চলুন একটা জরিপ করি

এনকিদু এর ছবি
লিখেছেন এনকিদু (তারিখ: শুক্র, ২৩/০৪/২০১০ - ১:৪২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আসেন সবাই মিলে একটা জরিপ চালাই । বিষয় বস্তু খুব সাদামাটা, বাংলা লিখালিখির জন্য কোন সফটওয়্যারটা বেশি ব্যবহার হয় । "সবাই মিলে" জরিপ করা চালান বলতে কিন্তু আমি শুধু নিজের নিজের মতামত জানানর কথা বুঝাইনি । আমরা যারা যারা অন্তর্জালে ঘুরাফিরা করি, সবাই জরিপ কর্মী হিসেবে অংশ নিব । ব্যাপারটা একটু ব্যাখ্যা করা প্রয়োজন । চাইলে শুধু সচলে একটা জরিপের বাক্স রাখা যেতে পারে, মাঝে মাঝেই সেরকম রাখা হয় আমরা দেখেছি । কিন্তু সেই জরিপে অংশ নিতে পারে শুধু তারাই যারা সচলে ঢুঁ মারেন । কিন্তু এরকম অনেক অন্তর্জাল ব্যবহারকারী আছেন যারা হয়ত সচলে আসেননা খুব একটা, কিন্তু আগডুমবাগডুম ডট কম নামের সাইটে ঢুঁ মারেন নিয়মিত । তাদের মতামত সংগ্রহ করতে হলে জরিপের বাক্সটা সেই আগডুমবাগডুম ডট কমেও বসান দরকার । এভাবে যদি একটা জরিপ অনেক গুলো সাইটে রাখা যায়, তাহলে আরো অনেক বেশি মানুষের কাছ থেকে মতামত নেয়া সম্ভব হয় । সেই কাজটাই আমরা এখন করব !



নিজ নিজ ব্যক্তিগত ব্লগ, ওয়েব পেজ বা অন্য যেখানে খুশি সেখানে HTML এর মধ্যে নিচের এই জিনিসটা কপি-পেস্ট করে বসিয়ে দিন, অনেকটা ইউটিউবের ভিডিও বসানর মতই খুব সহজ কাজ, তাহলেই জরিপের এই বাক্সটা আপনার পেজে চলে আসবে ।

<object height="300" width="160" type="application/x-shockwave-flash" data="http://banglapoll.zxq.net/banglapoll.swf" id="myContent" style="visibility: visible;"></object>

ওয়েব মাস্টাররা চাইলে নিজের ওয়েব পেজেও এই জরিপ বসিয়ে নিতে পারেন । কারো অনুমতি নেয়ার প্রয়োজন নেই, কিন্তু এই পোস্টের মন্তব্যে যদি সেই পেজের URL টা জানিয়ে দেন তাহলে খুব ভাল হয় - কতগুলো পেজে জিনিসটা ছড়িয়েছে তার একটা ধারনা পাওয়া যাবে ।

এই জরিপের সমস্ত ফলাফল জমা হবে কেন্দ্রীয় একটা তথ্যা ভাণ্ডারে । অন্তার্জালের যে কোন পেজেই এই বাক্সটা রাখা হোক, যারা মতামত জানাবেন তাদের প্রত্যেকের ভোট চলে যাবে সেই তথ্যভাণ্ডারে আর ভোট গ্রহন শেষে বর্তমান অবস্থার পরিসংখ্যানটাও পাওয়া যাবে সেখান থেকেই । অতএব, যে কোন পেজ থেকেই আপনি জরিপের সর্বশেষ তথ্য পেয়ে যাচ্ছেন । চলুন তবে শুরু করা যাক !

*জরিপের ব্যাকগ্রাউন্ডে ছবিটা হিমু ভাইয়ের আঁকা হাসি


মন্তব্য

হিমু এর ছবি

গুজব শুনলাম, এই জরিপের ব্যবস্থাটা নাকি এমন যে এক আইপি থেকে একাধিক ভোট দেয়ার সুযোগ নাই? গুজব সত্য হলে জিনিসটা খুবই ভালো হয়েছে।



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

এনকিদু এর ছবি

কার কাছ থেকে শুনেছেন তার উপর নির্ভর করবে জিনিসটা আদৌ গুজব কিনা ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

সবজান্তা এর ছবি

এইটা হইলে কিন্তু বাংলাদেশের লোকজনের খুবই সম্নস্যা হবে।


অলমিতি বিস্তারেণ

রণদীপম বসু এর ছবি

সমস্যা তো হইছেই ! অন্য জায়গা থাইকা আরো ভোট দিতে চাইলাম, নিলো না !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

রাইন এনাম এর ছবি

আমার ব্লগ এ এড করলাম

এনকিদু এর ছবি

ধন্যবাদ হাসি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

হাসিব এর ছবি

এনকিদু, আমার সাইটে যোগ করলাম ।

একটু কনফিউশনের কথা জানাই । সফটওয়্যার বলতে ঠিক কী বোঝাচ্ছেন সেটা পরিস্কার না আমার কাছে । এটা কি কিবোর্ড বোঝাচ্ছেন না কী এ্যাপ্লিকেশন সফটওয়্যার বোঝাচ্ছেন ? আমি আমার অবস্থান ব্যাখ্যা করি ।

আমি মূলত: উবুন্টু ৯.১০ ইউজার । সেখানে আইবাস ব্যবহার করি । কিবোর্ড হিসেবে সিলেক্ট করা আছে ইউনিজয় ।

মাঝে মাঝে উইন্ডোজ ৭ এ কাজ করি । এ্যাপ্লিকেশন সফটওয়্যার অভ্র সেখানে নেই । কারন ওটা কোন কারনে স্লো রেসপন্স করে । একুশে ওয়েবসাইট থেকে ইউনিজয় কিবোর্ড সিস্টেম কিবোর্ডে সাথে যোগ করে নিয়েছি ।

তো, আমি যদি ধরি আপনি এ্যাপ্লেকেশন সফটওয়্যার বিজয় বা অভ্রের কথা বলছেন তাহলে আমার উত্তর হবে অন্যান্য । আবার কিবোর্ডের কথা ধরলেও আমার উত্তর হবে অন্যান্য ।

আপনি কি এই রেসপন্সই চাচ্ছিলেন ?

ধুসর গোধূলি এর ছবি

- আপনি তাহলে এভাবে অংশ নিতে পারেন হাসিব্বাই,

"আপনাকে অপশন দেওয়া হলে কোন সফটওয়্যারটি আপনি খুশিমনে ব্যবহার করবেন"!

উত্তরে টিক চিহ্ন দিন।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

এনকিদু এর ছবি

ধূগো আমার জবাব দিয়ে দিয়েছেন, আমার চেয়ে ভাল ভাবে হাসি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

১৫০-১৬৫ প্রস্থের করা যায়? সচলায়তনে দিয়েছি কিন্তু ভচকে গেলো।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

এনকিদু এর ছবি

করে দিব


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ক্লোজিং অবজেক্ট ট্যাগ না থাকায় সমস্যা হবে।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

এনকিদু এর ছবি

ঠিক করে দিলাম


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

রাফি এর ছবি

আমার ব্লগস্পটটায় দিলাম।।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

এনকিদু এর ছবি

ধন্যবাদ হাসি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

নাশতারান এর ছবি

ব্লগস্পটে দিলাম।

|| শব্দালাপ ||

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

এনকিদু এর ছবি

ধন্যবাদ হাসি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

তাসনীম এর ছবি

অথবা সহজে বলা যায়..."বাংলা লেখার জন্য আপনি কোন সফটওয়্যার সবচেয়ে বেশি ব্যবহার করেন?"

ধন্যবাদ।

+++++++++++++++++++++++++++++++++++++
মাঝে মাঝে তব দেখা পাই, চিরদিন কেন পাই না?

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

এনকিদু এর ছবি

হাসি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

হাসিব এর ছবি

কেউ জব্বার কাগুরে একটু ভোট দিয়েন । উনার জামানত বাজেয়াপ্ত হবার দশা দেখি ! শেষে স্থুল কারচুপির অভিযোগ করে পত্রিকাতে কলাম পয়দা করতে পারেন ।

রণদীপম বসু এর ছবি

আমার ব্লগস্টটে কার্যকর হয়েছে, কিন্তু ওয়ার্ডপ্রেসে নিচ্ছে না। উইজেড বক্সে কোড দিয়ে সংরক্ষণে ক্লিক করলেই কোডটা গায়েব হযে যায় এবং ফলাফল শূন্য।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

হাসিব এর ছবি

রণদীপম, উইজেট এ একটা টেক্সট এ্যাড করেন । ওখানে একটা শিরোনাম দেন । তারপর উপরের লেখাগুলো পেস্ট করে দেন । আমারটা ওয়ার্ডপ্রেস ব্লগ । ওভাবেই কাজ হলো ।

শরতশিশির (পেপার লেখায় ব্যস্ত তাই লগাতে অনিচ্ছুক) এর ছবি

আমার কিন্তু একই ব্যাপার হলো ওয়ার্ডপ্রেস-এ। সংরক্ষ্ণ করতে গেলে হাওয়া! কয়েকবার করলাম, তারপরেও!

এনকিদু এর ছবি

ওয়ার্ডপ্রেসের ব্যাপারে আমি আসলেই দুঃখিত, কোন ভাবে সাহায্য করতে পারছিনা । আমি নিজে ওয়ার্ডপ্রেস ব্যবহার করিনা, তাই কোন ধারনাও নেই । হাসিব ভাইয়ের পরামর্শ নিতে পারে ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

দ্রোহী এর ছবি

সেঁটে দিলাম আমার ব্যক্তিগত ব্লগে

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।