কবিতা-০৩

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ০৩/১০/২০০৭ - ৮:০৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

মাটিতে মাথা ঠুকি জাগো হে পূণ্যপিতা, করতল প্রত্যহ
ছড়াই মহাকাশে অগ্নিশুদ্ধ জন্মভূমি দাও দগ্ধ লোকালয়ে
এ জন্ম নেবো না, আমার আদেশে একতিল নড়ে না নিয়ম
ছলনায় সম্বুত মন্দির, পুরোহিত পোশাক ছিঁড়ে ফেলি
অনন্ত নগ্নতায়
ভেতর...
মাটিতে মাথা ঠুকি জাগো হে পূণ্যপিতা, করতল প্রত্যহ
ছড়াই মহাকাশে অগ্নিশুদ্ধ জন্মভূমি দাও দগ্ধ লোকালয়ে
এ জন্ম নেবো না, আমার আদেশে একতিল নড়ে না নিয়ম
ছলনায় সম্বুত মন্দির, পুরোহিত পোশাক ছিঁড়ে ফেলি
অনন্ত নগ্নতায়
ভেতরে কোন, রাজা নিমগ্ন সাজায় রাজ্যপাট আমি জানি না
আমি তো বহুদিন বাইরে আছি, ঋতু পরিবর্তনে নিরবধি
মেঘাচ্ছন্ন আকাশ ছিন্নবিচ্ছিন্ন ভেসে যাই সম্বৃত জলধারে
পবিত্র নীলিমায় এটুকু পচন দুহাতে লেপে যাই এভাবে
সম্ভব্য মাটি
আমি তো ভরাট তলপেট ছোঁবো না, ভেতরে আলোকধারা
কতোদূর যায় সংলগ্ন অঙ্গশীল ছায়াজন্ম জানে সেই ফুল্লপিপাসা
মাটিতে মাথা ঠুকি জাগো হে পূন্যপিতা
সব শব্দ প্রলাপে ডোবে, শ্রবণ ছেঁড়ো আজ অগ্নিশলাকায়
ক্রমশঃ অপসৃয়মান তিনটি তারার উৎসভূমি খোঁজে এই রাত
ওই অলকায় মায়াবী আলো, শব্দহীন জলপ্রাপাত-

উর্দ্ধমুখী অমৃতপানে সিক্ত সন্ন্যাসী বসে থাকে বনভূমে
তার জটাজুটে কাঁদে নবজন্ম, ফুল্ল-পৃথিবী-যোগ্য তলপেট
নুষের নেই
পথে পথে এই প্রণয়ী ধুলোর অভিশাপ।

১৯৮১


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।