মরীচিকা

দেবোত্তম দাশ এর ছবি
লিখেছেন দেবোত্তম দাশ (তারিখ: বিষ্যুদ, ১২/০৩/২০০৯ - ১০:১২অপরাহ্ন)
ক্যাটেগরি:

auto
এই তোর নাম কি, আর এখানে এলি কি করে?

আমার নাম জামাল প্রশ্নের বাকিটা শেষ না করে এবার জামাল জিজ্ঞেস করে, তোমার বাড়ীই বা কোথায় আর তুমিই বা কি করে এখানে এলে ?

আমার বাড়ী পাঞ্জাবে, লেকিন ওহ হিন্দুস্থানওয়ালা পাঞ্জাব নেহী, পাকিস্থানওয়ালা পাঞ্জাব, সমঝা। আর আমি কি করে এখানে এসেছি তা জানি না, তবে এক চাচাজী আমাকে রোজ স্কুল থেকে ফেরার সময় আমার সাথে গল্প করত আর মাঝে মাঝে চকলেট খেতে দিত। সেইদিন আমি স্কুল থেকে বাড়ী ফেরার পথে চাচাজী আমাকে চললেট খেতে দিলো সেই চকলেট খাওয়ার পর আমার কিছুই মনে নেই। যখন ঘুম ভাঙ্গলো তখন আমি জানি না কোথায় সেই চাচাজীকেও আর দেখতে পেলাম না। সেই থেকে আমি এখানে।

(বাংলাভাষী জামাল পাঞ্জাবী, উর্দু এইসব ভাষা না বুঝলেও আনসারের কথা শুনে ঠিকই বুঝে যায়, আর পাঠকের পড়ার আর আমার লেখার সুবিধার জন্য উর্দুভাষী আনসারের কথা বাংলায় লিখলাম)

জামাল বলে ওহ্ বুঝেছি তোমাকে তাহলে ছেলেধরা ধরেছিল

বুদ্ধি আছে বটে তোর তুই বুঝলি কি করে, যাহোক তুই বল তুই এখানে কি করে এলি

আমি নিজের ইচ্ছায় এখানে এসেছি (বলতে বলতে জামালের চোখে জল এসে গেলো)

আনসার প্রশ্ন করে কিরে কাঁদিস কেন, নিজের ইচ্ছায় কি কেউ এখানে আসে নাকি ?

মাটির দিকে তাকিয়ে থাকা জামাল বলে ওরা আমাকে বেইচে দিচ্ছে জেনেও আমি কিছু বলি নি

বলিস কি! সব জেনেওশুনেও কাউকে কিছু বললি না, তোর মা বাপকে বললি না কেন, কে তোরে বেচে দিলো বলতো

বলবো কাকে? আমরা তো খুব গরীব, আমাকে বেচে দেবার আগে আব্বু বলছিল আমি নাকি শহরে আমার ফুপার বাসায় যাচ্ছি, ওখানে আমি খুব ভালো থাকবো। আমি কিন্তু তার আগের দিন শুয়ে শুয়ে আব্বু আর শফু চাচার আমাকে বেচে দেবার কথা শুনতে পেয়েছিলাম, আম্মু তখন শুধু চোখের পানি ফেলছিল।

ওহ্, তাহলে তোর আব্বাই তোকে বেচে দিয়েছিল, তুই না এই ছোট্ট বয়সেই খুব পেকে গেছিস

কি করবো বলো! আমাদের পিচ্চি বয়স থেকেই সব কিছু করতে হয়, আমাদের বুদ্ধি না হলে কি চলে? মাছের পোনা ধরা থেকে আব্বুকে বেড়া বাঁধতে সাহায্য করা সবকিছুই করতে হয়। কিন্তু আব্বুটা কেনো যে বুঝলো না যে আমাকে বেইচে না দিয়ে রেখে দিলে আখেরে তারই লাভ হতো, (তারপর আবার কি সব ভাবতে ভাবতেই বলে) তয় ভালই করেছে, বেইচে দিয়ে কয়টা টেকা পাইছে

যাক তোকে তোর মা বাপ তোকে বিক্রী করেছে, আমার মা বাপের হাল এখন কেমন কে জানে? ওরা হয়তো জানেই না আমি বেঁচে আছি, জানি না এখান থেকে কোনোদিন ছাড়া পেয়ে বাড়ী যেতে পারবো কি না, আমার মা বোধহয় এতদিনে কেঁদে কেঁদেই মরে গেছে।

জামাল বলে মন খারাপ করো না, আল্লাহর কাছে প্রার্থনা করো আমরা ঠিক একদিন এখান থেকে ছাড়া পাবো, আমার আম্মু বলেছে যার কেউ নাই তার খোদা আছে, আচ্ছা তুমি কতদিন ধরে এখানে আছো ?

আমার প্রায় একবছর মত হয়ে গেছে, এখন অবশ্য আমার ট্রেনিং চলছে, সব ঠিকঠাক মত চললে এই বছরই আমাকে খেলায় নামাবে। তোর ট্রেনিং এর মধ্যেই শুরু হয়ে যাবে মনে হচ্ছে

আচ্ছা সব মানলাম কিন্তু এত কম খেতে দেয় কেন! আর কিসের খেলা কিসেরই বা ট্রেনিং ?

আরে বোকা, বেশী খাওয়া খেলে যে তোর ওজন বেড়ে যাবে, ওজন বেড়ে গেলে তোর আর দাম থাকবে না, তোকে পালকের মত হাল্কা হতে হবে আর তাহলেই তোর দাম, এখন শুয়ে পড় সবে তো এলি কালই জেনে যাবি কিসের ট্রেনিং আর কিসেরই বা খেল

বলো কি, আমি যদি না খেতে পেয়ে মরে যাই তাহলে ওদের কি লাভ হবে বলতো?

তোকে নিয়ে আর পারি না, এখন বুঝতে পারছি তুই ছোটই রয়ে গেছিস, গাধা না খেয়ে কি আর কেউ মরে, আমাকে দেখ্ এক বছর ধরে রোজ দুবেলা আধখানা রুটি খেয়ে আছি, আমি কি মরে গেছি নাকি সেরকম তুইও মরবি না, কেউ মরে না শুধু একটু কষ্ট পায় (দুহাতের তালুতে হাত লুকায় আনসার)

তা ঠিক তোমাকে দেখেই বোঝা যায় না খেয়ে কেউ মরে যায় না (নিজেকে স্বান্তনা দেবার চেষ্টা করে জামাল)

মধ্যপ্রাচ্যের ধূসর মরুভূমিতে উটের আস্তাবলে উটদের সাথে অন্ধকারে চার বছর আর সাত বছরের শিশু জামাল আর আনসার শুয়ে শুয়ে একদিন মুক্তি পাবার আশায় বুক বাঁধে। শুয়ে থাকা দুই শিশুর চোখের কোন বেয়ে কি কয়েক ফোঁটা জল গড়িয়ে পড়ে? কে জানে হয়তো পড়ে হয়তো শুকিয়ে গেছে, অন্ধকারে কি কেউ কিছু দেখতে পায় নাকি?

ছবিসুত্রঃ- অন্তর্জাল


মন্তব্য

ক্লান্ত পথিক [অতিথি] এর ছবি

অসাধারন ..........

দেবোত্তম দাশ এর ছবি

আমি শুধু চাই আমাদের আর কোন জামাল, আনসার, তাহির, সাবু কাউকে যেন তপ্ত বালিতে চোখের জল ফেলতে না হয়।
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

মাল্যবান এর ছবি

চার বছর আর সাত বছরের বাচ্চা ? বলেন কি ? এদের সম্বন্ধে সব তথ্য দেবেন ?

দেবোত্তম দাশ এর ছবি

CAMEL KIDS

Children, usually abducted or sold voluntarily from, where else, India, Pakistan and Bangladesh to camel racing syndicate in the UAE. The weight of the jockey is crucial to the success of the venture, so young boys; even two year olds are imported! South Asian boys in particular are recruited because they tend to be the cheapest, weigh less and tend to scream louder at a higher pitch than most adults, causing camels to run faster.

এখানে দেখুন, আরো গুগুল সার্চ করে দেখতে পারেন

------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

ফারুক হাসান এর ছবি

স্লামডগ মিলেনিয়ারে দেখানো বস্তির বাচ্চাদের চোখে তুলে নিয়ে ভিক্ষুকে পরিণত করার কথাও মনে পড়লো।
*********************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

দেবোত্তম দাশ এর ছবি

ভাইরে, আপনি তাইলে হিন্দী সিনেমা দেখেন না, এইসব রিয়েলিটি আমরা বছর বিশেক আগে থেকে জানি, এখনো আছে তবে একটু অন্যভাবে
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

অতন্দ্র প্রহরী এর ছবি

"উটের জকি" হিসাবে শিশুদের ব্যবহার করাটা আমার কাছে অমানবিক মনে হয়। এই আধুনিক যুগেও নিয়মিত এই কাজ করা হয় কি না আমার জানা নেই, যদি হয়, তাহলে প্রশ্ন একটাই - এগুলো থামানোর জন্য কেউই কি নেই?

দেবু'দা, আপনার "চাকুরী" সিরিজটা আর আসবে না? বেশ ভাল লাগত ওই সিরিজটা।

ধুসর গোধূলি এর ছবি

- মধ্যপ্রাচ্যের দেশগুলোতে 'মানবিকতা' বলে কোনো শব্দ আছে কীনা সেটাই তো আমি ভাবি!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অতন্দ্র প্রহরী এর ছবি

হুমম, আমার মাঝে মাঝে মনে হয় 'নাই'।

দেবোত্তম দাশ এর ছবি

এগুলো থামানোর জন্য অনেকেই আছে
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

মাহবুব লীলেন এর ছবি

...

দেবোত্তম দাশ এর ছবি

..
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

সচল জাহিদ এর ছবি

আনসার আর জামালদের দুফোটা চোখের জল মরুভুমির তপ্ত বালিতে শুকিয়ে যায় নিমিষেই, আর দেশে তাদের মায়েদের চোখের জল বয়ে যায় অবিরত। ঘরে তাদের নতুন ধান উঠে হয়ত, কিন্তু তা দিয়ে পিঠে পায়েষ বানিয়ে খাওয়ানো হয়না প্রানপ্রিয় সন্তানদের। কখনো রাতের আঁধারে, ঠিক যে সময় আনসার আর জামাল তাদের মুক্তির আশার স্বপ্নের জাল বুনছিল, সেই সময় কোন এক অজপাড়াগায়ের, কিংবা শহরের কোন এক রেললাইনের ধারের বস্তির ছোট্ট একটি কুড়ে ঘরে থেকে তাদের মায়েদের বূক ফাটা আর্তনাদকি আমাদের কানে পৌছায়নি ?

আমি বুঝিনা পৃথিবীতে এত মানবাধিকার সংস্থা থাকতেও আজো কেন আনসার আর জামালদের ঊটের জকি হতে হয়?
__________________________________
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

দেবোত্তম দাশ এর ছবি

মন খারাপ
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

তানবীরা এর ছবি

আরব দেশে ইসলামের শান্তির ছায়ার নীচে আমাদের উপমহাদেশের গরীব ভাইরা যে কি সুখে বেচে থাকেন, নিজের চোখে না দেখলে কোনদিন বুঝতে পারতাম আসলে কষ্ট কোন বস্তুর নাম।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

দেবোত্তম দাশ এর ছবি

কেন এমন হবে ?
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

রানা মেহের এর ছবি

গল্পের বিষয়টা খুব কষ্ট দেয়া
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

দেবোত্তম দাশ এর ছবি

শুধু একটা কথা লিখি, অনেকবার ভেবেছিলাম এই লেখাটা দেবো না, কিন্ত কেন দিলাম জানি না, এটা গল্প হলেও এটা লিখে পড়ার পর আমার নিজের চোখ ঝাপসা হয়ে এসেছিল।
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

এনকিদু এর ছবি

তা ঠিক তোমাকে দেখেই বোঝা যায় না খেয়ে কেউ মরে যায় না (নিজেকে স্বান্তনা দেবার চেষ্টা করে জামাল)


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

দেবোত্তম দাশ এর ছবি

জামাল এটাও জানে না, নে খেতে পেয়েও অনেক সময় মরে যেতে হয়
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

সুলতানা পারভীন শিমুল এর ছবি

সব পারে যারা, তাদের আরেক নাম মানুষ...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

দেবোত্তম দাশ এর ছবি

ধন্যবাদ এটা মনে করিয়ে দেবার জন্য
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।