প্রসঙ্গ : নারী নীতি

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: রবি, ০৯/০৩/২০০৮ - ৮:৫৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

নারী উন্নয়নে একটি নতুন জাতীয় নীতি ঘোষনা করেছে সরকার। মোটামুটি সব মহলের কাছেই নীতিমালাটি গ্রহনযোগ্য হয়েছে বলেই মনে হচ্ছে। বিশেষ করে স্থাবর অস্থাবর সম্পত্তিতে নারীর সমান অধিকারের বিষয়টি বাস্তবায়িত হলে নারী শত বছরের বৈষ্যমের একটি দিকের অবসান হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। যদিও নীতিমালায় স্পষ্ট করে বলা হয়নি বাবা-মা বা স্বামী - কার সম্পত্তির ক্ষেত্রে প্রযোজ্য হবে।

যথাযথ গুরুত্ব পেয়েছে নারীর মাতৃত্বজনিত ছুটিও। বর্তমানে সর্বত্র এ ছুটি প্রায় ৪ মাসের মতো। কিন্তু সুনির্দিষ্ট আইন দিয়ে তা নিশ্চিত করা হয়নি। এবারের নীতিমালায় এ ছুটি ৫ মাস করতে এবং এ বিষয়ক আইন প্রণয়নের উপর জোর দেয়া হয়েছে। এছাড়া শিশুর জন্মের পূর্বে ও পরে মাকে মাতৃত্বজনিত কারনে প্রয়োজনীয় ছুটি দেয়ার কথা বলা হয়েছে।

এর আগে জোট সরকারের আমলে একটি নারী নীতি প্রণয়ন করা হয়েছিলো। কিন্তু তাতে নারী দের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ের চেয়ে বেশি গুরুত্ব পেয়েছিলো জোটের অংশীদার একটি মৌলবাদী দলের স্বার্থ। ওই নীতিতে বাদ পড়েছিলো নারীর সমঅধিকার ও সমমর্যাদা শব্দগুলো।


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

নিজের লেখা এখন নিজেই এডিট করতে পারছিনা... সমস্যা কি কে জানে।

রাকিব হাসনাত সুমন

বিপ্লব রহমান এর ছবি

ছোট্ট, কিন্তু প্রাসঙ্গীক লেখাটি ভালো লাগলো। অনেক সমসাময়িক বিষয়ের অবতারনা করা হয়েছে এতে।

ওয়েল ডান সুমন! এই রকম লেখা আরো চাই।
---
লেখার নীচে নিজের নাম ও ইমেল অ্যাডরেস লিখতে ভুলবেন না প্লিজ। আর অতিথি লেখকদের বোধহয় লেখা একবার প্রকাশের পর আর সম্পাদনার অনুমতি নেই। সে ক্ষেত্রে আপনাকে পরামর্শ দেই:

ক. প্রথমে এমএস ওয়ার্ডে লেখাটি লিখে সেখানেই যা কিছু সম্পাদনা করুন।
খ. চূড়ান্ত লেখাটি ব্লগ লেখার ঘরে পেস্ট করে আবার টেক্সটটি সিলেক্ট করে 'বদলাও' বোতামটি চিপে লেখাটি ইউনিকোডে পরিনত করুন।
গ. এই বার লেখাটির প্রিভিউ দেখে টুকটাক সংশোধনী শেষে তা প্রকাশ করুন।

...সুমন চৌধুরীর ইমেইল থেকেও আশাকরি এ বিষয়ে আরো বিস্তারিত জানতে পারবেন।।


আমাদের চিন্তাই আমাদের আগামী: গৌতম বুদ্ধ


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

সুমন চৌধুরী এর ছবি

সুমন, আপনাকে একটি মেইল পাঠানো হয়েছে। দয়া করে দেখুন।



ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

অতিথি লেখক এর ছবি

সুমন চৌধুরী @ সচল প্রকাশ শীর্ষক একটা মেইল এসেছিলো গতকালকে । সেটাই কি আপনি পাঠিয়েছেন ? যদি সেটা আপনার পাঠানো হয় তাহলে আমি দু:খিত কারন অনেক চেষ্টা করেও আমি ওটার মর্মার্থ উদ্ধার করতে পারিনি।

আর ইচ্ছে করলে আমাকে জিমেইলেও নক করতে পারেন। জি মেইল এড্রেস তো আছেই আপনার কাছে।

রাকিব হাসনাত সুমন

অনিন্দিতা এর ছবি

জাতীয় নারী নীতিতে সম্পত্তিতে নারীর সমানাধিকার,মাতৃত্বকালীন ছুটি সহ অনেকগুলো বিষয বিবেচনা করা হযেছে যা বিভিন্ন মহলে গ্রহনযোগ্য মনে হচ্ছে।
আমার প্রশ্ন অন্য জায়গায়। এই নীতির সুফল পেতে গিয়ে কিছু নারী যদি সুযোগ সন্ধানী হয়ে উঠে তাহলে বিষয় টা কেমন হবে? এটাও ঠিক বিচ্ছিন্ন ঘটনাগুলোকে সব সময় বিবেচনা করা যায় না। তবে আমার একটি অভিজ্ঞতার কথা জানাতে চাই। আমি একটি বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানে কাজ করি। এখানে অনেক নারী সহকর্মী আছেন॥ তারা প্রতিষ্ঠানের অন্যান্য সুবিধার পাশাপাশি ৪ মাসের মাতৃত্বকালীন ছুটি ও ভোগ করেন। কিন্তু দেখা যাচ্ছে কিছুদিন পর পর এ ক এক জন নারী সহকর্মী মাতৃত্বকালীন ছুটিতে যাচ্ছেন। ফলে একারণে প্রতিটি সেকশনে কিছুদিন পরপর যে শূন্যতা তৈরী হয় তা বাকীদের সামাল দেয়া বেশ ঝক্কির ব্যাপার। বিশেষ করে শিক্ষকদের ক্ষেত্রে। এসব কারণে শুনেছি কর্তৃপ্ক্ষ নাকি পরবর্তী সময়ে নারীদের নিয়োগের ব্যাপারে কিছুটা নিরুৎসাহী। সেটা হয়ত অলিখিত ভাবে কার্যকর হবে। তখন নারীরা অন্যান্য যোগ্যতা থাকলে ও প্রতিযোগিতায় পিছিয়ে পড়বেন।
তাই আমার মতামত- শুধু শুধু যেন নারী হিসেবে আমরা সুবিধা পেতে না চাই। কর্মক্ষেত্রে পেশাগত মনোভাব পুরোপুরি বজায় রাখা দরকার। না হলে নারী হিসেবে সুবিধা নেওয়ার দুর্নাম ঘুচবে না।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।