লিটল ম্যাগাজিনের সংগ্রহ থেকে / স্রোতচিহ্ন

ফকির ইলিয়াস এর ছবি
লিখেছেন ফকির ইলিয়াস (তারিখ: শুক্র, ০৬/০৬/২০০৮ - ৫:৫৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

স্রোতচিহ্ন । একটি সমৃদ্ধ ছোটকাগজ। সম্পাদক -সুমন সুপান্থ।
সংখ্যা-২ । ফেব্রুয়ারি -২০০৪।

সম্পাদক থাকেন ইংল্যান্ডে। সমন্বয় সাধন করা হয় , মৌলভীবাজার থেকে। কি এক মাটি ও শব্দের টানে এই সাহিত্যকর্মীরা বের করেন লিটল ম্যাগ।আর এই সাহিত্যমোদীরাই বাঁচিয়ে রেখেছেন বাংলা সাহিত্যের ভিত।
এই সংখ্যায় উপন্যাস লিখেছেন - সাদ কামালী ও মুজিব ইরম।
একজন প্রতিভাবান গল্পকার -কবি আকমল হোসেন নিপু কে নিয়ে আছে ক্রোড়পত্রের আয়োজন।এতে লিখেছেন - সাদ কামালী, পাপড়ি রহমান, স্বপন নাথ, মহসীন মখত, আহমদ সিরাজ, যাকী ইসলাম, ইউসুফ ইমরান, রায়হান খালিদ, কাজী জিননুর।
গল্প লিখেছেন, রাশেদ উন নবী, কামাল রাহমান, সুমন সুপান্থ,
ও নাহার মনিকা।
দুটি প্রবন্ধ লিখেছেন - সালাহউদ্দীন আইয়ুব ও রাশেদ উন নবী।
একগুচ্ছ কবিতা আছে এ সংখ্যায়।প্রথম পর্বে
লিখেছেন- ওবায়েদ আকাশ, কবির হুমায়ুন, মোস্তাক আহমাদ দীন, দেলোয়ার হোসেন মন্জু, শাহনাজ মুন্নী, সরকার আমিন।

দ্বিতীয় পর্বে কবিতায় আছেন- সাইমন জাকারিয়া, মাহবুব মোর্শেদ, সাইম রানা, অদিতি ফাল্গুনী, বদরে মুনীর, শাহেদ
শাফায়েত, শিমুল মাহমুদ, পাবলো শাহি, আশরাফ রোকন,
মানস কুমার চিনি, পাঁশু প্রাপণ, রায়হান রাইন, কামরুল হাসান, সুব্রত অগাস্টিন গোমেজ, মাসুদ খান।

তৃতীয় পর্বে কবিতা লিখেছেন - আমিনা শেলী, ইমরান মাঝি,
সৈয়দ আফসার, আহমদ সায়েম, সেজুল হোসেন, হাদিউল ইসলাম, জাকির জাফরান, ফজলুররহমান বাবুল, আকরাম খান, রুদ্র আরিফ, সিদ্ধার্থ শংকর ধর, আহমদ ময়েজ, অভিজিৎ দাশ , বাছিত সাবুল, অনন্ত সুজন, সৌমিত্র দেব ও ফতে মোল্লা।
তিনশ'র ও বেশী পৃষ্টার এ সংখ্যা টিতে সাহিত্যের বিভিন্ন দিক
উঠে এসেছে। যারা লিখেছেন তাদের অনেকেই আজ সাহিত্য
অংগনে সুপরিচিত।
''স্রোতচিহ্ন''-র এই তাঁবুটি বেঁচে থাকুক পাঠক-পাঠিকার
বিপুল ভালোবাসা নিয়ে ।


মন্তব্য

তীরন্দাজ এর ছবি

''স্রোতচিহ্ন''-র জন্যে অযুত শুভকামনা! আর আপনাকে অনেক ধন্যবাদ!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

ফকির ইলিয়াস এর ছবি

''স্রোতচিহ্ন'' - টিমের সব সদস্যের জয় হোক

সুমন সুপান্থ এর ছবি

এতোদিন পর ! স্রোতচিহ্নের গল্প শোনানোর জন্য আপনি আমাদের অভিবাদন গ্রহন শ্রদ্ধাষ্পদেষূ ফকির ইলিয়াস । মুজিব ইরম ও আপনাকে ধন্যবাদ জানিয়েছেন ( এইমাত্র ওঁর সঙ্গে কথা হলো ফোনে,জানালাম, আপনি স্রোতচিহ্ন নিয়ে একটা লেখা লিখেছেন সচলায়তনে । )

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

হাসান মোরশেদ এর ছবি

২০০৫ এর ফেব্রুয়ারিতে প্রকাশিত ৩য় সংখ্যা সংগ্রহে আছে ।
এরপর কি আর প্রকাশ হয়েছে?
-------------------------------------
বালক জেনেছে কতোটা পথ গেলে ফেরার পথ নেই,
-ছিলো না কোন কালে;

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সুমন সুপান্থ এর ছবি

না ।
সেটাই শেষ সংখ্যা ছিলো । চতুর্থ সংখ্যার কাজ চলছে ।
বিষয় : প্রান্তিকজনের সাহিত্য অথবা জগদীস গুপ্ত ( কোন্ বিষয়ে পর্যাপ্ত লেখা পাওয়া যাবে, নির্ভর করছে তার উপর )

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

শাহীন হাসান এর ছবি

স্রোতচিহ্ন' ভাল করুক, শুভকামনা।
জার্মানি থেকেও একটি সাহিত্য পত্রিকা বের হয়, পত্রিকাটির নাম নিস্বন। নিস্বনের পক্ষ থেকেও রইল অভিনন্দন!
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

সুমন সুপান্থ এর ছবি

নিস্বন !!
দারুন নাম তো ! কিভাবে পাওয়া যেতে পারে নিস্বন ? দ্যাখার খুব ইচ্ছে ছিলো কি না ! আপনিই সম্পাদনা করেন কাগজটা ?

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

শাহীন হাসান এর ছবি

আমাদের পত্রিকার নামটি ভাল লাগা ও আপনার আগ্রহের জন্য প্রথমে ধন্যবাদ। হ্যাঁ, সম্পাদনা আমি আর আপনাদের অতিপরিচিত লেখক, তীরুদা করি। আপনার ঠিকানা পেলে আমরা পাঠাতে পারবো বলে আশা করছি ...। ভাল থাকবেন। শুভেচ্ছা।
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

মাহবুব লীলেন এর ছবি

স্রোতচিহ্ন এটা এবং তার পরেরটা দুটোই আছে আমার কাছে
দুটোরই ৯৯% পড়ে ফেলা আমার

অনেক ভালো ম্যাগাজিন

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

পড়ার ইচ্ছে হচ্ছে...
উপায় আছে কোনো!!!

সুমন সুপান্থ এর ছবি

এখানে, আমার কাছে তো শুধু চতুর্থ সংখ্যা ই আছে ! প্রথম সংখ্যা মনে হয় আর কোথাও পাওয়া যাবে না । দ্বিতীয় সংখ্যা হতো দেশে কোথাও আছে । ঠিকানা পেলে , চতুর্থ সংখ্যা পাঠাতে পারবো শিমুল ।

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

অনেক ধন্যবাদ, সুপান্থ'দা।

প্রিয় সচলরা যখন পড়তে আগ্রহী, তখন প্রস্তাব করছি 'বe' কিংবা পিডিএফ করে 'ই-বুক' করার জন্য। তাহলে সবাই পড়ার সুযোগ পেলাম। প্লিজ, ভেবে দেখবেন।

রণদীপম বসু এর ছবি

একটাও পড়িনি। আজিজে খোঁজ করলে কি পাবো ?

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সুমন সুপান্থ এর ছবি

মনে হয় না ।
একমাত্র শুদ্ধস্বর 'য়ে থাকলে থাকতে পারে । তা ও তৃতীয় সংখ্যা । আহমেদুর রশীদ বলতে পারবেন ভালো ।

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।