সুখপ্রদ খবর বলে মনে হচ্ছে না !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

মাহবুবুল হক এর ছবি

বই মেলায় দুদিন গিয়ে পছন্দের বই খুঁজে পাওয়াটাই সবচে বড় সমস্যা মনে হয়েছে। আমার মনে হয় বই মেলায় প্রজেক্টর ব্যবহার করে সার্চ ইঞ্জিনের সাহায্যে যে কোন স্টল ,বই এর যাবতীয় তথ্য জানার ব্যবস্থা করা যায়। এজন্য তথ্য কেন্দ্রে কয়েকটা পিসি থাকলেই চলবে বাইরে থাকবে প্রজেক্টরের স্ক্রিন। প্রকাশিত বইয়ের জন্য বোর্ড ডিসপ্লে না রেখে স্লাইড/ ভিডিও প্রজেক্টরের মাধ্যমে সারাক্ষণ ৮/১০ করে বইয়ের কাভার ডিসপ্লে করা যায়। আইডিয়াটা পাগলামি হইলে কিছু মনে কইরেন না।

.................................................................................................................

--------------------------------------------------------
দেয়ালে দেয়ালে মনের খেয়ালে/ লিখি কথা ।
আমি যে বেকার, পেয়েছি লেখার/ স্বাধীনতা ।।

শেখ জলিল এর ছবি

পোস্ট, মন্তব্য, প্রতিমন্তব্য থেকে অনেক কিছু জানলাম...

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।