আজ বিরিয়ানি খাব

উলুম্বুশ এর ছবি
লিখেছেন উলুম্বুশ [অতিথি] (তারিখ: রবি, ০৯/০৩/২০০৮ - ৬:৩৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

উলুম্বুশ
---------
নিজের হাতের বিরিয়ানিঅনেকদিন ধরে ভালমন্দ কিছু খেতে ইচ্ছে করছে। আমার মত যারা একা একা থাকেন প্রাণের দায়ে পরে তারা খাদ্য বলে কিছু রান্না করা শিখে ফেলে একথা ঠিক কিন্তু ভোজনবিলাস যাকে বলে তা ঠিক হয়না।
তার উপর আমার কপাল এতই খারাপ আমার শহরে আমি একা থাকি। আশে পাশে কোন ভাইয়া থাকলে না হয় একটা কথা ছিল। অবশ্যই ভাইয়াকে বিবাহিত হতে হবে। তাহলে অন্তত মাঝে মাঝে দাওয়াত খেয়ে থাকা যেত। শুনেছি ব্যাচেলর ছেলেদের প্রতি প্রবাসী ভাবীদের একটা আলাদা মায়া থাকে। সম্ভবত তারাই তাদের রান্নার একমাত্র ভক্ত হয়। কখনো প্রমান করে দেখতে পারলাম না।
যা আছে কপালে ভেবে আজ ঠিক করলাম বিরিয়ানি রাঁধব। সকাল থেকেই তাই আজ বেশ উৎসব উৎসব ভাব আমার মাঝে। সেই সাথে একটা চিন্তা কেমন জানি হয়। রেসিপে পেয়ে দেখলাম খুবই সোজা। এটার পর এটা করতে হবে তেমন তো কঠিন মনে হচ্ছেনা। উৎসাহ বেড়ে গেল আর কল্পনা করছি নীলক্ষেতের সেই ১৫টাকা হাফ প্লেটের কথা। কোথা থেকে যেন নাকে সুগন্ধ ও চলে আসল। আমি রান্না শুরু করলাম।

এরপর দেখি রেসিপিতে যেমন যেমন হওয়ার কথা তেমন তেমন হচ্ছেনা। বলল ঝোল শুকিয়ে ১ কাপে আসলে যেন মাংসে চাল দেই কিন্তু ঝোল তো আর শুকায়না। আমি দাঁড়িয়ে আছি তো আছি। আর তারপর কি করতে হবে সেটা নিয়ে অপেক্ষা। ধূর ছাই কি আর করা অতক্ষণ অপেক্ষা না করে দিয়ে দিলাম। এরপর হল যাতে নিচে না লেগে যায় তার জন্য নাড়তে হবে। আমি সমানে নাড়ছি এক সময় মনে হল এ তো হালুয়া হয়ে যাবে। তারপর আবার নাড়া বন্ধ। কিছুক্ষণ পরে আবার দেখি নিচে লেগে যাচ্ছে। প্রায় সোয়া ১ ঘন্টা পর যা হল তা দেখে কিন্তু বিরিয়ানির মতই লাগছে। রেসিপির লাস্টে একটা কথা থাকে সুন্দর করে পরিবেশন করুন। সুন্দর করে কিভাবে পরিবেশন করে আমি জানিনা। তাই দুটা টমেটো দিয়ে চোখ বানিয়ে একটা ডিম দিয়ে একটা হাসিমুখ অনেকটা ইয়াহুর স্টাইলে বানাতে চাইলাম। এখনো খাইনি কারন খাওয়ার পর যদি আর লেখার মুখ না থাকে। তবে একটু মুখে দিয়ে দেখেছি বেশ মজাই লাগল কিন্তু। এ কি আমার হাতের গুন নাকি জিহবার দোষ তা কিন্তু বলতে পারবনা। সচলায়তনের সবাইকে নিমন্ত্রণ।


মন্তব্য

ধুসর গোধূলি এর ছবি

- উলম্বাঁশ তো দেহি নিজের চেহারা অংকন করলেন বিরানির ডেগে।
_________________________________
<সযতনে বেখেয়াল>

সুমন চৌধুরী এর ছবি

এইখানে আজকে রবিবার। দোকানপাট বন্ধ। বিরানি রান্ধার উপায় নাই। মন খারাপ



ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

অতিথি লেখক এর ছবি

********উলুম্বুশ****
মাইরি বলছি, খুব মজা হইছে কিন্তু। নিজেই বিশ্বাস করতে পারছিনা। দেশে ফিরে ফখরুদ্দিনের সাথে কম্পিটিশন দিমু।

শিক্ষানবিস এর ছবি

দারুণ মজা হইছে।

---------------------------------
মুহাম্মদ

রায়হান আবীর এর ছবি

এহেম এহেম...
---------------------------------
এসো খেলি নতুন এক খেলা
দু'দলের হেরে যাবার প্রতিযোগিতা...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

চমৎকার !
আপনার লেখা এবং দেখে মনে হয় বিরিয়ানি দুটোই।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথি লেখক এর ছবি

বিরিয়ানি যেমনই হোক ... বর্ণনা কিন্তু দারুন হয়েছে.......

রাকিব হাসনাত সুমন

পরিবর্তনশীল এর ছবি

যাওয়ার কোন চান্স নাই দেইখা দাওয়াত দিলেন।
দেশে আসলে সত্যি সত্যি খাওয়াইতে হবে।
আরেকটা খাওয়া পাওনা হয়ে গেল আজকে।
ক্যাডেট কলেজ ব্লগের ডোমেইন তো হয়ে গেল।
আমি জানি আপনি ঢুকে দেখছেন।
তবুও এই লিংক থেকে আবার ঢুকে দ্যাখেন।
http://www.cadetcollegeblog.com

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

অতিথি লেখক এর ছবি

লেখাটা পড়েই বিরিয়ানি খেতে ইচ্ছা করছে। লেখার ভংগীটা এমন ছিল যে, পড়া মাত্রই ক্ষুধা লেগে যায়।

**** নীলক্ষেতের বিরিয়ানি এখন ১৮ টাকা হাফ প্লেট****

আজমীর

ইফতেখার নূর এর ছবি

ভাত খেলুম দুদিন পর, আর আপনি শোঁকাচ্ছেন বিরিয়ানীর গন্ধ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।