কোনটা বেশি গুরুত্বপূর্ণ- ভোটার লিস্ট না শিক্ষা?

গৌতম এর ছবি
লিখেছেন গৌতম (তারিখ: রবি, ২৫/১১/২০০৭ - ৪:০৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

সরকার ভোটার লিস্ট ও জাতীয় পরিচয়পত্র তৈরি করার জন্য বিদ্যালয়ের পরীক্ষা আগে নিয়ে নিতে বলেছে। এমনিতেই আমাদের দেশে শিক্ষা প্রতিষ্ঠানগুলো অনেক ছুটি ভোগ করে, তার ওপর পড়ালেখার বেহাল অবস্থা তো আছেই। বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগেও বিদ্যালয় বন্ধ থাকে। ফলে এক শিক্ষাবর্ষে শিক্ষার্থীর যতোটুকু বিদ্যালয়-ঘণ্টা পাওয়ার কথা, ততোটুকু পাওয়া যায় না। ফলে পুরো সিলেবাস শেষ হযেছে, এমন বিদ্যালয় পাওয়াটা দুর্লভ হয়ে দাঁড়ায়। এ অবস্থায় ভোটার তালিকা তৈরির জন্য যদি বিদ্যালয়গুলো ব্যবহার করতে হয়, তাহলে স্বাভাবিকভাবেই তাদের পড়ালেখায় ছেদ পড়বে। সিলেবাস শেষ হবে না। ফলে এক শিক্ষাবর্ষে শিক্ষার্থীর যতোটুকু শেখার কথা, ততোটুকু না শিখেই অন্য শ্রেণীতে উঠবে। এই যোগ্যতার ঘাটতি তাকে বয়ে বেড়াতে হবে সারা জীবন। সরকার হয়তো এ ব্যাপারে নতুন কিছু করতে পারবে না, কিন্তু ভবিষ্যতে এ ধরনের সিদ্ধান্ত নেওয়ার সময় সচেতন হবেন, এটুকু আশা করতে চাই।

গৌতম


মন্তব্য

অছ্যুৎ বলাই এর ছবি

ইট ডিপেন্ডস। আপনার আমার মত সাধারণ মানুষের কাছে শিক্ষাই হয়তো বেশি গুরুত্বপূর্ণ; কিন্তু যারা ভোটার লিস্ট বানানো থেকে দু পয়সা পাবেন আশা করে আছেন, তাদের জন্য ভোটার লিস্টের প্রায়োরিটি বেশি।

আর ওভারঅল জাতীয় প্রয়োজন ধরলে, আমার মতে, জাতীয় পরিচয়পত্র প্রায় অপ্রয়োজনীয় একটি জিনিস। এর পিছনে যে সময় এবং অর্থ ব্যয় হবে এবং যে আউটপুট আসবে, এ দুয়ের সমীকরণে আউটপুটের পাল্লা খুব অসুবিধাজনক অবস্থানে থাকার কথা। সুষ্ঠু ভোট নিশ্চিত করতে ছবিসহ পরিচয়পত্র বা জাতীয় আইডিকার্ডের তেমন কোনো প্রয়োজন নেই। সিংহভাগ নির্বাচন কেন্দ্রেই কে সলিমুদ্দি, কে কলিমুদ্দি এটা সবাই চিনে। এসব যারা চেক করবে জালিয়াতি হয় তাদের মাধ্যমেই এবং ছবিসহ ভোটার আইডিকার্ড থাকাটা ওই জালিয়াতির বিরুদ্ধে তেমন কোনো কার্যকর অস্ত্র নয়। অনেক এলাকায় লোকজনকে নির্বাচন কেন্দ্রে আসতে দেয়া হয় না, তাদের ভোর কাস্ট করে দেয়া হয়। তাদের জন্য এরকম আইডি কার্ডের দিকে তাকিয়ে দীর্ঘশ্বাস ফেলা ছাড়া উপায় নেই।

জাতীয় পরিচয়পত্রের আইডিয়া কোন মহামস্তিষ্ক থেকে বেরিয়েছে, কে জানে। তবে এটা কোন কাজে লাগবে আমার স্বল্পবুদ্ধিতে বুঝতে পারছি না। ইউরোপে যেমন পরিচয়পত্র থাকলে ইইউর মধ্যে অবাধে ঘোরা যায়, পাসপোর্ট লাগে না; কিন্তু আমরা পাসপোর্ট ছাড়া পরিচয়পত্র দেখিয়ে এমনকি ভুটানে যেতে গেলেও ঠ্যাংগানি খাবো। দেশের বাইরে তাই ওটা একেবারেই ইউজলেস। দেশের ভিতরেও এমন কোন কাজে লাগবে যে, ওটা না হলে চলবেই না, এটা এখনও আমার বোধের বাইরে।

যা বুঝতেছি, সবই টাকা মারার ধান্দা, সময় ক্ষেপণের কৌশল, পাবলিকের মাথায় রেখে কাঁঠাল ভক্ষণের আরেকটি কৌশল মাত্র।

ওহ, শিক্ষা? হু কেয়ারস!

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

হাসান মোরশেদ এর ছবি

সেটাই ।
যেমন পুলিশের পোষাক বদল হয়েছিল ভাইয়া আর মামার কারখানার লাভের জন্য
-----------------------------------------
ভালো নেই,ভালো থাকার কিছু নেই

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আচ্ছা জাতীয় পরিচয় পত্রের ফলে আইডেন্টিটি থেফটের ব্যাপারটা কেউ বলছেনা কেন? যেভাবে দেশ এগিয়ে যাচ্ছে (!) তাতে এটা নিয়ে ভাবার সময় কিন্তু এখনই।

গৌতম এর ছবি

কিন্তু কে ভাববে? কেউ কেউ হয়তো ভাবেন কিন্তু দীর্ঘমেয়াদে যাদের ভাবার কথা, তাদের মধ্যে কোনোপ্রকার উৎসাহ তো দেখি না।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

অতিথি লেখক এর ছবি

জাতীয় পরিচয়পত্রের প্রয়োজনীয়তা নিয়ে আমার কোনো সন্দেহ নেই। এটা দরকার। ইউরোপ-আমেরিকার মতো এটাও আমাদের দেশে কার্যকর ভূমিকা রাখবে বলেই আশা করছি।

আমার প্রসঙ্গ অন্যখানে। শিক্ষাকার্যক্রম ব্যাহত করে আমি জাতীয় পরিচয়পত্র বা ভোটার লিস্ট করতে আগ্রহী নই। আমাদের শিক্ষাব্যবস্থার অবস্থা আশাব্যঞ্জক নয়। সেখানে শিক্ষাকার্যক্রম ব্যাহত না করে কীভাবে এই কাজগুলো করা যায়, সেই বিকল্প নিয়ে এখন থেকেই ভাবা উচিত। ভোটার তালিকা তৈরির কাজ বা নির্বাচন এক মাস পিছালে খুব একটা ক্ষতি হবে না, কিন্তু একমাস পড়ালেখা না করলে আমরা পিছিয়ে যাবো অনেকখানি, এবং কতোখানি পিছাব, সেটি টের পাব হয়তো কয়েক বছর পর।

গৌতম

অছ্যুৎ বলাই এর ছবি

গৌতমদা, জাতীয় পরিচয়পত্রের প্রয়োজনীয়তা এখনো ক্লিয়ার না। ইউরোপ আমেরিকায় করেছে মানে আমরা করলেও ভালো, এমনটা নয়। তারা যাসব কাজে ব্যবহার করে, তার অধিকাংশ কাজেই আমরা এটা ব্যবহার করতে পারবো না।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

অতিথি লেখক এর ছবি

আসলে প্রতিটি নাগরিকেরই একটি পরিচয়পত্র থাকা উচিত, যার মাধ্যমে প্রমাণ হবে তিনি সেদেশর নাগরিক এবং তার পরিচয়ের বিস্তারিত একটি ডেটাবেইজে থাকবে। এই ডেটাবেইজ- সবসময় আপডেট করতে হবে, যাতে প্রতিটি নাগরিকই রাষ্ট্রের কাছ থেকে তার প্রয়োজনীয় সার্ভিসটি পেতে পারে। পাসপোর্ট থাকলে আসলে জাতীয় পরিচয়পত্রের দরকার হয় না, কিন্তু পাসপোর্ট করার ঝামেলা, টাকা খরচ এবং রক্ষণাবেক্ষণ এখনো ইউজারফ্রেন্ডলি না। যে কারণে জাতীয় পরিচয়পত্র থাকাটা গুরুত্বপূর্ণ।
তবে এ ব্যাপারে আমি আপনার সাথে একমত যে, এই মুহূর্তে এই পরিচয়পত্রের উপযোগিতা খুব কম। এটা হয়তো আরো ৫ বছর পর খুব প্রয়োজন হবে। তবে শুরু তো করতে হবে! যে কারণে জাতীয় পরিচয়পত্রের আইডিয়াকে সাপোর্ট করছি।
আপনাকে ধন্যবাদ।
গৌতম

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।