রাধঁতে রাধঁতে রাধুঁনি

এলোমেলো ভাবনা এর ছবি
লিখেছেন এলোমেলো ভাবনা [অতিথি] (তারিখ: শুক্র, ০৮/০৮/২০০৮ - ১২:২৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বান্ধবীর বাড়িতে একটা রান্নার অনুষ্ঠান দেখলাম, দেশে বিদেশে রান্না। রাধুঁনি মারাত্মক সেজে গুজে আইফেল টাওয়ারের সামনে চুলা নিয়ে বসে রান্না করছেন নবরত্ন সব্জী। এই সব্জির সাথে আইফেল টাওয়ারের কি সম্পর্ক সেটা চেষ্টা করেও, বার করতে পারলাম না।
পদ্ধতিটা সহজ মনে হল, দেখতেও মন্দ নয়। তাই ঠিক করলাম দুজনে মিলে রান্না করব। আমাদের লাগবে দেশী – মিষ্টি কুমড়া, সীম, আলু, পটল, ঢেঁড়শ ইত্যাদি । প্যারিসে এগুলো সহজে পাওয়া যায় কিনা জানিনা, এই দেশে পাওয়া চাট্টিখানি কথা নয়। দুই জনে মিলে তিনবার ভারতীয় আর ভিয়েতনামিজ বাজার ঘুরে যখন সব উপকরণ যোগাড় করলাম, তখন আমাদের নবরত্ন সবজি খাওয়ার ইচ্ছা চলে গেছে ।

ঢেঁড়শ ভাজি

ছোটবেলায় আমাদের ঢেঁড়শ ইংরেজী শেখানো হয়েছিলো লেডিস্‌ ফিংগার (ladies’ finger ). আরেকটু বড় হয়ে শিখলাম ব্রিঞ্জেলস্‌ (Bringels). আমেরিকাতে এসে চিনলাম ওকড়া (Okra). এরা ওকড়া কে ফ্রাইড চিকেনের মত করে ভাজি করে খায়, যা কিনা আমার বঙ্গদেশীয় রসনায় নেহাতই পানসা ঠেকে।
তাই ভাবলাম দেশীয় কায়দায় ঢেঁড়শ ভাজি করবো। সিদ্দীকা কবীর’স রেসিপি খুলে বসলাম। কিন্তু হায়! থাই, চায়নীজ্‌ নানা পদের বর্ণনা থাকলেও ঢেঁড়শ ভাজি কোথাও পেলাম না। অগত্যা আম্মুকে ফোন দিইয়ে রেসিপি বুঝে নিলাম।

পাঁচ ফোড়ন লাগবে। এর ইংরেজী নাম তো জানি না ? ভারতীয় দোকানে জিজ্ঞেস করেও সুবিধা হল না (কেউ জানলে আমাকে অবশ্যি জানাবেন)। শেষে এক বাঙ্গালী ভাবীর কাছ থেকে কিছুটা পাঁচ ফোড়ন নিয়ে আসলাম। সব যোগাড় হয়েছে, মনের আনন্দে ওকড়া কাটাকাটি করলাম। স্যল্মনেলার (Salmonella) ভয়ে সব কিছুই কাটার পরে আরেকবার ধুয়েনি আমি, ওকড়া ধুচ্ছি আর আঠার মত করে কষ বার হচ্ছে , যত ধুচ্ছি তত বেশী বার হচছে । আবার আম্মুকে ফোন দিলাম...আমার কথা শুনে আম্মুর হাসি আর থামে না।

আমি জানতাম না যে ঢেঁড়শ কাটার পর পানি দিতে হয় না।

হালিম

কুরবানী ঈদে এক ভাবীর বাসায় হালিম খেয়ে , কলাবাগানের মামা হালিমের কথা মনে পড়ে গেল। ঠিক করলাম আমরাও হালিম রান্না করবো। রন্ধন পদ্ধতি খুবই সহজ, দোকান থেকে হালিম মিক্স কিনে, পরিমান মত পানি মিশিয়ে জ্বাল দাও। কিন্তু এভাবে রেডিমেড হালিমে , মামা হালিমের স্বাদ খুঁজে পাওয়া শক্ত, খেতে অনেকটা লিন্টিন স্যুপের মত হয়।
আর শর্টকাট না, হালিম বানাবো গোড়া থেকে। সিদ্দীকা কবীর নিরাশ করলেন না এবার। রেসিপিটা ও তেমন কঠিন না তবে সময় সাধ্য। সব উপকরণ যোগাড় করে চড়িয়ে দিলাম। কিন্তু একি? হালিম কেবল পরিমানে বেড়েই চলেছে!! পাত্র বদলিয়ে বড় পাত্রে দিলাম, তাতেও হল না , পাত্র উপচিয়ে পড়ে যাচ্ছে। আমার বাসায় এর চেয়ে বড় কিছু নাই। পাশের বাসায় গেলাম বড় পাত্র ধার করতে।, বিশাল পাত্র নিয়ে ঘরে ঢুকে দেখি , পুলিশ।
পড়ে যাওয়া হালিম পুড়ে স্মোক এ্যলার্ম বাজতে শুরু করায় পুলিশ চলে এসেছে। সে যাত্রায় পুলিশ শুধু সতর্ক করে দিয়েছিল, কিন্তু ঐ পোড়া দাগ তুলতে পুরো একটা লাইসল শেষ ।
এত কিছুর পরও, আমার নিত্য নতূন রান্না নিয়ে পরীক্ষা নিরিক্ষা একটুও কমেনি । ভাবছি এবার বিরিয়ানী রান্না টা শিখে ফেলব। কারো কাছে কোনও সহজ রেসিপি থাকলে অবশ্যই জানাবেন।


মন্তব্য

মূলত: পাঠক এর ছবি

কয়েকটা কথা ছিলো, যেমন Bringelsটা কী বস্তু? যদি typo বাবদ ওটা Brinjal হয় তাহলে ঢ্যাঁড়সের প্রসঙ্গে বেগুন এসে গেলে সে একটু গোলমেলে ব্যাপার। অবশ্য বেগুনেরও দুরকম নাম, অন্যটা মার্কিনদেশে বেশি চলে, আন্ডাগাছ।

জানেনই তো, দেশে আমরা ছেলেরা রান্না শিখি না বলে প্রথাগত ভাবে রান্না অনেকেই করি না (বা করতে পারি না)। তো সেই খামতি ঢাকতে কিছু ফন্দিফিকির বের করি যার একটা ঢ্যাঁড়সের ক্ষেত্রে খুব কাজে দেয়। ঢ্যাঁড়সের শুকনো রান্নাও (যেমন ঢ্যাঁড়স ভাজা) এমন পেছল হয়ে যায় যে প্রায় অখাদ্য লাগে। তাই মাঝপথে রান্নায় একটু আটা ছড়িয়ে দিলে সেটা খাদ্যপদবাচ্য হয়। ট্রাই করে দেখতে পারেন।

লিন্টিন স্যুপ মানে কি ডালের স্যুপ (লেন্টিল)?

হালিম আগে খাই নি, শুধু বাংলাদেশি গল্পে পড়তাম আর নোলা ঝরতো। অনেক পরে খাওয়ার সুযোগ হয়, খাসা জিনিস। বিলেতে থাকতে পাঁচ ফোড়ন দেশি দোকানে দেখেছি, নাম ছিলো (সত্যি কথা, কেউ হাসবেন না) "ফাইভ ফোড়নস"। মার্কিনমুলুকে দেখি নি, অবশ্য খোঁজও করিনি কাজেই পাওয়া যেতেই পারে।

বিরিয়ানি বস্তুটার সহজ রেসিপি নেটে অনেক পেয়ে যাবেন, কিন্তু তাতে করে যা তৈরি হবে তা উচ্চাঙ্গের কিছু নয়, মাংস-দেওয়া-ভাত জাতীয় কিছু হবে। বাঙালীরা সাধারণত: শুকনো বিরিয়ানি ভালোবাসে, নেটের রেসিপি বেশির ভাগ একটু মাখামাখা গোছের, ঐ হায়দ্রাবাদি স্টাইল। যদি বিরিয়ানি-মশলা কিনে বানান তো একমাত্র শান-এরটা চলে, বাকি অধিকাংশই যাচ্ছেতাই।

একটা রেসিপি দিচ্ছি, সহজ লাগলে করে দেখতে পারেন।
১) গ্রসারির স্ট্যু-কাট বিফ শান-এর মশলা আর খুব অল্প দই দিয়ে ম্যারিনেট করে রাখুন ঘন্টাখানেক।
২) আলু আধাআধি কেটে নুন মাখিয়ে সাদা তেলে কম আঁচে ঢাকা দিয়ে কষান মিনিট পাঁচেক, বাইরেটা একটু ভাজা ভাজা হতে হবে।
৩) প্রেসার কুকারে ঢাকনা খুলে রেখে দেশি ঘিয়ে শুকনো লঙ্কা, তেজপাতা, গোটা গরম মশলা, এবং একটু পরে তাতে কুচোনো পেঁয়াজ, রসুন ও নুন দিয়ে কষান। পেঁয়াজ বেশি করে দেবেন। মিনিট দশেক পর তাতে ঐ গোস্ত আর আলু মিশিয়ে কষাতে থাকুন। একটু শুকিয়ে এলে ঢাকনা এঁটে মাঝারি আঁচে চারটে সিটি দিন।
৪) বাসমতি চাল, দেড়গুন জল দিয়ে একটু নুন, গুঁড়ো গরম মশলা ও মাখন-সমেত মাইক্রোওয়েভে দশ মিনিট ঘোরান। ভাত আধসেদ্ধ হবে।
৫) মাংস হয়ে গেলে তাতে এই ভাত ঢেলে দিন, মিশিয়ে অল্প কিছুক্ষণ কম আঁচে সাবধানে রাঁধুন যাতে জল থাকলে শুকিয়ে আসে। খেয়াল রাখবেন যাতে তলা না ধরে যায়। আবার বেশি নাড়াচাড়া করলে ভাত ভেঙে যাবে, কাজেই সাবধানে করবেন। দু-এক চামচ কেওড়াজল (এটা দেশি দোকানে পেয়ে যাবেন সহজেই) আর যদি এডিবল আতর যোগাড় করতে পারেন তাহলে তার দু-এক ফোঁটা ঢেলে মিশিয়ে নামিয়ে ফেলুন।

যদি বানিয়ে উঠতে পারেন তাহলে আমাদের সাথে সে অভিজ্ঞতা ভাগ করে নিতে ভুলবেন না যেন।

হিমু এর ছবি

শান এর বিরিয়ানি মশলা সম্পর্কে অবশ্য একটু আপত্তি আছে আমার। সম্প্রতি রাঁধুনি-র বিরিয়ানির মশলা হাতের নাগালে এসেছে, শানের চেয়ে অনেকগুণে ভালো।


হাঁটুপানির জলদস্যু

মূলত পাঠক এর ছবি

"রাঁধুনি" কখনো ব্যবহার করিনি, আমেরিকায় পাওয়া যায় বলছেন?খুঁজে দেখব।

ধুসর গোধূলি এর ছবি

- মূলতঃ খাদক
ভাই এইবার আপনের ব্যবহৃত টার্ম গুলার বঙ্গানুবাদ কইরা দেন দেকিনি।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মূলত পাঠক এর ছবি

এলোমেলো ভাবনাকে আওয়াজ দেয়া আমার উদ্দেশ্য ছিলো না, সব্জির নামের ভাষান্তর নিয়েই তিনি লিখেছেন কাজেই ঐ প্রসঙ্গে সংশোধনের প্রয়োজন মনে হয়েছিলো। আমার মন্তব্যে কোনো সুকঠিন ইংরেজি শব্দ খুঁজে পেলাম না, তবু যা ছিলো দিচ্ছি তার অনুবাদ করে। যেগুলোর অনুবাদ দেওয়া আছে তার পুণরাবৃত্তি করছি না।

typo: বানান ভুল
ট্রাই: চেষ্টা
রেসিপি: রন্ধনপ্রণালী
নেট: আন্তর্জাল
স্টাইল: ধরন (এ ক্ষেত্রে)
গ্রসারি: মুদি দোকান
স্ট্যু কাট: ঝোলের উপযোগী করে কাটা (এই শব্দবন্ধটি ভেবেচিন্তেই ব্যবহার করেছি, আমেরিকার "গ্রসারি"তে ঐ নামেই পাওয়া যাবে)
ম্যারিনেট: জারানো
মিনিট: সময় পরিমাপের একক, এক ঘন্টার ৩৬০০ ভাগের এক ভাগ
এডিবল: ভক্ষণযোগ্য
প্রেশার কুকার: তাপ ও বাষ্পচাপে ক্রিয়াশীল আবদ্ধ রন্ধনপাত্র
সিটি: বাষ্পনির্গমণধ্বনি

খুশি তো? আমার বাংলা নিয়ে সমস্যা নেই, চাইলেই পুরো লেখা ও বাক্যালাপ বিশুদ্ধ বাংলায় চালাতে পারি (অনুবাদের অযোগ্য শব্দ বাদ দিলে, যেমন ধরুন কফি) , গর্বের মতো শোনালেও সেটা সত্যি। কিন্তু তাতে ভাবের প্রকাশ সর্বদা নাও হতে পারে (তাপ ও বাষ্পচাপে ক্রিয়াশীল আবদ্ধ রন্ধনপাত্র খুব সহজবোধ্য হবে কি?)। ব্যঙ্গ গায়ে মাখলাম না কারণ দেশকালপাত্রভেদে রসিকতাও ব্যঙ্গের মতো শোনাতে পারে, তার উত্তরে ব্যঙ্গ করলে শেষে ঝগড়া বেঁধে যায়, কাজেই ধরে নিলাম আপনি ওটা রঙ্গ করেছেন, ব্যঙ্গ নয়। কিন্তু ভাই, যাই করুন, ঐ একটি ছোটো বাক্যও যে আপনি ইংরেজি-মুক্ত রাখতে পারেন নি, তার কি হবে? আপনার "টার্ম"-এর বঙ্গানুবাদ করবে কে? হাসি

এলোমেলো ভাবনা এর ছবি

মন্তব্যের জন্য ধন্যবাদ পাঠক ভাইয়া।
ঢেঁরশ/বেগুন was my bad!
edit করব কিভাবে??

বিরিয়ানী রেসিপিটা করে দেখব অবশ্যই।


হাত বাড়িয়ে ছুঁই না তোকে, মন বাড়িয়ে ছুঁই,

দুইকে আমি এক করি না এক কে করি দুই৷

মূলত পাঠক এর ছবি

সংশোধনের কি পদ্ধতি তা তো আমার জানা নেই, আম্মো অতিথিমাত্র।

নিশ্চয়ই করবেন, কেমন খেলেন তা নিয়ে আরেকটা লেখা চাই। তবে সাবধানে, অগ্নিকান্ড বাঁচিয়ে।

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

রাঁধতে রাঁধতে মেয়েরা রাঁধুনি হলে ছেলেরা কি রাঁধুয়া হবে?

____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

এলোমেলো ভাবনা এর ছবি

ছেলেরা হবে টমি মিঞা হাসি


হাত বাড়িয়ে ছুঁই না তোকে, মন বাড়িয়ে ছুঁই,

দুইকে আমি এক করি না এক কে করি দুই৷

স্নিগ্ধা এর ছবি

পাঁচফোড়নের ইংরেজী নাম Five Spices - যে কোন ভারতীয় দোকানে সাধারনতঃ পাওয়া যায়। যদি পান, মশলার ক্ষেত্রে আমাদের দেশের রাঁধূনী ব্র্যান্ডের মশলা, কালিজিরা চাল, সরিষার তেল এসব খুব ভালো। Brinjals কিন্তু বেগুণ, ঢেঁড়স না। আপনি কোন স্টেটে থাকেন জানি না, কিন্তু আমাদের দেশীয় সব্জির জন্য কোরীয়ান দোকানগুলো খুব ভালো।

বিরিয়ানীর রেসিপি আছে, কিন্তু আপনাকে সেটা দিয়ে কোন এক অগ্নিকান্ডের অনুঘটিকা হয়ে বিবেকতাড়িত হতে রাজী না, তাই দিলাম না চোখ টিপি

এলোমেলো ভাবনা এর ছবি

ধন্যবাদ স্নিগ্ধা আপু।
আমি থাকি টেক্সাস এর একটা ছোট শহরে। আমার সবচেয়ে কাছের ভারতীয় দোকানটাই আধা ঘন্টা দূরে । তাই ইচ্ছা থাকলেও সবসময় যাওয়া সম্ভব হয় না।

এখন আর আগুন লাগার ভয় নেই। রান্নার আগে ফায়ার এ্যলার্ম টা খুলে রাখি।
চোখ টিপি


হাত বাড়িয়ে ছুঁই না তোকে, মন বাড়িয়ে ছুঁই,

দুইকে আমি এক করি না এক কে করি দুই৷

তানবীরা এর ছবি

NDTV রেসিপিতে সহজ এবং সুস্বাদু রান্নার রেসিপি থাকে। তাছাড়া বাংলা গুগলে সার্চ দিলে রেধে কুলাতে পারবেন না, সাপ্তাহিক দুই হাজার, প্রথম আলোর নকশা প্রতি উইকে ভালো ভালো রেসিপি দেয়। সামনে ঈদ আসছে রেসিপি দিয়ে ভরে দিবে পেপারগুলো। হাতের কাছে সিদ্দিকা কবীর থাকতে আর অন্যদের কাছে চাওয়ার দরকার কি? ওর কাচ্চি হুবহু ফলো করুন, ফখরুর কাছাকাছি পৌছে যাবেন।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

এলোমেলো ভাবনা এর ছবি

মন্তব্যের জন্য ধন্যবাদ তানবীরা আপু।

এখন থেকে পত্রিকার রান্না পাতায় চোখ রাখতে হবে তো !!!


হাত বাড়িয়ে ছুঁই না তোকে, মন বাড়িয়ে ছুঁই,

দুইকে আমি এক করি না এক কে করি দুই৷

হিমু এর ছবি

আমি এই বৃদ্ধ বয়সে হাত পুড়িয়ে রান্না করে খাচ্ছি মাঝেমাঝে। রান্না ব্যাপারটাকে এতোখানি ইন্টারেস্টিং যদি আগে মনে হতো, কেষ্টুবিষ্টু হতে পারতাম। যেমন, ন্যুডলসে সেদ্ধ করে গলানো মসুরের ডাল ভাজা যোগ করলে যে এক আশ্চর্য স্বাদ খোলে, তা আগে জানার কোন উপায় ছিলো না।


হাঁটুপানির জলদস্যু

এলোমেলো ভাবনা এর ছবি

সম্পূর্ণ রেসিপিটা দিয়ে দেন না ভাইয়া , আমরাও টেষ্ট করি।

হাসি


হাত বাড়িয়ে ছুঁই না তোকে, মন বাড়িয়ে ছুঁই,

দুইকে আমি এক করি না এক কে করি দুই৷

ধুসর গোধূলি এর ছবি

- ব্রিঞ্জেলস নিয়া সবাই দেখি আগেই ব্রিকলেন থেকে ব্রুকলিন ব্রীজ পাড়ি দিয়া দিছে, তাই কিছু বললাম না। ফাইভ কাইন্ডস অফ মসলা মিক্সিং টুগেদার ওরফে পাঁচফোঁড়ন নিয়াও কিছু বললাম না। যেহেতু আগের দুইটা নিয়া কিছুই বললাম না তাই বিরিয়ানি নিয়াও কিছু বলা থেকে বিরত থাকলাম। কিন্তু লেখা নিয়া কিছু বলার প্রয়োজনীয়তা অনুভব করছি। "আমার ক্ষুধা লাগছে!"
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

এলোমেলো ভাবনা এর ছবি

মন্তব্যের জন্য ধন্যবাদ ধূ।গো দা।


হাত বাড়িয়ে ছুঁই না তোকে, মন বাড়িয়ে ছুঁই,

দুইকে আমি এক করি না এক কে করি দুই৷

মুশফিকা মুমু এর ছবি

হাহাহাহা গড়াগড়ি দিয়া হাসি দারুন মজা পেলাম হাসি তবে আমিও কোনও রান্না জানিনা, আমার একা থাকলে হয়ত আপনার মতই অবস্থা হবে।
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

এলোমেলো ভাবনা এর ছবি

মন্তব্যের জন্য ধন্যবাদ মুমু আপু।


হাত বাড়িয়ে ছুঁই না তোকে, মন বাড়িয়ে ছুঁই,

দুইকে আমি এক করি না এক কে করি দুই৷

রেনেট এর ছবি

আমার হিসাব সোজা। বিয়ের আগে মা রান্না করে খাইয়েছে/খাওয়াবে, বিয়ের পর বউ। রান্না শিখার কোন দরকারই নাই দেঁতো হাসি
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

স্নিগ্ধা এর ছবি

বিয়ের আগে মা রান্না করে খাইয়েছে/খাওয়াবে, বিয়ের পর বউ। রান্না শিখার কোন দরকারই নাই

বাহ্‌ রেনেট - আপনার ডিনায়াল এ থাকার ক্ষমতা দেখে আপনাকে হিংসা হচ্ছে দেঁতো হাসি

রেনেট এর ছবি

পুরো আন্ডারগ্রেড পার করলাম রান্না না করে। অনেকের ধারনা ছিল, আমেরিকায় আসলে অন্তত রান্নাটা শিখতেই হবে।
এ প্রসঙ্গে আমার এক প্রফেসর আমার পক্ষে সাফাই গেয়েছিল এই বলে,
Many people learn how to cook, but Ranet learned how to eat american foods হো হো হো
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

এলোমেলো ভাবনা এর ছবি

আর বউ বাবার বাড়ি গেলে??
তখন কি করবেন?


হাত বাড়িয়ে ছুঁই না তোকে, মন বাড়িয়ে ছুঁই,

দুইকে আমি এক করি না এক কে করি দুই৷

সুলতানা পারভীন শিমুল এর ছবি

তখন মনে হয় হাত না পুড়িয়ে রাঁধতে জানে, এমন কোনো বান্ধবীই ভরসা ।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রেনেট এর ছবি

ভালো আইডিয়া হাসি
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

রেনেট এর ছবি

বউ যতদিনের রান্না করে ফ্রিজে রেখে যাবে, ততদিনের ছুটি মঞ্জুর।
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

নিরিবিলি এর ছবি

আম্মাজান বাসায় না থকলে ট্রাই করি। কিন্তু রান্নার পর খাওয়ার উপযুক্ত কিছু হয় না। হাসি

ভাল লাগলো

এলোমেলো ভাবনা এর ছবি

আরে!! চেষ্টা চালিয়ে যান।
প্রথম প্রথম আমার রান্নাও, বাবা ছাড়া আর কেউ খেতে পারতো না।
কিন্তু এখন অনকেই প্রশংসা করে। কেউ দাওয়াত মিস্‌ করে না।

ধন্যবাদ।


হাত বাড়িয়ে ছুঁই না তোকে, মন বাড়িয়ে ছুঁই,

দুইকে আমি এক করি না এক কে করি দুই৷

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।