প্রবল বাবাভাব

নজমুল আলবাব এর ছবি
লিখেছেন নজমুল আলবাব (তারিখ: সোম, ২৯/০৭/২০১৩ - ১:৩৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বাবা ডাক শোনার জন্য আমার মনে হয় একটা ব্যপক আকুলি-বিকুলি ছিলো সেই গেদাকাল থেকে। অথবা আমার মাঝে বাবাভাব প্রবল! খালি বাপ হইতে মঞ্চায়। নিজের পোলা, ভাইয়ের পোলা মিলে ৩ টা শিশু সারাদিন আমারে বাবা-বাবা-বাবা বলে অস্থির করে ফেলে তবু আমার বাপ ডাক শুননের শখ মিটে না!!! এর বাইরে আরও কয়েকহালি বাবা ডাকনেওয়ালা আমি ফিটিং দিয়ে রেখেছি। এরা আমারে বাবা ডাকে, আমি মুগ্ধ হয়ে সেই ডাক হজম করি...

বাপ হওনের একটা সহজ পদ্ধতি আমার আছে। শিশুদের সাথে যেকোনভাবে দ্রুত খাতির করে ফেলতে পারি। (ইদানিং এটা করতে সমস্যা হচ্ছে, শরীরটা বাচ্চা হাতির মতো যবে থেকে হতে শুরু করেছে, শিশুরা ততো দুরে সরে যাচ্ছে, শিশুরা সম্ভবত দুর থেকেই হাতি দেখতে ভালোবাসে, কাছে আসে না।) তো খাতির হবার পর গল্প শুরু হয়। আমরা একে অপরের নাম জিজ্ঞেস করি, আর এই নাম জানাজানির সময়ই আমি বাবা বনে যাই! ৯ মাস ১০ মাস না, মাত্র ৯/১০ মিনিটে।

: নাম কি?
: মাটি
: বাহ সুন্দর নাম
: তোমার নাম কি?
: আমার নাম বাবা
: বাবা!
: হ্যা আমার নাম বাবা
: ...
: আসলেই আমার নাম বাবা
: তুমারে বাবা কাকু বলবো?
: নাহ্, কাকু বলার দরকার কি? তুমি আমারে নাম ধরেই ডাকো
: !!!
: হ্যা, তুমি আমারে বাবা বলবে, আমি বলবো মাটি
এর পর অনেকক্ষন আমার আর মাটির গল্প চলতে থাকলো। মাটি তার ছোট ছোট বই দেখায়, পুতুল দেখায়, গল্প করে, কুট কুট করে করা সেসব গল্পের লাইনে লাইনে সে বাবা ডাকে। সম্ভবত এত বড় একটা লোককে নাম ধরে ডাকার মজাটা নিতে চায়। মাটির তখন সাড়ে ৩ বছর বয়েস সম্ভবত। পাশের ঘর থেকে পলাশ (পলাশ দত্ত, মাটির বাবা, আমার বন্ধু) সেটা খেয়াল করে। তার ঘুম ভেঙে যায় কটাশ করে। হিড়িম্বার মতো খিকড়ানো চুলে দরজায় এসে দাড়ায়, এই তুই আমার মেয়েরে কি শিখাইছস? আমি উদাস হয়ে জানালার বাইরে তাকাই... পলাশ রেগে-মেগে বলে, হারামজাদা তোরে আইজ খাইছি...

নজরুল ইসলাম, মানে নজুভাই তেমন না। তাই নিধির সাথে সেই পদ্ধতিটা কাজে লাগালে তিনি রাগ করেন না। কিন্তু বিপদে পড়ে নুপুর বেগম। নিধি যখন বলে, ওই বাবাটা খুব বোকা, কিচ্ছু চিনে না... অবাক হবারও চান্স পাওয়া যায় না তখন।

জোর করেও বাপ ডাকাই মাঝে মাঝে! তুলির অফিসের এনাম ভাই এর মেয়েরে বলি, এই মেয়ে, বাপ ডাক, নয়তো তোর আব্বুর পেট ফাটায়া দেবো। সে ভয় ভয় চোখে একবার নিজের বাপরে দেখে আরেকবার দেখে হুমকিবাপরে। এনামভাই তারে বুঝায়, ডাকো মা, বাবা ডাকো। নয়তো আব্বুরে মারবে... সে বাবা বলে, সেটা শুনে বাকিরা হেসে উঠলে সেও কস্ট করে হাসে। কিন্তু বাবাই একদম খুশি হয় না। সে ঠোট ফুলাতে থাকে!

লুবাবা আমার তালতো বোনের মেয়ে। ইটালিতে ওর জন্ম। ৫ বছর পর্যন্ত সেখানেই ছিলো। বাবাই আর ও সমবয়েসি। দেশে আসার পর বাড়ির অন্য দুই পিচ্চির দেখাদেখি সেও বাবা ডাকতে শুরু করলো। আহা, না চাইতেই বৃষ্টির মতো বিষয়। ওর মা’তো গেলো ক্ষেপে, সে আমারে বলে, ওই বদ, তুই আমার মেয়েরে বাবা ডাক শিখাইলি ক্যান। আমি বলি তুমি না চিনলেও সে ঠিকই চিনতে পারে। দেঁতো হাসি

আব্বারও অনেকগুলো ছেলে-মেয়ে ছিলো। মানে অফিসিয়ালি আমার আর দাদাভাই এর বাইরে। ধরে-বেধে-ঘুষ দিয়ে নানা কায়দায় আব্বা তার পুত্র-কন্যার সংখ্যা বাড়াতেন। এর মাঝে সবচে ছ্যাচড়া ছিলো ডালিম নামের একটা ছেলে। সে ডাক টিকিটের লোভে অ্যব্বা অ্যব্বা ডেকে পাড়া মাথায় তুলে ফেলতো। আমি তখন খুবই ছোট, গাব্দা গোব্দা নিরিহ। ডালিমরে দেখতে পারতাম না আব্বার উপর ভাগ বাসাবার জন্য, কিন্তু কিছু করার ছিলো না। শুধু আব্বার সাথে অভিমান করা ছাড়া। কিন্তু দাদাভাইর সেসব ছিলো না। ডালিমের মতো ছ্যাচড়ারে চান্স পেলেই সে আচ্ছা করে প্যাদাতো। যদিও ছ্যাচড়া ডালিমের মধ্যে বিড়ালভাব ছিলো প্রবল। বিড়াল যেমন ব্যথার যায়গা জিহ্বা দিয়ে চেটে-চুটে মারের কথা ভুলে যায়, সেও তেমন। আগের বিকালে মার খেলো, পরের সকালেই দেখা গেলো আব্বার চেয়ারের পাশে দাড়িয়ে অ্যব্বা অ্যব্বা ডেকে নতুন কোন ডাক টিকিট নিয়ে খুশি মনে বাড়ি যাচ্ছে।

দাদাভাইর মারে কাজ না হলেও আমারটা খুবই কার্যকর হতো। মানে যখন থেকে আমি গুন্ডামি শিখে ফেল্লাম, তখন থেকে আব্বার আলগা সন্তানলাভ প্রায় বন্ধ হয়ে গেলো। সুব্রত নামের একটা ছুকড়ারে খুব করে পেদাইছিলাম একবার। আমার কয়েক হালি মামাতো ভাই-বোন আব্বারে আব্বু ডাকতে শুরু করলো। কি যন্ত্রনা। কিছু বলতে পারি না। আবার সহ্যও করতে পারি না। দু-একবার হালকা ধুলাই দিয়েছি, যেমন কান ধরে উঠবস করানো। কাজ হয়নি। সাইকেল দিয়ে দুরে বেড়াতে নিয়ে যাওয়া, চকলেট খাওয়ানোর মতো অনৈতিক কাজ দিয়েও এদের সামলানো যায়নি। এরা এখনও আব্বাকে আব্বু ডাকে। মন খারাপ সম্ভবত আব্বার কাছ থেকেই বাবা হবার এই গুনটা আমি পাইছি।

এইসব বাবা ডাকাডাকিতে বাবাই অবশ্য অভিমান করে, কিন্তু সেটা সামাল দেওয়া যায়। কিন্তু আবির, মানে আমার ভাতিজা বেশ এটাকিং মোডের জিনিস। বাবাই মাঝে মাঝে এরে কাজে লাগায়। যেমন লুবাবার সাথে ঝগড়া হলেই, আবির ‘থ’ এর উপর বিশাল চাপ দিয়ে থাবড়া মেরে সব দাত ফেলে দেবার হুমকি দিয়ে বলবে, আমাদের বাবাকে বাবা ডাকলে একটা দাতও থাকবে না। এর বাইরে আমাকে বাবা ডাকতে পারে এমন শিশুদের বিষয়েও সে নির্দয়। বাবাইকে বলে দিয়েছে, কেউ যদি বাবারে বাবা ডাকে, সেইটারে সে থাবড়া দিয়ে বসায়া দিবে একদম!!!

আমার ছোট মামার ছেলে, বাবাইর বছর খানেকের ছোট হবে। একই গ্রামে থাকি। দু বাড়ির মাঝখানে ছোট একটা টিলার আড়াল। সরাদিনই এ বাড়ির পিচ্চিরা ও বাড়ি, ও বাড়ির পিচ্চিরা এ বাড়ি ঘুরে। আমাদের বাড়ির রাস্তাটা পাকা। বাচ্চারা সুপারির খোলে বসে ছড়-ছড় করে সেখান দিয়ে নেমে যায়, খেলে। ইদানিং দুই চাকার স্কুটি নিয়েও দৌড় হয়। সেদিন শুনলাম মামাতো ভাইটা বাবাইকে বাবা-বাবা ডেকে মুখে ফেনা তুলে ফেলছে! ঘটনা জানতে গিয়ে দেখি বিরাট রাজনীতি। স্কুটি করে বাড়ি থেকে রাস্তা পর্যন্ত নামতে দেবে, এই শর্তে আমার পুত্রসাহেব ওরে বাবা ডাকতে বাধ্য করেছেন...

শালার ছিটগ্রস্থ পরিবার দেখি, সবকয়টায় বাপ হইতে চায় খালি


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি হো হো হো গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি কিছু কওনের নাই গড়াগড়ি দিয়া হাসি
[একটা অন্য কথা জিজ্ঞেস করতে পারি? সিমন কেমন আছেন? অনেককাল কোন আপডেট নাই। ওনারে বইলেন অনেক দূরে একটা বুড়া মানুষ, তারে উনি চেনেন না, তার কোন প্রার্থনা নাই, শুধু ইচ্ছা আছে, তার ভাল খবর শোনার অপেক্ষায় থাকে।]
- একলহমা

নজমুল আলবাব এর ছবি

সিমন আস্তে আস্তে ফর্মে ফিরতেছে। সে সচলে, ফেসবুকে ঢুকে। নিয়ম করে ফোন দেয়। আপনার এই কমেন্টটা দেখবে সে। উত্তর দিতে হয়তো পারবে না। তবে একদিন দেবে। অনেক ধন্যবাদ আপনাকে।

খেকশিয়াল এর ছবি

হো হো হো বাবা পরিবার

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

নজমুল আলবাব এর ছবি
মর্ম এর ছবি

দুর্দান্তিস হাততালি

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

নজমুল আলবাব এর ছবি

ধন্যবাদ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমার বউকে আলবাব গার্লফ্রেন্ড বানায়ে নিছে, বাচ্চাকে 'বাবা' ডাকতে শিখায়ে দিছে।
এই সংসারে আমি এখন হাকুল্যা হয়ে গেছি।
অপু অর্থাৎ এই পোস্টের লেখক নজমুল আলবাব আমার ক্ষুদ্র পরিবারেরই সদস্য...
আর কি বলার আছে?

______________________________________
পথই আমার পথের আড়াল

নজমুল আলবাব এর ছবি

হাসি
ধন্যবাদ নজুভাই

আয়নামতি এর ছবি

নাম কি?
: মাটি
: বাহ সুন্দর নাম
: তোমার নাম কি?
: আমার নাম বাবা
: বাবা!
: হ্যা আমার নাম বাবা
:
: তুমারে বাবা কাকু বলবো?
: নাহ্, কাকু বলার দরকার কি? তুমি আমারে নাম ধরেই ডাকো
: !!!

আপনার কায়দাটা দারুণ হাততালি লেখাটা সেইরাম মজারু হইছে চলুক

নজমুল আলবাব এর ছবি

ধন্যবাদ

ত্রিমাত্রিক কবি এর ছবি

মতিকন্ঠের ভাষায়, বাবা হওনের 'কায়দাটা কী?' দেখছোনি কারবার দেঁতো হাসি

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

নজমুল আলবাব এর ছবি

হ, দেখছোনি কারবার

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

এক্কেবারে - বাবাস্টিক, মানে বোম্বাস্টিক। জটিল লাগলো।
শেষে এসে বাবাইয়ের কীর্তিতে আরো মজা পেলাম। আজকালকার ছেলেপেলেরা কত এডভান্স, দেখেছেন?

বিরচিত সকল বাবা এবং তাদের পুত্রদের জন্য শুভকামনা।

নজমুল আলবাব এর ছবি

ধন্যবাদ

অতিথি লেখক এর ছবি

অফিসে বসে পড়তে পড়তে দাঁত বের হয় গেছিল দেঁতো হাসি , কলিগ কেমন বাঁকা চোখে তাকায় । আপনার পুত্র উতরাধিকারসুত্রে বাবা হওয়ার আগ্রহ পেয়েছে খাইছে ,পুরাই বাবাময় পরিবার
ইসরাত

নজমুল আলবাব এর ছবি
সবজান্তা এর ছবি

আমার অবশ্য মাথায় অন্য একটা চিন্তা আসলো।

বাবা হওয়া নিয়া হঠাৎ গল্প লাগাইলেন কেন? দেঁতো হাসি

নজমুল আলবাব এর ছবি

বদ চিন্তা না করো বাবুটা

তিথীডোর এর ছবি

হো হো হো

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সুমিমা ইয়াসমিন এর ছবি

আমার কিছু কুশ্চেন ছিলো, অপু বাবা।

নজমুল আলবাব এর ছবি

বলো সুমি মা

সাক্ষী সত্যানন্দ এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি
নিকের শেষে একটা আ-কার জুড়ে দিন, ল্যাঠা চুকে যায় হাসি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

তানিম এহসান এর ছবি

ব্যাপক প্রস্তাব! দেঁতো হাসি

তানিম এহসান এর ছবি

পিচ্চিগুলার সাথে আমার-ও খুবই দ্রুত বন্ধুত্ব হয়, আমি তাদের বন্ধু; কতগুলা পিচ্চি যে আমাকে ‘বন্ধু’ বলে ডাকতো, বড় হয়ে লজ্জা পায়। আমি ভাব দেখাই যে আমি-ও তাদের মত ছোট, মাঝে মাঝে এরা খুব অবাক হয়ে জানতে চায়, ‘কিন্তু তুমি-তো ছোট না, এত্ত এত্ত লম্বা!’ আমি বলি, একটা ভুত (ছেলেদের বেলায়)/ পরি(মেয়ে শিশুদের বেলায়) এসে আমাকে টেনে লম্বা করে দিয়ে গেছে, তারপর একদম সহজ হয়ে যায় সবকিছু। বেশিরভাগ পোলাপানের ভুতের ভয় থাকে না, থাকলেও সেই ভয় কাটিয়ে দেয়ার-ও একটা তরিকা এটা।

একবার শুধু এক পিচ্চি আমার দিকে বহুক্ষণ তাকিয়ে থেকে তারপর বলল, ‘ তুমি তাহলে এখানে ক্যান, গাছে যেয়ে বসে থাক, ভুতগুলো সব গাছে থাকে, মা আমাকে বলেছে!’ দেঁতো হাসি

কেবলমাত্র শিশু’দের সাথে সময় কাটালে পৃথিবী মহৎ মনে হয়!

সাক্ষী সত্যানন্দ এর ছবি

কেবলমাত্র শিশু’দের সাথে সময় কাটালে পৃথিবী মহৎ মনে হয়!

চলুক

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

নজমুল আলবাব এর ছবি

লম্বার হিসাবে ভুত হিসাবে আপ্নে খ্রাপ হবেন না

তানিম এহসান এর ছবি

রেগে টং

নজমুল আলবাব এর ছবি

তাইলে দুইটা ব এর আগের ল এর উপর একটা ই-কারও বসিয়ে দিই? শয়তানী হাসি

সাক্ষী সত্যানন্দ এর ছবি

হো হো হো

স্যাম এর ছবি

হো হো হো

নীড় সন্ধানী এর ছবি

ভাগ্যিস এই লেখাটার খোঁজ পাইছিলাম, আজকে সারাটা দুপুর ভরে গেল গড়াগড়ি দিয়া হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মেঘা এর ছবি

দারুণ মজার একটা লেখা এতদিন কেন যেন চোখেই দেখি নি দেঁতো হাসি ভাল্লাগছে ভাইয়া।

--------------------------------------------------------
আমি আকাশ থেকে টুপটাপ ঝরে পরা
আলোর আধুলি কুড়াচ্ছি,
নুড়ি-পাথরের স্বপ্নে বিভোর নদীতে
পা-ডোবানো কিশোরের বিকেলকে সাক্ষী রেখে
একগুচ্ছ লাল কলাবতী ফুল নিয়ে দৌড়ে যাচ্ছি

নজমুল আলবাব এর ছবি

পাঠপ্রতিক্রিয়ার জন্য অনেক ধন্যবাদ নীড় সন্ধানী ও মেঘা।

তাপস শর্মা এর ছবি

বহু সময় বাদে সত্যিকারের অর্থেই কোন লেখা পড়ে মন ভালো হয়ে গেছিল। প্রথম দিনই পড়ছিলাম লেখাটা

ভীষণ ভীষণ ভাল্লাগছে অপুআলিবাবাদাদা খাইছে

নজমুল আলবাব এর ছবি
ওডিন এর ছবি

ও মিয়াভাই, আপনের নয়া লেখায় করা কমেন্ট ভুইলা যান। এইরকম জিনিসপত্র হইলে লেখালেখি বন্ধ করার দরকার নাই দেঁতো হাসি চলুক চলুক!

নজমুল আলবাব এর ছবি

জরিমানা দেও আগে

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।