ঢাকার মানুষের প্রতি তার এত ঘৃণা কেন?

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: মঙ্গল, ০৮/০১/২০০৮ - ২:৩৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

‘ঢাকার মানুষ ভাল না।’ কোন লোভ তাকে ঢাকায় টানে না। ওর এক কথা ঢাকার মানুষ ভাল না। নাম রসনা। মোসাম্মাৎ রসনা। বয়স ১৩। বাড়ি ঝালকাঠি জেলার নলছিটি থানার উত্তামাবাদ গ্রামে। বাবা আজিজ হাওলাদার মারা গেছেন গত বছরে। জমি জমা যা ছিল তা নদী ভাঙনে শেষ। ভাঙন থেকে মাত্র ২০০ ফুট দুরে পৈত্রিক ঘরটি গেছে এ বছর সিডরে। বর্তমানে ছাপড়ির ভিতর বাস। ৫ ভাই বোন নিয়ে খেয়ে না খেয়ে মায়ের সাথে বেচেঁ থাকার লড়াই করছে। তবুও সে ঢাকায় আসবে না। কারন, ঢাকার মানুষ ভাল না।

বাবা মারা যাওয়ার পর অভাব কি জিনিস তা টের পেয়েছে রসনা ও তার পরিবার। অভাবের তাড়নায় স্কুল পড়–য়া ছোট ভাইদের দিয়েছে ইট (সুরকি) ভাঙার কাজ। মা এ বাড়ি ও বাড়ি কাজ করে। আর রসনাকে ঢাকায় একটি বাসার দেয়া হয়েছিল ঝি’ এর কাজ করতে। সেখানে ২ মাস কাজ করে এক আত্মীয়ের সহায়তায় পালিয়ে চলে এসেছে ফের গ্রামের বাড়িতে।

তখন তার ঘর ছিল। এবারের সিডরে সে ঘরটিও গেছে। বাবা গেছে ও পাড়ে, চির নিদ্রায়। জমি গেছে নদীতে। বাড়ি গেছে সিডরে। শুধু ওর মা আর ৫ ভাই বোন আছে। সেই সাথে মিতালী করে রয়ে গেছে চির চেনা সেই অভাব।

এত অভাব কি করে বেঁেচ থাকবে তারা। তাই তাকে আবারো ঢাকায় পাঠানোর কথা বলা হয়েছে। কিন্তু রসনার এক জবাব, সে কোন মতেই ঢাকায় যাবে না। না খেয়ে মরে যাবে সে, তবুও না। কারন, ঢাকার মানুষ ভাল না।

মাত্র ১৩ বছর বয়স রসনার। তবুও ঢাকার মানুষের প্রতি তার এত ঘৃণা কেন?

Renesa


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।