মরণের পরে

পুতুল এর ছবি
লিখেছেন পুতুল (তারিখ: বুধ, ১৭/০৩/২০১০ - ১১:৪১অপরাহ্ন)
ক্যাটেগরি:

আজ হোক কাল হোক, মরতে তো একদিন হবেই। জীবনের অনেক কিছুর উপড়েই আমার নিয়ন্ত্রণ ছিল না। অনেক সময় জীবনের অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত প্রভাবিত হয়েছে পরিস্থিতির কারণে। নাম-ধাম-জন্মতারিখ-ধর্ম-পেশা কোন কিছুই আমার ইচ্ছাকে গ্রাহ্য করে নি। বেঁচে থেকেই এমন অনেক বিষয় মেনে নিতে হয়েছে আমাকে। মৃত্যুর পরে আমার ইচ্ছার দাম দেবে কে? আর এমন কোন মহৎ কর্ম তো এ জীবনে করি নি যে, লোকে আমার মৃত্যুর পর আমার ইচ্ছার প্রতি সদয় হবেন।

তবুও গরিবের ঘোড়া রোগের মতো কয়েকটা ইচ্ছা জানিয়ে যাই। সম্ভব হলে রক্ষিত হবে, না হলে ক্ষতি নাই।

ধর্ম বিষয়টা আমি ঠিক বুঝি না। বিশ্বাসী অবিশ্বাসী কারো প্রতি কোন অভিযোগ নাই। আমার চিন্তায় আমি ঈশ্বরের কোন অস্তিত্ব আবিস্কারে ব্যর্থ। অনুরোধ থাকবে মরনের পরে যেনো নাস্তিক হিসাবেই আমাকে দাহ করা হয়। তীরুদার (আনিস ভাই) গাওয়া একটা রবীন্দ্র সংগীত আমার খুব প্রিয়। “ বাদল ধারা হল সারা, বাজে বিনায় সুর। গানের পালা শেষ করে দে রে, যাবি অনেক দূর”। সম্ভব হলে এই গানটা গেয়ে বা বাজিয়ে প্রার্থনার মতো রেওয়াজটা পালন করা যায়। কিন্তু কোন ধর্মীয় রেওয়াজ পালন না করার বিশেষ অনুরোধ রইল। গানটা গাওয়া হলে আমার মরদেহ দাহ করার অনুরোধ থাকলো। যদি সে পর্যন্ত আমার কোন বই বের হয়, তাহলে দাহ করার সময় একটা করে কপি দেবেন চিতায়।

কুমিল্লার নেচারাল খদ্দরের পাঞ্জাবী (কোন রং না দিলে কাপড়টা হাল্কা হলুদ) আর সাদা রং-এর পাজামা আমার খুব প্রিয় পোষাক। সম্ভব হলে সেটাই পরতে চাই শেষ যাত্রায়।

আমাদের গ্রামের দুই পাশে দু’টো খাল আছে। এই খাল দু’টোতে ডুব সাঁতার দিয়ে কাটিয়েছি শৈশবটা। অনেক বছর হলো সেখানে যেতে পারি নি। এ জীবনে কখনো পারবো সে আশা এখন আর করি না। দাহ করার পরে অর্ধেক করে ছাইটা দুটো খালে ছিটিয়ে দিলে খুব খুশী হবো।

মৃত্যুর পরে আমার সব কিছুর মালিক হবে আমাদের একমাত্র কন্যা আঁচল (পূরবী)। আমার সব লেখার সর্বস্বত্বও তখন থেকে তার।

দুর্ঘটনা বা অন্য যে কোন কারণে অথর্ব, পঙ্গু, কোমা নিরাময়ের অতীত এই জাতীয় পরিস্থিতিতে আমার বলা-চলার ক্ষমতা না থাকলে, শুভ-কে অনুরোধ করবো কোন প্রাণ নাশক ইঞ্জেকশন বা পানীয় দিয়ে আমাকে আমার একমাত্র সম্পত্তির, “জীবন” থেকে মুক্তি দিতে। স্বাবালিকা হওয়ার পর এমন পরিস্থিতিতে আঁচলের প্রতিও একই অনুরোধ। তোমরা না পারলে অন্য যেনো মানুষের সাহায্য নিতে পারো।

(প্রিয় পাঠক, আমার এখনই মরার কোন খায়েশ হয় নাই। কিন্তু কখন ফুরুৎ করে উড়াল দেবে প্রাণ পাখি তাতো জানি না। অনেক দিন থেকেই ভাবছি, বড় মজলিশে আমার মরনোত্তর ইচ্ছেটা জানিয়ে রাখি। সে জন্যই লেখা। এখনো যেহেতু সময় আছে, আপনাদের সুচিন্তিত পরামর্শও সাদরে গ্রহন করবো, মরনোত্তর ইচ্ছায়।)


মন্তব্য

ওডিন এর ছবি

এই লেখাটা মনে হয় আমার লেখা কথা ছিলো- কোন এক সময়। তবে আমি কখনোই এইরকম গুছিয়ে লিখে ফেলতে পারতাম না।

সবকিছু একই রকম, শুধু আমি চাই উত্তরের লোকদের মত একটা জ্বলন্ত নৌকায় করে যাতে আমার শরীরটা ভাসিয়ে দেয়া হয়- তবে কোন সঙ্গীসাথিকে সাথে দেবার দরকার নেই। একা একাই ভালো। প্রিয় কয়েকটা বই বা রেকর্ড হয়তো সাথে থাকতে পারে। শেষ যাত্রার একঘেঁয়েমি কাটবে।

আর আমার ফিউনেরালঅ্যানথেম গুলো আরো ছেলেমানুষিধরণের, তাই লিস্টটা এখানে দেয়ার সাহস করলাম না। তখনই শুনবেন না হয়। হাসি

______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

পুতুল এর ছবি

সবকিছু একই রকম, শুধু আমি চাই উত্তরের লোকদের মত একটা জ্বলন্ত নৌকায় করে যাতে আমার শরীরটা ভাসিয়ে দেয়া হয়- তবে কোন সঙ্গীসাথিকে সাথে দেবার দরকার নেই।

আপনার ইচ্ছার প্রতি যেনো সদয় হয় সবাই। এই বিষয়টা নিয়ে সময় থাকতে ভাবা দরকার বলে আমি মনে করি।
আপনার তালিকা যুক্ত হলে আমি খুশী হতাম। আশার করি বিস্তারিত লিখবেন একদিন।
মতামতের জন্য ধন্যবাদ।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

হরফ এর ছবি

প্রায় সহমত হলাম। কিন্তু আমার যে কোনো প্রিয়-পোষা নদী নেই, তাছাড়া পলিউশন ছড়ানোর ব্যাপারে আমি ঈষৎ খুঁতখুঁতে তাই দাহ করার পর চিতাভষ্ম ঐ কোন সমুদ্র, পর্বতের চূড়া বা বিশাল প্রান্তরে ছড়িয়ে দিলেই হবে। আর ইচ্ছে আছে আমার নাম করে যেন একটা স্বর্ণচাঁপা বা ল্যাংড়া আমের গাছ পোঁতা হয়। খুব হাই মেন্টেনেন্স ইচ্ছে কি? মরেই তো যাচ্ছি বাবা।

পুতুল এর ছবি

আর ইচ্ছে আছে আমার নাম করে যেন একটা স্বর্ণচাঁপা বা ল্যাংড়া আমের গাছ পোঁতা হয়।

ভাল কথা মনে করেছেন তো! নতুন করে ভাবতে হবে। কোন ফলটা আমার প্রিয়! ভাবনায় ফেলে দিলেন।
সহমতের জন্য ধন্যবাদ।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

আরিফ [অতিথি] এর ছবি

ইচ্ছেটা খুবই ইন্টারেস্টিং! তবে ভ্রাতা, খুবই খারাপ লাগলো আপনার এই মন্তব্যটি পড়ে..

নাম-ধাম-জন্মতারিখ-ধর্ম-পেশা কোন কিছুই আমার ইচ্ছাকে গ্রাহ্য করে নি

আপনাকে কয়েকটা প্রশ্ন করার লোভ সামলাতে পারছি না। আশা করি প্রশ্নগুলোকে ঋনাত্বক হিসেবে নিবেন না।
১) আপনার ইচ্ছাটা আরও প্রবল হলে তো নাম-ধাম-ধর্ম-পেশা সবকিছুই পরিবর্তন সম্ভব হতো। প্রশ্ন হলো করলেন না কেন? যদিও আমাদের কারোই নিজেদের উপর শতভাগ নিয়ন্ত্রন নেই; তারপরও আমরা অনেক কিছুই করি বা করতে পারি। দেখুন না আরেকবার চেষ্টা চালিয়ে...বলা তো যায়না আপনার ইচ্ছানুযায়ী পরিবর্তন হতেও পারে।

২) চিতার আগুনে নিজের বইয়ের কপি পোড়ানোর মা'জেযাটা ঠিক বুঝলাম না।

৩) মাইন্ড করবেন না... আরেকটি প্রশ্ন, সমগ্র নিধর্মীদের প্রতি সম্মান রেখেই বলছি, নাস্তিকদের কি শুধুই দাহ করা যায় ? দাফন নয়? আসলেই জানিনা... অনেকটা কৌতুহল থেকেই প্রশ্নটি করা।

৪)

আমার চিন্তায় আমি ঈশ্বরের কোন অস্তিত্ব আবিস্কারে ব্যর্থ

নিশ্চয়ই আপনি কম জানেন না। তারপরও মনে করেন বেহুদাই বলা....আপনার ইচ্ছাটার মতো চিন্তাটাকেও কি আরেকটু শাণ দেয়া যায়না ? বলা তো যায়না হয়তোবা আপনার আপন হৃদয়ের মাঝেই আপন স্রষ্টার অস্তিত্ব আবিস্কারে সফলকাম হতেও পারেন।

মঙ্গলালোকে ভরে উঠুক আপনার এ জীবন, ও-জীবন, আজীবন।

পুতুল এর ছবি

আরিফ সাহেব,

১ নাম-ধাম-ধর্ম-পেশা সবকিছুই পরিবর্তন সম্ভব হতো।

পেশা ছাড়া আর কিছু পরিবর্তণ সম্ভব কি? কিন্তু অনেক দিন করতে করতে অব্যস্থ হয়ে গেছি বলে আর সে দিকে শ্রম দিতে চাই না।

২ আগুনে পুড়ে আমি আর আমার বই একাকার হবো এই যা।

৩ নাস্তিকদের কি শুধুই দাহ করা যায় ? দাফন নয়? আসলেই জানিনা... অনেকটা কৌতুহল থেকেই প্রশ্নটি করা।

নাস্তিকদের শেষকৃত্য কি ভাবে হয় জানি না। যেহেতু নাস্তিকতা কোন ধর্ম নয়, সেহেতু ইসলাম বা হিন্দু ধর্মের মতো কোন বিধান নেই। কিন্তু মৃত্যুর পরে মনে হয় ঐ সমাজের প্রথা বা ধর্মানুযায়ী তাদের শেষকৃত্য হয়। যেহেতু আমার পরিবারের সবাই মুসলমান সেহেতু আগেভাগে আমার ইচ্ছে জানিয়ে রাখলাম আর কী।

অন্য নাস্তিকরা হয়তো ভাবেন জীবনে ধর্মের আচার পালন না করে বেঁচে গেছি। মরার পর তোদের যা খুশী কর। আমার কিচ্ছু আশে যায় না।

মঙ্গলালোকে ভরে উঠুক আপনার এ জীবন, ও-জীবন, আজীবন।

আপনার এই ধর্মটা গ্রহন করলাম।

মতামতের জন্য ধন্যবাদ।

**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

স্বাধীন এর ছবি

আপনার ইচ্ছাটার মতো চিন্তাটাকেও কি আরেকটু শাণ দেয়া যায়না ?

আপনারই বা কেন মনে হল যে উনার চিন্তাটি আরেকটু শাণ দেওয়া প্রয়োজন বা উনি একটু অশাণিত চিন্তা নিয়ে অবিশ্বাসী হয়েছেন? ঈশ্বরে অবিশ্বাসী দেখলে তাকে বিশ্বাসের পথে হেদায়েতের এই চিরন্তন চেষ্টাকে ধিক্কার জানাই। জগতে যদি একজন মানুষ ঈশ্বরে অবিশ্বাসী হয়ে মারা যায় তবে কি আসে যায়। অন্যের বিশ্বাস/অবিশ্বাসের প্রতি সহনশীল হোন, এই কামনা করি।

মঙ্গলালোকে ভরে উঠুক আপনার এ জীবন, ও-জীবন, আজীবন।

দ্রোহী এর ছবি

সন্দেহ নাই ব্যাপারটা খুবই রোমান্টিক। আপনি যেহেতু নিজেকে নাস্তিক বলে ঘোষনা দিচ্ছেন সেহেতু আরেকটা কাজ করতে পারেন।

মৃত্যুর পর আপনি আপনার হৃৎপিণ্ড, ফুসফুসগুলো, কিডনীগুলো, লিভার, প্যানক্রিয়াস (অগ্ন্যাশয় বোধহয়), কর্ণিয়াগুলো, হার্টের ভালব, হাড় ও চামড়া দান করে যেতে পারেন।

শরীরটা দাহ করার বদলে দিয়ে দিতে পারেন কোন মেডিক্যাল কলেজের ছাত্রদের শেখার জন্য।

মরে যাবার পরে শরীর থাকলে বা না থাকলে কীই বা আসে যায়?

পুতুল এর ছবি

মৃত্যুর পর আপনি আপনার হৃৎপিণ্ড, ফুসফুসগুলো, কিডনীগুলো, লিভার, প্যানক্রিয়াস (অগ্ন্যাশয় বোধহয়), কর্ণিয়াগুলো, হার্টের ভালব, হাড় ও চামড়া দান করে যেতে পারেন।

বিষয়টা নিয়ে রক্তজবা নামে একটা আউই লিখেছিলাম। পৃথিবীর না হোক বাংলাদেশের সব মানুষ অংগ সেবার আওতায় থাকলে ভেবে দেখতাম।
আচ্ছা মৃত্যুর পরে মানুষ কেবল কিডনী দান করে কেনো? টাকা-পয়সা-জায়গা-জমি-ঘড়-বাড়ি দান করাতো আরো সহজ। মানে মরণের পরে টাকা বা সহায়-সম্পত্তি তো আর সঙ্গে যায় না। অরগান গ্রহীতার চেয়ে টাকা-পয়সার গ্রহীতা বা অভাবী কিন্তু অনেক বেশী। সেই দিকটায় ভেবে দেখলে মন্দ হতো না।

আর একটা কথা ঠিক বুঝলাম না। আমি ঈশ্বরে বিশ্বাস করি না। কথাটা বলাতেই, নিজেকে নাস্তিক বলে ঘোষনা করছি। কেমন যেনো একটা অভিযোগের মতো শোনাল আপনার মন্তব্যটা। আমার বুঝায় ভুল থাকতে পারে, সে ক্ষত্রে অগ্রিম ক্ষমা চেয়ে রাখছি।

মতামতের জন্য ধন্যবাদ।

**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

দ্রোহী এর ছবি

বস। আমার মন্তব্য খারাপ ভাবে নিয়েন না। আমি বাংলা/আংরেজি কোন ভাষাতেই মনের ভাব শুদ্ধ রূপে প্রকাশ করতে পারি না। "আপনার ঈশ্বর ভক্তি কম বিধায় আপনি নাস্তিক" এটা আমি বোঝাতে চাইনি।

বাংলাদেশেও মনে হয় অঙ্গ প্রতিস্থাপনের বিষয়টা এখন হয়। আমি খুব একটা ভালোভাবে জানি না।

আর টাকা-পয়সা, সহায়-সম্পত্তি নিয়ে কোন টেনশন নিয়েন না। আঁচল মা'মণিকে দেবার পর যা বাকি থাকবে তা আমাকে দিয়ে যেতে পারেন।

স্বাধীন এর ছবি

"মরণের পরে" লেখা ভাল লগেছে। এক দিন আমাকেও লিখতে হবে। তার আগে যেন বিদায় না নেই। ভাল থাকুন সব সময়।

পুতুল এর ছবি

ধন্যবাদ স্বাধীন ভাই,
আপনিও ভাল থাকবেন।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

ইকারুসের আকাশ [অতিথি] এর ছবি

খানিক টেনশনে পড়ে গেলাম আপনার এই লেখাটা পড়ে। মৃত্যুচিন্তা আসার মত বয়স আমার নয়; তাই আন্দাজ করি বার্ধ্যকের কাছাকাছি গেলেই(যদি বেঁচে থাকি!) অতীত জীবনের হিসেব মেলাতে বসব, তার আগে নয়। বহুৎ কিছু করা বাকি এখনও.........

পুতুল এর ছবি

টেনশনের কিছু নাই। আরো অনেক দেখার করার বাকী জীবনে।
সুন্দর এবং মঙ্গলময় হোক জীবনের দীর্ঘ পথ।
ভাল থাকবেন। ধন্যবাদ।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

অতিথি লেখক এর ছবি

ঈশ্বরের অস্তিত্বে অবিশ্বাসের কারণে আমিও দ্বিধান্বিত হয়ে ভেবেছি আমার লাশের কি উপায় করা যায়,পরে মনে হয়েছে,বিভিন্ন অঙ্গ দান করাটাই শ্রেয়। দ্রোহীদাও দেখি একই উপায় বললেন...।

আপনার লিখা খুব ভাল লাগে,কিন্তু এটার মাঝে কেমন যেন মন খারাপ করা ব্যাপার আছে! যদিও লিখেছেন অনেক সুন্দর...।

-স্নিগ্ধা করবী

পুতুল এর ছবি

আমার ওনিতো কেঁদেই ফেললো লেখা পড়ে। সব বিদায়ই তো বিরহে ভারাক্রান্ত। চির বিদায় তো....। কিন্তু এড়ানো তো যায় না। তাই বলে মৃত্যু চিন্তায় আমি অস্থির নই। অনেক কাজ এখনো বাকী।
অঙ্গদানের আইডিটা খারাপ না।
ভাল থাকবেন স্নিগ্ধা করবী। আপনার নামটা খুব সুন্দর।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

অতিথি লেখক এর ছবি

আপনি বলেছেন,নাম,জন্ম পেশায় হাত ছিল না! আমারও হয়েছে একই দশা...নামে তো হাত ছিল না...নাম রেখেছেন এমন একজন যার প্রতি ভালবাসার চেয়ে ঘৃণার অনুভূতিই বেশি!!! একারণে তাঁর দেওয়া নামটাকেও খুব একটা ভাল লাগাতে পারি না,দিন দিন এই ভাল না লাগাটা তীব্র হচ্ছে...! আমার মায়ের দেওয়া নামটা রাখা হয় নি...বাবা রাখতে চেয়েও পারেন নি...তাঁর কিছু অক্ষমতা ছিল তখন। সচলে এসে তাই মায়ের দেওয়া দুটো নাম মিলিয়ে একটা নাম দিয়েছি নিজের!!! ইচ্ছে আছে একসময় affidavit করে এই নামের সাথে চিরস্থায়ী বন্দোবস্ত করে নিব। (মা-বাবা কেউই আপত্তি করেন নি এ বিষয়ে)
নামটা আপনার ভাল লেগেছে যেনে খুশি হলাম দাদা...

-স্নিগ্ধা করবী

পুতুল এর ছবি

আমারও হয়েছে একই দশা...নামে তো হাত ছিল না...নাম রেখেছেন এমন একজন যার প্রতি ভালবাসার চেয়ে ঘৃণার অনুভূতিই বেশি!!!

খারাপ লাগে, শৈশবে এমন অনেক মানুষকে আপন জন ভেবেছি। কিন্তু একটু ভাবতে শেখার পর বুঝেছি এরা খুব খারাপ মানুষ।
মায়ের দেয়া নামে থিতু হওয়ার সিদ্ধান্তে অভিনন্দ জানাই।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

ধুসর গোধূলি এর ছবি

- আরে এখনই কী!

আসেন, আরও হাজার খানেক আড্ডা ওড্ডা পিটাই, অক্টোবর ফেস্টে আরও গোটা আশি নব্বই বার যাওয়া আসা করি। আঁচলের বিয়ে টিয়ে দেই, তার নাতিপুতি দেখি। আমরা নিজেরাও নাতিপুতিদের তাদের নানীদাদীদেরকে কীভাবে ঝঞ্ঝাটময় অথচ ভালোবাসায় পরিপূর্ণ এক জীবনের আস্বাদ দিতে সমর্থ হলাম, সেই গল্প টল্প বলি। তারপর নাহয় ভাবা যাবে'খন "এখন কী করা যায়"!

আপাতত ঘরবাড়ি অগোছালো করেন। কারণ শীঘ্রই হানা দেয়া হচ্ছে বোধ'য় আপনাদের বায়ার্নে। এসেই তো অগোছালো করা হবে। তাই আগে থেকে আপনরাই সেটা করে আমাদের কাজ অনেকটা এগিয়ে রাখেন। আর হ্যাঁ, খাওয়া দাওয়ার নানা পদ তো তৈরী রাখবেনই, এইটা তো আর বলার অপেক্ষা রাখে না। চোখ টিপি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অতিথি লেখক এর ছবি

আঁচল মায়ের বিয়েতে কিন্তু আমারও দাওয়াত চাই......

-স্নিগ্ধা করবী

পুতুল এর ছবি

দাওয়াত এখনই দিয়ে রাখলাম। সময় মতো স্থান-দিন-ক্ষণ জানাবো। অবশ্য ফুপীরাই তো ঘটক পাত্র পক্ষের ঘাত প্রতিঘাতে বলিষ্ঠ ভূমিকা নিতে হয়। বিয়ের দিনের আগেই নিজ দায়ীত্বে এই সব একটু এগিয়ে রাখতে পারেন। ভাল থাকুন সব সময়।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

পুতুল এর ছবি

আপাতত ঘরবাড়ি অগোছালো করেন।

আঁচলের কল্যানে ঘড়বাড়ি অগোছালোই থাকে। যখন ইচ্ছে চলে আসুন। আড্ডা জিনিসটা ...পরে খুব মিস করবো। যতো দিন বেঁচে আছি আড্ডা থেকে বঞ্চিত হতে চাই না।

ইয়ে মানে আপনার নাতিপতির খায়েস আছে? কিন্তু ভাবগতিক দেখে তো সে রকম মনে হচ্ছে না। আগে তো ইয়ে করেন, তার পর পরিপূর্ণ জীবনের আড্ডা দেই। কী বলেন? তা কবে নাগাদ আশা হচ্ছে? এবার বাখটেল খাওয়াবে শুভ। একটু ফর্তি করার মতো বেশ অনেক উপলক্ষ এক সাথে হয়েছে। এবার জমবে ভাল।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।