ব্লগরব্লগর: আরেকটা হাবিজাবি রচনা

নজমুল আলবাব এর ছবি
লিখেছেন নজমুল আলবাব (তারিখ: রবি, ১৫/০৩/২০০৯ - ৫:২২অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমাদের শান্ত বিয়ে করে ফেললো। সচলে মাঝে মাঝে কমেন্ট করে, একটা দুটো পোস্টও আছে অতিথি হিসেবে। সচলে বড়ো নিষ্ঠ সে, তারও বেশি নাটকে। আমার কাছের ভাই ও বন্ধুদের একজন। ডাক্তারের বাড়ি ছিলাম মা'কে নিয়ে, তাই বিয়েতে যাওয়া হয় নি। বৌ-ভাতে উলুম্বুসের মতো হাজির হলে বাবু, অতনুরা হায় হায় করে দৌড়ে আসে। তারা অপুভাইকে আরেকটু স্মার্টভাবে চেয়েছিলো! আমার দাড়ির জঙ্গল, রঙ উঠে যাওয়া শার্টে তাদের মন খারাপ হয়। সব ক’টা স্যুটেড ব্যুটেড হয়ে এসেছে। আমরা বুড়া হয়ে যাচ্ছি। মেয়েগুলো যেভাবে তাদের ঘিরে কুলবিকুল করে, তাতেই খোলাসা হয়, চল্লিশ পেরুতে হবে না, তার আগেই চালসে হয়ে যাও হে আলবাব...

আমাদের নাটকের ঘর ভেঙেছে সেই কবে। ছিটকে পড়াদের দেখা হয় এমন সমাবেশে, মাঝে মাঝে। এইবার আর সেটা হয়নি। নাট্যোৎসব মাত্র শেষ হয়েছে। তাই অনেকদিন পরে দেখা হওয়ার বেদনামাখা ভালোলাগা নেই। বরং পুরনো ভাবনা, রোজতো দেখা হয়ই টাইপের একটা অনুভব ছিলো। আমি জানি এই ভাব ও ভালোবাসা বেশিদিন থাকবে না। আবারও আমার উৎসবহীন হয়ে যাবো।

সুতো ছিড়ে গেলে ঘুড়ি উড়ে আকাশে, ল্যক্ষহীন উড়াউড়ি শেষে পতিত হয় সে। আমরা এখন একেকটা ভু-কাট্টা ঘুড়ি। আমাদের বন্ধন আলগা হয়ে গেছে, ছিড়ে গেছে। আমরা ছড়িয়ে পড়েছি। রাত ও দিনের হিসেব না করে একদিন যারা মিছিলে মিশেছিলাম, মুষ্ঠিবদ্ধ হাত উঠেছিলো একি তালে ও ছন্দে। তারা এখন নিজের মাঝে নিয়ত তুলে দিই অচেনা অজানা দেয়াল। তাই শান্ত’র বিয়ের আসরে বসেই উজ্জল রায়ের বিয়ের খবরে আমি ততটা অবাক হই না। তার সাম্প্রতিক বন্ধুর তোলা ঢেকুর আমাকে ভাবায় না। আমি শুধু নিলুকে বলি, উজ্জল দার বিয়ে হয়ে গেছে। আজ বৌ-ভাত ছিলো। সে অবিশ্বাসের চোখে তাঁকায়। আমার চেয়ে বছর দু একের ছোট নিলু এখনও নরোম সরোম রয়ে গেছে, চাহনি দেখেই বুঝি। প্রিয় উজ্জলদা বিয়ে করেছে, তাকে জানায়নি এটা সে মেনে নিতে পারে না। বয়েসের দোষে মানুষ নরম হয়, শক্ত হয় সেটা আমি আরো বেশি বুঝি বাবুকে দেখে। হাউকাউ শুরু করে, অবিশ্বাস মাখা কন্ঠে বলে, উজ্জল’দা আমাদের পর করে দিলো!

রাত হয়ে এলে অবাক করা কাণ্ড করে আমার মন। দেখি সে আসলে আঠারোতেই রয়ে গেছে। এইসব অবহেলায় সে এখনও আগের মতো আপ্লুত হয়...

সাম্প্রতিক বেদনাবোধ

ঘরদোর সব দেখি আমারে চেপে ধরে
দরোজা জানালা বন্ধ হয়ে যায়, প্রস্থানের
পথে আচমকা জেগে উঠে কাঁটা ও জঞ্জাল

এইসব বিরহ ও দুরত্ব কোনো সমাধান নয় জানি,
জেনে রাখো তুমিও, বেদনাকে বোনের মতো পোষে
রেখে আমি এই সত্য জেনেছি, মড়কে খরায় খাঁক হয়ে
জ্বলে
পুড়ে
মাটি
খাঁটি
হয় না। পিপাসাই বাড়ে শুধু।

দয়াদ্র হও বালিকা, দয়াদ্র হও।
দয়াদ্র হও হে রমনী আমার।


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

আপনি চমতকার একজন লেখক। সামুতে আপনার লেখা পড়তাম আমি রেগুলার। এখন আর আসেন না।

এই লেখাটাও চমতকার লিখেছেন।

নজমুল আলবাব এর ছবি

অনেক ধন্যবাদ। নামটা জানা হলো না আপনার। ভালো থাকবেন।

ভুল সময়ের মর্মাহত বাউল

মোরশেদ  এর ছবি

উজ্জ্বল হারামজাদা্রে ধইরা পিটানো দরকার ।
ফেসবুকে ওর বিয়ের ছবি দেখি । নীল রংয়ের পাঞ্জাবী গায়ে বিয়ের আসরে গান গায় হাসি
এক রিপন আর দেবু ছাড়া দামানের পাশে আর কাউরে চিনিনা মন খারাপ
আলবাব নাই, চা-আলম ও নাই । কি যে অবস্থা ।

শান্ত'র বিয়ের খবর পাইছি । ওরে অভিনন্দন ।
ঐদিন কল্লোলের ও বিয়া ছিলো ।

পুরা রঙ দে বাসন্তী !

নজমুল আলবাব এর ছবি

কে কারে পেটাবে মামু?

শান্ত এতক্ষণে শুভকামনা নিজেই নিয়ে নিয়েছে আশা করি।

কল্লোল'দার সাথে কথা হয়েছে ফোনে।

ভুল সময়ের মর্মাহত বাউল

সৌরভ এর ছবি

দম বন্ধ হয়ে ওঠে।


আবার লিখবো হয়তো কোন দিন

কল্পনা আক্তার এর ছবি

সবার কাছ থেকে এখনো এমন ভাবে আলাদা হইনি বলেই হয়তো সঠিক অনুভুতিটা হচ্ছেনা তবে কষ্টটা কেমন হতে পারে তা অনুভব করতে পারছি মন খারাপ

......................................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা


........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

অতন্দ্র প্রহরী এর ছবি

মন খারাপ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দয়াদ্র হও বালিকা, দয়াদ্র হও।
দয়াদ্র হও হে রমনী আমার।

হ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

কিছু কিছু বদলে যাওয়া বুকের ভেতর দলামোচড়ানো এক অনুভূতি তৈরী করে, যদিও বদলানোটাই হয়ত নিয়তি! কী বলেন অপুভাই?

আরিফ জেবতিক এর ছবি

ওরা কারা ?
ভাই , আপনি কাদের গল্প বলেন এই অবেলায় ??

আরিফ জেবতিক এর ছবি

কবিতাটা কি তোর লেখা ?
যদি তাই হয় , তাহলে তোর গদ্য লেখা বাদ দেয়া উচিত ।
ভেবে দেখিস ।

মির্জা এর ছবি

এ্কমত

নজমুল আলবাব এর ছবি

এরা কারা, তা এখন জানি না। তবে একসময় আমরা বন্ধু ছিলাম।

দ্বিতীয় মন্তব্যের জবাব নাই।

ভুল সময়ের মর্মাহত বাউল

মির্জা এর ছবি

ছিটকে পড়া ঘুড়ির মধ্যে সবচেয়ে দূরে যারা পড়েছে তাদের মধ্যে আমি একজন...সুখেই ছিলাম মেয়ে হওয়ার খুশিতে......দিলিতো সেটা মাটি করে বড় ভাই! মানুষের মন না খারাপ করতে পারলে বুঝি ভাল লেখক হওয়া যায় না, না?

ধুসর গোধূলি এর ছবি
জেবতিক রাজিব হক এর ছবি

মির্জা ভাই, আপাতত কইষা মাইনাস দেন। সাক্ষাতে আমি বাউল ব্যাটারে দিমু কইষা লা...

নজমুল আলবাব এর ছবি

আমাদের ইশ্বরেরও আজ মন খারাপ হে ভাইলোগেরা।

ভুল সময়ের মর্মাহত বাউল

জেবতিক রাজিব হক এর ছবি

বন্ধন আলগা হয়ে গেছে জানতাম, একেবারে ছিড়ে যাবে ভাবিনি।

রানা মেহের এর ছবি

উজ্জ্বলদা আমাকে ফোন করে বিয়ের নিমন্ত্রন দিয়েছিল দেঁতো হাসি

তুই বাকি সব ছেড়ে দে অপু
শুধু কবিতা লিখ
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

নজমুল আলবাব এর ছবি

আপনি উচ্চপদস্থ
আমরা নিম্ন...

ভুল সময়ের মর্মাহত বাউল

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আলবাব ভাই, আপনার কবিতা অনেকদিন পড়া হয়না। সেই প্রথম যেদিন আপনার কবিত পড়ি তখনই ভালো লেগেছিল। সেই থেকে অনেকদিন আপনার কবিতা পড়া হয়নি, কারণ আপনি অতটা নিয়মিত লেখেননি (অথবা আমার চোখ এড়িয়ে গেছে)।

মড়কে খরায় খাঁক হয়ে
জ্বলে
পুড়ে
মাটি
খাঁটি
হয় না। পিপাসাই বাড়ে শুধু।

নজমুল আলবাব এর ছবি

ধন্যবাদ পিপিদা।
আমার লেখার কোনো ফিকির নাইগো দাদা। মাঝে মাঝে এরা মাথায় ভর করে। যতটা বেরুয় ততটাই দিই। বাকিটা মাথাতেই মরে যায়। জোরাজুরি করি না। মাঝে মাঝে বরং মগজেই তাদের মেরে ফেলি।

আপনাদের ভালোলাগার খবরে আপ্লুত হই।

ভুল সময়ের মর্মাহত বাউল

কীর্তিনাশা এর ছবি

কবিতায় আলবাব ভাইকে উত্তম জাঝা!

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

নজমুল আলবাব এর ছবি

জাঝাময় জেবন বড়ো সুন্দর।

ভুল সময়ের মর্মাহত বাউল

স্বপ্নাহত এর ছবি

খালি মন খ্রাপের গল্প, কবিতা। তাই স্পর্শও করে যায় বেশি...

---------------------------------

বিষণ্ণতা, তোমার হাতটা একটু ধরি?

---------------------------------

বাঁইচ্যা আছি

নজমুল আলবাব এর ছবি

ছুয়ে যাওয়ার জন্যইতো সকল আকুলতা, হে বালক!

ভুল সময়ের মর্মাহত বাউল

পরিবর্তনশীল এর ছবি

কী অসাধারণ একটা লেখা! বিষয় বস্তু বাদ দিয়ে আমি তাই লাইনগুলা পড়ি। কী হচ্ছে লেখায় ভাবতে ইচ্ছে করে না। শুধু তৃষ্ণাটা বেড়ে যায়। পড়ার তৃষ্ণা।

ধন্যবাদ মিস্টার আলবাব। হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

দেবোত্তম দাশ এর ছবি

ভো-কাট্টা ঘুড়ি।
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

বেবাকেই দুক্কু-দুক্কু লেখা লিখে মন খারাপ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
যৌনদুর্বলতায় ভুগছি দীর্ঘকাল। দুর্বল হয়ে পড়ি রূপময়ী নারী দেখলেই...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হ।
খালি আমি আর আপনি ছাড়া। চোখ টিপি
লেখাটা ছুঁয়ে গেলো, অপু ভাই।
মানুষ কেন যে কারনে-অকারণে এতো বিষন্ন হয়... ইয়ে, মানে...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

তানবীরা এর ছবি

বন্ধন যাদের ছিড়ে শুধু তারাই জানে পেয়ে হারানোর কষ্ট।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

নজমুল আলবাব এর ছবি

পরিবর্তনশীল, দেবোত্তম, সন্ন্যাসীদা, শিমুল এবং তানবীরা আপা, প্রত্যেককেই ধন্যবাদ। প্রশংসা এবং সহবেদনা প্রকাশের জন্যে।

ভুল সময়ের মর্মাহত বাউল

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

১ম লাইনের নামটা পালটে আরও অনেক অনেক পোস্ট আসুক আপনার হাত ধরে...

(জাকাজা'র পক্ষ থেকে...)

নজমুল আলবাব এর ছবি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।