বিজয়ের মঞ্চে…

বিপ্রতীপ এর ছবি
লিখেছেন বিপ্রতীপ (তারিখ: বুধ, ৩০/০৭/২০০৮ - ১১:০৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

auto

জেনোসাইট বাংলাদেশ আর্কাইভ
-এর সাইট ঘুরতে গিয়ে আজ মনে পড়ে গেলো ২০০৫ সালের কথা। সে বার বিজয় দিবসে আমাদের বুয়েটের ব্যাচ‘০২ এর পক্ষ থেকে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিলো। বুয়েটে এর আগে বিজয় দিবসে কোন ব্যাচের আয়োজনে এরকম অনুষ্ঠান খুব সম্ভবত হয়নি। অনুষ্ঠানের অনুমতি নিতে আমাদের ব্যাচের তানিম, শিহাব, রাজনদের একেবারে যাকে বলে ছেড়েঁ দে মা কেঁদে বাঁচি অবস্থা! বুয়েট কতৃর্পক্ষ তখন একটি নির্দিষ্ট রাজনৈতিক দল এবং বুয়েটের নিবন্ধিত কিছু সংগঠন ছাড়া অন্য কাউকে অনুষ্ঠানের অনুমতি দিতে ভয় পান। যাই হোক অনেক কাঠ-খড় পুড়িয়ে অবশেষে ১৩ ডিসেম্বর অনুমতি পাওয়া গেলো।
সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে চলচ্চিত্র প্রদর্শনের কথা আছে। সাংস্কৃতিক অনুষ্ঠান আর চলচ্চিত্র প্রদর্শনের ফাঁকে কিছুটা সময় অন্য কোন ডকুমেন্টরি ধরনের কিছু দেখানো যায় কিনা জানতে চাইলাম তানিমের কাছে। অবশেষে মুক্তিযুদ্ধের ইতিহাস ভিত্তিক একটি ডকুমেন্টরি টাইপের কিছু তৈরি করার সিদ্ধান্ত হলো। তবে তা মাত্র দশ মিনিটের। আমি, অনি আর তপু দায়িত্ব নিলাম।
১৪ ডিসেম্বর ছুটির দিন রাতে কাজ শুরু হলো। ছবি স্ক্যান, স্ক্রিপ্ট তৈরি…তখন আবার বিজয়ে টাইপ করি…বাংলা টাইপিং স্পিড রীতিমতো ভয়াবহ! অক্ষর হাতরে খুঁজি... সব মিলে মনে হচ্ছে কাজটা শেষ করা যাবে না। তপু আর অনি স্ক্রিপ্ট তৈরিতে বেশ সাহায্য করলো…আর বন্ধু সুকান্তি আর তমাল ছবি স্ক্যান আর বাংলা টাইপিং এ সাহায্য করলো। ১৫ তারিখ সন্ধ্যার মধ্যে জানাতে হবে কাজের অগ্রগতি। যাই হোক এনিমেশনের কাজ কোনমতে কাজ শেষ করলাম। এখন সাউন্ড যোগ করতে হবে। কথা ছিল কারো কন্ঠ যোগ করা হবে। কিন্তু অল্প সময়ের মাঝে সাউন্ড রেকর্ড আর এডিটিং সম্ভব নয়। হঠাৎ প্রিয় একটি গান মাথায় এলো। শিল্পী মাহমুদুজ্জামান বাবুর ‘প্রিয় মৃত্তিকা …’। যদিও আমরা কোন ব্যবসায়িক স্বার্থে গানটি ব্যবহার করছি না। কিন্তু গানটার কপিরাইট আছে …এভাবে শিল্পীর অনুমতি ছাড়া গান ব্যবহার করা অন্যায়। কিন্তু শেষ পর্যন্ত নিরুপায় হয়ে ব্যবহার করতেই হলো। সবুজ ৫ মিনিটের গানকে পরপর যোগ করে ১০ মিনিট করে দিল। খুব একটা বোঝা যায় না। এরপর ভাষা আন্দোলন, বঙ্গবন্ধুর ৭ ই মার্চের ভাষণ, জিয়াউর রহমানের স্বাধীনতার ঘোষনা যোগ করে দিলাম…
পরদিন বিজয়ের মঞ্চে ডকুমেন্টরিটি দেখানো হয়েছিলো। কিছু বানান ভুল চোখে পড়েছে…যেগুলো পরে আর ঠিক করা হয়নি।
স্লাইড শো টি আগ্রহীরা এখান থেকে ডাউনলোড করে দেখতে পারেন। ফাইল সাইজ প্রায় ১৭ মেগাবাইট। ফাইলটি extract করতে সমস্যা হলে সহায়ক সফটওয়্যার এখান থেকে ডাউনলোড করে নিতে হবে। ই-স্নিপ থেকে ডাউনলোড সমস্যা হলে এখান থেকে সমাধান করে নিন।


মন্তব্য

রণদীপম বসু এর ছবি

এই দুঃসহ অবেলায় ৭১ নিয়ে কাজগুলোতে যোগ্যদেরকে বেশি বেশি করে এগিয়ে আসতে হবে।
আমার গরুরগাড়ি মার্কা ডায়ালআপ লাইনে ১৭ এমবি'র ফাইল ডাউনলোড করি কী করে ?

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

বিপ্রতীপ এর ছবি

ভাইরে আমি অযোগ্য মানুষ। আমি নিজে শামুকমার্কা ইন্টারনেটই ব্যবহার করেই আপলোড করেছি। তবু কেউ আগ্রহী হলে নামিয়ে দেখতে পারেন সেজন্য লিঙ্ক দিলাম।
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
http://biprodhar.com

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

নামাচ্ছি। তারপর যা হয় কিছু বলা যাবে। তবে আগাম ধন্যবাদ।
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

রেজওয়ান এর ছবি

বিপ্র,

আপনিকি এটি স্লাইডশেয়ারে (http://www.slideshare.net/) তুলে দেবেন? তাহলে ওখান থেকে স্লাইডশোটি সহজেই এমবেড করা যাবে যে কোন ব্লগে (এবং গণহত্যা আর্কাইভে)। আমার সাহায্য দরকার হলে জানাবেন।

পৃথিবী কথা বলছে আপনি কি শুনছেন?

বিপ্রতীপ এর ছবি

রেজওয়ান ভাই,
আমার স্লাইডটা ফ্লাশের করা ওখানে দেখলাম পাওয়ার পয়েন্ট, ওপেন অফিস ছাড়া সাপোর্ট করে না। ফ্লাশের স্লাইড আপলোড করার কোন সাইট আছে কি?

আরোও কিছু অনুরোধ...

১। অনলাইনে ৭১ লেখাটির লিঙ্ক এখনও কাজ করছে না কেন জানি?

২। বাঙ্গালী কি হুজুগে মুক্তিযুদ্ধে গিয়েছিলো?-এই লেখাটি আর্কাইভে যুক্ত করা যায় কি?
৩। জেনোসাইড আর্কাইভের প্রচারের জন্য কিছু বাটন রিলিজ করা যায় না? তাহলে অনেকে ব্লগে এবং ব্যাক্তিগত সাইটে ব্যবহার করতে পারতেন। এতে প্রচারে সুবিধা হতো। শুধু লিঙ্ক অনেক সময় চোখে পড়ে না।
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
http://biprodhar.com

রেজওয়ান এর ছবি

১) ঠিক করা হল
২) যোগ করে দিলাম
৩) বাটন বানানোর জন্যে একজনকে অনুরোধ করেছি।

ধন্যবাদ আপনার সাহায্যের জন্যে।

ফ্লাশ স্লাইডশোর ব্যাপারটি একটু খুঁজে দেখতে হবে।

পৃথিবী কথা বলছে আপনি কি শুনছেন?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।