ব্যর্থকাব্য ৪

ফারুক হাসান এর ছবি
লিখেছেন ফারুক হাসান (তারিখ: মঙ্গল, ০২/০৩/২০১০ - ১২:১২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

**** মহাসমারোহে ফিরে এসেছে ব্যর্থকাব্য ****

১১.
ফিরে আয় তোরা এই চাঁদ গলে মেঘ হওয়া রাতে

জাদুকর জীবন জানে তার সরল হাতসাফাই
ধরতে পারেনি কেউ
কেবল হাততালির অপেক্ষা এখন।
অথচ, রূপালী নদীর ঘ্রাণ আর
ভেজা বালুর স্পর্শ ফুরালো-
নৈঃশব্দের সানাই এ শহরে আমার ঘুম কেড়ে নিয়েছে।

শিহরণ নয়
বরং অপেক্ষমান কিছু মুহুর্ত, কয়েকটা সংলাপ
যাদের ভেবেছি অনেকদিন, অসময়ে,
অসংলগ্ন আলাপচারিতায়, বৈচিত্রহীন
সেই তোরা ফিরে আয় এই চাঁদ গলে মেঘ হওয়া রাতে
আমাকে এসে তুলে নিয়ে যা তোদের স্বর্গে।

------------------------------------------------

১২.
ঘর্মাক্ত দুপুরে পাশ ফিরে বললে,
আমি যদি নাবিক হতাম, তাহলে আমার চোখে খুঁজতে ঢেউ
কিংবা ভয়, যাকে জয় করেছে ভেবে মানুষ তৃপ্তি পায়
বললে, তোমারও নাবিক হবার স্বপ্ন ছিল।

এইসব বলে তুমি কি আমাকে জানাতে চাও
তোমার গল্প, নাকি আবিষ্কার করতে চাও
তোমার অক্ষমতার উৎস?

আমি তোমার চোখে খুঁজে দেখি- সেখানে একটা তরী
ক্রমশ ডুবছে।


মন্তব্য

ফাহিম এর ছবি

মিডিওকার পাঠকের ভালো লেগেছে জানবেন...

=======================
যদি আমি চলে যাই নক্ষত্রের পারে —
জানি আমি, তুমি আর আসিবে না খুঁজিতে আমারে!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

ফারুক হাসান এর ছবি

ভালো লাগছে জেনে ব্যাপক খুশি হৈলাম হাসি

অফটপিক: মিডিওকারও কি একটা হেজিমেনি?

মামুন হক এর ছবি

এমন অব্যর্থ কাব্যরে ব্যর্থ কাব্য নাম দিয়া মিডিওকার পাঠকের দিলে দাগা দেয়াটা আপনার ঠিক হয় নাই বেয়াই হাসি

নৈঃশব্দের সানাই এ শহরে আমার ঘুম কেড়ে নিয়েছে।

---আহা এই কথাটি যদি সত্যি হতো আমার ক্ষেত্রে!

ফারুক হাসান এর ছবি

বেয়াইকে মন্তব্যের জন্য কইষ্যা প্লাস।
বউমণি এবং তাহার ভগ্নি মনে হয় সর্বদা ব্যস্ত রাখিতেছে, তাই নৈঃশব্দ মনে হৈতেছে এখন আপনের সবচেয়ে আরাধ্য!

বালক এর ছবি

১১ নং বা প্রথম, যাই হোক। ভালো লেগেছে খুব।

*************************************************************************
ভবিষ্যতে কি হবে তা ভেবে বর্তমানকে উপেক্ষা করবো কেনো?

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

ফারুক হাসান এর ছবি

থ্যাংকু থ্যাংকু!

শুভাশীষ দাশ এর ছবি

১২. ভাল লাগল।

ফারুক হাসান এর ছবি

শুভাশীষ জানবেন!

মণিকা রশিদ এর ছবি

খুব ভালো লাগলো।

____________________________
শান্তিও যদি সিংহের মত গর্জায়, তাকে ডরাই।
--নরেশ গুহ

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

ফারুক হাসান এর ছবি

কবির কাছে শুধু ভালো লাগাটুকু ছাড়াও সমালোচনা আশা করি যে!

ফারাবী [অতিথি] এর ছবি

সমালোচনার সাহস পাচ্ছি না, নালায়েক মানুষ। সাহস দেন তো একটা সাজেশন দেই- "অপেক্ষায় থাকা" এর জায়গায় "অপেক্ষমান" দিলে কেমন হয়? মনে হল তাই বলে ফেললাম, পাঠকের ধৃষ্টতা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন আশা করি।

দুটোই ভাল পেলাম। ব্যর্থ কাব্যই এই, সফলগুলো না জানি কেমন!

ফারুক হাসান এর ছবি

"অপেক্ষায় থাকা" এর জায়গায় "অপেক্ষমান" দিলে কেমন হয়?
অনেক ভালো হয়, তাই দিয়ে দিলাম হাসি

শেখ জলিল এর ছবি

ব্যাপক!

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

ফারুক হাসান এর ছবি

ধন্যবাদ কবি!

s-s এর ছবি

ব্যর্থ কাব্য মিডিওকারদেরই ভালো লাগতে আছে, তাই না হাসি?

ফারুক হাসান এর ছবি

আবার জিগস্!

দময়ন্তী এর ছবি

দারুণ!
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

ফারুক হাসান এর ছবি

হাসি

অনিকেত এর ছবি

ফিরে আয় তোরা এই চাঁদ গলে মেঘ হওয়া রাতে
নৈঃশব্দের সানাই এ শহরে আমার ঘুম কেড়ে নিয়েছে।

এই রকম ক'টি পংক্তি কেবল ফারুক ভাইয়ের কবিতায় থাকে।
এই রকম ক'টি পংক্তি ফারুক ভাইকে আলাদা করে---সবার থেকে--
এইরকম ক'টি পংক্তির জন্যে ফারুক ভাই কে দিকশূন্যপূরের ঠিকানা দিতে ইচ্ছে করে---

আমার খুব ইচ্ছে করে আপনার মতন এমন "ব্যর্থ কাব্য" লিখতে---
আপনাকে প্রণাম!

ফারুক হাসান এর ছবি

অনিকেত দা, আপনি খুবই দরাজ দিলের একজন মানুষ। বরং আপনাকে প্রণাম!

দিকশূন্যপূরের ঠিকানা দিতে ইচ্ছে করে
ঠিকানা দেবার বায়না ধরলাম

সুহান রিজওয়ান এর ছবি

এইটা ব্যর্থ কাব্য হয় ক্যামতে ??

১১ বেশি পছন্দ হৈলো।

জাদুকর জীবন জানে তার সরল হাতসাফাই
ধরতে পারেনি কেউ

... এটা দিয়ে মনে হয় একটা গল্প দাঁড় করানো যায়...

_________________________________________

সেরিওজা

ফারুক হাসান এর ছবি

এইটা ব্যর্থ কাব্য হয় ক্যামতে ??

আসলে এই লাইনগুলো কাব্য হিসেবে ব্যর্থ না হয়ত, কিন্তু নানান আঙ্গিকের ব্যর্থতা ধারণ করে তারা কাব্য হয়ে উঠতে চাচ্ছে।

একটা গল্প দাঁড় করানো যায়
সেইটাতো গল্পকার সুহান রিজওয়ান ভাল বলতে এবং দাঁড় করাতে পারবে! দিবা নাকি একটা চান্স সেই গল্পটারে জন্মাইতে?

হয়ত প্রাসঙ্গিক: দ্য প্রেস্টিজ মুভিটা দেখছো? আমার লিষ্টে সেরা পাঁচে আছে এটা। জাদুকর নিয়ে এককথায় জাদুকরি প্লট।

সুহান রিজওয়ান এর ছবি

'জাদুকর' শব্দটার প্রতি আসলে একরকম মোহ আছে আমার। চট করে তাই মনে হলো, জাদুকরের যাদু আসলে ফাঁকাবুলির মতো- অলৌকিকত্ব নয়, হাততালিই কেবল সম্বল তার... এইজন্যেই গল্পের কথা বলা...
তাই বলে গল্পকার বলে লজ্জা দিতে হবে, কবি ?? খাইছে

প্রেস্টিজ একটা দারুণ মুভি। শেষেরদিকে ক্রিশ্চিয়ান বেলের 'এভরা কা ড্যাভরা' সংলাপটা শুনে খুব খুব শিহরিত হয়েছিলাম...

_________________________________________

সেরিওজা

অতিথি লেখক এর ছবি

দূর্বোধ্য আবেগে মনিটর ঝাপসা হয়ে আসে,
বারবার, আবার নিউরনের সিনাপ্সগুলো হাতে হাত রাখতে ব্যার্থ হয়ে
মুষড়ে পড়ে, হতাশায়।
আক্রোশে, কীবোর্ডথেকে হাত উঠে আসে মুখের কাছে
নখগুলো আর্তনাদ করে ওঠে দাঁতের অত্যাচারে।
বিমুগ্ধ আমি জোর করে হাতদুটোকে ফিরিয়ে নেই কীবোর্ডের কাছে;
হতভম্ব হয়ে ভাবি...
'ফারুক ভাইয়ের ব্যর্থ কাব্যের কমেন্টে কী লেখা যায়?!?'

---- মনজুর এলাহী ----

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।