সন্ন্যাসী কাঁকড়া

এনকিদু এর ছবি
লিখেছেন এনকিদু (তারিখ: রবি, ০৩/০১/২০১০ - ৪:০১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

auto

কিছুদিন আগে গিয়েছিলাম নারিকেল জিঞ্জিরা বেড়াতে । সুন্দর ছোট্ট দ্বীপটায় আমার দ্বীতিয়বার যাওয়া । প্রথম বার যখন গিয়েছিলাম তখন আমার ক্যামেরা ছিল না । সব কিছু দেখতাম চোখ বড় বড় আর মুখ হাঁ করে । আকাশের চেয়েও পানি বেশি নীল - তাই দেখে মনে মনে বলতাম, "ওরে কী ভীষণ নীল রে !" বিরাট আকারের প্রবাল দেখে বলতাম, "ওরে কত্ত বড় প্রবাল রে !" বাংলাদেশের সর্ব দক্ষিনে ছেঁড়া দ্বীপে গিয়ে দেখতাম বিরাট বিরাট ঢেউ এসে আছড়ে পড়ছে সেই বিরাট প্রবাল গুলোর উপর, তখন মনে মনে ভাবতাম "ওরে কত বড় ঢেউ রে !" আবার যখন রাতের বেলা ঠান্ডা নামত সেই সাথে ভীষণ বাতাস তখন ভাবতাম, "ওরে কী ঠান্ডা রে !" খাইছে

auto

এইবার আমারো একটা শিশুতোষ ক্যামেরা হয়েছে । নান্দনিক আলোকচিত্র আমার হাত দিয়ে বের হবার নয়, তাই আমি অন্য রাস্তা ধরলাম । দ্বীপের যেখানে যত আজব জীব দেখব সেগুলো ছবি তুলব ঠিক করলাম । আর বাড়ি ফিরে এসে সময় সুযোগ মত ভাল ভাল ছবি গুলো বেছে উইকিতে তুলে দিব ।

তৃতীয় দিন দেখা পেয়েছিলাম ছোট ছোট কয়েকটা সন্ন্যাসী কাঁকড়ার । শামুকের খোল পিঠে নিয়ে ভেজা প্রবালের উপর হাঁটা হাঁটি করছিল । আমি কাছে যাওয়া মাত্রই দৌড় দিয়ে সব পানির মধ্যে নেমে গেল । আমি প্রথমে বুঝিনি ব্যাপারটা কী, শামুক কেমনে এত জোরে দৌড়ায় ! তারপর কাছে গিয়ে নিচু হয়ে ভাল করে তাকিয়ে দেখি শামুকের খোলসের ভেতর থেকে যেই গ্যাস্ট্রোপড টা বেরিয়ে আসার কথা তার বদলে বেরিয়ে এসেছে আর্থোপড । মানে কিনা সন্ধিযুক্ত পা । তার মানে হল এর ভেতর সন্ন্যাসী কাঁকড়া ঢুকে বসে আছে, তারাই আমাকে দেখে দৌড় দিয়েছিল ।
auto
আধা ডোবা প্রবালের পাশে ভেজা বালিতে চার হাত পা গেড়ে উবু হয়ে বসলাম আমার ক্যামেরাটা নিয়ে । এই মামুদের ছবি না তুলে উঠলে খুব খ্রাপ, বিরাট কবিরা গুনাহ হবে । কিন্তু ছবি তুলতে চাইলেই তো আর তোলা যায়না । ক্ষুদে প্রানীগুলো ভীষণ সাবধানী । পিচ্চি নিল পুঁতির মত চোখ বের করে একটু পর পর উঁকি মেরে আমাকে দেখে । দুই একটা পা একটু খানি বের করে, কিন্তু আমার হাত বা ক্যামেরা একটু নড়ে উঠলেই দেখি তারা পা গুলো গুটিয়ে ভেতরে নিয়ে নেয় ।

ধৈর্য্য ধরে বসে রইলাম বেশ কিছুক্ষণ । ততক্ষণে বার বার ঢেউ এসে আমার পেট আর প্যান্টের সামনের দিক ভিজিয়ে দিয়েছে ভাল ভাবেই । বার বার ঢেউ এসে আমাকে ধীরে ধীরে নরম বালির মধ্যে গেড়ে দিচ্ছে একটু একটু করে । এরকম বেশ কিছুক্ষণ যথাসম্ভব নিশ্চল থাকার পর মামুদের ধারনা হল যে আমি হয়ত তাদেরক খেয়ে ফেলব না । খুব সাবধানে একজন নিজের অস্থায়ী বাড়ি খোলসটার ভেতর থেকে উঁকি মারতে বেরিয়ে আর ফিরে গেলনা । মাথার উপর এক জোড়া শুঁড় ছিল, সেই শুঁড় নেড়ে চেড়ে একটু অবস্থা বোঝার চেষ্টা করল । তারপর ধীরে ধীরে বের হতে শুরু করল । প্রথমে বের হল এক জোড়া দাঁড়া । তারপর অন্য পা গুলো । আর তারপরেই পলকের মধ্যে ঝটকা মেরে শামুকটা নিজের পিঠের উপর চড়িয়ে রওনা দিল যেদিকে তার মন চায় । তবে চলে যেতে যেতেও নীল পুঁতির মত চোখ গুলো দিয়ে আমার উপর নজর রাখল । বলা তো যায়না, আমার যদি আবার ক্ষুধা পেয়ে যায় । মানুষের উপর আবার ভরসা করা যায় নাকি ?


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ছবি কমন্সে দিয়েছেন দেখলাম। সন্ন্যাসী কাঁকড়ার ইংরেজী নাম কি হারমিট ক্র্যাব?

এনকিদু এর ছবি

হ্যাঁ, hermit crab হল সন্ন্যাসী কাঁকড়া । গত রাতে বাংলা উইকিতে এক প্যারা লিখে দিয়েছি সন্ন্যাসী কাঁকড়ার উপর ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

মামুন হক এর ছবি

খালি সন্ন্যাসীরেই দেখলা, আর আজিব কাউরে দেখনাই ঐখানে?

এনকিদু এর ছবি

যা কিছু দেখেছি শুনেছি, সবই বের হবে এক এক করে। ধৈর্য্য ধরেন ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

শান্ত [অতিথি] এর ছবি

ছবি আর বর্ণনা খুবই ভালো লেগেছে।

এনকিদু এর ছবি

ধন্যবাদ শান্ত হাসি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

স্পর্শ এর ছবি

চলুক
আরো ছবি কই?


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

এনকিদু এর ছবি

আসছে ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

শুভাশীষ দাশ এর ছবি

ওরে কত সুন্দর ছবিলেখা রে। খাইছে

এনকিদু এর ছবি

ওরে, কি যে বলে রে !


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

নাশতারান এর ছবি

সুন্দর ! সুন্দর !!

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

এনকিদু এর ছবি

ধন্যবাদ বুনোহাঁস ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ওরে... কতো কষ্ট কইরা তুলছে রে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

এনকিদু এর ছবি

আমার চেয়ে বেশি কষ্ট করেছে সন্ন্যাসী কাঁকড়ারা ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ওরে... কতো কষ্ট কইরা তুলছে রে...

...............................
নিসর্গ

পান্থ রহমান রেজা এর ছবি

এরকম ছবিব্লগ আরো চাই।
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

এনকিদু এর ছবি

চেষ্টা করব, আমি খুব সুবিধার ফটোগ্রাফার না ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

তানবীরা এর ছবি

চাই চাই চাই

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

রানা মেহের এর ছবি

সচলায়তনের জনৈক সন্ন্যাসীর কথা মনে পড়ে
গাছের পাতা..... মন খারাপ
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

এনকিদু এর ছবি

তিনিও কি শামুকের খোলস পিঠে নিয়ে ঘুরেন ?


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

ধুসর গোধূলি এর ছবি
এনকিদু এর ছবি

আর অবস্থা বেগতিক মনে করলে সেঁধিয়ে যান ?


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

ওসিরিস এর ছবি

সন্ন্যাসীর চেহারা তো ডাকুদের মত দেখি।। ঃ পি

***********************************************
সিগনেচার কই??? আমি ভাই শিক্ষিৎ নই। চলবে টিপসই???

রণদীপম বসু এর ছবি

আজিব ব্যাপার ! এনকিদুর চোখে কিনা সন্ন্যাসীই পড়ে !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

এনকিদু এর ছবি

চোখটা নষ্ট হয়ে গেছে ভাই মন খারাপ


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

খেকশিয়াল এর ছবি

ব্যাটা তো মাস্তান কাঁকড়া, পরের খোল দখল করছে, সন্ন্যাসী হইলো কেমনে!
ছবি কথা দারুণ!

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

এনকিদু এর ছবি

ধন্যবাদ, খেঁকশিয়াল ।
এই কাঁকড়া গুলোর আলাদা ঘরবাড়ি থাকেনা । পিঠে করেই বাড়িটা নিয়ে ঘুরে বেড়ায়, তাই নাম সন্ন্যাসী ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

ধুসর গোধূলি এর ছবি

- তাইলে যাযাবর হওয়ার কথা না? সন্ন্যাসীদের তো ঘরবাড়ি নাই। আশ্রমে আশ্রমে থাকে। যাযাবরেরা নিজের বাড়িঘর সাথে নিয়ে রওয়া দেয়।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

এনকিদু এর ছবি

তাও কথা। কিন্তু hermit crab নামে ডাকে, তাই আমি বাংলায় লিখলাম সন্ন্যাসী কাঁকড়া ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

আশরাফ মাহমুদ এর ছবি

ছবি ও লেখা দু'টোই চমৎকার। আরো থাকলে দ্রুত পোস্ট করুন।
----------------------------------------
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
----------------------------------------
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ

এনকিদু এর ছবি

ধন্যবাদ, দিব পোস্ট ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

তিথীডোর এর ছবি

সচিত্র গৃহী /সন্ন্যাসী কাঁকড়া কাহিনী চলতে থাকুক...

--------------------------------------------------
"সুন্দরের হাত থেকে ভিক্ষা নিতে বসেছে হৃদয়/
নদীতীরে, বৃক্ষমূলে, হেমন্তের পাতাঝরা ঘাসে..."

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

এনকিদু এর ছবি

ধন্যবাদ তিথীডোর। কিন্তু কাঁকড়ার গল্প এখানেই শেষ। তবে নারিকেল জিঞ্জিরা ভ্রমনের অন্যান্য দিক নিয়ে আরো দুই একটা পোস্ট দেয়ার ইচ্ছা আছে। সেই অর্থে 'চলবে' ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

ওডিন এর ছবি

চমৎকার ছবি, চমৎকার লেখা! আরো চমৎকার এটাহাসি

______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

এনকিদু এর ছবি

খুঁজে পেয়েছেন যখন, একটা প্যারা বা নিদেন পক্ষে কয়েকটা লাইন যোগ করে দিন না । বাংলা উইকিটা একটু মোটা তাজা হোক ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

লাবন্য [অতিথি] এর ছবি

নারিকেল জিঞ্জিরা নামটার শানে নযুল কি জানা যাবে? ছবি ব্লগ ভাল লাগল।

এনকিদু এর ছবি

বাংলাদেশের একেবারে দক্ষিনে প্রবাল দ্বীপটার নাম "সেইন্ট মার্টিন" দিয়েছিল ব্রিটিশরা । এলাকাটার আসল নাম হল "নারিকেল জিঞ্জিরা" । কোথাকার কোন ব্রিটিশ জাত, তাদের দেয়া নামের বেল নাই আমার কাছে । তাই আমি নারিকেল জিঞ্জিরা নামেই ডাকি ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

লাবন্য [অতিথি] এর ছবি

ধন্যবাদ।

তারানা_শব্দ এর ছবি

কাঁকড়ার কত ফটুক!! আমার যদি কেউ এমনে এতো সময় নিয়া যত্ন করে ফটুক তুলতো!! কাঁকড়ার কি ভাইজ্ঞ্য!! হিংসা আর হিংসা- কাঁকড়ার জইন্যে!!

বর্ণনা আর ফটুক- উভয়ই দারুণ লাগলো
দেঁতো হাসি

"মান্ধাতারই আমল থেকে চলে আসছে এমনি রকম-
তোমারি কি এমন ভাগ্য বাঁচিয়ে যাবে সকল জখম!
মনেরে আজ কহ যে,
ভালো মন্দ যাহাই আসুক-
সত্যেরে লও সহজে।"

এনকিদু এর ছবি

ধন্যবাদ তারানা_শব্দ ।

যারা ছবি আঁকে তাদের ছবি কেউ তোলে না । ক্যামেরাতে যা ধরা পড়েনা তাও এরা এঁকে দেখিয়ে দিতে পারে, তাই ফটুরেরা হিংসা করে ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

আনন্দী কল্যাণ এর ছবি

কাঁকড়ার চোখগুলো দারুণ সুন্দর!!!

এসএফকে৫৫৫ [অতিথি] এর ছবি

সেন্টমার্টিনের সৌন্দর্য বিশ্ববাসীর নিকট তুলে ধরার জন্য সকলকে এগিয়ে আসতে হবে।

এসএফকে৫৫৫

সুরঞ্জনা [অতিথি] এর ছবি

আরে!!
চমৎকার!
সন্ন্যাসী কাঁকড়া নামটা অবশ্য সুকুমার রায়ের 'হ-য-ব-র-ল' তে প্রথম চোখে পড়েছিল। আপনি তো দারুণ সব পোস্ট করেন!
খুব পছন্দ হল। হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।