জীবন কি সত্যই বড় সুন্দর !!

দেবোত্তম দাশ এর ছবি
লিখেছেন দেবোত্তম দাশ (তারিখ: বিষ্যুদ, ০৪/০৬/২০০৯ - ৭:৪৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

এই যে আমি বেঁচে আছি বইয়ে এবং বন্ধুবান্ধবে পরিবৃত হ'য়ে, ভালোবাসা দিয়ে এবং পেয়ে, রৌদ্র এবং নক্ষত্রের আলোয় ঘুরে ঘুরে -- কোনো-কোনো মুহুর্তে আমার মনে হয় এই জীবন বড়ো সুন্দর, বড়ো আশ্চর্য, যেন ভেবে পাই না মানুষের মনে কেন থাকে মালিন্য, ঈর্ষা, বিদ্বেষ -- যার প্রমান পেয়েছিলাম একবার যখন সন্ধ্যার আবছায়ায় দুটি মুখে-রুমাল-বাঁধা যুবক প্রহার করেছিল আমাকে আর পরিমলকে -- ভেবে পাই না কেন কুৎসিত বাসনা-কামনা আমাকেও দংশন করে মাঝে মাঝে -- যে-আমি কবিতায় এত ভাবের কথা লিখছি। আমার এই সব ভাবনা অবশ্য খুবই অস্পষ্ট -- অথবা সেগুলি ভাবনাই নয়, অনুভব মাত্র - যার মধ্যে কোন শৃঙখলা বা পারম্পর্য নেই -- কিন্তু এরই তলা থেকে হটাৎ একদিন দুটো লাইন ভেসে উঠলো --

“যৌবনের উচ্ছ্বসিত সিন্ধুতটভূমে
ব'সে আছি আমি ।”

*** এই কটা লাইন বুদ্ধদেব বসুর লেখা “আমার ছেলেবেলা” থেকে নেওয়া ... ছোট্ট চটি বইটা গেল কিছুদিন ধরে পড়ছিলাম, কেন জানি না খুব মনে ধরলো উপরোক্ত লাইনগুলো


মন্তব্য

পলাশ দত্ত এর ছবি

এতোদিন কোথায় ছিলেন???
==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

তুলিরেখা এর ছবি

খুব সুন্দর।

-----------------------------------------------
কোন দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

ষষ্ঠ পাণ্ডব [অতিথি] এর ছবি

এতদিন পরে এসে এই ফাঁকিবাজী পোস্ট! একটু হতাশ করলেন দাদা। আপনি প্রবাসজীবনের এমন একটা দিকের কথা অনেকগুলো পোস্টে লিখেছেন যেটা অন্য কেউ প্রায় লেখেই না। এটা একটা সময়ের দলিল। তাছাড়া আপনার অন্য পোস্টেও জীবনকে একটা ভিন্ন দৃষ্টিকোন থেকে দেখার ব্যাপার আছে যা ব্যতিক্রম। এই বিষয়গুলো দয়া করে চালিয়ে যাবেন।

আশা করি শীঘ্রই বড়সড় একটা পোস্ট নিয়ে হাজির হবেন, সে বিলেতের কথাই হোক আর যমুনি পাগলীই হোক।

আসমা বীথি [অতিথি] এর ছবি

কামনা-বাসনা কুৎসিত কেন হবে?কখন-ই বা হয়?অতি-মানব নাকি ভাই আপনি?আর কবিতায় শুধু ভাবের কথা লেখা কেন?সব লিখতে নিষেধ করেছে কে!
অবশ্য এ-যদি অর্থহীনতার খেয়ালে মুহূর্তের অনুভূতিমাত্র হয় তাহলে বলার কিছু থাকে না।আরও লিখুন,সান্ত্বনা খুঁজে নিই।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এট্টুক!!
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জি.এম.তানিম এর ছবি

কবিতার মত...

এবং...

এট্টুক!!

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

ফারহানা এর ছবি

ফারহানা সিমলা

তবুও আমরা বেঁচে থাকি , ঐশর্যপূর্ণ আর তাৎপর্যহীন জীবন নিয়ে।

ফারহানা সিমলা

আাকাশ নীল এর ছবি

জীবন কি তা আজও বুঝে উঠতে পারিনি... সুন্দর

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।