আমার রং বেরং

বিবাগিনী এর ছবি
লিখেছেন বিবাগিনী (তারিখ: শনি, ২৩/০২/২০০৮ - ৬:৩২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমরা যারা চোখে দেখতে পাই, তারা একটা অদ্ভুত অসংজ্ঞায়িত অনুভূতিতে ডুবে থাকি সারাক্ষণ তা আমরা যেদিকেই তাকাই না কেন। সেই অনুভূতি হরেক রকম রং বেরং এ আঁকা।এত বেশি অভ্যস্ত আমরা রং এর জগতে যে হয়ত এর মর্মটা বুঝে উঠতে পারিনা। দেখতে পায়না এমন কাউকে আকাশটা কেমন অপরূপ নীল আর অফিসের গায়ে পড়া সহকর্মীটির দাঁত কেমন বিশ্রী হলুদ তা হাজার চেষ্টা করলেও কি কেউ বোঝাতে পারবে?

আমার প্রিয় রং নীল আর লাল।নীল মানেই কেমন যেন একটা ভাললাগা।গাঢ় নীল মানে প্রশান্তি,আসমানী নীল মানে প্রাণ খোলা হাসি।সবজে নীল মানে ভেজা ভেজা কেমন একটা গন্ধ।আর লাল রংএর অর্থ আমার কাছে গভীরতম আবেগ।তা সে আবেগটা রাগ হতে পারে, হতে পারে কষ্টের রক্তক্ষরণ।আবার সেই একই লাল মানেই ভালবাসার আবেগী অনুভব।শীতকালে গোসলের সময়ে প্রথম গরম পানির ছোঁয়ার মত উষ্ণ যার অনুভুতি।লাল মানে এত কিছু কিভাবে হয়!আমি কাল রং পছন্দ করিনা।কেমন যেন গুমোট লাগে।একটু কেমন যেন ভয় ভয়ও লাগে।আর ছাই রংটাও মন খারাপ করা।আমি পরতে ভালোবাসি উজ্জ্বল সব রং!কমলা,লাল,গোলাপী,হলুদ এইসব।রংচঙে কাপড়ে মাঝেমাঝে অনেক কিছু লুকিয়ে রাখা যায়।নার্ভাস অথবা মন খারাপ ভাব কাউকে না দেখাতে চাইলে এর কোন জুড়ি নেই।এমনিতেও শ্যামলা মেয়েদের রং চং পরলেই বেশি ভাললাগে বলে ফ্যাশন বোদ্ধরা মাথা দুলিয়ে অভিমত দেন দেখি।আর আমিও দ্বিগুণ উৎসাহে লাল গোলাপী কমলা হলুদ বাসন্তী চকরা বকরা বাটিক চুন্দ্রী তাঁতের কাপড়ে ভরিয়ে ফেলি আলমারী।আমি প্রাণপনে চাইছিলাম যেন বিয়ের শাড়িটা টুকটুকে লাল হয়।অনেক না পাওয়ার মধ্যে এ চাওয়া টা কিভাবে যেন পুরণ হয়ে গেল।

কাল ভাল লাগে না এটা আসলে পুরাপুরি ঠিক না।বিলাতী বালাদের পাটের শনের মত চুল দেখতে দেখতে চোখ পঁচে গেল।কাল চুল সবচেয়ে সুন্দর।আর আমি ভালবাসি খুব কুচকুচে কাজল পরতে লেপ্টে সাপ্টে।আর হোমো সেপিয়েনস প্রজাতির পুরুষ সংস্করণকে যে কাল রঙে বড়ই মনোহর লাগে একথা কেই বা অস্বীকার করতে পারে?

আবার একেকটা রঙ মানে মাঝে মাঝে একেকটা জলজ্যান্ত স্মৃতি।আমাদের ঢাকাইয়া সমাজে কোন এক অদ্ভুত কারনে ভয়ঙ্কর দামী দামী কিছু শাড়ি বা জামা বিদঘুটে এক হাওয়াই মিঠাই গোলাপী রঙের কিনে অনেকে।আমি হাওয়াই মিঠাই এর আজন্ম পাগল।আমার ঐ রং টা যেখানেই দেখি না কেন, দাদীর বাসার সামনের কাঁচা রাস্তা বেয়ে কাঁচের বাক্সে গোল গোল হাওয়াই মিঠাই নিয়ে হেঁটে যাওয়া লোকটার হাতের ঘন্টার টুনটুন শব্দটা কানে বাজে।সাদা রং মাঝেই মাঝেই মনে করিয়ে দেয় খুব ছোটবেলার ইউটার বরফে ঢাকা দিন গুলি।আর কলাপাতা সবুজ রং দেখলেই মাশীদ আপুর কথা মনে পড়ে।সারা জীবনে আমি ওকে কতগুলো এই রং এর কাপড় পড়তে দেখেছি তা গুণে শেষ করা যাবে না।বাসন্তী রং দেখলে মনে পড়ে বুয়েটে ঢোকার পর প্রথম পহেলা ফাল্গুণটা কি অদ্ভুত মজাতেই না কেটেছিলো।সাদা কালো মানেই একুশ আর ভেতর থেকে জাগা এক গভীর শ্রদ্ধা।বাবার হাত ধরে হাতে ডালিয়া ফুল নিয়ে প্রথম প্রভাত ফেরী।সাদা রংটা হঠাৎ হঠাৎ স্কুল জীবনের খুব প্রিয় এক বন্ধুর কাফনের কথা মনে করিয়ে দেয়।তখন কেন যেন সব কিছু খুব অর্থহীন মনে হয়।

আচ্ছা, একদিন যদি সব রং মুছে যায়? সব থাকবে।শুধু রং থাকবে না।আমার একটুও বাঁচতে ইচ্ছা করবে না এমন হলে।নাকি মৃত্যু আসলে সব রং আগে মুছে যায়, তারপর আলোটা নিভে?সবকিছু কেনযেন ছাই রঙা মনে হচ্ছে আজকে রাতে।সকালের কমলার জন্য অপেক্ষা করছি।এই ফাঁকে সাদা শাড়ি,কাল কাজল আর লাল একটা টিপ পড়লে কেমন হয়?আমি কি রং নিয়ে বেশি ভাবি?


মন্তব্য

ধ্রুব হাসান এর ছবি

সব রঙ মুছে গেলে সবকিছুর ভিসিবিলিটি হারিয়ে যায়...ভাবুন তো কিছু মানুষ কিভাবে পারে অন্ধ হয়ে বাচঁতে, শুধু ওজনটা বুঝতে বুঝতে!! যারা জন্মগতভাবে অন্ধ তারা কিভাবে পাড়ি দেয় তার রঙহীন জীবনটা? এইকারণেই হয়তো অসাধারণ চিত্রকরদের ইতিহাসে মো্থ্জার্টের নাম উহ্য! তবুও কি তিনি তরংগকে অনুভবে এনে আকেঁননি অসাধারন সুরের চিত্রকল্প? কালোরও কি অসংখ্য স্তর থাকে না আমাদের ভসিবিলিটির পরিসরে, যেমন থাকে সাদারও; থাকে প্রতিটি রঙ্গের!
জানি না আপনার কিস্লোভস্কির লাল-নীল-সাদা এই তিনটি ছবি দেখা আছে কিনা! না দেখে থাকলে দেখতে পারেন, অনেক অনেক মজা পাবেন; এই তিন ছবিতে রঙ নিয়ে মোটামুটি একটা বিপ্লব ঘটিয়ে ফেলেছেন পরিচালক সাহেব।
...ও, যে কথা বলা হলোনা, লেখাটা ভালো লাগলো; মানুষ হিসেবে আপনাকে আরেকটু খোলাসা করে জানা গেল।।

বিবাগিনী এর ছবি

‌‌অনেক ধন্যবাদ।আমি আসলে পুরাটাই খোলাসা।এটাই বিপদ।
আমি ছবিটি দেখিনি।কিন্তু অবশ্যই দেখব খুব শিঘ্রই।

::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

‌‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

ধুসর গোধূলি এর ছবি

- বাসন্তি রংটা সুন্দর, কমলাতে মেয়েদের দারুণ মানায়।
নীলাম্বরী কথাটাও মেয়েদের সঙ্গেই যায়, লালাম্বরী কেউ বলে না। হলদেশ্বরীও না। তবে হৃদয়েশ্বরী বলে, লালকে এতো ভালো পায় বলেই হয়তো!

আর আমি অধম সব রেখে ঢুকে কেবল নীলাঞ্জনা, ঐ নীল নীল চোখে চেয়ে থেকো না... গাইতে গাইতেই সময় যায়।
_________________________________
<সযতনে বেখেয়াল>

বিবাগিনী এর ছবি

অনেক ছেলেরই এই নীলাম্বরী ফ্যান্টাসি আছে দেখেছি। শুভ কামনা
‌‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

‌‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ম্যায়নে তেরে লিয়ে হি সাত রাঙকে সাপনে চুনে....

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি
সুলতানা পারভীন শিমুল এর ছবি

মেরে খাবোমে যো আয়ে...
উসকে লিয়ে...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি
সুলতানা পারভীন শিমুল এর ছবি

ইশ্ রে....

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি
সুলতানা পারভীন শিমুল এর ছবি

জ্বি না।
উহা সখ দেখে বাঁচি না অর্থে, স্যার।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি
মাশীদ এর ছবি

বাহ্!
ভাল লাগল খুব!
লেখাটা পড়ে কোন এক জন্মদিনে তুই আমাকে যেই কলাপাতা সবুজ শাড়িটা দিয়েছিলি সেটার কথা মনে পড়ে গেল। সেটা কেনার সময় তুই দোকানে গিয়ে বলেছিলি, 'আপনাদের দোকানে যে যে কলাপাতা সবুজ শাড়ি আছে সব বের করেন'। হা হা হা! good ol' days! ভীষণ সুখের একটা স্মৃতি। এই স্মৃতিটা আর সাথের ভালবাসাটুকুর রঙও কলাপাতা সবুজ। মনে পড়লেই একটা টাটকা অনুভূতি হয়।
কেমন আছিস?


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

বিবাগিনী এর ছবি

আমার সব লেখা সব ভালোলাগা সব খুশি সব ভাবনাতেই তুমি আছ সাথে।আমি এইতো আছি।অনেক ধন্যবাদ সবসময় আমার পাশে থাকার জন্য।
‌‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

‌‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

ইশতিয়াক রউফ এর ছবি

খুব পছন্দ হল। বিবাগিনীর রঙ কী? আমার কেন যেন মনে হচ্ছে হালকা বেগুনী...

বিবাগিনী এর ছবি

অনেক ধন্যবাদ ইশতি! হাসি
বিবাগিনী ইদানিং বহুরূপী‌‌ য়ে গেছে।ওর আসল রং আমি ভুলেই গেছি! কিন্তু হালকা বেগুনী খুব সুন্দর।ধন্যবাদ।
::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

‌‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

ধুসর গোধূলি এর ছবি

- লাল রঙের শার্ট সবার পছন্দ না হলেও বিবাগিনী'র সঙ্গে রঙের ব্যাপারে মিলটা বেশ ভালোই খুঁজে পাচ্ছি দেখি!
_________________________________
<সযতনে বেখেয়াল>

নিঘাত তিথি এর ছবি

চমৎকার অনূভুতির চমৎকার প্রকাশ। খুব ভালো লাগলো লেখাটি।
রং আমারও ভীষন পছন্দ। সব রং-ই। অনেক রং-এর মাঝে সাদাও খুব প্রিয়, বিশেষ করে জামাকাপড়ের রঙ হিসেবে। আমার কাছে সাদা মানে শুভ্র পবিত্রতা।
কিন্তু সাদা নিয়ে যেমন কাফনের রঙ মনে পড়ে যাবার কথা বললেন... আমার নানীশাশুড়িও এরকম সাদা রঙ দেখে খুব চমকে ওঠেন, সাদায় নিজের স্বামী এবং নিজের যুবক ছেলের মৃত্যু তাঁর চোখের সামনে ভেসে ওঠে।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

Joltorongo এর ছবি

চলুক

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।