নতুন দেশে বসবাসের জন্যে শুধু ভাষায় দখলই শেষ নয় - কালচারাল সফটওয়্যারটারও আপগ্রেড দরকার।

এস্কিমো এর ছবি
লিখেছেন এস্কিমো (তারিখ: মঙ্গল, ০১/০৪/২০০৮ - ৬:৫৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

কানাডায় সরকার প্রচুর অর্থ ব্যয় করে ইএসএল (ইংরেজী ২য় ভাষা) প্রোগ্রামে। ইএসএল যে এতো গুরুত্বপূর্ন তা কিন্তু নাম শুনেই বুঝা সম্ভব না। সেই বিষয়টা জেনেছি অনেক পরে। কারন অভিবাসনের পর কানাডার লোকজন মনে করেছিলো আমার ইএসএল লাগবে না। সে যাই হোক।

এখন ধরুন একজন নতুন ইমিগ্রেন্ট এসে আপনাকে জিজ্ঞাসা করলো - :ডু ইউ হ্যাভ এ কার? (তোমার কি গাড়ী আছে)
উত্তর দেবার আগে নিম্চিত জানবেন যে প্রশ্নকর্তা ইএসএল কোর্স করেনি। করলে প্রশ্নটা করতো - "ডু ইউ ড্রাইভ?"

বিষয়টা পরিষ্কার - বিশ্বের যে দেশগুলো থেকে ইমিগ্রেন্ট আসে সেখানে গাড়ীর মালিক হওয়াটাই বড় কথা আর ড্রাইভারতো বিষয়ই না।

এখানে দেখতে পাচ্ছেন - প্রশ্নকারী ভদ্রলোকের ভাষা জ্ঞান ঠিক আছে কিন্তু কালচারাল সফট ওয়্যার কানাডার সাথে কম্পিটেবল না।

ঠিক তেমনি - এখানে কে কত টাকা বেতস পায় তা জিজ্ঞাসা করা কঠিন গুনাহের কাজ।

কিন্তু যদি আপনি পড়েন কোন পাকিস্তানী নতুন সহকর্মীর সামনে - তার প্রশ্ন হবে - হাউ মাস ইউ মেইক?

যদি সেই ভদ্রলোককে লেটেস্ট কালচারাল সফট ওয়্যার ইন্সটল করে দেওয়া হয় - তবে একই প্রশ্ন করবে - একটু ঘুরিয়ে। যেমন প্রশ্নটা হতে পারে - "কিছ মনে করো না, তুমি তো অনেক দিন কাজ করছো এই কোম্পানীতে, তুমি কি মনে করো ওরা একটা ভদ্রজীবন যাপনের মতো অর্থ প্রদান করে?"

এতো কিছু জানার পরও হয়তো কিছু লেটেস্ট কালচারাল আপগ্রেড আপনি করতে ভুলে যাবে বা আপনার দৃষ্টিসীমার বাইরে থাকবে।

আসলে সেই গল্পটা বলার জন্যেই এতো কথা বলা। আর তারপরই জানতে পারি ইএসএলএ প্রতিবছর নুতন কারিকুলাম তৈরী হয় যাবে সর্বশেষ আপগ্রেড দেওয়া থাকে। যাই হোক গল্পে আসি।

কাজের যায়গায় জরুরী একটা তথ্যের জন্যে ভিন্ন ডিপার্টমেন্টে যেতে হয়েছিলো - যেখানে সাধারনত যাওয়া হয়না। যার ডেস্কে কাজ সে একটু ব্যস্ত - তাই অপেক্ষা করছি। চোখ গেল ডেস্কের উপরে রাখা একটা বাধানো ফটোগ্রাফীর দিকে। একটা সদ্য কিশোত্তীর্ন তরুনের ছবি। বয়স বিশ থেকে পঁচিশের মধ্যে। হেয়ারজেল দিয়ে চমৎকার পরিপাটি করে চুল আঁচরানো। সাধারনত তরুনদের এমন সেজেগুজে ছবি তোলতে দেখা যায় না। হাস্যজ্জোল ছবিটার দিকে তাকিয়ে থাকা অবস্থায় ভদ্রলোক আমার দৃষ্টি আকর্ষন করলো। শুরু করলাম কাজের কথা। কাজ শেষে একটু ভদ্রতা করার জন্যে বললাম - তোমার ছেলে দেখতো তো দারুন।

কোথায় দেখলে আমার ছেলেকে? আমি তো বিয়েই করিনি।

তাইলে.........

আমার চোখের দিকে তাকিয়ে ভদ্রলোক হেসে বললো - "ও আমার ফিঁয়াসে।"

আমি শেষ..............ভিতরের ঝড় শুরু হয়ে গেছে......... চেপে রেখে হেসে বললাম - লাভলী।

চল্লিশ উর্দ্ধ ভদ্রলোক চোখ মেরে হেসে বললো - "দেখতে হবে না কার পছন্দ।"

আমার ভিতরের তখন তুমুল ঝড়। আমার হার্ডড্রাইভ ১০০০ আরপিএম এ ঘুরছে। শৈশব থেকে জমানো ডাটা দ্রুত আপগ্রেড হচ্ছে। ভিতরের রেমগুলো মুহূর্তের মধ্যে গিগাবাইট ডাটা হ্যান্ডেল করতে গিয়ে প্রচন্ড গরম হয়ে গিয়েছিলো তাই হিটসিঙক কানগুলো উত্তপ্ত হয়ে গিয়ে থাকবে হয়তো। টের পাচ্ছিলাম ধুয়াঁ বেরুচ্ছে।

ভদ্রলোক আমার বেহাল অবস্থা কিছুটা আঁচ করতে পেরেছিলো মনে হয়, বললো - "আগামী বছর আমরা বিয়ে করবো।"

আমি হেসে বা হাসির মতো মুখভঙ্গী করে তাকে হয়তো কিছু একটা উইশ করেছিলাম।

পরে এই বিষয়টি কয়েকজনের সাথে আলাপ করতে ওরা বললো - ও, এতো এখন ইএসএল এ শেখায়। আমি তাইলে দুর্ভাগা। ইএসএলএ যেতে পরিনি।


মন্তব্য

এস্কিমো এর ছবি

ধন্যবাদ।

কি জানি কেন ভাল বললেন! বাধ্যতামুলক অবসরে হাত নিশপিশ করছিলো, তাই লিখা আরকি।

লেখতে চাই ..কিন্তু কি লিখবো?

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

কালচারাল সফটওয়্যারটারও আপগ্রেড দরকার

দুর্দান্ত বলেছেন।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

এস্কিমো এর ছবি

ঘটন্ সত্য।

লেখতে চাই ..কিন্তু কি লিখবো?

সৌরভ এর ছবি

হাহ হা।
একেবারে পুরা সিস্টেমে একটা বড়সড় আপগ্রেড হইলো।



আমি ও আমার স্বপ্নেরা লুকোচুরি খেলি


আবার লিখবো হয়তো কোন দিন

এস্কিমো এর ছবি

ধন্যবাদ পড়া আর মন্তব্য করার জন্যে।

লেখতে চাই ..কিন্তু কি লিখবো?

অতিথি লেখক এর ছবি

ভাল লিখেছেন এস্কিমো ভাই।
মন থেকে আশা করছি - বাধ্যতামুলক অবসরটা যেন অতি দ্রুত অবসান হয়।

-
কৈলাশ

এস্কিমো এর ছবি

ধন্যবাদ কৈলাশ, আপনে ভাল আছেন?

লেখতে চাই ..কিন্তু কি লিখবো?

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এস্কিমো ভাইয়ের আগমম
শুভেচ্ছা স্বাগতম।

এস্কিমো এর ছবি

লজ্জা দিলেন। আসলেই অনেকদিন পর লগইন করলাম। অনেক নতুন ফিচার। ঘুইড়া ফিরা দেখছি। দারুন হয়েছে।

লেখতে চাই ..কিন্তু কি লিখবো?

টুটুল এর ছবি

মাঝে মাঝে এরম কিছু ফাইল সেন্ড দিলে আমাদের হার্ডড্রাইভ প্রপার ইউটিলাইজ হয়। নয়তো ১-১০০ আরপিএম ও চক্কর দিলেই কলবৈশাখী শুরু হৈয়া যাবে...

নয়তো ১০০০ আরপিএম হৈলে "ছুবেন্নাকি আকাশাকে"র মতো ফাটল ধর্বো

আছেন ক্যারম?

গৌতম এর ছবি

কিছু আপগ্রেড দরকার এই নগর সংস্কৃতিতেও। এই পরশুদিন শাহবাগে আজিজ মার্কেটে একজন ফস করে বাজি ধরতে চাইলো- তার বেতন বেশি না আমার বেশি। আমি তাকে কিছুতেই বুঝাতে পারলাম না এটা বাজির বিষয় না। আর সবার সামনে তো না-ই। মেজাজ খেষ্টে হয়ে যায়!

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ...ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

অতিথি লেখক এর ছবি

"কিছু আপগ্রেড দরকার এই নগর সংস্কৃতিতেও। "
কথাটা সত্য বৈকি।
eru

========================সুগন্ধ বিলোতে আপত্তি নেই আমার
বস্তুত সুগন্ধ মাত্রই ছড়াতে ভালবাসে।

অতিথি লেখক এর ছবি

আছি আরকি! আগস্টের শেষ সপ্তাহে ঢাকা যাব, দিন গণনা শুরু হয়ে গেছে এর মধ্যেই হাসি

একটা কথা অনেক দিন ধরে বলা হয় নাই- আরিফ জেবতিক ভাইয়ের "ফেলে আসা ছেলেবেলা" তে আপনার লেখাটা পড়ে আমি অনেকক্ষণ কোন কিছুতেই মন বসাতে পারিনি।
অনেক ভাল থাকবেন।

--
কৈলাশ

ফকির ইলিয়াস এর ছবি

সমসাময়িকতা আমাদের চোখ খুলে দেয় ।

হাসান মোরশেদ এর ছবি

আপনার বাধ্যতামুলক নির্বাসন স্থায়ী হোক,তাহলে আমরা ও নিয়মিত এইসব জানতে পারি ।
----------------------------------------
শমন,শেকল,ডানা

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

চমৎকার একটি লেখা। জিয়া ভাইয়ের লেখা নিয়মিত চাই। চলুক

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।