তৃষিত হৃদয়ে অশ্রুধারা এবং একটি প্রশ্ন

নূপুরের ছন্দ এর ছবি
লিখেছেন নূপুরের ছন্দ [অতিথি] (তারিখ: শুক্র, ১১/০৭/২০০৮ - ৫:০৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

তৃষিত হৃদয়ে অশ্রুধারা এবং একটি প্রশ্ন
নূপুর

ইফতি হঠাৎ এসে আমার বেণী টানি দয়ে বললো এই পেত্নী আজকে ফিজিক্স পড়তে গেলি না কেন? আমি বললাম ধুশ আমার ফিজিক্স বেশি ভালো লাগে না, কেমিস্ট্রিই বেশি ভালো লাগে। ইফতি বললো তুই পেত্নী পেত্নীই থাকবি।

‌‌S.S.C. পাশ করার পর হুট করে সায়েন্স থেকে আর্টস-এ চলে যাওয়া। সবাই হতভম্ভ। ইফতি ফোন করে বললো কি রে তুই তো খারাপ রেজাল্ট করিস নাই, তারপরও এরকম ডিসিশন নিলি? আমি বললাম যদি সায়েন্সে থাকি বাবা H.S.C.র পর কানে ধরে মেডিক্যালে পড়াবে। সেটা প্রাইভেটে হলেও। আমি ডাক্তারি পড়তে চাই না, ডাক্তার হতে আমার ভালো লাগে না। ও বললো সবসময় সবকিছু কি নিজের মতোই করবি?

খুব ছোটবেলায় চার বছর বয়সে ইফতি আর ভাইয়ার হাত ধরে কিন্ডারগার্টেনে যাওয়া। একসাথে ক্লাস করা। ছুটির ভীড়ে হঠাৎ ভাইয়াকে হারিয়ে ফেললে কাঁদো কাঁদো আমাকে বাড়ি পৌঁছে দেওয়া, একসাথে স্কুলের মাঠে ফুটবল খেলা, ছাদে ব্যাডমিন্টন খেলা।

এই হচ্ছে আমার খুব ছোটবেলার বন্ধু ইফতি। স্কলারশীপ পাওয়ার পরেও যখন বাবা বিদেশ যেতে দিলো না। ছেলে না হয়ে মেয়ে হওয়ার সেই দুঃখ ইফতির সাথেই শেয়ার করেছি। আমাকে সারাক্ষন পঁচাতো, আমার আনন্দ দুঃখ সব ভাগাভাগি করে নিতো। বন্ধুর মতো ভাই, কিংবা ভাইয়ের মতো বন্ধু সবকিছুই বলা যায় ওকে।
H.S.C. পাশ করার পর ও বুয়েটে চলে ভর্তি হলো, আমি ঢাবিতে। কিন্তু সারাক্ষনই ও আমার ক্যাম্পাসে এসেই আড্ডা মারতো।

যখন দ্বিতীয় বর্ষে পড়ি তখন আমার তথাকথিত আত্মীয় স্বজনরা আমার বিয়ে দিয়ে দিতে চাইলো। কিন্তু আমি রাজী চিলাম না। সবাই বিভিন্ন ভাবে জানতে চাইলো আমার পছন্দের কেউ আছে কি না? আমি পৃথিবীর কাউকেই বোঝাতে পারছিলাম না যে আমার কোনও প্রেমিক নেই। অবশেষে আমার সকল অপকর্মের কাণ্ডারী ইফতির শরণাপন্ন হলাম।

এক বিকেলে তাকে আমার সমস্যার কথা খুলে বললাম। ও হঠাৎ নীচু হয়ে বসলো, আমার দিকে গভীর চোখে তাকিয়ে বললো তুই কি কাউকেই ভালোবাসিস না? আমি দৃঢ়স্বরে বললাম 'না'। ও বললো 'আমি এখন তোকে একটা প্রশ্ন করবো, তুই সেটার উত্তর দিবি হ্যাঁ অথবা না দিয়ে, এরপর আমি কোনোদিন তোকে এই প্রশ্ন জিজ্ঞেস করবো না।' আমি জিজ্ঞেস করলাম প্রশ্নটা কী? ইফতি বললো 'আমি তোকে ছোটবেলা থেকেই ভালোবাসি, তুই কি কখনো ভালোবাসছিস বা বাসবি আমাকে?'
আমি কি উত্তর দিবো বুঝতে পারছিলাম না, কারন আমি কখনই এরকমভাবে ভেবে দেখিনি। ওকে নিয়ে এরকম ভাবনা তৈরি হবে এমন কোনও পরিস্থিতিই আসেনি। আমি ওকে কি কি যেন বলতে চাইলাম, কিন্তু ও শুনতে চাইলো না। ও শুধু হ্যাঁ অথবা না'ই শুনতে চায়। আমার রাগ উঠে গেলো, আমি বললাম না, এটা কখনই সম্ভব না। ও পরাজিতের ভঙ্গিতে উঠে গেলো, এবং বললো যা বাসায় যা, তোর বাবা মা টেনশন করছে।

চলে এলাম। রাতে সেলফোনে একটা মেসেজ এলো। 'তোর না টা আমার জন্য এত কষ্টকর হবে কখনও বুঝতে পারিনি।' তারপর সারারাত মোবাইল বন্ধ।

পরদিন দুপুরে ওর রুমের দরজা ভেঙে ওকে শেষবারের মতো বের করা হলো। বাবা মার একমাত্র ছেলে তুই, তুই কেন তাদের কথা ভাবলি না, অন্য কারো কথা ভাবলি না? কেন স্বার্থপরের মতো এমন মরে গেলি ইফতি?

nupurer.sondo@gmail.com


মন্তব্য

ইশতিয়াক রউফ এর ছবি

এই প্রেম জিনিসটা যে কী মুসিবত এক... একটু এলোমেলো হলেই চেনা-জানা পৃথিবীর সবটুকু নিয়ে দৌঁড় মারে। প্রশ্নটার পাশাপাশি কষ্টটার সাথেও পরিচিত। দুই তরফেই। ভাল লাগলো।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আত্মহত্যা জিনিসটা আমার কাছে মিস্ট্রি!

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

মুশফিকা মুমু এর ছবি

হায় হায়! ইয়ে, মানে... এ তো "স্মৃতিচারন" দেখছি ইয়ে, মানে...
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

ভূঁতের বাচ্চা এর ছবি

প্রথমেই বিশাল একটা ধন্যবাদ দিতে চাই নূপুর আপুকে। সংসারের এত্তোসব ক্যাঁচাল সামলে এই সুন্দর লেখাটা দেবার জন্য। আমি আপনাদের সম্পর্ক বিশ্লেষণ করতে যাইবোনা কিন্তু একটা কথাই বলতে চাই যে কোনও কারণে ইফতি হয়তো আপনাকে বন্ধু থেকে বেশিই ভাবতে শুরু করেছিলেন। মাঝে মাঝে একটা ছেলে আর একটা মেয়ের মধ্যে শুদ্ধ বন্ধুত্বের সম্পর্ক গড়া খুব কঠিন হয়ে যায়। তার আরো একটা উদাহরণ দেখলাম এখানে। তবে কোনও সমস্যার সমাধান মৃত্যু অথবা আত্মহত্যা কখনোই হতে পারেনা। আমার তা মনেহয় না। ইফতির পরিবারের জন্য আন্তরিক সমবেদনা জানাই।

--------------------------------------------------------

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

যাক... বাঁইচ্যা গেছি...

আত্মহত্যা নিয়ে মজার কিছু বই কিনেছি... পড়ে নেই... এই বিষয়ে একটা লেখার ইচ্ছা আছে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- ফিকশন গল্প বাদ ভাবী। আপনের লগে জরুরী কথা আছে। তার আগে কন আপনেরে ষড়যন্ত্র কইরা বাপের বাটীতে পাঠায়া দেওনের অপরাধে নজু ভাইরে কেটি সাইজ কইরা কোন হাসপাতালে ভর্তি করছেন! আমি তরমুজ-বাঙ্গি লইয়া দেখতে যামু। আফটার অল আমার হৈতেও পারে ভায়রা ভাই তো! দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দেবোত্তম দাশ এর ছবি

যে ছেলেটি সারাজীবনে মাত্র একবার বলেছে আমাকে ভালোবাসো কি না বলো, সে কি সারাজীবনে একবারো জানতে চাইলো না যে তার বন্ধুটি তাকে কি ভাবে দেখে ?
দুর্বল চিত্তের আর কাপুরুষ না হলে সে আত্মহত্যা করতো না ।

------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

মাহবুব লীলেন এর ছবি

আমার আশেপাশে আত্মহত্যার পরিমাণ এতো বেশি যে মাঝেমাঝে মনে হয় আমিও অলরোডি আত্মহত্যা করে বসে আছি কি না

০২
বেকুব ছেলেটার জন্য আফসোস...

সিরাজ এর ছবি

কোন মানুষকে আবেগ এত বেশী প্রভাবিত করে যে তারা বাস্তবতাবোধ হারিয়ে ফেলে। আবার কোন মানুষ অন্যের আবেগ মোটেও বুঝতে পারেনা বা বুঝতে চায় না। বিপর্যয় ঘটে এই দুয়ের সংমিশ্রনে। ইফতি যদি ছোটবেলা থেকেই আপনাকে ভালোবেসে থাকে তবে সে নিশ্চই অনেকবারই আপনার অবচতেনে আপনাকে ভালোবাসার সংকেত দিয়েছে। আপনি কি সে সংকেত গুলো ধরতে পারেন নি, নাকি তাকে মিশ্র জবাব (মিক্সড সিগন্যাল) পাঠিয়েছেন? আর যাই হোক এই দঃখজনক ঘটনা এক রাতের নয়।

ইফতির কথা ভুলে যান। নিকটজনের আবেগকে বুঝতে চেষ্টা করুন তার অবস্থান থেকে। কেউ অনুরাগ প্রকাশ করলে দ্রুত তার কাছে নিজের অবস্থান পরিস্কার করুন। ভালোবাসার বিনিময়ে ভালোবাসা না দিতে পারলেও একটু কাইন্ড হতে তো অসুবিধা নেই। তাহলেই পৃথিবীটা অনেক সুন্দর হয়ে উঠে।

কিছু মনে করবেন না, একটু কঠোর হয়ে গেল, অল্প বয়সে আত্মহত্যা না করলেও তার আঁচ অনুভব করেছি আমারা অনেকেই। ঘটনাটাই মন খারাপের।

:.:::....:..::..:.::...:.:.:...:.:..:..:::....::..:...:..:.:.:....:..:.:.:.:.
To see Photos Visit: www.sirajul.com

ভূঁতের বাচ্চা এর ছবি

কিন্তু নূপুর আপুনি কই ???
লেখা দিয়ে আর দেখা নাই !!!!

--------------------------------------------------------

রায়হান আবীর এর ছবি

আহারে।
---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

রেশনুভা এর ছবি

"কড়া নেড়ে গেছি ভুল দরজায়, ছুঁয়ে কান্নার রঙ ছুঁয়ে জ্যোৎস্নার ছায়া"

রেনেট এর ছবি

এই লেখাটা আগে চোখে পড়েনি। ছেলেটার জন্য খারাপ লাগছে।
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

অরফিয়াস এর ছবি

মনের মুকুরে দেখে লেখাটা পড়লাম। অদ্ভুত জীবন !!

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

কড়িকাঠুরে এর ছবি

শেষ প্যারাটা... ... ...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।