সূর্য্যাস্ত

দেবোত্তম দাশ এর ছবি
লিখেছেন দেবোত্তম দাশ (তারিখ: মঙ্গল, ২৩/০৯/২০০৮ - ৬:০৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ভাবতেও অবাক লাগে এইশহরেই কেটেছে আমার অবুঝ শৈশব আর দুরন্ত কৈশর। একটু ভালো করে দেখলেই বোঝা যায বাড়ীঘর, দোকানপাট সব প্রায় একইরকম আছে, হয়তো কিছু কিছু কাঠ,বাঁশ,টিন, মাটির ঘরবাড়ী ভেঙ্গে দালান হয়েছে তার বেশী আর কিছু নয়।

মনে পড়ে যায় সৈয়দ মুজতবা আলীর সেই বিখ্যাত লাইন “সেই ট্র্যাডিশন এখনো সমানে চলছে”

“আমার স্ত্রী বাড়ীতে একা অসুস্থ, আমাকে একটু আগে রেশনটা দিয়ে দিলে খুব উপকার হয়”

হাঁটতে হাঁটতে এক বৃদ্ধের আর্ত করুন সুর শুনে হটাৎ থমকে দাঁড়ালাম।

“দেখুন, সবার সুবিধা অসুবিধা দেখার সময় আমার নেই। লাইনে দাঁড়িয়ে আপনার টার্ন এলেই রেশন নিয়ে যাবেন। আমি হচ্ছি গিয়ে সরকারের চাকর, তাছাড়া আপনাকে আগে দিলে অন্যরাও তো চাইতে পারে।

কুড়ি বাইশ জনের পেছনে দাঁড়ানো বৃদ্ধের স্বপক্ষে লাইনে দাঁড়ানো অন্য দুএকজন কিছু বলতেই অন্যরা হই হুই করে উঠল, আমাদেরও তাড়া আছে, ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে আছি, তাছাড়া বাড়ীতে কেউ অসুস্থ থাকলে এখানে কে আসতে বলেছে ?

এগিয়ে গেলাম আমি, সরকারী চাকুরেকে বললাম “কিছু মনে করবেন না, এই ভদ্রলোককে ছেড়ে দিন, উনি তো উনার অসুবিধা আপনাকে খুলেই বলেছেন”।

কোন এক দৈববলে নাকি আমার বজ্রকণ্ঠ ঠিক কেন জানিনা, আর্জি মঞ্জুর হলো।

সরকারী রেশনের চাল আর চিনির ভারে নুয়ে পড়া বৃদ্ধ কোনমতে এগিয়ে চললেন। আমি বৃদ্ধের কোন কথাতেই কান না দিয়ে চাল চিনি সমেত উনাকে উনার বাড়ী অবদি নিয়ে এলাম।

কৃতজ্ঞ বৃদ্ধ বাকরুদ্ধ, “তোমাকে কি বলে যে ধন্যবাদ দেবো”, ধরে আসা গলায় কাতর আর্ত বেদনা ।

কি জানি মনে হলো, টুক করে একটা প্রনাম করলাম,
থাক থাক বাবা প্রণাম করতে হবে না, আশির্বাদ করি, তুমি দীর্ঘজীবী হও।

বৃদ্ধের কাছ থেকে বিদায় নিয়ে বেরিয়ে আসার সময় হটাৎ আমায় জিজ্ঞেস করলেন “আচ্ছা তুমি কি করে আমার বাড়ী চিনে এলে, আমি তো তোমাকে আমার বাড়ীর ঠিকানা বলি নি” ?

আপনিই তো বললেন স্যার, মিথ্যা কথাটা বলে ঠিক শান্তি পাচ্ছিলাম না।

বৃদ্ধই “হবে হয়তো, আজকাল আর কিছু মনে থাকে না” বলে আমাকে বাঁচিয়ে দিলেন।

কিছুক্ষন ইতস্তঃত করে “আজ একটু তাড়া আছে স্যার, আর এক দিন নাহয় আসবো বলে, ওখান থেকে প্রায় পালিয়ে চলে এলাম।

স্মৃতির আঘাতে জর্জরিত আমি হেঁটে চলেছি শহরের বহু পুরোনো রাস্তা দিয়ে।
প্রভাময়ী বয়েজ হাই স্কুলের অংক স্যার, যার নাম শুনলে বাঘে গরুতে এক ঘাটে জল খেতো, যার একটা কলমের খোঁচায় শেষ হয়ে যেতে বসেছিল এই অভাগার ছাত্র জীবন, তার আজ এই অবস্থা ?

তাকিয়ে দেখি বেলা অনেক হয়ে গেছে, বক্তবর্ণ পশ্চিমাকাশ আরো একটা দিনাবসানের জানান দিচ্ছে।


মন্তব্য

অমিত আহমেদ এর ছবি

আগেরগুলোর চেয়ে অনেক ভালো হয়েছে।
চলুক


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

দেবোত্তম দাশ এর ছবি

ধন্যবাদ অমিত ভাই

------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

বিপুল [অতিথি] এর ছবি

অন্যগুলো আরো বাস্তব আরো ধারালো,

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

ভালো লাগলো।

=================================

অনুগল্প লেইখ্যা লাভ কি? পড়া শুরু না করতেই শেষ! নাকি গল্পটা বড় করতে ডরান? বড় গল্পে কমেন্ট পড়ে না দেইখ্যা? খুবই ভুল! সৃষ্টি যেখানে মূখ্য, স্বার্থ সেখানে অচল। চলুক
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

দেবোত্তম দাশ এর ছবি

থ্যাংকু জুলিয়ান ভাই। লাভ ক্ষতি তো জানি না, তবে

১। বাংলা একপাতা টাইপ করতে ৩ ঘণ্টা সময় লাগে, এডিট করতে আরো ২ ঘণ্টা

২। ভালো লেখিয়েরা কয়েকটা লাইনেই এমন আবেশ তৈরী করেন যে তার রেশ অনেকক্ষন থাকে, যা হয়তো আমার দ্বারা এ জীবনে হবে না, লেখা ভালো না হলে বড় আর ছোটো হওয়ায় কি কিছু যায় আসে।

৩। অনুগল্পের প্রতি আমার একটু ফ্যসিনেশন আছে, ভাবি গল্প বড় করে কি হবে? যা বলতে চাই তা অল্পে বোঝাতে পারলে অযথা বড় করার কোনো মানে আছে কি ? তবে আমার প্রত্যেকটা লেখা যখন দেখি তখন ভাবি আরো একটু অন্যরকম হলে ভালো হত।

৪। পরিশেষে সময় খুব কম পাই, সংসারী মানুষ, খেটেও খেতে হয়, এই পোড়ার দেশে জুতো সেলাই থেকে চণ্ডীপাঠ সবই নিজেকে করতে হয়, তবুও আমি সুখী।

এই আর কি ?

------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

তানবীরা এর ছবি

সুন্দর লেখা। ভারী সুন্দর।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

দেবোত্তম দাশ এর ছবি

ধন্যবাদ দিদি
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

অতন্দ্র প্রহরী এর ছবি

এই লেখাটা অনেক সুন্দর হয়েছে দেবু'দা। ভাল লাগল। তবে অণুগল্প তো অনেক লিখলেন, অন্যরকম কিছুও একটু চেষ্টা করে দেখতে পারেন। এক্সপেরিমেন্টাল। একটা বড় গল্প বা নিজের জীবনের কিছু কথা বা নিছক ব্লগর-ব্লগর, শুরু করলেই দেখবেন শেষ করতে পারবেন। আর তাতে টাইপিং স্পীডও বাড়বে অনেক। হাসি ভাল থাকুন। শুভকামনা।
_______________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

দেবোত্তম দাশ এর ছবি

ঠিক আমারও মনে হছে হাঁপিয়ে উঠেছি, চেষ্টা করে দেখি
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

পরিবর্তনশীল এর ছবি

অনেক ভালো লাগল গল্পটা। চলুক
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

দেবোত্তম দাশ এর ছবি

থ্যাংকু পরিবর্তনশীল ভাই
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

রানা মেহের এর ছবি

এ গল্প ভালো
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

দেবোত্তম দাশ এর ছবি

ধন্যবাদ
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।