পরমানুর পঞ্চবান - ৮ (হাসির গল্প)

দেবোত্তম দাশ এর ছবি
লিখেছেন দেবোত্তম দাশ (তারিখ: বিষ্যুদ, ৩০/১০/২০০৮ - ৮:৫৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

smallতিন নেংটি ইঁদুর একসাথে তাদের বীরত্বের কথা আলোচনা করছিলঃ-

১ম ইঁদুরঃ- আমি একবার ইঁদুরমারার বিষ খেয়ে হজম করে ফেলেছিলাম।
২য় ইঁদুরঃ- আমি একবার ইঁদুর ধরার কলে পড়েও নিজের বুদ্ধির জোরে বেঁচে আসতে পেরেছিলাম।
৩য় ইঁদুরঃ- আমার বাপু এসবের সময় নেই, আমি আবার বিড়ালের পোঁদ মারতেই ব্যস্ত।

*********************

তিন কাঠবেড়ালী গাছের এক ডালে ঝুলছিল, তার মধ্যে এক কাঠবেড়ালী সুর করে গান গাইছিল।

কিছুখন পরে কাঠবেড়ালীটি যখন গান বন্ধ করলো তখনই বাকি দুই কাঠবেড়ালী মাটিতে পড়ে গেল।

কাঠবেড়ালী দুটো কেন পড়ে গেল বলুন তো ! না হয় নি ।

এক্কেবারে সোজা, বাকি দুই কাঠবেড়ালী আনন্দে হাততালি দিচ্ছিল বলে।

*********************

ছোটদের ভূগোল ক্লাসে মাষ্টারমশায় পৃথিবীর ম্যাপ নিয়ে এসেছেন।

তার সবথেকে ভালো ছাত্র পাপুকে বললেন “পাপু দেখাও তো ম্যাপের কোথায় আমেরিকা আছে?”

পাপু নিমেষে তার ছোট আঙ্গুল দিয়ে ম্যাপে দেখালো আমেরিকা কোথায়।

মাষ্টারমশাই আচ্ছা এইবার বলো তো “আমেরিকা কে আবিষ্কার করেছে?”

ছোট ছাত্র/ছাত্রীরা সমস্বরে বলে উঠলো “স্যার পাপু”

*********************

তোমাদের ফাইনাল পরীক্ষার আর দেরী নেই তা নিশ্চয়ই জানো।
পরীক্ষার সময় আমি শুনতে চাই না এটা পড়ানো হয় নি ওটা পড়ানো হয় নি, সুতরাং তোমরা এখনই আমাকে যে কোনো প্রশ্ন করে ফেলতে পারো।

একটা ছেলে উঠে বলল “স্যার একটাই প্রশ্ন, এবার প্রশ্নপত্র কোন ছাপাখানায় ছাপা হচ্ছে।

*********************

এ হলো আমার বউ, এসো ওর সাথে তোমার পরিচয় করিয়ে দি।

একি, আই মেয়েকে তো আমি চিনি, কতবার আমরা একসাথে ঘুমোনো অবস্থায় ধরা পড়ে মার খেয়েছি।

কি! কি বললেন, রাগে গরগর করতে ভদ্রলোক বললেন, ভালো করে দেখুন মশায়, কিসব উল্টা পাল্টা বলছেন ?

একদম ঠিক বলছি, জিজ্ঞেস করে দেখুন আপনার বউকে, আমার সবথেকে কাছের বান্ধবী ছিল ও।

ভদ্রলোক সদ্য বিবাহিতা স্ত্রীকে জিজ্ঞেস করলেন, “ কথা কি সত্য?”

ভিদ্রমহিলা বললেন, “একদম ঠিক, তবে সেটা স্কুলে ক্লাসে একসাথে ঘুমানোর জন্য”।

*********************


মন্তব্য

রণদীপম বসু এর ছবি

শেষটা দুর্দান্ত হয়েছে !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

অতন্দ্র প্রহরী এর ছবি

শেষেরটা আসলেই দুর্দান্ত...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।