নিজেকে অর্ধমানব দাবী করা শান্ত, ধীর, বুদ্ধিদীপ্ত সেই ছেলেটা...

নজমুল আলবাব এর ছবি
লিখেছেন নজমুল আলবাব (তারিখ: রবি, ০২/০৩/২০০৮ - ৯:৩৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

আগেও আমি বলেছি, ভার্চুয়ালিটি গোল্লায় গিয়েছে আমাদের পাল্লায় পড়ে। আমরা কোন ফাঁকে একটা আস্ত পরিবার গড়ে তুলেছি তাকি আমরা জানি? মনে হয় না।

গতবার আমার প্রাচীন কম্পুসোনা বিগড়ে গেলেন। প্রথম দিকের পেন্টিয়াম ৪। তার কোন অঙ্গই এখন আর বাজারে পাওয়া যায়না। সেই কম্পুর গ্রাফিক্স কার্ডের ড্রাইভার কোথাও পাওয়া যায়না। আমার আইটিওয়ালা বলে দিল, পারলে যেন জোগাড় করি। সে পারবেনা। একটা কি খটমট কোড লিখে দিল সে। আমি আপাদমস্তক ননটেকি, মাথায় হাত দিলাম। নিরুপায় হয়ে ব্লগে একটা পোস্ট দিলাম। পাঁচ মিনিটের মধ্যে ড্রাইভারটার খোজ দিল একজন।

কম্পু ঠিক হল। সাথে চমৎকার একটা বন্ধুও জোটে গেল। জিমেইলের কল্যানে আলাপ, তারপর মোবাইলে যোগাযোগ। দেখলাম পিচ্চি একটা ছেলে। ঢাকায় গেলাম দেখা হল। ধারনার চেয়েও ছোট চমৎকার ছেলেটার সাথে দেখা হল। কোন ফাঁকে সে আমার কাছের জন হয়ে গেল, প্রিয় ছোটভাই হয়ে গেল টেরই পেলামনা।

ফেব্রুয়ারির প্রথম দিন ঢাকায় গেলাম। তুলি, বাবাইও সাথে। বই মেলায় দেখা হল। মূহুর্তের মাঝেই আমার একা থাকা ছেলেটার সাথে খাতির হয়ে গেল তার।

ভার্চুয়াল যুদ্ধে সে আমার অনেক দিনের সঙ্গি। উইকিতে জনৈক জ্যামিতিক প্রাণীর দাপট থামাতে এগিয়ে আসে এই ছেলেটা। রাতের পর রাত জেগে থেকে স্বাধীনতা বিরোধী শেয়াল শকুনের বিরুদ্ধে সে যুদ্ধ করে। যে কোন ছাগুর বিরুদ্ধে যখনই যে তথ্য প্রয়োজন হয়েছে, কোন চিন্তা ছাড়াই যার কাঁধে দায়িত্বটা তুলে দেয়া যায় সে হল এই চমৎকার বুদ্ধিদীপ্ত তরুণ। আর সে এমন হবে না কেন? মহান স্বাধীনতার মাসে যে ছেলে জন্মায় সেতো আলোকিত চেতনা ধারণ করেই বেড়ে উঠবে।

আজ সেই ছেলেটার জন্মদিন। শুভ জন্মদিন অয়ন

লেখাটা অবিন্যস্ত। সারাদিন নেট নিয়ে খুব দিগ্দারিতে ছিলাম। এখন প্রায় মৃত ইন্টারনেট নিয়ে লিখছি। পোস্ট করতে পারব কিনা যথেষ্ঠ সন্দেহ আছে। বাকি আল্লাহ ভরসা...


মন্তব্য

সৌরভ এর ছবি

হ। এই পোলাটার পোস্টে গিয়া একবার উইশ কৈরা আসছি।
মাথার মধ্যে বুদ্ধি গিজগিজ করে ভীষণ ব্রিলিয়ান্ট একটা মানুষ।
শুভ জন্মদিন, পিচ্চি অয়ন।



আমি ও আমার স্বপ্নেরা লুকোচুরি খেলি


আবার লিখবো হয়তো কোন দিন

হিমু এর ছবি

শুভ জন্মদিন অয়ন। শুকনা কাঁথা লাগলে বিপ্লব রহমানকে আওয়াজ দিও, না লাগলে পাস করে দিও হাসান মোরশেদকে!


হাঁটুপানির জলদস্যু

সৌরভ এর ছবি

দেঁতো হাসি


আবার লিখবো হয়তো কোন দিন

সুমন চৌধুরী এর ছবি

শুভ জন্মদিন অয়ন!



ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অয়নের জন্মদিন শুভ হোক !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্বপ্নাহত এর ছবি

শুভ জন্মদিন হাসি

=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=
বুকের মধ্যে আস্ত একটা নদী নিয়ে ঘুরি

---------------------------------

বাঁইচ্যা আছি

মুজিব মেহদী এর ছবি

বইমেলায় তো ওকে দেখলাম আপনাদের সাথে। খুব শান্তশিষ্ট ছেলে।

বোকাদের সঙ্গে অবশ্য কথা কম বলে।

অয়নের সবকিছু শুভ হোক।

................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

শেখ জলিল এর ছবি

ভালো ছেলে অয়ন-কে জন্মদিনের শুভেচ্ছা।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

অনিন্দিতা এর ছবি

দেরীতে হলে ও শুভ জন্মদিন অয়ন।
লেখকের জন্য শুভেচ্ছা।

আহমেদুর রশীদ এর ছবি

আলবাব আমাকে বেশ পছন্দ করে।
সেই সুত্র ধরে অয়নের জন্য শুভেচ্ছা।
মানে অয়নের সাথে খাতির জমাতে চাই।

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

নজমুল আলবাব এর ছবি
মাশীদ এর ছবি

শুভ জন্মদিন, অয়ন।
সরি, একটু দেরী হয়ে গেল।
আমার খুব আদরের এক ভাতিজারও গতকাল জন্মদিন ছিল।


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

লুৎফুল আরেফীন এর ছবি

শুভ জন্মদিন অয়নকে।

___________________________
বুড়োরা সবাই সমস্বরে বললো, "নবজন্ম", আমি চাইলাম "একটা রিওয়াইন্ড বাটন"

নজমুল আলবাব এর ছবি

অয়নরে যারা শুভেচ্ছা জানালেন তাদেরকে কৃতজ্ঞতা। মানে পোস্ট দেনেওয়ালা হিসাবে একটা দায়িত্ব পালন করলাম আরকি হাসি

ভাল থাকবেন সবাই।

ভুল সময়ের মর্মাহত বাউল

নিঘাত তিথি এর ছবি

আলবাব ভাইয়ের লেখাটাও খুব সুন্দর হয়েছে, তাকে শুভেচ্ছা।
আর যার জন্য লেখা, সেই অয়নকে বলি শুভ জন্মদিন
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

অয়ন এর ছবি

সবার প্রতি কৃতজ্ঞতা

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

আরে রে - - -, অয়নের জন্মদিন চলে গেলো, খেয়ালই করলাম না। দেরী হলেও শুভকামনা, প্রিয় অয়ন !

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।