রিক্সাপুরাণ

এলোমেলো ভাবনা এর ছবি
লিখেছেন এলোমেলো ভাবনা [অতিথি] (তারিখ: শনি, ১৭/০১/২০০৯ - ৯:৩১অপরাহ্ন)
ক্যাটেগরি:

ঘোরাঘুরির জন্য আমার প্রথম পছন্দ রিক্সা। রিক্সার মধ্যে একটা আন্তরিক ব্যাপার আছে- যেটা সি.এন.জি এর কাপুঁনি, গাড়ির এফ.এম রেডিও কিংবা ভীরের বাসে খুঁজে পাওয়া মুস্কিল। রিক্সার সাথে ঢাকাবাসীর সম্পর্ক ও বেশ মজার। যানযটের জন্য প্রাথমিক ভাবে রিক্সাকে দায়ী করা হলেও, আমার ব্যক্তিগত পর্যবেক্ষণ বলে, ভীষণ যানযটে রিক্সাই সবচেয়ে দ্রুত গন্তব্যতে পৌঁছায়।

তো রিক্সার সাথে আমার ইতিহাসও বেশ সমৃদ্ধ। একবার রিক্সায় যাচ্ছি সম্ভবত কাটাঁবন- নীলক্ষেত ক্রসিং, হঠাত আমার হাত ব্যাগটাতে টান অনুভব করলাম। ফিরে তাকাতেই দেখি দু’টা কিশোর আমার ব্যাগ হাতে উর্ধশ্বাসে দৌড়াচ্ছে। ঘটনা কি হয়েছে বুঝতে না বুঝতেই দেখি রিক্সাওয়ালা মামা রিক্সা ফেলে, ছিন্তাইকারীদের পিছু নিয়েছে। ব্যস্ত রাস্তায় চালকহীন রিক্সায় বসে আছি হতভম্ব আমরা। পাশ দিয়ে হুশস্ করে বাস, রিক্সা, প্রাইভেট কার গুলো একে একে চলে যাচ্ছে। কি করব বুঝতে পারছি না। রিক্সা থেকে নেমে যাব? নাকি বসে থাকব? ততক্ষণে চালক আর ছিন্তাইকারী দু’জনেই দৃষ্টিসীমার বাইরে চলে গিয়েছে। এমন অবস্থায় যা হয়… আমার সমস্ত রাগ গিয়ে পড়ল পাশের বন্ধুর উপর। মিনিট পনেরো পরে রিক্সামামা ফেরত আসলেন, মুখে বিজয়ীর হাসি; হাতে আমার ব্যাগ।
আমি তাকে কিভাবে কৃতজ্ঞতা জানাবো বুঝতে না পেরে উলটা বকা দেয়া শুরু করলাম…

- মামা এইটা একটা কাজ করলেন?? যদি আপনাকে ছুরি মেরে দিত???
বীরত্ব দেখানোর সুযোগ মামাও ছাড়লেন না…
- কি যে কন আপা !! ওইগুলান হইল বাচ্চা পুলাপাইন … হেরোইন খাওনের লাইগ্যা এইসব করে।
- তবুও মামা …

গন্তব্যে পৌঁছে, আমি রিক্সামামাকে কিছু বেশী ভাড়া দিতে চেয়েছিলাম। কিন্তু উনি খুবই বিরক্ত ভরে বাড়তি টাকা গুলো ফিরিয়ে দলেন।ভীষন অবাক আমাকে আর কথা বাড়াবার সুযোগ না দিয়ে, রিক্সা নিয়ে দ্রুত অন্য দিকে চলে গেলেন।


মন্তব্য

এনকিদু এর ছবি

শিভালরি শুধু মধ্যযুগের নাইটদেরই থাকতে হবে, অন্য কারো থাকবে না - কে বলেছে ? মানুষ হলে খানিকটা শিভালরিও থাকেই ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

অতন্দ্র প্রহরী এর ছবি

ওই রিকশাওয়ালা ভাইকে স্যালুট।

ঘুরে বেড়ানোর জন্য রিকশা আমারও সবচেয়ে প্রিয়।

অভ্রনীল এর ছবি

মামুতো পুরা শের-এ-মহীশুর টিপু সুলতান... মামুরে চলুক

আর আপ্নেরেও চলুক ... ব্যস্ত রাস্তায় চুপচাপ ড্রাইভার ছাড়া রিকশায় বইসা থাকার জন্য...

আর আপ্নের পাশের বন্ধুরেও চলুক... আপ্নের সব রাগ তার উপর পড়ার পরও বেচারা মইরা না গিয়া বহাল তবিয়তে আপ্নের পাশে জিন্দা অবস্থায় ছিলো...
_______________

এক ছাগলের দুই কান,
তুই আমার জানের জান।

অভ্রনীল এর ছবি

রাদিয়া আপু, সবাইরে চলুক এ ভূষিত করতে গিয়া আসল কথা কওয়া হয়নাই... লেখা ভালো লাগসে।।
_______________

এক ছাগলের দুই কান,
তুই আমার জানের জান।

সচেতন ভাবনা এর ছবি

কত মজা করে রিক্সাতে ঘোরাঘুরি করে সবাই। শুধু আমিই পারিনা। আমি অনেক চেষ্টা করি, কিন্তু ওরা যখন ভাংতি ফেরত দেয় তার মধ্যে অনেক জীবানু থাকে তো তাই টিস্যু পেপার দিয়ে টাকাটা ধরি, আর সুন্দর সাজানো রিক্সা ছাড়া আমি উঠতে পারি না (বেশি ভাড়া লাগলেও), আবার এই রিক্সার সীটেও এত্ত ময়লা থাকে যে কাগজ বিছিয়ে বসতে হয়। কি যে করি...

লেখাটা চমৎ্কআর হয়েছে।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

খাইছে! আপনি বাংলাদেশে বসবাস করতে পারবেন না!!

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অভ্রনীল এর ছবি

ভাবনা ভাইজান বা আফা, আপ্নে কোত্থেইকা আওয়াজ দিতেসেন? বাংলাদেশ না ভিনদেশ?

_______________

এক ছাগলের দুই কান,
তুই আমার জানের জান।

রায়হান আবীর এর ছবি

লেখা মজার হইছে। বড় হইয়া আমিও রিকসাওয়ালা হবো। দেঁতো হাসি

=============================

সুলতানা পারভীন শিমুল এর ছবি

রিকশা আমারো পছন্দের বাহন। হাসি
বগুড়া-ঢাকা রিকশায় যাতায়াত করা গেলে আমি তাই যামু।
রিকশাওয়ালা ঠিক কইরা ফালাইছি। চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

এলোমেলো ভাবনা এর ছবি

আমাকে সাথে নেয়া যায় না শিমুল আপু ???
বগুড়ার দই খাইতে মান চায় ...

(উদাস মনের কোন ইমো নাই কেন ???? রেগে টং )


এমন শহরে আমি ঘুরি , নাকি শহরটাই ভবঘুরে?


হাত বাড়িয়ে ছুঁই না তোকে, মন বাড়িয়ে ছুঁই,

দুইকে আমি এক করি না এক কে করি দুই৷

রায়হান আবীর এর ছবি

রিকসাওয়ালা হওয়া তো কোন ব্যাপার না। প্যাসেঞ্জার পাওয়াটাই ব্যাপার। অবশেষে নিশ্চিত হওয়া গেল দেঁতো হাসি

=============================

এলোমেলো ভাবনা এর ছবি

এনকিদুঃ খুবই সত্য কথা। সাধারণ মানুষও কখনো কখনো অসাধারণ কিছু করে ফেলে।

অতন্দ্র প্রহরীঃ ধন্যবাদ বি.ডি.আর ভাই।

অভ্রনীলঃ পড়ার জন্য আপঅনাকেও থাম্বস আপ (ইমো দিতে পারি না মন খারাপ )

সচেতন ভাবনাঃ ঠিক বুঝলাম না ইয়ে, মানে... ...

রায়হান আবীরঃ ধন্যবাদ আবীর ভাইয়া... বড় হয়ে আমি তাইলে ছিন্তাইকারী হব। যে অবস্থা তাতে পাশ করে চাকরি বাকরি পাওয়ার আশা কম!!


এমন শহরে আমি ঘুরি , নাকি শহরটাই ভবঘুরে?


হাত বাড়িয়ে ছুঁই না তোকে, মন বাড়িয়ে ছুঁই,

দুইকে আমি এক করি না এক কে করি দুই৷

অভ্রনীল এর ছবি

ইমো দিতে পারেননা! কন কি? কি সুন্দর দুইখান স্মাইলী দিসেন দেখি... যাইহোক এইখানে টিপি দ্যান... ইমো ক্যামনে দিতে হয় সব লেখা আছে!

_______________

এক ছাগলের দুই কান,
তুই আমার জানের জান।

এলোমেলো ভাবনা এর ছবি

ওরে দারূন কাজের একটা লিঙ্ক তো...

আপনার জন্য হাততালি অভ্র ভাইয়া।
চলুক


এমন শহরে আমি ঘুরি , নাকি শহরটাই ভবঘুরে?


হাত বাড়িয়ে ছুঁই না তোকে, মন বাড়িয়ে ছুঁই,

দুইকে আমি এক করি না এক কে করি দুই৷

কীর্তিনাশা এর ছবি

লেখা ভালো লাগলো। চলুক

পুরা বাঘের বাচ্চা রিকশাওয়ালা!

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

এলোমেলো ভাবনা এর ছবি

ধন্যবাদ নাশুদা...


এমন শহরে আমি ঘুরি , নাকি শহরটাই ভবঘুরে?


হাত বাড়িয়ে ছুঁই না তোকে, মন বাড়িয়ে ছুঁই,

দুইকে আমি এক করি না এক কে করি দুই৷

অতিথি লেখক এর ছবি

রিক্সাওয়ালাদের উপর আমার এমনি-ই খুব মায়া হয়। কিন্তু বাধ্য হয়ে উঠি। তবে কেউ কেউ খুব খারাপও হয়।

কত ঘুরেছি রিক্সায় ঘন্টা ধরে। খুব ভাল লাগে।

/ছোট মানুষ

এলোমেলো ভাবনা এর ছবি

ভিনদেশী এক বন্ধুকে একবার রিক্সা কিরকম মজার বাহন সেটা বুঝাতে গিয়েছিলাম; সে চোখ কপালে তুলে বলল..."that's so inhuman"

বিশেষ করে গ্রীষ্মের প্রচন্ড রোদে বা ভীষণ বৃষ্টিতে , রিক্সাওয়ালা মামারা কি পরিশ্রমই না করেন.....

আপনার রিক্সা অভিজ্ঞতা গুলো আমাদের সাথে শেয়ার করুন না!

ঘন্টা পর ঘণ্টা উদ্দেশ্যহীন ভাবে রিক্সায় ঘোরা আমার অসম্ভব প্রিয়।


এমন শহরে আমি ঘুরি , নাকি শহরটাই ভবঘুরে?


হাত বাড়িয়ে ছুঁই না তোকে, মন বাড়িয়ে ছুঁই,

দুইকে আমি এক করি না এক কে করি দুই৷

অতিথি লেখক এর ছবি

আপনার রিক্সা অভিজ্ঞতা গুলো আমাদের সাথে শেয়ার করুন না!
ঘন্টা পর ঘণ্টা উদ্দেশ্যহীন ভাবে রিক্সায় ঘোরা আমার অসম্ভব প্রিয়।

আমারো খুব ভাল লাগে, আবার খারাপও লাগে।
হ্যাঁ, শেয়ার করব মনে হয় খুব তাড়াতাড়ি-

/ছোট মানুষ

ভূঁতের বাচ্চা এর ছবি

ব্যক্তিগতভাবে রিক্সাকেও আমারো বেশ পছন্দ কারণ চরম বায়ুদূষণের কবল থেকে প্রিয় নগরী ঢাকাকে রক্ষা করতে হলে রিক্সার মতন যানের বিকল্প নাই। বাসে উঠে ঠেলাঠেলি করতে আমার মোটেই ভাল লাগতোনা। কিন্তু দূরে কোথাও যেতে হলে বাসে কষ্ট সহ্য করে চড়তেই হত। কারণ অনেক গুলো- এতদূরে রিক্সায় চড়ে যাবার মতন টাকা থাকতোনা আমার; সি,এন,জি-তে চড়া হতোনা অতিরিক্ত ভাড়ার জন্য আর বাকি থাকল গাড়ি যেটা আমাদের মতন মধ্যবিত্তদের ছিলনা। রিকশাঅলা মামার কাহিনী শুনে ভাল লাগল রাদিয়া আপু, সুন্দরভাবে গুছিয়ে লিখেছেন আপনি। তবে বানানের দিকে একটু নজর দিলে মনেহয় ভাল হয় আপু।
ভাল থাকবেন, নিয়মিত লিখবেন।

------------------------------------------

--------------------------------------------------------

এলোমেলো ভাবনা এর ছবি

সহমত... দূষনমুক্ত ঢাকার জন্য রিক্সা বা বাইসাইকেলের বি্কল্প নেই।

ধন্যবাদ আপনাকে।

অফটপিকঃ

আপনার নিকটা খুবই মজার। দেখলেই ক্যাস্পার এর কথা মনে হয়।
হাসি


এমন শহরে আমি ঘুরি , নাকি শহরটাই ভবঘুরে?


হাত বাড়িয়ে ছুঁই না তোকে, মন বাড়িয়ে ছুঁই,

দুইকে আমি এক করি না এক কে করি দুই৷

ভূঁতের বাচ্চা এর ছবি

ক্যাস্পারের কথা মনে করায়া দিলেন আফা !
ম্যালাদিন এই কার্টুনটা দেখিনাই। দেখতে ইচ্ছা করতাসে।
গ্যাদাকালে প্রতিদিন দেখতাম।

-------------------------------------

--------------------------------------------------------

পরিবর্তনশীল এর ছবি

সালাম।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

এলোমেলো ভাবনা এর ছবি

ওয়ালাইকুম আসস্লাম হাসি


এমন শহরে আমি ঘুরি , নাকি শহরটাই ভবঘুরে?


হাত বাড়িয়ে ছুঁই না তোকে, মন বাড়িয়ে ছুঁই,

দুইকে আমি এক করি না এক কে করি দুই৷

পান্থ রহমান রেজা এর ছবি

আমি তো এমনি এমনি রিক্সায় চড়ি। হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।