কন্যার "নাম" দায়গ্রস্থ জননী/জনকের আকুতি!

পুতুল এর ছবি
লিখেছেন পুতুল (তারিখ: সোম, ২২/০৯/২০০৮ - ১:৪৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

চোখ বুঁজে "শেরালী"-র কথা ভাবি। পরের পর্বটা কেমন এবং কবে হবে। পাশ থেকে বউ অভিযোগের সুরে কয়; তোমার মাইয়ার কথাও একটু চিন্তা কর! প্লাস্টিকের একটা বোতল হাতে ধরিয়ে দিয়ে বলে; এই নাও এটা আমার পেটে মালিশ কর; তোমার মেয়ে তোমার মত, ঠেটাপরা মাইনশের লাহান সচলের পাতা খুইল্যা ঝিম মেরে থাকে না, আমার পেটের ভেতর হাডুডু/কাবাডি খেলে। দিনে দিনে পেট বড় হচ্ছে, চামড়ায় ফাঁটা দাগ, ভাল করে মালিশ কর।
মেয়ের মায়ের জন্য নিত্য নতুন কাপড়/ আরো আরো অনেক কিছু কিনতে কিনতে আমি পেরেশান। আবার অনেক কিছু কোথায় কিসের দোকানে পাওয়া যায় তাও জানিনা। এমতাবস্থায় ব্লগার তীরন্দাজের গিন্নী কয়; ক্রিম/লোশন/সাবান (প্রেগনেট মহিলাদের জন্য) আমি নিয়ে আসব। সে মতে তীরুদা গত সন্ধ্যায় সেটা শিল্পীর (আমার মতে আমাদের মেয়ের নাম শিল্পী) মায়ের হাতে দিয়ে ফ্রাংকফুটে ফুটছে।
বউয়ের পেটে সে ক্রিম মালিশ করার উছিলায় মেয়ের মাথায় হাত বুলাই। আর বলি "মা তাল এখনই ধর, নইলে তোমার মায়ের মত তাল কানা হবে কিন্তু!"
বউ চেইত্যা কয় "জান আঁচল (মেয়ের মায়ের মতে আমাদের মেয়ের নাম) তোমার বাবা একটা বানানও শুদ্ধকরে লিখতে পারে না! মা-মনি বানান-এর দিকে খুব ভাল খেয়াল রাখবে!
কিন্তু ক্রিমটা হাতে নিয়ে মালিশ করার কিচ্ছুক্ষন পরে গন্ধটা শুঁকে কেমন যেন মনে হচ্ছে! বউকে বললাম; দেখি বোতলটা দাও তো!
বোতল হাতে নিয়ে দেখি একটা প্রেগনেট মহিলার ছবির নীচে লেখা "স্নান করার ক্রিমযুক্ত সাবান"।

সুপ্রিয় সচলা ও সচল বৃন্দ, দয়া করে হাসি থামান। আমরা অতীব কলহের মধ্যে কালাতিপাত করিতেছি। আমি মেয়েকে শিল্পী বলে আদর করি। সেটা শুনে গিন্নী কয় এখানে শিল্পী নামে কেউ থাকে না। উনি কয়; আঁচলের বাবা আমটা কেটে দাও। আমি মনিটর থেকে চোঁখ না সরিয়েই স্পষ্ট জবাব দেই আমার মেয়ের নাম আঁচল নয় শিল্পী।
বুদ্ধি খাঁটিয়ে মেয়ের মা শ্যাম-কূল দুই-ই রেখে কয় "শিল্পাচল-এর" বাবা আমাদের সমস্যার কথাটা সচলে জানাও দেখি, আমাদের মেয়ের একটা সুন্দর নাম দিয়ে সচলরা আমাদের নামের লড়াইটা মিমাংসা করতে পারে কিনা!


মন্তব্য

তানবীরা এর ছবি

হাহাহাহাহা, শিল্পাচল নামটাও খুব সুন্দর। অগ্রীম শুভেচ্ছা।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

পুতুল এর ছবি

ধন্যবাদ, একটা নাম প্রস্তাব করলে আরো ভাল লাগতো।
ভবিষ্যত প্রজন্মের সবই কী "সচলা" হবে!
**********************
কাঁশ বনের বাঘ

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

তানবীরা এর ছবি

একটা কেনো আপনার ভালো লাগলে আমি দশটা নাম বলব ভাইয়া,
অপলা, অহনা, মোহর, শালিনী, চাদনী, সায়ন্তনী, আলাভী, মেহজাবীন, মহুয়া, আনুশকা, আনুষা।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

পুতুল এর ছবি

নামের জন্য ধন্যবাদ।
**********************
কাঁশ বনের বাঘ

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

তানভীর এর ছবি

আমারো একটা কন্যার নাম দরকার। আরো কিছু নাম দ্যান জনগণ। অশেষ ফজিলত হবে।

= = = = = = = = = = =
ঊষার দুয়ারে হানি আঘাত
আমরা আনিব রাঙা প্রভাত
আমরা ঘুচাব তিমির রাত
বাধার বিন্ধ্যাচল।

পুতুল এর ছবি

খুব ডরাইছিলম, আমিই একমাত্র কন্যার নামদায়গ্রস্থ পিতা এই ভেবে।
এখন সংগী পেয়ে ভাল লাগছে। কন্যার মাকে ও শুভেচ্ছা। পছন্দমত নাম বাছাই করুন মেয়ের জন্য।
**********************
কাঁশ বনের বাঘ

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

লুৎফর রহমান রিটন এর ছবি

আঁচল নামটি তো অসাধারণ।
ভোটাভুটির সিস্টেম থাকলে আমি আঁচলকে এক লক্ষ ভোট দিতাম।
আঁচলের আগমনে পৃথিবী আরো সুন্দর হয়ে উঠুক।

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

পুতুল এর ছবি

কি বলব! শুধু ধন্যবাদ দিলে কী হয়!
এক লক্ষ ভোটের জন্য মেয়ের মা আপনাকে চান পুইরা হানকিতে হইল্যা হুটকীর ভর্ত দিয়া ভাত দেবে।
**********************
কাঁশ বনের বাঘ

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

মৃদুল আহমেদ এর ছবি

এই সময়টা বড় মধুর। সামনের সময়টাও আরো মধুর। আমি প্রথম মধুরটা কাটিয়ে এখন দ্বিতীয় মধুরটা কাটাচ্ছি...
আমার মেয়ের নাম মৌনামী আহমেদ। এই অক্টোবরের ২০-এ এক বছর হবে তার। মৌনামী নামটি কোনো ডিকশনারি বা কাব্যেও পাওয়া যাবে না। ওটা আমি বানিয়ে নিয়েছি। আমার মতে, আপনিও সেই একই কাজটা করতে পারেন। নামের অর্থটাই প্রধান না হতে পারে, নামটা উচ্চারণ করলে চোখের সামনে যে দৃশ্যকল্প ফুটে ওঠে, সেটাই কিন্তু প্রধান।
তবে আঁচল নামের পক্ষপাতী আমি। এই নামে অরাজি কেন আপনি?
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

পুতুল এর ছবি

(ছাপাখানার ভূতের মত কারিগরি পাটার ডলায় মন্তব্যটি তৃতীয় বারের মত লিখছি)
মৌনামী-র প্রথম জন্মদিনে ছবি সহ পোস্ট চাই।
দ্বিতীয় মধুর সময় গুলোর অপেক্ষায় আছি।
সত হলেও সচলের কন্যা বলো কথা! বেশীর ভাগ সচল আবার "আঁচলে"-এর পক্ষেই কথা বলে। হয়তো সচল কন্যার নাম আঁচলই ভাল মানায়।
মৌনামী-কে আদর।
**********************
কাঁশ বনের বাঘ

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

পলাশ দত্ত এর ছবি

ইন্টারেস্টিং লেখা তো জনাব। লেখার শেষ মুহূর্ত পড়ার আগ পর্যন্ত লেখার শিরোনামের কিনারায় যাওয়ার উপায় নাই! ভালো হইছে।

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

পুতুল এর ছবি

থ্যাংকু, মাইয়ার নাম কৈ?
**********************
কাঁশ বনের বাঘ

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

দেবোত্তম দাশ এর ছবি

এই তো ফ্যাসাদে ফালাইলেন, অনেক ভাইবাও কোন নাম পাইলাম না, তবে আঁচল নামটি বেশ ভালো লাগছে। অগ্রীম শুভেচ্ছা রইল, এই সময়টা সত্যিই সুখের সময়
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

পুতুল এর ছবি

ও কে, আঁচলে-এর পক্ষে আর এক ভোটের জন্য ধন্যবাদ।
**********************
কাঁশ বনের বাঘ

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

জাহিদ হোসেন এর ছবি

আঁচল নামটি মাথায় এসেছিল অনেক দিন আগে। কন্যার জন্মের সাথে সাথে নামটিকে জুড়ে দিয়েছি তার সাথে। কিছু লোকে অবশ্য তার নাম শুনে ঠাট্টা করে বলেছে,"ভাইজান কি শাড়ী-কাপড়ের ব্যবসা শুরু করবেন নাকি?"
আঁচল নামটি আমার ভয়াবহ রকমের প্রিয়। আর আমাদের যদি আরো একটি মেয়ে হোত,তাহলে তার নাম রাখতাম পালোমা (এই নামটি অবশ্য আমি আমার গল্পে ব্যবহার করেছি)।
_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

পুতুল এর ছবি

তাইলে আঁচল-এর পক্ষে আরো এক ভোট ধরতে হয়। পালোমা নামটি যে গল্পে আছে সে গল্পের লিংক দিলে ভাল হতো।
বড় আঁচলকে আমাদের আদর।
**********************
কাঁশ বনের বাঘ

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

জাহিদ হোসেন এর ছবি

পালোমা নামের একটি চরিত্র দেবদাস নামের এই গল্পটিতে আছে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

পুতুল এর ছবি

খুব ভাল লিখেন আপনি।
এ ধরনের লেখা আজকাল কমে গেছে।
আপনার ব্লগে মন্তব্যটি করতে পারলাম না।
পালোমা-রা সুখে থাকুক।
**********************
কাঁশ বনের বাঘ

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

বাপ-মায় ডাকনের লাইগ্যা কন্যার নাম আপাতত "আম্মা" রাখা হইলো।
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

পুতুল এর ছবি

ও কে, আঁচলকে আম্মাই ডাকা হচ্চে আপাততঃ।
কিন্তু মাঝে মাঝে আমি সংক্ষেপে মা-ও ডাকি।
ধন্যবাদ আঁচলের কাকু।
**********************
কাঁশ বনের বাঘ

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

জুলিয়ান সিদ্দিকী [অতিথি] এর ছবি

জ্যাডা কইলে নিজেরে খানিকটা সিনিয়র মনে হইতো। দেঁতো হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমাদের দুজনেরই নামের শুরু ন দিয়া... তাই যখন সন্তান হবে জানা গেলো তখন ন দিয়ে নাম খোঁজা শুরু হলো... আমি বললাম ছেলে হলে নমরুদ রাখা যায়... আনকমন আছে... (প্রতিক্রিয়া প্রকাশ করা যাচ্ছে না)। তারপর বললাম তাইলে নাফরমান রাখা হউক... (তাতেও বিপদ হইলো)। অনেক ভেবেচিন্তে আমি দেখলাম পৃথিবীতে সবচেয়ে বেশি ন বহুল শব্দ হচ্ছে ননসেন্স... তিনটা ন আছে। এইটা প্রস্তাব করার পরে আমার গৃহত্যাগী হওনের দশা আর কি।
যা হোক... এখন আমার কন্যার নাম নিধী... নুসাইবাহ্ নাওয়ার নিধী।
(এই গল্পটা আরিফ জেবতিকের এক পোস্টে একবার বলছিলাম। রিপিট করলাম)

আপনার মেয়ের জন্য কতগুলো নাম প্রস্তাব করি...

ফুল, তিরানা, আসমানী, সুখিয়া, অতন্দ্রিলা...

পরে আরো মনে হইলে জানাবোনে।

আপনার অনাগত সন্তানের জন্য শুভকামনা।

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পুতুল এর ছবি

গল্পটা আমি এই প্রথম পড়লাম। হাহাহাহা...
ফুল আর তিরানা এ দুটো নামের প্রতি আমার খুব দুর্বলতা আছে।
দেখা যাক আর সচলরা কোন পক্ষে ভোট দেয়।
নামের জন্য মেয়ের মায়ের পক্ষ থেকে আর গল্পের জন্য আমার পক্ষ থেকে এক হানকী শুটকী মাখা (ধৈন্যা পাতা) ভাত।
**********************
কাঁশ বনের বাঘ

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

আকতার আহমেদ এর ছবি

প্রথমে বলে নেই "আঁচল" নামটা আমার "অতি" অত্যধিক পছন্দ হইছে । তাই ভোটাভুটি হইলে ভোট-তো দিমুই, দরকার হইলে প্রচারণার নামতেও রাজী ।
আমার মাইয়ার নাম রোদেলা । দুই বছর হইল ওর গত আগষ্টে । বিয়ার পর একদিন আমি আর আমার বউ শাহবাগ গেছিলাম.. আজিজে । একটা মাইয়া ফোন ফ্যাক্সের দোকান থিকা তার বাপরে ফোন করতেছিল .. "বাবা.. আমি রোদেলা" । হঠাত্ কইরা মাথায় নামটা ঢুইকা গেল দুইজনের ! তখনই ঠিক করছিলাম প্রথম সন্তান মাইয়া হলে তার নাম "রোদেলা" রাখুম ।
যাই হউক.. একবার বলছি আবারও বলতেছি "আঁচল" নামটা "অতি" অসাধারণ। অতএব বুঝতেই পারতেছেন ...

পুতুল এর ছবি

বুচ্ছি, সবাই মাইয়ার মা-র দলে। না ভাই ভোটের কাম নাই। লক্ষন যা দেখতেছি তাতে "আঁচল"ই জিতব। নিশ্চৎ পরাজয় জেনে আর ভোটে জামু না।
কিন্তু একটা কতা, সচলে খালি মেয়ের খবরই বেশী পাই।
পোলার বাপেরা কৈ!
**********************
কাঁশ বনের বাঘ

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

জুলিয়ান সিদ্দিকী [অতিথি] এর ছবি

পোলারা অনেক আগেই পয়দা হইয়া গেসে মনে হয়। মাইয়ার বাপেগো দৃষ্টির আড়ালে বড় হইতাসে। দেঁতো হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।