সত্যিকার আলাদ্দিন

এনকিদু এর ছবি
লিখেছেন এনকিদু (তারিখ: বুধ, ২৮/০৫/২০০৮ - ৮:১৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

বাসায় বসার ঘরে নতুন বাহারী কার্পেট বিছানো হয়েছে । তার উপর বসে নিজেকে 'আলাদ্দিন' কল্পনা করে খেলছে পিচ্চি । খেলার বর্তমান পরস্থিতি হল আলাদ্দিন তার যাদুর গালিচায় করে উড়ে চলেছে বিরাট এক পাহাড়ের ওপর দিয়ে । পাহাড়ের ওপাশে মনে হয় কিছু একটা আছে, কী যে আছে তা আলদ্দিনই একমাত্র জানে আর জানে তার কল্পনাশক্তি ।

এমন সময় পাশের বাড়ির মিনি এল তার সাথে খেলতে । কিন্তু মিনিকে খেলায় নিতে তার খুব একটা আগ্রহ নেই । তাই ঠিক করল কথায় ভুলিয়ে ভালিয়ে মিনিকে ফিরত পাঠিয়ে দিবে । আর তাও যদি রাজি না হয় তবে খেলায় নিবে, কিন্তু পাত্তা দিবে না যেন মিনি নিজে থেকেই খেলা ফেলে পালায় ।

" কি করছ ? ", জিজ্ঞেস করে মিনি ।

" দেখছ না, আমি যাদুর গালিচায় চেপে উড়ে যাচ্ছি কোহকাফ পাহাড়ের উপর দিয়ে । "

" ওহ, তুমি আলাদ্দিন খেলছ ? কালকে আমিও টেলিভিশনে দেখেছি আলাদ্দিনকে কোহকাফের উপর দিয়ে গালিচায় চেপে উড়ে যেতে । কিন্তু তোমার জ্বীন কই ?"

" আমি খেলছি না, আমি সত্যিকারের আলাদ্দিন । জ্বীন এখন চেরাগের মধ্যে । " এই বলে ধাতব একটা জিনিস দেখাল পিচ্চি, জিনিসটা অবশ্য দেখতে চেরাগের মতই । কাজেই মিনি এটাকে চেরাগ হিসেবে কল্পনা করতে সম্মত হল ।

" সত্যিকারের আলাদ্দিন, ঐ কালকের টেলিভিশনেরটার মত ? ওরকম সবকিছু করতে পার ? " জিজ্ঞেস করে মিনি ।

" হুঁ সব কিছু ।"

" আমিও খেলি তোমার সাথে ? "

" না, আমি এখন খুব জরুরী আর কঠিন একটা কাজ করতে যাচ্ছি । আর আমি এখন কালকে রাতে টেলিভিশনের মত কোহকাফ পাহাড়ে যাব না , যাব পাহাড়ের ওপাশে । তুমি ভয় পাবে, তোমাকে নেয়া যাবে না । "

" কিন্তু সত্যিকার আলাদ্দিনের সাথে তো ঐ মেয়েটাও যায় সবখানে । আমিও যাব । আমি ভয় পাবনা । "

অকাট্য যুক্তি, সত্যিকার আলাদ্দিন হলে তো সাথে একটা মেয়েও থাকতে হবে । অগত্যা রাজী হতেই হয় । " ঠিক আছে, কিন্তু কোন কথা বলবা না । আমি যেভাবে বলব সেভাবে খেলা হবে, আচ্ছা ? "

" আচ্ছা । আমরা কি আসল আলাদ্দিনের মত করে সবকিছু করব ? "

" হুঁ "

" পাহাড়ের ওপাশে কি আছে ? " কিছুক্ষন চুপ করে থাকার পর জিজ্ঞেস করে মিনি ।

" অনেক বড় বড় দৈত্য । ওদেরকে শায়েস্তা করতেই যাচ্ছিলাম । "

" কখন পৌঁছাব ? "

" এসে পড়েছি, ঐ দেখ কি বিশাল বিশাল দৈত্য । ওদের গায়ের রঙ সবুজ । চোখ গুলো লাল । দাঁত গুলো হলুদ । মাথায় খাড়া দুটো শিং ... ( ইত্যাদি ইত্যাদি বিস্তারিত বর্ননা দিতে থাকে ক্ষুদে আলাদ্দিন ) "

বর্ননা কিছুক্ষন ধৈর্য্য ধরে শুনে মিনি । কিন্তু বর্ননা থামার কোন লক্ষন দেখতে না পেয়ে একসময় বিরক্ত হয়ে জিজ্ঞেস করে, " এখন কি সত্যিকার আলাদ্দিনের মত মারামারি হবে ওদের সাথে ? "

" হ্যাঁ, তুমুল মারামারি হবে । " সত্যিকার আলাদ্দিনের দৃঢ়তা নিয়ে জানায় পিচ্চি ।

" কিন্তু দৈত্য হবে কে ? খেলায় তো আমরা মাত্র দুই জন । "

" বললাম না, এটা খেলা না - আমি সত্যিকার আলাদ্দিন । আমরা উপর থেকে নিচে নামব না , জ্বীনকে পাঠাই ওদেরকে ধোলাই করে আসুক । " একটু রাগী স্বরেই কথাগুলো বলে পিচ্চি ।

চেরাগ ঘষে বের করা হল দুই শিশুর কল্পনা প্রসূত জ্বীনকে । দৈত্যবধের আদেশ পেয়েই "জো হুকুম মালিক" বলে চলে গেল জ্বীন । জ্বীনের সাথে মাটিতে দৈত্যকূলের মারাত্মক মারামারি হল । গালিচায় বসে আকাশ থেকে জ্বীনের মাধ্যমে যুদ্ধটা পরিচালনা করতে থাকে পিচ্চি । আর মাঝে মাঝেই মিনিকে মনে করিয়ে দেয়, " দেখেছ, বলেছিলাম না আমি সত্যিকার আলাদ্দিন ।"

এক পর্যায়ে মারামারিটা শেষ হয় । দৈত্য ফিরে এসে চেরাগে ঢুকে পড়ে । আলাদ্দিনের আদেশে গালিচা রওনা দেয় বাগদাদ নগরীর দিকে । এতক্ষন পিচ্চির সব কথা মেনে নিলেও
এবার আর চুপ করে থাকতে পারে না মিনি ।

" হচ্ছে না তো , সত্যিকার আলাদ্দিনে এখন বিকাল বেলা আর একটা বাজনা বাজাতে হবে "

কথা ঠিক । সত্যিকার আলাদ্দিনে সবসময় বিকালের অস্তগামী সূর্যের সামনে অভিযানের ইতি টানা হয় । পশ্চিমে অস্তগামী সূর্যের দিকে গালিচায় করে উড়ে যায় আলাদ্দিন ও তার সঙ্গিনী । সেই সাথে বাজতে থাকে মার্কা মারা বাজনা ।

" হুঁ , এখন বিকাল । ঐদেখ সূর্য ডুবছে । প্যাঁ প্যাঁ-প্যাঁ প্যাঁ প্যাঁ-প্যাঁ প্যাঁ-প্যাঁ-প্যাঁ-প্যাঁ ... " মুখ দিয়েই বাজনা বাজায় পিচ্চি । ফাঁপরে পড়ে আলাদ্দিনের পাশাপাশি যন্ত্রসঙ্গীত শিল্পীর কাজটাও তাকেই করতে হয় ।

" হচ্ছে না, হচ্ছে না !" আবার বাঁধা দেয় মিনি । " সত্যিকার আলাদ্দিনে বাজনা যখন বাজতে থাকে ওরা চুমু খায় তখন । "

" ধুত্তোর ছাই !! গুষ্ঠি মারি সত্যিকার আলাদ্দিনের !! আমি পারবনা সত্যিকার আলাদ্দিনের মত এতকিছু করতে । আমি সত্যিকার আলাদ্দিন কে বলেছে তোমাকে ? শান্তিতে একটু খেলতেও দিচ্ছ না । বেশি শখ থাকলে একা একা খেল । আমি এই খেলায় নাই । " , রাগে গজ গজ করতে করতে বলে পিচ্চি ।

অবাক হয়ে তাকিয়ে থাকে মিনি । আসলেই তো ! মুখ দিয়ে বাজনা বাজানর সাথে সাথে চুমু খাওয়া আসলেই কঠিন, এটা আগে ভেবে দেখা হয় নি । খাইছে


মন্তব্য

মুশফিকা মুমু এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি হাহাহাহা কি কিউট, খুব খুব সুন্দর লিখেছেন। আরো লিখেন দেঁতো হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ মুমু আপু হাসি

- এনকিদু

স্পর্শ এর ছবি

হা হা হা!!
আরে চুমু টা খাইয়েই দিতা!!!
-----------------------------
এখনো নজরবন্দী!


ইচ্ছার আগুনে জ্বলছি...

অতিথি লেখক এর ছবি

এখনো এরা চুমুর মর্ম বুঝে না । অনিকের গল্পের মত । আরেকটু বড় হোক, তারপর দেখা যাবে । তবে এদেরকে বড় করার কোন ইচ্ছা আমার নাই, রনবীর টোকাই যেরকম । আর তাছাড়া পোলাপান যেই পাকনা, বড় হলেই টাউট হয়ে যাবে । ছোট আছে, ভালই আছে ।

- এনকিদু

দ্রোহী (অফলাইন) এর ছবি

হা হা

দারুন লিখেছেন! মুখ দিয়ে বাজনা বাজানোর সময় আসলেই কী চুমু খাওয়া যায় না?

লেখা দৌড়াক। আশা করছি খুব দ্রুতই আপনাকেও সচল দেখতে পাব।

অতিথি লেখক এর ছবি

এক্সপেরিমেন্ট করে দেখতে পারেন । এক্সপেরিমেন্ট শেষে একটা রিপোর্ট লিখে জমা দিয়েন সচলায়তনে, আমরা ব্লগে সাহিত্য টাহিত্যের পাশাপাশি গবেষনা পত্রও পড়ব ।

- এনকিদু

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ হাসি

ভাইরে, আসল গল্পটা আরো মারাত্নক ছিল । জিনিসটা রম্য রচনা হলেও শিশুপাঠ্য না । আর ঐ জিনিস আমার পক্ষে লিখা সম্ভব না । হিমু ভাই হলে পারত । তাই অনেক চিন্তা করে আলাদ্দিনের গল্প আর চুমু পর্যন্ত টেনে ছেড়ে দিয়েছি ।

- এনকিদু

নুশেরা তাজরীন এর ছবি

খুব ভাল লাগল।

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ হাসি

-এনকিদু

স্নিগ্ধা এর ছবি

আপনার পিচ্চি, দাদা, প্রচন্ড তালেবর ! মজার লেখা - হাসি

অতিথি লেখক এর ছবি

আমার পিচ্চি !
হে হে খাইছে
আমি নিজেই তো এখনো পিচ্চি হাসি

- এনকিদু

স্নিগ্ধা এর ছবি

আসল তালেবর তাহলে আপনি ?! আপনার 'পিচ্চিনামা' যখন বিখ্যাত হবে তখন এই আপনিই হয়তো সুর বদলিয়ে পত্র পত্রিকায় সাক্ষাৎকার দেবেন - "আমি নিজে পিচ্চি অবস্থায় যে পিচ্চি চরিত্র রচনা করতে পেরেছিলাম বাংলা পিচ্চি সাহিত্যে তা নজিরবিহীন, 'আমার পিচ্চি' অমর ! " হাসি

অতিথি লেখক এর ছবি

আহহারে! আমার ছোট্রবেলায় আলাদিনের কার্টুন ডিজনি বা বিটিভির কোন কারিগরি ত্রুটির কারনে সম্প্রচার করা হইল না??? মনে বড় কষ্ট... ঃ(

মনজুর এলাহী

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।